কম্পিউটার

একটি ম্যাকে সাফারিতে পাঠ্য, চিত্র এবং সমগ্র ওয়েবপৃষ্ঠাগুলি কীভাবে সংরক্ষণ এবং ডাউনলোড করবেন

আপনি যদি আকর্ষণীয় বিষয় গবেষণার জন্য ওয়েব ব্যবহার করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে আপনার অনলাইন গবেষণার জন্য পাঠ্য, ছবি বা এমনকি সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠাগুলি সংরক্ষণ করতে হবে। সাফারির সাথে, আপনার কাছে প্রাসঙ্গিক অনলাইন সামগ্রী সংরক্ষণ করার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে। এটি কীভাবে করবেন তা নীচে পড়ুন৷

কীভাবে সাফারি থেকে পাঠ্য সংরক্ষণ করবেন

সাধারণ কপি-অ্যান্ড-পেস্ট কৌশল থেকে নিজেকে কয়েকটি ক্লিক সংরক্ষণ করুন। আপনি যে পাঠ্যটি অনুলিপি করতে চান তা কেবল হাইলাইট করুন এবং সরাসরি একটি পাঠ্য ক্ষেত্রে টেনে আনুন। আপনি পাঠ্য সঙ্কুচিত এবং একটি সবুজ প্লাস (+) আইকন দেখতে পাবেন৷ আপনি টেক্সট ক্ষেত্রের উপর আপনার পয়েন্টার হভার করার সাথে সাথে প্রদর্শিত হবে।

বিকল্পভাবে, আপনি একটি বিদ্যমান নোটে একটি পাঠ্য স্নিপেট সংরক্ষণ করতে পারেন। এটি করার জন্য, সাফারিতে পাঠ্যটি হাইলাইট করুন, তারপরে নিয়ন্ত্রণ-ক্লিক করুন বা দুই-আঙুলে আলতো চাপুন। শেয়ার করুন বেছে নিন> টীকা . একটি বিদ্যমান নোট নির্বাচন করুন বা নতুন নোট চয়ন করে একটি নতুন যোগ করুন৷ .

কিভাবে সাফারি থেকে ছবি সংরক্ষণ করবেন

আপনি কোথায় সেভ করতে চান তার উপর নির্ভর করে ছবি সংরক্ষণ করার সময় Safari আপনাকে বেশ কয়েকটি বিকল্প দেয়। একটি ছবি সংরক্ষণ করতে, ছবির উপরে আপনার পয়েন্টার ঘোরান, তারপরে কন্ট্রোল-ক্লিক করুন বা দুই আঙুলে ছবিটিতে ট্যাপ করুন।

একটি ম্যাকে সাফারিতে পাঠ্য, চিত্র এবং সমগ্র ওয়েবপৃষ্ঠাগুলি কীভাবে সংরক্ষণ এবং ডাউনলোড করবেন

পপআপ মেনু থেকে বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন:

  • "ডাউনলোড" এ ছবি সংরক্ষণ করুন: আপনার ম্যাকের ডাউনলোড ফোল্ডারে ছবিটি সংরক্ষণ করতে এই বিকল্পটি চয়ন করুন। এই বিকল্পটি আপনাকে ফাইলের নাম পরিবর্তন করার অনুমতি না দিয়ে অবিলম্বে ছবিটি সংরক্ষণ করে। আপনার ডাউনলোড ফোল্ডারে বিভ্রান্তিকর ফাইলের নাম সহ অনেকগুলি ছবি থাকলে, একটি ইমেজ ফাইলের নাম পরিবর্তন করতে না পারলে পরে এটি খুঁজে পাওয়া কঠিন হতে পারে।
  • ছবি এইভাবে সংরক্ষণ করুন: এই বিকল্পটি বেছে নেওয়ার ফলে আপনি গন্তব্য নির্বাচন করতে পারবেন যেখানে আপনার ছবি সংরক্ষিত হবে এবং ফাইলটি সংরক্ষণ করার আগে আপনাকে পুনরায় নামকরণ করতে সক্ষম করে। এটি আপনাকে এটিকে একটি নির্দিষ্ট ফোল্ডারে রাখতে সক্ষম করবে, আপনাকে ফাইলগুলি সংরক্ষণ করার সাথে সাথে সংগঠিত করার অনুমতি দেবে।
  • ছবিতে ছবি যোগ করুন: আপনি এই বিকল্পটি নির্বাচন করলে, ছবিটি আপনার Mac-এর ফটো-এ সংরক্ষিত হবে৷ অ্যাপ, আমদানি এর অধীনে . আপনার ফটোগুলি iCloud এর মাধ্যমে সিঙ্ক করা থাকলে এবং আপনি আপনার অন্যান্য ডিভাইস ব্যবহার করে সেগুলি অ্যাক্সেস করতে চাইলে এটি কার্যকর হতে পারে৷

মনে রাখবেন কিছু ছবি, যেমন ব্যাকগ্রাউন্ড ইমেজ, সংরক্ষণ করা যাবে না। পাঠ্যের মতো, কিছু চিত্র সরাসরি পাঠ্য ক্ষেত্রে বা এমনকি আপনার ডেস্কটপে টেনে আনা যেতে পারে। আপনি নোট অ্যাপে ছবিটি যোগ করতে পারেন। শুধু কন্ট্রোল-ক্লিক করুন বা দুই-আঙ্গুলে ছবি ট্যাপ করুন, তারপর শেয়ার করুন নির্বাচন করুন> টীকা .

একটি ম্যাকে সাফারিতে পাঠ্য, চিত্র এবং সমগ্র ওয়েবপৃষ্ঠাগুলি কীভাবে সংরক্ষণ এবং ডাউনলোড করবেন

ওয়েবপৃষ্ঠার লিঙ্কগুলি সংরক্ষণ করা আপনাকে পরবর্তীতে ব্যবহারের জন্য দ্রুত গুরুত্বপূর্ণ ওয়েবপৃষ্ঠাগুলি অ্যাক্সেস করতে দেয়, যা বিশেষত উপযোগী যদি এটি এমন একটি ওয়েবসাইট হয় যা আপনাকে নিয়মিত পরিদর্শন করতে হবে। সাফারির স্মার্ট অনুসন্ধান ক্ষেত্র থেকে লিঙ্কটি অনুলিপি করা ছাড়াও , আপনি সরাসরি একটি পাঠ্য ক্ষেত্র বা আপনার ডেস্কটপে লিঙ্কটি নির্বাচন এবং টেনে আনতে পারেন৷

আপনি আপনার সমস্ত ওয়েবপৃষ্ঠা লিঙ্কগুলি সংরক্ষণ করতে আপনার নোট অ্যাপে একটি লিঙ্ক বাকেট তৈরি করতে পারেন। এটি করতে:

  1. শেয়ার করুন ক্লিক করুন বোতাম, ঊর্ধ্বমুখী তীর সহ একটি বাক্স সহ আইকন, তারপর নোটগুলি বেছে নিন .
  2. পাশে ড্রপডাউন মেনু নির্বাচন করুন নোট চয়ন করুন নির্দিষ্ট নোট নির্বাচন করতে যেখানে আপনি আপনার লিঙ্কটি সংরক্ষণ করতে চান। আপনি সংরক্ষিত লিঙ্কের সাথে যেতে কিছু পাঠ্য যোগ করতে পারেন।
একটি ম্যাকে সাফারিতে পাঠ্য, চিত্র এবং সমগ্র ওয়েবপৃষ্ঠাগুলি কীভাবে সংরক্ষণ এবং ডাউনলোড করবেন

প্রো-টিপ: আপনি অনুস্মারক-এ করণীয় হিসাবে একটি ওয়েবপৃষ্ঠা লিঙ্ক যুক্ত করতে পারেন৷ . অনুস্মারকগুলিতে এটি সংরক্ষণ করা আপনাকে শিরোনামটি কাস্টমাইজ করতে এবং লিঙ্কটিতে একটি নোট যুক্ত করতে দেয়৷

বিকল্পভাবে, আপনি একটি লিঙ্ক বুকমার্ক করতে পারেন বা আপনার পঠন তালিকায় যোগ করতে পারেন৷ . এটি করতে, একটি ওয়েবপৃষ্ঠা খুলুন, শেয়ার বোতামে ক্লিক করুন৷ , তারপর বুকমার্ক যোগ করুন ক্লিক করুন . আপনার যদি বিদ্যমান বুকমার্ক থাকে তবে ড্রপডাউন মেনুতে বিকল্পগুলি থেকে গন্তব্য ফোল্ডারটি নির্বাচন করুন ফোল্ডার অন্যথায়, শুধু বুকমার্ক নির্বাচন করুন ফোল্ডার আপনি আপনার ওয়েবপৃষ্ঠার নাম পরিবর্তন করতে এবং একটি বিবরণ যোগ করতে পারেন। আপনি যদি আপনার পঠন তালিকায় বুকমার্ক যোগ করতে চান তাহলে একই প্রক্রিয়া অনুসরণ করুন .

একটি ম্যাকে সাফারিতে পাঠ্য, চিত্র এবং সমগ্র ওয়েবপৃষ্ঠাগুলি কীভাবে সংরক্ষণ এবং ডাউনলোড করবেন

কিভাবে সমগ্র ওয়েবপেজ সংরক্ষণ করবেন

আপনি সাফারিতে অফলাইনে পড়ার জন্য একটি সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠা সংরক্ষণ করতে পারেন। এটি করতে:

  1. মেনু বারে যান, তারপর ফাইল এ ক্লিক করুন> এই রূপে সংরক্ষণ করুন৷ .
  2. ওয়েবপৃষ্ঠাটির নাম পরিবর্তন করুন এবং ফাইলের গন্তব্য নির্বাচন করুন।
  3. ফর্ম্যাট এর অধীনে , ওয়েব আর্কাইভ বেছে নিন আপনি যদি পৃষ্ঠায় পাওয়া পাঠ্য, ছবি এবং অন্যান্য সামগ্রী সংরক্ষণ করতে চান। পৃষ্ঠা উত্স নির্বাচন করুন৷ আপনি যদি শুধুমাত্র পৃষ্ঠার HTML সোর্স কোড সংরক্ষণ করতে চান। আপনি যদি আপনার নিজের সাইটে অন্তর্ভুক্ত করতে চান এমন একটি পৃষ্ঠার উপাদান দেখতে চাইলে এটি কার্যকর।
একটি ম্যাকে সাফারিতে পাঠ্য, চিত্র এবং সমগ্র ওয়েবপৃষ্ঠাগুলি কীভাবে সংরক্ষণ এবং ডাউনলোড করবেন

মনে রাখবেন কিছু ওয়েবপৃষ্ঠা আপনাকে পৃষ্ঠায় প্রদর্শিত আইটেমগুলি সংরক্ষণ করার অনুমতি নাও দিতে পারে৷

আপনি পরে পড়ার জন্য পিডিএফ ফরম্যাটে ওয়েবপৃষ্ঠাটি সংরক্ষণ করতেও বেছে নিতে পারেন। আপনার কাছে রিডার ভিউ-এ এটি ঠিক যেমন আছে সেভ করার বিকল্প আছে বিজ্ঞাপন এবং বোতাম ছাড়াই, অথবা আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করুন।

অনলাইন সামগ্রী সংরক্ষণ করা সহজ-Peasy

আপনি যদি প্রাসঙ্গিক বিষয়বস্তু ব্রাউজ করার জন্য ওয়েব ব্যবহার করেন, তবে পুরানো বিশ্বস্ত কপি-পেস্ট পদ্ধতি ছাড়া কয়েকটি হ্যাক করা শুধুমাত্র আপনার সময় বাঁচায় না বরং আরও ভাল বিষয়বস্তু সংগঠনের অনুমতি দেয়। Safari-এর সাহায্যে, আপনি আপনার চাহিদা পূরণ করে এমন কন্টেন্ট স্নিপ করার বিভিন্ন উপায় থেকে বেছে নিতে পারেন।


  1. কিভাবে একটি ম্যাকে মিরর ইমেজ/টেক্সট প্রিন্ট করবেন

  2. স্ক্র্যাম্বলিং ছাড়াই কীভাবে ম্যাকে একটি চিত্র সংরক্ষণ করবেন

  3. ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

  4. উইন্ডোজ এবং ম্যাকে ছবিগুলি কীভাবে ঝাপসা করা যায়