কম্পিউটার

কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটারের মতো, আপনার মেশিন কীভাবে ইন্টারনেটে ওয়েবসাইটগুলির সাথে সংযোগ করে তা কনফিগার করার জন্য Mac-এর একটি হোস্ট ফাইল রয়েছে৷ এই ফাইলটিতে ওয়েবসাইট এবং IP ঠিকানাগুলির উল্লেখ রয়েছে এবং আপনি এটিকে আপনার Mac এ বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারেন৷

আপনি আপনার ম্যাকের হোস্ট ফাইল সম্পাদনা করতে চাইতে পারেন এমন একটি কারণ হল ওয়েবসাইটগুলি ব্লক করা। নির্দিষ্ট ওয়েবসাইটগুলিকে আপনার মেশিনে অ্যাক্সেস করা থেকে ব্লক করার এটি একটি দুর্দান্ত উপায়। দ্বিতীয় সম্ভাব্য ব্যবহার হল আপনার মেশিনে স্থানীয়ভাবে আপনার নিজস্ব ওয়েবসাইট পরীক্ষা করা। আপনি হোস্ট ফাইলটি আপনার নির্বাচিত ডোমেন নামটিকে আপনার স্থানীয় স্টোরেজের নেটওয়ার্ক পাথে পুনঃনির্দেশ করতে পারেন৷

কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

ম্যাক হোস্ট ফাইল অবস্থান

যেহেতু হোস্ট ফাইল সম্পাদনা করা একটি ঝুঁকিপূর্ণ কাজ, অ্যাপল ইচ্ছাকৃতভাবে এটিকে আপনার সিস্টেমের একটি ব্যক্তিগত ফোল্ডারে রেখেছে। এটি ব্যবহারকারীদের সঠিক জ্ঞান ছাড়া এটি পরিবর্তন করা এবং পুরো সিস্টেমের ক্ষতি করা থেকে বিরত রাখা।

কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

সেখানে আগ্রহী ব্যবহারকারীদের জন্য, পথটি হল /etc/hosts/ এবং আপনি একটি টার্মিনাল উইন্ডো ব্যবহার করে এটি অ্যাক্সেস করতে পারেন।

ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করুন

আপনার ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করা মোটামুটি সহজ কারণ এটি করার জন্য একটি অন্তর্নির্মিত সম্পাদক রয়েছে। এটি টার্মিনালের ভিতরে অবস্থিত এবং একে ন্যানো এডিটর বলা হয়। আপনি আপনার মেশিনে হোস্ট ফাইল সহ যেকোনো পাঠ্য ফাইল খুলতে এবং সম্পাদনা করতে এটি ব্যবহার করতে পারেন।

নিশ্চিত করুন যে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি করতে একটি অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করছেন৷

  1. লঞ্চপ্যাড-এ ক্লিক করুন ডকে, টার্মিনাল অনুসন্ধান করুন , এবং এটি চালু করুন।
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন . এটি ন্যানো এডিটরে হোস্ট ফাইল খুলবে।

    sudo nano /etc/hosts
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. যেহেতু এটি একটি sudo কমান্ড, এটি আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে বলবে। পাসওয়ার্ড লিখুন এবং চালিয়ে যান।
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. ফাইলটি এখন আপনার স্ক্রিনে খোলা থাকা উচিত এবং আপনি এটি সম্পাদনা শুরু করতে পারেন৷

ম্যাক হোস্ট ফাইল বোঝা

আপনি যদি আগে কোনো হোস্ট ফাইল সম্পাদনা না করে থাকেন, তাহলে আপনি ফাইলটি কাজ করার জন্য কিছুটা জটিল মনে করতে পারেন। যাইহোক, এটি সম্পাদনা করা ততটা কঠিন নয় যতটা দেখায়।

ফাইলটিতে আপনি যে এন্ট্রিগুলি পাবেন তার মধ্যে একটি হল 127.0.0.1 স্থানীয় হোস্ট .

কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

নম্বর সহ প্রথম বিভাগটি আপনার ম্যাকের স্থানীয় আইপি ঠিকানা। দ্বিতীয় বিভাগটি যেখানে হোস্টের নাম রয়েছে সেটি হল আপনি সেই আইপি ঠিকানাটি অ্যাক্সেস করতে ব্যবহার করেন।

উপরের দুটি অংশ, একসাথে মিলিত হলে, সমস্ত স্থানীয় হোস্টকে পুনঃনির্দেশিত করে IP ঠিকানা 127.0.0.1-এ প্রশ্ন . যখন আপনি স্থানীয় হোস্ট প্রবেশ করেন আপনার ব্রাউজারে, আপনার ব্রাউজার হোস্ট ফাইলটি দেখে, নির্দিষ্ট আইপি ঠিকানা পায় এবং আপনাকে সেই আইপি ঠিকানায় নিয়ে যায়।

সংক্ষেপে, হোস্ট ফাইলটি আইপি ঠিকানা এবং ডোমেন নামের সমন্বয় ছাড়া কিছুই নয়। আপনি পছন্দসই ফলাফল অর্জন করতে চান এমন যেকোনো উপায়ে আপনি এগুলি সংশোধন করতে পারেন।

হোস্ট ফাইলের সাথে রিডাইরেক্ট সেট আপ করুন

হোস্ট ফাইলের সাথে আপনি যা করতে পারেন তার মধ্যে একটি হল রিডাইরেক্ট সেট আপ করা। আপনার কাছে একটি ডোমেইন নাম থাকতে পারে যা এটি নির্দেশ করে তার থেকে সম্পূর্ণ ভিন্ন কিছুর দিকে।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার সোশ্যাল মিডিয়ার ব্যবহার কমানোর চেষ্টা করেন, তাহলে আপনি facebook.com-এর মতো ডোমেইনগুলিকে আপনার ব্রাউজারকে উইকিপিডিয়ার মতো সাইটগুলিতে পুনঃনির্দেশ করতে পারেন৷ আপনি যে কোনো ডোমেইন এবং আইপি ঠিকানা ব্যবহার করতে পারেন।

হোস্ট ফাইল ব্যবহার করে আপনি কীভাবে উপরের পুনঃনির্দেশ সেট আপ করতে পারেন তা দেখে নেওয়া যাক।

  1. ন্যানো এডিটরে ফাইলটি খোলা থাকার সময়, আপনার কার্সারকে যেখানে স্থানীয় হোস্ট আনতে তীর কীগুলি ব্যবহার করুন শেষ তারপর Enter টিপুন আপনার এন্ট্রির জন্য একটি নতুন লাইন যোগ করতে।
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. আপনি এইমাত্র যোগ করা নতুন লাইনে, আইপি ঠিকানাটি টাইপ করুন যেখানে আপনি উৎস ডোমেনটিকে পুনঃনির্দেশ করতে চান। আমরা 103.102.166.224 ব্যবহার করব , যা উইকিপিডিয়ার আইপি ঠিকানা।
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. ট্যাব টিপুন সোর্স ডোমেইন ফিল্ডে যেতে আপনার কীবোর্ডে কী চাপুন।
  2. এখানে, ডোমেন নামটি টাইপ করুন যা আপনি আগে টাইপ করা IP ঠিকানায় পুনঃনির্দেশিত করতে হবে। আমরা facebook.com ব্যবহার করব এখানে।
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. পরিবর্তনগুলি হয়ে গেলে, Ctrl + O টিপুন ফাইল সংরক্ষণ করার জন্য আপনার কীবোর্ডের কীগুলি৷
  2. এন্টার টিপুন কর্ম নিশ্চিত করতে।
  3. Ctrl + X টিপুন ন্যানো সম্পাদক বন্ধ করার কীগুলি৷
  4. পরিবর্তনগুলি কার্যকর করতে আপনাকে এখন DNS ক্যাশে ফ্লাশ করতে হবে৷ এটি করতে, টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

    dscacheutil -flushcache
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. একটি ব্রাউজার খুলুন, facebook.com টাইপ করুন , এবং Enter টিপুন . আপনি দেখতে পাবেন এটি ফেসবুকের পরিবর্তে উইকিপিডিয়া খোলে।

দ্রুত পরামর্শ:কিভাবে একটি ওয়েবসাইটের IP ঠিকানা খুঁজে বের করতে হয়

আপনি উপরের পদ্ধতিতে দেখতে পাচ্ছেন, আপনি যে সাইটে লোকেদের পুনঃনির্দেশ করতে চান তার আইপি ঠিকানা প্রয়োজন। আপনি যদি এটি ইতিমধ্যেই না জানেন, আপনি যেকোন ওয়েবসাইটের IP ঠিকানা খুঁজে বের করতে টার্মিনালে একটি কমান্ড ব্যবহার করতে পারেন।

  1. টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন . wikipedia.org প্রতিস্থাপন নিশ্চিত করুন আপনার পছন্দের ওয়েবসাইট সহ।

    ping wikipedia.org
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. এটি আপনার স্ক্রিনে একটি IP ঠিকানা প্রদর্শন করবে। আপনি হোস্ট ফাইলে এটি ব্যবহার করতে পারেন।
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করে ওয়েবসাইট ব্লক করুন

উইন্ডোজে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন:হোস্ট ফাইল ব্যবহার করে কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
এই ভিডিওটি YouTube এ দেখুন
আমাদের YouTube ভিডিওটি দেখুন

হোস্ট ফাইল সম্পর্কে দুর্দান্ত জিনিস হল এটি আপনাকে আপনার ম্যাকে কোনও তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করার প্রয়োজন ছাড়াই সাইটগুলিকে ব্লক করতে দেয়। আপনি ফাইলটিতে একটি এন্ট্রি যোগ করতে পারেন এবং সেই এন্ট্রিতে সমস্ত সংযোগ অনুরোধ অস্বীকার করা হবে৷

  1. উপরে দেখানো ন্যানো এডিটরে হোস্ট ফাইলটি চালু করুন।
  2. আপনার কার্সার নিয়ে আসুন যেখানে লোকালহোস্ট এন্ট্রি শেষ হয় এবং এন্টার টিপুন একটি নতুন লাইন যোগ করতে।
  3. IP ঠিকানা টাইপ করুন 127.0.0.1 এবং ট্যাব টিপুন আপনার কীবোর্ডে।
  4. আপনি যে সাইটে ব্লক করতে চান তার ডোমেন নাম লিখুন। উদাহরণস্বরূপ, আপনি যদি Instagram ব্লক করতে চান তাহলে instagram.com টাইপ করুন .
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন
  1. Ctrl + O টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  2. Ctrl + X টিপুন ফাইল বন্ধ করতে।
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন DNS ক্যাশে ফ্লাশ করতে।

    dscacheutil -flushcache
কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

এখন আপনি যতবার অবরুদ্ধ সাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করবেন, এটি আপনাকে স্থানীয় হোস্টে নিয়ে যাবে যা একটি ত্রুটি পৃষ্ঠা দেখাবে।

ম্যাক হোস্ট ফাইল আপনাকে বহির্গামী নেটওয়ার্ক অনুরোধগুলির সাথে খেলার অনেক উপায় প্রদান করে এবং আপনি আপনার ইচ্ছামত সেগুলিকে ব্লক এবং আনব্লক করতে পারেন। আপনি কি আগে আপনার ম্যাকে হোস্ট ফাইল ব্যবহার করেছেন? যদি তাই হয়, এটা কি জন্য ছিল? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন

  2. ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!

  3. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন

  4. প্রিভিউ অ্যাপ ব্যবহার করে ম্যাকের ফটোগুলি কীভাবে সম্পাদনা করবেন?