কম্পিউটার

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

একাধিক ইমেল ঠিকানা থাকা আজকাল এতটাই সাধারণ যে বেশিরভাগ লোকেরা তাদের কম্পিউটারে তাদের সমস্ত ইমেল অ্যাকাউন্ট এক জায়গায় চেক করতে চায়৷

আপনি আর ব্যবহার করেন না এমন অ্যাকাউন্টগুলির ইমেল ঠিকানাগুলি কীভাবে সরাতে হয় তা জানাও অপরিহার্য। উদাহরণস্বরূপ, যদি আপনার কাজের জন্য একটি Gmail ঠিকানা থাকে এবং আপনি সেই কাজটি ছেড়ে চলে যান, আপনি ম্যাক থেকে সেই Google অ্যাকাউন্টটি সরাতে চাইবেন৷

এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার Mac এ ইমেল অ্যাকাউন্ট যোগ এবং সরাতে হয়।

স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করুন

আপনি যে ইমেল অ্যাকাউন্টটি যোগ করছেন তা যদি Google, Yahoo, বা iCloud এর মতো কোনো ইমেল প্রদানকারীর থেকে হয়, তাহলে মেল স্বয়ংক্রিয়ভাবে আপনার ইমেল অ্যাকাউন্টটি শুধুমাত্র আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড দিয়ে যোগ করবে।

অন্যথায়, আপনি যদি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) থেকে একটি ইমেল ঠিকানা ব্যবহার করেন, তাহলে আপনাকে ম্যানুয়ালি ইমেল অ্যাকাউন্ট সেটিংস প্রবেশ করতে হতে পারে।

আপনার ইমেল অ্যাকাউন্ট ম্যানুয়ালি সেট আপ করতে, আপনাকে আপনার ব্যবহারকারীর নাম (সাধারণত আপনার সম্পূর্ণ ইমেল ঠিকানা), ইনকামিং মেল সার্ভার এবং আউটগোয়িং মেল সার্ভার জানতে হবে। আপনি যদি এগুলি না জানেন, হয় সেগুলি দেখুন বা আপনার ইমেল প্রদানকারীর সাথে যোগাযোগ করুন৷

POP বনাম IMAP

আপনার ইমেল অ্যাকাউন্টের জন্য আপনাকে অবশ্যই IMAP বা POP বেছে নিতে হবে। IMAP মানে ইন্টারনেট মেসেজ অ্যাক্সেস প্রোটোকল , যখন POP পোস্ট অফিস প্রোটোকল-এর জন্য সংক্ষিপ্ত . এই প্রোটোকলগুলি আপনাকে মেইলের মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে ইমেল পেতে দেয়।

আপনি যদি একাধিক ডিভাইসে আপনার ইমেল অ্যাক্সেস করেন, যেমন আপনার কম্পিউটার, ফোন এবং ট্যাবলেট, আপনার IMAP ব্যবহার করা উচিত। ইমেল এবং ফোল্ডার কাঠামো সার্ভারে সংরক্ষণ করা হয় এবং শুধুমাত্র অনুলিপিগুলি আপনার ডিভাইসে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়। IMAP ব্যবহার করা নিশ্চিত করে যে আপনার সমস্ত ডিভাইস একই ইমেল এবং ফোল্ডার কাঠামো দেখতে পায়৷

POP একটি পুরানো প্রোটোকল, তবে আপনি যদি আপনার ডিভাইসে স্থানীয়ভাবে ইমেলগুলি (কপি নয়) ডাউনলোড এবং সংরক্ষণ করতে চান তবে এটি কার্যকর হতে পারে। আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলেও POP ব্যবহার করে ডাউনলোড করা ইমেল পাওয়া যায়।

POP আপনার সমস্ত ইমেলের ব্যাকআপ নেওয়ার একটি ভাল উপায়। যাইহোক, যদি আপনি একটি মোবাইল ডিভাইসে একটি ইমেল ক্লায়েন্টে POP চয়ন করেন, তাহলে আপনি সম্ভবত আপনার ইমেল সংগঠিত করতে ফোল্ডারগুলি তৈরি করতে এবং ব্যবহার করতে পারবেন না৷

আপনি যদি আপনার কম্পিউটারে একটি ইমেল ক্লায়েন্টে POP ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনি সার্ভারে ডাউনলোড করা ইমেলের একটি অনুলিপি রেখে যাওয়ার বিকল্পটি সেট করেছেন৷ এইভাবে, আপনি আপনার কম্পিউটারে আপনার ইমেল ডাউনলোড করতে পারেন এবং এখনও আপনার মোবাইল ডিভাইসে একই বার্তাগুলি পেতে পারেন৷

টু-ফ্যাক্টর প্রমাণীকরণ সহ একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করুন

টু-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) হল একটি নিরাপত্তা পদ্ধতি যা অনলাইন অ্যাকাউন্টে সাইন ইন করার সময় অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে। এটি ব্যবহার করার সময়, আপনাকে অবশ্যই দুটি ভিন্ন উপায়ে আপনার পরিচয় প্রমাণ করতে হবে। এর মধ্যে একটি হল সাধারণ পাসওয়ার্ড, যা বিভিন্ন উপায়ে আপস করা যেতে পারে।

2FA এর সাথে আপনার অ্যাকাউন্টে দ্বিতীয় স্তরের নিরাপত্তার জন্য আপনাকে শুধুমাত্র কিছু (একটি পাসওয়ার্ড) জানতে হবে না, আপনার ফোনের মতো কিছু থাকতে হবে। এটি আপনার অ্যাকাউন্ট হ্যাক করা কারো পক্ষে অনেক কঠিন করে তোলে।

আপনি যদি একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করেন যাতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম থাকে, যেমন একটি Gmail অ্যাকাউন্ট, তাহলে আপনার ইমেল অ্যাকাউন্টটি মেলে যোগ করার আগে আপনাকে অবশ্যই একটি অ্যাপ-নির্দিষ্ট পাসওয়ার্ড পেতে হবে।

একটি অ্যাপ-নির্দিষ্ট পাসওয়ার্ড হল একটি কোড যা ইমেল পরিষেবা বা প্রদানকারী দ্বারা তৈরি করা হয়। এই কোডটি আপনার সাধারণ পাসওয়ার্ডের জায়গায় ব্যবহার করা হয় যখন মেইলে ইমেল অ্যাকাউন্ট যোগ করার সময়, বা অন্য কোনো তৃতীয় পক্ষের ইমেল ক্লায়েন্ট। কিভাবে আপনার ইমেল অ্যাকাউন্টের জন্য একটি অ্যাপ-নির্দিষ্ট পাসওয়ার্ড পেতে হয় সে বিষয়ে আপনার ইমেল প্রদানকারীর নির্দেশাবলী থাকা উচিত।

ম্যাকে মেইলে একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করুন

আপনি মেল অ্যাপে বা সিস্টেম পছন্দগুলিতে আপনার Mac এ একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করতে পারেন। উভয় পদ্ধতি ব্যবহার করে ফলাফল একই; আমরা আপনাদের দুজনকেই দেখাবো।

মেলে একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করুন

মেল অ্যাপ ব্যবহার করে একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করতে, এটি খুলুন এবং মেল> অ্যাকাউন্ট যোগ করুন এ যান। মেনু বার থেকে।

আপনি যে ধরনের ইমেল অ্যাকাউন্ট যোগ করছেন সেটি নির্বাচন করুন এবং প্রম্পটগুলি অনুসরণ করুন।

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

আপনি যদি তালিকায় আপনার অ্যাকাউন্টের প্রকার দেখতে না পান, তাহলে অন্যান্য মেল অ্যাকাউন্ট নির্বাচন করুন . চালিয়ে যান বেছে নিন আপনি সিদ্ধান্ত নেওয়ার পরে৷

আপনি যদি অন্যান্য মেল অ্যাকাউন্ট নির্বাচন করেন , সিস্টেম এখনও স্বয়ংক্রিয়ভাবে ইমেল অ্যাকাউন্ট যোগ করার চেষ্টা করবে। অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ড যাচাই করা না গেলে নিচের ডায়ালগ বক্সটি দেখায়।

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

উপরে আলোচিত অতিরিক্ত তথ্য লিখুন এবং IMAP বা POP নির্বাচন করুন। এরপর, সাইন ইন ক্লিক করুন৷ .

আপনার ইমেল অ্যাকাউন্ট যাচাই করলে, আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপনি নতুন অ্যাকাউন্টের সাথে কোন অ্যাপ ব্যবহার করতে চান। আপনি যে অ্যাপগুলি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন এবং সম্পন্ন ক্লিক করুন৷ . মনে রাখবেন যে আপনার ইমেল অ্যাকাউন্ট তালিকাভুক্ত সমস্ত অ্যাপ সমর্থন নাও করতে পারে৷

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

মেলে অ্যাকাউন্টের বিবরণ পরিবর্তন করুন

আপনার ইমেল অ্যাকাউন্ট ইনবক্স এর অধীনে প্রদর্শিত হয় মেইল এ. ডিফল্টরূপে, ইমেল ঠিকানাটি অ্যাকাউন্টের বিবরণ হিসাবে প্রদর্শিত হয়। এটি পরিবর্তন করতে, ইনবক্স-এর অধীনে অ্যাকাউন্টে ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন পপআপ মেনু থেকে।

আপনি যে ইমেল অ্যাকাউন্টটির নাম পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন। এরপরে, একটি নতুন বিবরণ লিখুন এবং ডায়ালগ বক্স বন্ধ করুন।

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

সিস্টেম পছন্দগুলিতে একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করুন

আপনি সিস্টেম পছন্দগুলির মাধ্যমে আপনার ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যোগ করতে পারেন। একটি ইন্টারনেট অ্যাকাউন্ট যোগ করলে আপনার ম্যাকের মেল অ্যাপে অ্যাকাউন্টটি যোগ হয় এবং সেটআপ একই।

সিস্টেম পছন্দ ক্লিক করুন আপনার ডকে আইকন বা অ্যাপল মেনুতে যান সিস্টেম পছন্দ মেনু বার থেকে। তারপর ইন্টারনেট অ্যাকাউন্ট নির্বাচন করুন . আপনি যে ধরনের ইমেল অ্যাকাউন্ট যোগ করতে চান তা নির্বাচন করুন এবং প্রম্পটগুলি অনুসরণ করুন। অন্যান্য অ্যাকাউন্ট যোগ করুন বেছে নিন যদি আপনি তালিকায় আপনার ইমেলের প্রকার দেখতে না পান।

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

সিস্টেম পছন্দগুলিতে অ্যাকাউন্টের বিবরণ পরিবর্তন করুন

ডিফল্টরূপে, ইমেল ঠিকানাটি অ্যাকাউন্টের বিবরণ হিসাবে প্রদর্শিত হয়। যাইহোক, আপনি মেল অ্যাপের মত এটি পরিবর্তন করতে পারেন।

সিস্টেম পছন্দ -এ ফিরে যান> ইন্টারনেট অ্যাকাউন্ট . তারপরে আপনি যে অ্যাকাউন্টটির নাম পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং বিশদ বিবরণ-এ ক্লিক করুন বোতাম একটি নতুন বিবরণ লিখুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ .

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

ম্যাকে একটি ইমেল অ্যাকাউন্ট মুছুন বা নিষ্ক্রিয় করুন

যদি আপনার Mac এ একটি ইমেল অ্যাকাউন্ট থাকে যা আপনি আর ব্যবহার করেন না, আপনি এটি মুছে বা নিষ্ক্রিয় করতে পারেন৷

সিস্টেম পছন্দ ক্লিক করুন আপনার ডকের আইকন বা অ্যাপল মেনুতে যান> সিস্টেম পছন্দ মেনু বার থেকে। তারপর ইন্টারনেট অ্যাকাউন্ট খুলুন .

একটি অ্যাকাউন্ট মুছুন

আপনি যদি অ্যাকাউন্টটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, তালিকা থেকে এটি নির্বাচন করুন এবং মাইনাস চিহ্ন ক্লিক করুন৷ তালিকার নীচে। ঠিক আছে ক্লিক করে এই ক্রিয়াটি নিশ্চিত করুন৷ .

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

একটি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করুন

আপনি অ্যাকাউন্টের জন্য সমস্ত সংশ্লিষ্ট অ্যাপগুলিকে আনচেক করে একটি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে পারেন। আপনি যদি কিছু উপলব্ধ অ্যাপ ব্যবহার করতে চান কিন্তু ইমেল না করেন তবে মেইল টিক চিহ্ন মুক্ত করুন আপনি যে অ্যাপগুলি ব্যবহার করতে চান তা ছেড়ে যাওয়ার সময় তালিকায় চেক করা হয়েছে৷

কীভাবে ম্যাকে ইমেল অ্যাকাউন্ট যুক্ত এবং সরান

ম্যাকে মেল অ্যাকাউন্ট পরিচালনা করা সহজ

macOS-এ মেল হল আপনার সমস্ত অ্যাকাউন্ট সংযোগ এবং পরিচালনা করার জন্য একটি দুর্দান্ত ইমেল অ্যাপ। তাই আপনি যদি আপনার Mac এ একটি এক্সচেঞ্জ অ্যাকাউন্ট যোগ করতে বা একটি Google অ্যাকাউন্ট সরাতে চান, Apple Mail এটিকে সহজ করে তোলে। এটি iOS-এ ইমেল অ্যাকাউন্ট যোগ এবং সরানোর সমান হাওয়া।

মেল সম্পর্কে আরও সাহায্যের জন্য, আপনার জন্য ইমেল বা কিছু ম্যাক মেল উত্পাদনশীলতা টিপস মোকাবেলায় সহায়তা করতে এই নিয়মগুলি দেখুন৷


  1. Windows 10-এ একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট কীভাবে যোগ করবেন এবং সরান

  2. আইফোন বা আইপ্যাডে Gmail অ্যাপে কীভাবে অন্যান্য ইমেল অ্যাকাউন্ট যুক্ত করবেন

  3. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফটোগুলি খুঁজে বের করবেন এবং সরান

  4. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইলগুলি সন্ধান এবং সরান