কম্পিউটার

ম্যাকে আপনার ডিসপ্লে রিফ্রেশ রেট কীভাবে পরিবর্তন করবেন

আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট নির্ধারণ করে কত ঘন ঘন আপনার স্ক্রিনের বিষয়বস্তু আপডেট করা হয়। সমর্থিত Mac এ, আপনি বিল্ট-ইন এবং এক্সটার্নাল ডিসপ্লে উভয়ের জন্য এই রিফ্রেশ রেট পরিবর্তন করতে পারেন।

আমরা আপনাকে দেখাব কিভাবে macOS-এ একটি সিস্টেম বিকল্প ব্যবহার করে আপনার ডিসপ্লের রিফ্রেশ পরিবর্তন করতে হয়। আপনি যদি নতুন রিফ্রেশ রেট পছন্দ না করেন তবে আপনি সর্বদা আগেরটিতে ফিরে যেতে পারেন।

macOS এ আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট পরিবর্তন করুন

আপনার ডিসপ্লেগুলির জন্য রিফ্রেশ রেট পরিবর্তন করার জন্য macOS-এর একটি অন্তর্নির্মিত বিকল্প রয়েছে, তাই এটি করার জন্য আপনার তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন নেই৷

আপনি প্রস্তুত হলে, আপনার Mac এর রিফ্রেশ রেট পরিবর্তন করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac এর উপরের বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন৷
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন অ্যাপল মেনু থেকে।
  3. ডিসপ্লে এ ক্লিক করুন নিম্নলিখিত পর্দায়।
  4. বিকল্প টিপুন এবং ধরে রাখুন আপনার কীবোর্ডে কী এবং স্কেল করা ক্লিক করুন আপনার স্ক্রিনে বোতাম।
  5. একটি নতুন ড্রপডাউন মেনু যা বলছে রিফ্রেশ রেট প্রদর্শিত হবে এই মেনুতে ক্লিক করুন এবং আপনার প্রদর্শনের জন্য একটি নতুন রিফ্রেশ হার চয়ন করুন।
  6. আপনি আপনার বাহ্যিক প্রদর্শনগুলির জন্যও রিফ্রেশ হার পরিবর্তন করতে এই একই মেনু ব্যবহার করতে পারেন।
ম্যাকে আপনার ডিসপ্লে রিফ্রেশ রেট কীভাবে পরিবর্তন করবেন

আপনার স্ক্রিনে আইটেমগুলি কতটা মসৃণভাবে চলে তার পার্থক্য আপনি অবিলম্বে লক্ষ্য করবেন। এটি স্ক্রিনের রিফ্রেশ রেট এর সমস্ত জাদু।

কিভাবে macOS এ আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট রিসেট করবেন

আপনি যদি নতুন রিফ্রেশ রেট পছন্দ না করেন তবে আপনি দ্রুত macOS-এ ডিফল্ট রিফ্রেশ হারে ফিরে যেতে পারেন।

এটি করতে:

  1. আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে Apple লোগোটি নির্বাচন করুন এবং সিস্টেম পছন্দ ক্লিক করুন .
  2. প্রদর্শন নির্বাচন করুন নিম্নলিখিত পর্দায়।
  3. বিকল্প টিপুন এবং ধরে রাখুন কী, এবং স্কেল করা নির্বাচন করুন .
  4. রিফ্রেশ রেট থেকে আসল রিফ্রেশ রেট বেছে নিন ড্রপডাউন মেনু।

কখনও কখনও, আপনি আপনার ম্যাকে রিফ্রেশ রেট পরিবর্তন করতে সমস্যা অনুভব করবেন। এই ক্ষেত্রে, সমস্যার প্রকারের উপর নির্ভর করে, আপনার সমস্যার সমাধান করতে নিম্নলিখিত সমাধানগুলির মধ্যে একটি ব্যবহার করুন৷

macOS রিফ্রেশ রেট মেনু দেখায় না

যদি রিফ্রেশ রেট না থাকে সিস্টেম পছন্দ> প্রদর্শন-এ বিকল্প আপনার ম্যাকে, এর মানে হল আপনার ম্যাক রিফ্রেশ রেট পরিবর্তন করা সমর্থন করে না।

এর মানে এই নয় যে কিছু ভুল আছে; সমস্ত Mac রিফ্রেশ হার পরিবর্তন সমর্থন করে না। যদিও আপনি চাইলে আপনার ম্যাকের স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে পারেন।

macOS একটি বাহ্যিক প্রদর্শন দেখায় না

রিফ্রেশ রেট পরিবর্তন করার জন্য আপনার বাহ্যিক ডিসপ্লে অবশ্যই ডিসপ্লে মেনুতে উপস্থিত হবে। আপনি যদি সেখানে আপনার ডিসপ্লে দেখতে না পান, তাহলে আপনাকে প্রথমে সেই সমস্যাটি ঠিক করতে হবে।

আপনাকে সংযুক্ত ডিসপ্লে খুঁজে পেতে সাহায্য করার জন্য macOS-এর একটি অন্তর্নির্মিত বিকল্প রয়েছে৷ ডিসপ্লেতে সিস্টেম পছন্দ-এ স্ক্রীন , বিকল্প ধরে রাখুন কী এবং ডিসপ্লে সনাক্ত করুন ক্লিক করুন বিকল্প।

ম্যাকে আপনার ডিসপ্লে রিফ্রেশ রেট কীভাবে পরিবর্তন করবেন

macOS সংযুক্ত ডিসপ্লে খুঁজতে শুরু করবে, এবং তারপর আপনার স্ক্রিনে দেখাবে। আপনার যদি এখনও সমস্যা থাকে তবে একটি ম্যাকে একাধিক মনিটর ব্যবহার করার জন্য আমাদের সমস্যা সমাধানের টিপস দেখুন৷

রিফ্রেশ রেট ড্রপডাউন মেনু ধূসর হয়ে গেছে

যদি রিফ্রেশ রেট বিকল্পটি উপলব্ধ কিন্তু এটি ধূসর হয়ে গেছে, সম্ভবত আপনি একটি সামঞ্জস্যপূর্ণ তার ব্যবহার করছেন না। আপনার ম্যাকের সাথে আপনার ডিসপ্লে সংযোগ করতে আপনি যে কেবলটি ব্যবহার করেন সেটি অবশ্যই উচ্চতর রিফ্রেশ রেট সমর্থন করে৷

আপনি একটি বিকল্প তারের ব্যবহার করে বেশিরভাগ ক্ষেত্রে এটি ঠিক করতে পারেন। যদি HDMI কাজ না করে এবং আপনার মনিটর ডিসপ্লেপোর্ট সমর্থন করে, তাহলে চেষ্টা করুন৷

আপনার ম্যাকের স্ক্রীনকে আরও মসৃণ করুন

আপনি যখন আপনার Mac-এ উচ্চতর রিফ্রেশ রেট চালু করেন, তখন আপনার ডিসপ্লে অন-স্ক্রীন বিষয়বস্তু আরও ঘন ঘন আপডেট করে। এর ফলে ডিসপ্লের একটি মসৃণ দৃশ্য দেখা যায়।

আপনার ম্যাকের প্রদর্শনের জন্য সর্বোচ্চ সম্ভাব্য রিফ্রেশ হারের জন্য উপরের পদ্ধতিটি ব্যবহার করুন। আপনি যখন উচ্চতর রিফ্রেশ রেট ব্যবহার করে ফেলেন, অ্যাপল আপনাকে যথাসম্ভব অবিচ্ছিন্নভাবে ম্যাকওএস চালানোর জন্য ডিফল্ট রিফ্রেশ হারে ফিরে যাওয়ার পরামর্শ দেয়।


  1. কিভাবে আপনার ম্যাকের সাথে 4K এবং 5K ডিসপ্লে ব্যবহার করবেন

  2. আপনার ম্যাকের লঞ্চপ্যাড লেআউটটি কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ মনিটর রিফ্রেশ রেট কিভাবে পরিবর্তন করবেন

  4. আপনার এয়ারড্রপের নাম কীভাবে পরিবর্তন করবেন - 30 সেকেন্ডের মধ্যে আপনার ম্যাকের নাম পরিবর্তন করুন