কম্পিউটার

কিভাবে আপনার Macs বিল্ট-ইন অভিধানে শব্দ যোগ এবং সরান

আপনি কি জানেন যে আপনি আপনার Mac এর অভিধান অ্যাপে কাস্টম শব্দ যোগ করতে পারেন? এটি আপনাকে চিকিৎসা বা আইনি পরিভাষা, প্রযুক্তিগত পদ, বিদেশী শব্দ, অথবা আপনি প্রায়শই ব্যবহার করেন এমন অন্য কোনো শব্দ যা ইতিমধ্যে অভিধানে নেই সন্নিবেশ করার অনুমতি দেয়। চলুন নিচে দেখা যাক কিভাবে এটা করতে হয়।

আপনার যদি আর প্রয়োজন না হয় তবে আমরা কীভাবে অভিধান থেকে কাস্টম শব্দগুলি সরাতে হয় তাও কভার করব৷ তবে আমরা সেই আলোচনায় যাওয়ার আগে, এখানে অভিধান অ্যাপটির একটি সংক্ষিপ্ত চেহারা এবং এটি কী করতে সক্ষম।

macOS অভিধানের একটি দ্রুত ভূমিকা

অভিধান অ্যাপটি অ্যাপ্লিকেশনের ভিতরে থাকে ফাইন্ডারে ফোল্ডার। এটি আপনাকে হাজার হাজার শব্দ এবং বাক্যাংশের জন্য বিস্তারিত এন্ট্রির মাধ্যমে অনুসন্ধান করতে দেয়৷

আপনি অ্যাপেই শব্দগুলি অনুসন্ধান করতে পারেন (এবং এমনকি উইকিপিডিয়া এন্ট্রি ব্রাউজ করতে পারেন) বা একটি শর্টকাট নিতে পারেন এবং স্পটলাইট ব্যবহার করতে পারেন (Cmd + Space ) পরিবর্তে. এবং যেহেতু অভিধানটি macOS-এ এমবেড করা আছে, তাই এটি স্বয়ংক্রিয়ভাবে অনেক Apple অ্যাপে আপনার বানান পরীক্ষা করে।

এখন, আপনার Mac এর অভিধান অ্যাপ থেকে শব্দ যোগ এবং অপসারণ কিভাবে দেখুন. প্রথম অংশের জন্য, আমরা কয়েকটি পদ্ধতির উপর ফোকাস করব যেগুলি আপনি ব্যবহার করতে পারেন তার উপর নির্ভর করে আপনি কেবল কয়েকটি শব্দ বা তাদের একটি দীর্ঘ তালিকা নিয়ে কাজ করছেন কিনা। আপনি যে রুটেই যান না কেন, ফলাফল একই:পর্দার আড়ালে একটি সাধারণ পাঠ্য ফাইলে কাস্টম শব্দ যোগ করা হয়।

কিভাবে macOS-এর অভিধানে শব্দ যোগ করবেন

কিভাবে আপনার Macs বিল্ট-ইন অভিধানে শব্দ যোগ এবং সরান

আপনি যদি অভিধানে কয়েকটি শব্দ বা তার বেশি যোগ করতে চান তবে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন। তবে মনে রাখবেন এটি নির্দিষ্ট শব্দের জন্য কাজ করে না। (আপনি বলতে পারেন যে লাল স্কুইগ্লি লাইনের অভাবের কারণে এটি ঘটেছিল যা সাধারণত ভুল বানান শব্দের অধীনে প্রদর্শিত হয় যখন আপনি সেগুলি টাইপ করার পরে একটি স্থান সন্নিবেশ করেন।) আপনি যদি এই সমস্যায় পড়েন তবে নির্দ্বিধায় দ্বিতীয় পদ্ধতিতে স্যুইচ করুন, যা আমরা কিছুক্ষণের মধ্যে আলোচনা করব।

এখন, আপনার ম্যাকের অন্তর্নির্মিত অভিধানে একটি শব্দ যোগ করতে, TextEdit অ্যাপটি খুলুন এবং আপনি যেভাবে অভিধানে দেখতে চান ঠিক সেইভাবে শব্দটি টাইপ করুন৷

এর পরে, পুরো শব্দটি নির্বাচন করুন। (শব্দের আগে বা অনুসরণ করে এমন কোনও স্পেস অন্তর্ভুক্ত না করার বিষয়ে নিশ্চিত হন।) তারপরে, ডান-ক্লিক করুন বা নিয়ন্ত্রণ -এতে ক্লিক করুন এবং বানান শিখুন নির্বাচন করুন পপআপ মেনু থেকে।

আপনি অভিধানে যোগ করতে চান এমন প্রতিটি শব্দের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। একবার আপনি এটি সম্পন্ন করলে, TextEdit নথিটি বন্ধ করুন। আপনার নথিটি সংরক্ষণ করার দরকার নেই। macOS আপনার জন্য শব্দ যোগ করার এবং অভিধান ফাইল সংরক্ষণের যত্ন নেয়।

সামনের দিকে, আপনার যোগ করা শব্দগুলি পরের বার টাইপ করার সময় ভুল বানান হিসাবে পতাকাঙ্কিত হবে না।

বানান শিখে উপরে মেনু আইটেম পরিচিত দেখায়? আপনি হয়ত নোট, পৃষ্ঠা এবং নম্বরের মতো অন্যান্য অ্যাপে এটি দেখেছেন, যার মানে আপনি সেই অ্যাপগুলি থেকেও macOS অভিধানে শব্দ যোগ করতে পারেন!

কিভাবে macOS-এর অভিধান থেকে শব্দগুলি সরাতে হয়

কিভাবে আপনার Macs বিল্ট-ইন অভিধানে শব্দ যোগ এবং সরান

অভিধানে একটি শব্দ যোগ করার সময় আপনি কি টাইপো করেছেন? অথবা হয়ত আপনি আর ব্যবহার করেন না এমন শব্দগুলি থেকে পরিত্রাণ পেয়ে অভিধানটি পরিষ্কার করতে চান? যে কোনো ক্ষেত্রে, আপনি যেকোনো সময় অভিধান থেকে একটি শব্দ মুছে ফেলতে পারেন।

পদ্ধতিটি অনেকটা অভিধানে একটি শব্দ যোগ করার মতো। অবশ্যই, এটি শুধুমাত্র আপনার নিজের যোগ করা শব্দগুলির জন্য কাজ করে এবং ডিফল্টরূপে অভিধানে অন্তর্ভুক্ত শব্দগুলির জন্য নয়৷

অন্তর্নির্মিত অভিধান থেকে একটি শব্দ সরাতে, একটি নতুন TextEdit নথি খুলুন এবং আপনি যে শব্দটি সরাতে চান তা টাইপ করুন। এর পরে, পুরো শব্দটি নির্বাচন করুন, এটির চারপাশে থাকা যেকোনো স্থান বিয়োগ করুন। এখন, ডান-ক্লিক মেনু বা প্রসঙ্গ মেনু থেকে, বানান শিখুন নির্বাচন করুন .

আপনি অভিধান থেকে মুছে ফেলতে চান এমন প্রতিটি শব্দের জন্য এটি করার পরে, এগিয়ে যান এবং TextEdit নথিটি বন্ধ করুন। এটা সংরক্ষণ সম্পর্কে চিন্তা করবেন না. নিশ্চিন্ত থাকুন যে এই অবাঞ্ছিত শব্দগুলো এখন অভিধান থেকে চলে গেছে।

আপনার কাস্টম শব্দ তালিকায় শব্দ যোগ করুন, সরান এবং সম্পাদনা করুন

কিভাবে আপনার Macs বিল্ট-ইন অভিধানে শব্দ যোগ এবং সরান

আপনি যে কাস্টম শব্দ তালিকায় শব্দ যোগ করছেন এবং TextEdit এর মাধ্যমে শব্দগুলি সরিয়ে দিচ্ছেন তা আপনার ব্যবহারকারীর লাইব্রেরিতে থাকে LocalDictionary নামে একটি নিয়মিত পাঠ্য ফাইলের আকারে ফোল্ডার . এই অভিধান ফাইলটি সরাসরি সম্পাদনা করা সহজ যখন আপনার কাছে যোগ করার বা অপসারণ করার জন্য অনেকগুলি শব্দ থাকে৷

ফাইলটি সনাক্ত করতে, আপনাকে আপনার ব্যবহারকারী লাইব্রেরি খুলতে হবে। এটি করার সবচেয়ে সহজ উপায় হল:

  1. একটি ফাইন্ডার উইন্ডো খুলুন এবং যান এ ক্লিক করুন তালিকা.
  2. বিকল্প ধরে রাখুন লুকানো মেনু আইটেম প্রকাশ করার কী.
  3. লাইব্রেরিতে ক্লিক করুন মেনু আইটেম যে দেখায়. (এই আইটেমটি স্বয়ংক্রিয়ভাবে দৃশ্যমান হয় যদি আপনি লুকানো ফাইলগুলি প্রদর্শনের জন্য ফাইন্ডার সেট করেন।)

একবার আপনি আপনার ব্যবহারকারী লাইব্রেরির মধ্যে থাকলে, বানান খুলুন ফোল্ডার এবং স্থানীয় অভিধান নির্বাচন করুন ফাইল এখন এটিতে ডান-ক্লিক করুন এবং Open With> TextEdit নির্বাচন করুন .

যে ফাইলটি খোলে, সেখানে আপনি অভিধানে যোগ করেছেন এমন শব্দগুলির একটি তালিকা দেখতে পাবেন। আরও শব্দ যোগ করতে বা তাদের যেকোনো একটি মুছে ফেলতে এই তালিকাটি সম্পাদনা করুন। নিশ্চিত করুন যে আপনি প্রতিটি শব্দকে একটি পৃথক লাইনে রেখেছেন। একবার আপনি গুটিয়ে নেওয়ার জন্য প্রস্তুত হলে, Cmd + S টিপুন অথবা ফাইল> সংরক্ষণ করুন এ ক্লিক করুন স্থানীয় অভিধান সংরক্ষণ করতে ফাইল।

অভিধানে আরও ভাষা যোগ করুন

অন্তর্নির্মিত অভিধানটি macOS জুড়ে অনেক প্রোগ্রামে উপলব্ধ, উল্লেখযোগ্য ব্যতিক্রমগুলি হল Microsoft Word এবং Google Docs। কখনও কখনও একটি প্রোগ্রাম একটি শব্দকে ভুল বানান হিসাবে চিহ্নিত করে এমনকি যদি আপনি ইতিমধ্যেই অন্তর্নির্মিত অভিধানে এটি যোগ করে থাকেন। সাধারণত এর অর্থ হল প্রোগ্রামটির নিজস্ব অভিধান রয়েছে, যা আপনাকে প্রশ্নে থাকা কাস্টম শব্দের সাথে আলাদাভাবে আপডেট করতে হবে।

যদিও অনেক অ্যাপ আপনাকে অভিধানে কাস্টম শব্দ যোগ করতে দেয় যখন আপনি একটি নথির বানান পরীক্ষা করেন, পদ্ধতিটি মাঝে মাঝে পরিবর্তিত হয়। আপনি যদি প্রাসঙ্গিক বিকল্পটি খুঁজে না পান তবে এটি খুঁজে পেতে অ্যাপের সেটিংস বা মেনুগুলি ঘনিষ্ঠভাবে দেখুন, অথবা এটি প্রথম স্থানে আছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি ওয়েব অনুসন্ধান করুন৷

এবং মনে রাখবেন, আপনাকে কাস্টম শব্দ যোগ করে থামতে হবে না। আপনি আরও ভাষা যোগ করে macOS অভিধান অ্যাপটি প্রসারিত করতে পারেন।


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাকাউন্ট যুক্ত, সরান এবং স্যুইচ করবেন

  2. 31 দিনের OS X টিপস:আপনার ব্যবহারকারী অভিধান থেকে শব্দগুলি সরান

  3. কিভাবে আইফোনে গ্রুপ টেক্সটে লোকেদের যোগ এবং সরানো যায়

  4. Windows 10-এ বানান চেকিং অভিধানে শব্দ যোগ করুন বা সরান