কম্পিউটার

প্রিভিউ অ্যাপ ব্যবহার করে কীভাবে ম্যাকে ফটো এডিট করবেন

আপনি কি জানেন যে আপনার ম্যাকের প্রিভিউ অ্যাপটি ফটো এডিটর হিসাবে দ্বিগুণ হতে পারে? মৌলিক সম্পাদনার কাজগুলির জন্য ফটোশপ বা এমনকি অ্যাপল ফটোর মতো আরও জটিল প্রোগ্রামগুলি ব্যবহার করার ঝামেলা থেকে রক্ষা করা নিশ্চিত৷

চলুন দেখি কিভাবে আপনি ফটো এডিট করতে প্রিভিউ ব্যবহার করতে পারেন। মনে রাখবেন প্রিভিউ দিয়ে আপনার করা সম্পাদনাগুলি ধ্বংসাত্মক। তাই আপনি যদি ভবিষ্যতে ব্যবহারের জন্য আসল ফটোটি ধরে রাখতে চান, তাহলে প্রিভিউ সহ সম্পাদনা করার আগে আপনার একটি কপি তৈরি করা উচিত।

কিভাবে ম্যাকে প্রিভিউ সহ ফটো ক্রপ করবেন

প্রিভিউ অ্যাপ ব্যবহার করে কীভাবে ম্যাকে ফটো এডিট করবেন

একটি ফটো ক্রপ করতে, আপনাকে প্রথমে এটির যে অংশটি রাখতে চান তা নির্বাচন করতে হবে। সেখানেই আয়তক্ষেত্রাকার মার্কি নির্বাচন টুল আসে।

টুলটি ডিফল্টরূপে সক্রিয়; আপনাকে যা করতে হবে তা হল এটি নির্বাচন করতে প্রাসঙ্গিক এলাকায় মাউসটিকে ক্লিক করুন এবং টেনে আনুন। এটা সুবিধাজনক যে আপনি কার্সারের প্রান্তে নির্বাচিত এলাকার মাত্রা দেখতে পারেন।

ছবির একটি ভিন্ন অংশে মার্কি নির্বাচন সরাতে চান? ক্লিক করুন এবং নির্বাচনটি যেখানে আপনি এটি দেখাতে চান সেখানে টেনে আনুন৷

আপনি যদি নির্বাচনটিকে একটি নিখুঁত বর্গক্ষেত্রে সীমাবদ্ধ করতে চান তবে Shift ধরে রাখুন নির্বাচনের সময় কী। বিকল্প ধরে রাখুন যদি আপনি নির্বাচিত এলাকাটিকে কেন্দ্র থেকে উপরে এবং নিচে স্কেল করতে চান তাহলে কী।

একবার আপনি নির্বাচনের সাথে সন্তুষ্ট হলে, Tools> Crop-এ ক্লিক করুন ছবি ক্রপ করতে। আপনি যদি আপনার নির্বাচিত এলাকাটি কাটছাঁট করতে চান এবং এর পরিবর্তে বাকিটা রাখতে চান তবে সম্পাদনা> নির্বাচন উল্টানো এ ক্লিক করুন .

একটি ছবির নির্দিষ্ট এলাকা নির্বাচন করা

সম্পাদনার আগে একটি ছবির অনিয়মিত আকারের অংশ নির্বাচন করতে চান? আয়তক্ষেত্রাকার মার্কি নির্বাচন টুল এর জন্য খুব বেশি সাহায্য করে না।

কিন্তু লাসো নির্বাচন এবং স্মার্ট ল্যাসো টুলস হয়। তারা আপনাকে ফটোতে যেকোনো বস্তুর চারপাশে ম্যানুয়ালি একটি নির্বাচন মার্কি আঁকতে দেয়। আপনি মার্কআপ এর মাধ্যমে সেগুলি অ্যাক্সেস করতে পারেন৷ টুলবার, যা আমরা পরে পাব।

কিভাবে ম্যাক-এ প্রিভিউ সহ ফটোগুলির আকার পরিবর্তন বা ঘোরানো যায়

প্রিভিউ অ্যাপ ব্যবহার করে কীভাবে ম্যাকে ফটো এডিট করবেন

আপনি যদি একটি ফটো ক্রপ করার পরিবর্তে আকার পরিবর্তন করতে চান তবে আপনাকে টুলস> আকার সামঞ্জস্য করুন এ ক্লিক করতে হবে . (অবশ্যই, আপনাকে প্রথমে ছবির কোনো অংশ নির্বাচন করতে হবে না।)

প্রদর্শিত টুল উইন্ডোতে, আপনি দেখতে পাবেন যে আপনি বিভিন্ন প্রিসেট মাত্রায় ফটোর আকার পরিবর্তন করতে পারেন বা কাস্টম মান চয়ন করতে পারেন। টুলটি ফাইলের আকার প্রি- এবং পোস্ট রিসাইজও প্রদর্শন করে।

ডিফল্টরূপে, রিসাইজ টুলটি আপনার ইমেজকে আনুপাতিকভাবে স্কেল করে এবং এটির নমুনাও দেয়। আপনি যদি এটি ঘটতে না চান তবে আপনি প্রাসঙ্গিক চেকবক্সগুলি অনির্বাচন করতে পারেন৷ পুনরায় আকারের সেটিংস স্থানান্তরিত হওয়ার পরে, ঠিক আছে ক্লিক করুন৷ রিসাইজ অ্যাকশন ট্রিগার করতে বোতাম।

যেমন ঘোরান এবং ফ্লিপ কর্ম, আপনি সেগুলি সরঞ্জাম-এ দেখতে পাবেন তালিকা. আপনি একটি ঘোরানও পাবেন৷ প্রাথমিক টুলবারে বোতাম।

প্রিভিউ আপনাকে আপনার ফটোতে আকার এবং পাঠ্য যোগ করতে দেয়। টুলস> টীকা-এর অধীনে টীকা টুলগুলি খুঁজুন . সেই নোটে, আপনি সেগুলির সর্বোত্তম ব্যবহার করার জন্য টীকাগুলির জন্য আমাদের সহজ গাইডের মাধ্যমে যেতে চাইতে পারেন৷

কিভাবে ম্যাকে প্রিভিউতে ছবির রং সামঞ্জস্য করা যায়

প্রিভিউ অ্যাপ ব্যবহার করে কীভাবে ম্যাকে ফটো এডিট করবেন

আপনি যদি একটি ফটোকে তীক্ষ্ণ করতে চান বা এর উজ্জ্বলতা বা স্যাচুরেশন পরিবর্তন করতে চান, তাহলে আপনি প্রিভিউয়ের আলো এবং রঙ সমন্বয় টুলের সাহায্যে তা করতে পারেন। এটি অভিনব কিছু নয়, তবে এটি কাজ করে। এই টুলটি আনতে, Tools> Adjust Color-এ ক্লিক করুন .

এক্সপোজার, কন্ট্রাস্ট এবং স্যাচুরেশনের মতো বিভিন্ন পরামিতি সামঞ্জস্য করতে কালার টুলটি স্লাইডারের সাথে আসে। আপনি তাদের তৈরি করতে ব্যবহার করতে পারেন:

  • গ্রেস্কেল ছবি: স্যাচুরেশন টানুন বাম দিকে সব পথ স্লাইডার.
  • সেপিয়া-টোনড ছবি: সেপিয়া সামঞ্জস্য করুন স্লাইডার
  • উষ্ণ বা শীতল-দেখানো ছবি: তাপমাত্রা টেনে আনুন স্লাইডার বাম দিকে (ঠান্ডা) বা ডানদিকে (উষ্ণ)।

আপনি স্লাইডারগুলি সামঞ্জস্য করার সাথে সাথে, আপনি দেখতে পাবেন যে চিত্রটি নিজেই পটভূমিতে আপডেট হবে। আপনি যে পরিবর্তনগুলি দেখেন তাতে খুশি না হলে, আপনি আনডু এর মাধ্যমে একবারে একটি পরিবর্তনের পথ খুঁজে পেতে পারেন শর্টকাট, Cmd + Z .

আপনি যদি আসল ফটোতে ফিরে যেতে চান তবে সব রিসেট করুন ক্লিক করুন৷ টুল উইন্ডোর নীচে বোতাম।

একটি বাস্তবসম্মত, ভাল-সুদর্শন ফটো পেতে আপনাকে স্লাইডারগুলির সাথে কিছুটা খেলতে হতে পারে। কিছুটা উন্নত চিত্রের সংক্ষিপ্ত পথ হল অটো লেভেল বোতাম এটি আপনার জন্য কয়েকটি মৌলিক রঙ এবং এক্সপোজার সমস্যার সমাধান করে।

ম্যাক-এ প্রিভিউতে কিভাবে ব্যাচ রিসাইজ ফটোগুলি

প্রিভিউ অ্যাপ ব্যবহার করে কীভাবে ম্যাকে ফটো এডিট করবেন

আপনি যদি নির্দিষ্ট মাত্রায় একাধিক ফটোর আকার পরিবর্তন করতে চান তবে আপনি পূর্বরূপ দিয়ে তা করতে পারেন।

ফাইন্ডারে প্রাসঙ্গিক ফটোগুলি নির্বাচন করুন এবং সেগুলি খুলতে পূর্বরূপ অ্যাপের ডক আইকনে টেনে আনুন৷ আপনি এখন প্রিভিউ এর সাইডবারে সমস্ত নির্বাচিত ফটোর থাম্বনেল দেখতে পাবেন। সম্পাদনা> সকল নির্বাচন করুন এ ক্লিক করে সেগুলিকে নির্বাচন করুন৷ অথবা Cmd + A টিপে .

এখন সাধারণ চিত্রের মাত্রা সেট করতে রিসাইজ টুল ব্যবহার করুন। একবার আপনি ঠিক আছে টিপুন টুল উইন্ডোতে বোতাম, প্রিভিউ আপনার জন্য সমস্ত চিত্রের আকার পরিবর্তন করে। অ্যাপটি কিছুক্ষণের জন্য অপ্রতিক্রিয়াশীল হতে পারে যদি আপনি অনেকগুলি ফটো বেছে নেন।

আপনি একটি সাধারণ বিন্যাসে ছবি রপ্তানি করতে এই ব্যাচ-সম্পাদনা কৌশলটিও ব্যবহার করতে পারেন৷

মার্কআপ টুলবারের সাথে পরিচিত হন

প্রিভিউ অ্যাপ ব্যবহার করে কীভাবে ম্যাকে ফটো এডিট করবেন

আপনি মেনু বার থেকে উপরের সম্পাদনা ফাংশনগুলি অ্যাক্সেস করতে পারলেও, মার্কআপ থেকে এটি করা আরও সুবিধাজনক টুলবার।

এই বিশেষ টুলবারটি ডিফল্টরূপে লুকানো থাকে। এটি প্রকাশ করতে, মার্কআপ টুলবার দেখান-এ ক্লিক করুন৷ প্রাথমিক টুলবারে সার্চ বক্সের বাম দিকে বোতাম।

মার্কআপ টুলবার আপনাকে ক্রপ এর মত বেশিরভাগ গুরুত্বপূর্ণ সম্পাদনা ক্রিয়াগুলিতে অ্যাক্সেস দেয়৷ , আকার সামঞ্জস্য করুন , এবং রঙ সামঞ্জস্য করুন . এটি নির্বাচন এবং টীকা সরঞ্জামগুলিও প্রদর্শন করে৷

আপনি চিত্রগুলি সম্পাদনা করতে পারেন, স্ক্রিনশট নিতে পারেন, পিডিএফগুলিকে বিভক্ত করতে এবং একত্রিত করতে পারেন এবং আপনার ম্যাকের পূর্বরূপের সাথে আরও অনেক কিছু করতে পারেন, এই কারণেই এটি ডিফল্ট ম্যাক অ্যাপগুলির মধ্যে একটি যা আপনার প্রতিস্থাপনের প্রয়োজন নেই৷

আপনি যদি শুধুমাত্র পিডিএফ এবং ছবি দেখার জন্য অ্যাপটি ব্যবহার করে থাকেন, তাহলে এটিকে আরও ঘনিষ্ঠভাবে দেখার সময় এসেছে। আমাদের প্রয়োজনীয় পূর্বরূপ টিপস এবং কৌশলগুলি পরীক্ষা করে শুরু করুন৷

ইমেজ ক্রেডিট:tomeversley/Depositphotos


  1. আইওএস ফটো অ্যাপ দিয়ে কীভাবে ফটো এডিট করবেন

  2. কিভাবে ম্যাকে ফটো লাইব্রেরি পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  4. প্রিভিউ অ্যাপ ব্যবহার করে ম্যাকের ফটোগুলি কীভাবে সম্পাদনা করবেন?