কম্পিউটার

4 উপায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের উন্নতি করতে একটি ম্যাক ব্যবহার করতে পারে

ছাত্রজীবন প্রায়ই চাপের। যাইহোক, আপনি কিছু চাপ কমাতে পারেন এবং কয়েকটি সহজ টিপস দিয়ে আপনার অধ্যয়ন প্রক্রিয়াটিকে প্রবাহিত করতে পারেন। সর্বাধিক সফল শিক্ষার্থীরা উপলব্ধ প্রতিটি সংস্থান ব্যবহার করে, তাই আসুন কিছু সরঞ্জাম নিয়ে আলোচনা করি যা আপনি ছাত্রজীবনে দক্ষতা অর্জন করতে ব্যবহার করতে পারেন।

1. বিশেষায়িত ফন্ট ব্যবহার করুন

হরফগুলি শৈলীর চেয়ে অনেক বেশি, এবং আপনি যে পছন্দগুলি করেন তা পঠনযোগ্যতা, তথ্য ধারণ এবং প্রুফরিডিং সাফল্যকে প্রভাবিত করতে পারে। সাধারণত, সান সেরিফ বৈচিত্র, যেমন এরিয়াল, ক্যালিব্রি এবং রোবোটো, ইলেকট্রনিক ডিভাইসে পড়া সবচেয়ে সহজ। অতএব, যখন আপনি একটি অ্যাসাইনমেন্ট লেখেন, তখন আপনার এই ফন্টগুলির মধ্যে একটি ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত যাতে সর্বোচ্চ পাঠযোগ্যতা অর্জন করা যায়।

উপরন্তু, তথ্য ধরে রাখার জন্য সর্বোত্তম ফন্ট হল একটি নিফটি সৃষ্টি যার নাম Sans Forgetica, এবং DP Sans Mono হল চূড়ান্ত প্রুফরিডিং টুল। আসুন এই বিকল্পগুলিকে আরও বিশদে আলোচনা করি৷

তথ্য ধরে রাখার জন্য Sans Forgetica

অস্ট্রেলিয়ার RMIT বিশ্ববিদ্যালয়ে তৈরি করা হয়েছে, Sans Forgetica হল বৈজ্ঞানিক গবেষণার পণ্য। ডিজাইনার এবং আচরণগত বিজ্ঞানীরা একটি ফন্ট তৈরি করতে একসঙ্গে কাজ করেছেন যা মনকে গভীর প্রক্রিয়াকরণে নিযুক্ত হতে বাধ্য করে তথ্য ধারণ বাড়ায়। Sans Forgetica পড়া কঠিন হয়ে এই লক্ষ্য অর্জন করে।

4 উপায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের উন্নতি করতে একটি ম্যাক ব্যবহার করতে পারে

শব্দের পাঠোদ্ধার করার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত প্রচেষ্টা ব্যস্ততা বাড়ায় এবং আপনাকে একটি গভীর স্তরে তথ্য প্রক্রিয়া করতে বাধ্য করে, পাঠ্যের বিষয়বস্তু ধরে রাখতে আপনার মস্তিষ্ক হ্যাক করে। আপনি ম্যাক বা পিসিতে Sans Forgetica ব্যবহার করতে পারেন, তাই এখনই আপনার অধ্যয়ন নোট রূপান্তর করা এবং মেমরিতে সমস্ত গুরুত্বপূর্ণ বিবরণ এমবেড করা থেকে আপনাকে বাধা দেওয়ার কিছু নেই৷

প্রুফরিডিংয়ের জন্য ডিপি সানস মনো

ডিস্ট্রিবিউটেড প্রুফরিডারদের দ্বারা ডিজাইন করা, DP Sans Mono যে কেউ ত্রুটি-মুক্ত সামগ্রী জমা দিতে চায় তাদের জন্য একটি অমূল্য টুল। ছাত্র, লেখক, সাংবাদিক, ব্যবসার মালিক—প্রায় যে কেউ—এই সহজ ফন্টের সাথে নিজেদের পরিচিত করে লাভবান হতে পারেন৷

4 উপায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের উন্নতি করতে একটি ম্যাক ব্যবহার করতে পারে

DP Sans Mono প্রতিটি চরিত্রকে বড়, সাহসী এবং সহজ করে তোলে। ফন্টটি সুন্দর নয়, তবে এটি সেই মূল্য যা আপনি নির্ভুল প্রুফরিডিংয়ের জন্য প্রদান করেন। প্রশস্ত ব্যবধান এবং স্বতন্ত্র অক্ষরগুলি ত্রুটিগুলিকে আলাদা করে তোলে এবং আপনি অবাক হবেন যে আপনি স্ট্যান্ডার্ড টাইপফেস ব্যবহার করে কতগুলি ভুল মিস করেছেন৷ DP Sans Mono দিয়ে সবকিছু প্রুফরিড করুন এবং আপনার শিক্ষক, পাঠক বা সম্পাদকরা কৃতজ্ঞ হবেন।

2. macOS ভয়েসওভার ব্যবহার করুন

প্রায়শই, যে কোনো বিষয়ের জন্য প্রয়োজনীয় পাঠের স্তূপ পাহাড়ী হতে পারে। আপনি যে কোর্সটি নিচ্ছেন তার জন্য বিষয়বস্তু একত্রিত করুন এবং সম্ভবত আপনি এমন কিছু পেয়েছেন যা মাউন্ট এভারেস্টের মতো। দীর্ঘ সময় ধরে স্ক্রিনে পড়ার ফলে চোখের চাপ, মাথাব্যথা এবং একাগ্রতা নষ্ট হতে পারে। সৌভাগ্যবশত, macOS-এ ভয়েসওভার টুলটি নিখুঁত সমাধান।

ভয়েসওভার হাইলাইট করা টেক্সট জোরে পড়ে, মানে কোর্সের উপাদান অধ্যয়নের জন্য আপনাকে আপনার স্ক্রিনের দিকে তাকাতে হবে না। আপনি অন্যান্য কাজ করার সময় সামগ্রীর বড় অংশ পড়ার জন্য টুল সেট করতে পারেন। শিক্ষার্থীরা অনেক আগেই আবিষ্কার করেছে যে অডিওবুকগুলি উপাদান শোষণ করার একটি দুর্দান্ত উপায়, এবং macOS ভয়েসওভার বৈশিষ্ট্যটি প্রতিটি পাঠ্যকে একটি শ্রবণ অভিজ্ঞতায় পরিণত করে৷ আপনি একটি প্রুফরিডিং সহকারী হিসাবেও টুলটি ব্যবহার করতে পারেন, কারণ আপনার কাজটি উচ্চস্বরে পড়া শোনা আপনাকে ত্রুটিগুলি সনাক্ত করতে সহায়তা করবে৷

4 উপায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের উন্নতি করতে একটি ম্যাক ব্যবহার করতে পারে

ভয়েসওভার সক্রিয় করতে, আপনি Cmd + F5 কী ব্যবহার করতে পারেন৷ সংমিশ্রণ বিকল্পভাবে, আপনি বৈশিষ্ট্য সক্ষম করতে পারেন এবং সিস্টেম পছন্দ থেকে অতিরিক্ত সেটিংস অ্যাক্সেস করতে পারেন> অ্যাক্সেসিবিলিটি> ভয়েসওভার . একবার সক্রিয় হয়ে গেলে, আপনি যে পাঠ্যটি পড়তে চান তা কেবল হাইলাইট করুন এবং একটি বন্ধুত্বপূর্ণ রোবট ভয়েস নির্দিষ্ট তথ্য আবৃত্তি করবে। যাইহোক, আপনি যদি স্ক্যান করা পৃষ্ঠাগুলি অধ্যয়ন করে থাকেন এবং বিষয়বস্তু নির্বাচন করতে না পারেন, তাহলে আপনি বিশেষ সরঞ্জাম ব্যবহার করে PDF কে পাঠ্যে রূপান্তর করতে পারেন।

3. Google ডক্স ব্যবহার করে স্ক্যান করা PDF বা ছবিকে টেক্সটে রূপান্তর করুন

স্ক্যান করা বিষয়বস্তু যেকোনো শিক্ষার্থীর জন্য সমস্যাযুক্ত হতে পারে, কারণ আপনি আপনার ব্রাউজারের সন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে পাঠ্য অনুসন্ধান করার ক্ষমতা হারাবেন। আপনি যখন Cmd + F হিট করতে পারতেন তখন আপনি গুরুত্বপূর্ণ তথ্যের সেই এক স্নিপেটটির সন্ধানে বিষয়বস্তু পুনরায় পড়ার সময় নষ্ট করতে পারেন এবং প্রাসঙ্গিক বাক্যাংশ জন্য অনুসন্ধান. উপরন্তু, অনুলিপি এবং পেস্ট করার বিকল্প না থাকা উত্পাদনশীলতা হ্রাস করতে পারে। সৌভাগ্যক্রমে, সফ্টওয়্যার বিদ্যমান যা ছবি এবং স্ক্যান করা PDF গুলিকে বিশুদ্ধ পাঠে রূপান্তর করতে পারে৷

যদিও বেশ কয়েকটি অ্যাপ কাজটি করতে পারে, Google ডক্স ব্যবহার করা হল দ্রুততম এবং সহজতম রূপান্তর পদ্ধতিগুলির মধ্যে একটি৷ একটি চিত্র বা স্ক্যান করা PDF পাঠ্যে রূপান্তর করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. গুগল ড্রাইভ ওয়েবসাইটে যান।
  2. সাইন ইন করুন, যদি প্রযোজ্য হয়।
  3. নতুন ক্লিক করুন .
  4. ফাইল আপলোড বেছে নিন .
  5. আপনি যে আইটেমটি রূপান্তর করতে চান তা সনাক্ত করুন এবং নির্বাচন করুন।
  6. খুলুন ক্লিক করুন ফাইল আপলোড করতে।
  7. কন্ট্রোল-ক্লিক Google ড্রাইভে থাকা আইটেমটি।
  8. এর সাথে খুলুন বেছে নিন> Google ডক্স .
4 উপায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের উন্নতি করতে একটি ম্যাক ব্যবহার করতে পারে

Google ডক্স তখন লঞ্চ করবে এবং রূপান্তরটি সম্পাদন করবে। ফলাফল সাধারণত সঠিক হয়; তবে, স্ক্যান বা ছবির গুণমান ফলাফলকে প্রভাবিত করতে পারে। একবার টেক্সটে রূপান্তরিত হয়ে গেলে, আপনি কপি, পেস্ট, সম্পাদনা, অনুসন্ধান এবং ভয়েসওভার ব্যবহার করে উচ্চস্বরে পড়তে পারবেন।

4. একাধিক উপায়ে ডেটা ব্যাক আপ করুন

macOS এর অন্তর্নির্মিত সরঞ্জামগুলির সাথে ব্যাক আপ করা সহজ করে তোলে। টাইম মেশিন হল একটি ফিজিক্যাল ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করার একটি চমৎকার উপায় এবং আপনি নেটওয়ার্ক অ্যাটাচড স্টোরেজ (NAS) ব্যবহার করার জন্য অ্যাপ্লিকেশনটি কনফিগার করতে পারেন, যা পোর্টেবল ম্যাকের জন্য আদর্শ। আপনি যদি টাইম মেশিন সেট আপ করতে চান, আপনি সিস্টেম পছন্দগুলি-এ তা করতে পারেন> টাইম মেশিন .

4 উপায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের উন্নতি করতে একটি ম্যাক ব্যবহার করতে পারে

আপনার অবশ্য সমালোচনামূলক ডেটার জন্য একটি অফসাইট সমাধানও থাকা উচিত। সৌভাগ্যবশত, iCloud আপনার অ্যাসাইনমেন্ট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথিগুলির ব্যাক আপ করার একটি সহজ উপায় প্রদান করে। আপনি সিস্টেম পছন্দ এ iCloud সেটিংস অ্যাক্সেস করতে পারেন> অ্যাপল আইডি> iCloud , এবং ব্যাক আপ করা iCloud Drive-এ ফাইল কপি করার মতোই সহজ৷ ফাইন্ডারে৷

আপনি যদি স্বয়ংক্রিয় এবং অভ্যাসগত ব্যাক আপ করেন তবে আপনি ছাত্রদের সবচেয়ে বিধ্বংসী পরিস্থিতিগুলির মধ্যে একটি এড়াতে পারবেন:একটি অ্যাসাইনমেন্ট হারানো। আপনি চান না যে আপনার পরিশ্রম নষ্ট হয়ে যাক, তাই টাইম মেশিন চালু করুন এবং iCloud ব্যবহার করুন, অথবা আপনার Mac ডেটা ব্যাক আপ করার অন্য উপায় খুঁজুন।

জ্ঞান উৎপাদনশীলতা বাড়ায়

আপনার নিষ্পত্তির সরঞ্জামগুলি বোঝা আপনার অধ্যয়ন প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করবে, উত্পাদনশীলতা বাড়িয়ে তুলবে এবং ছাত্রজীবনকে আরও সহজ করে তুলবে। তথ্য ধারণ এবং প্রুফরিডিংয়ের জন্য বিশেষায়িত ফন্ট অপরিহার্য। অতিরিক্তভাবে, ভয়েসওভার আপনার কোর্সের উপাদানগুলিকে উচ্চস্বরে পড়ার মাধ্যমে স্ক্রীনের সময় কমাতে সাহায্য করে এবং স্ক্যান করা পৃষ্ঠাগুলিকে পাঠ্যে রূপান্তর করা আপনাকে আপনার নথিগুলির উপর আরও নিয়ন্ত্রণ দেয়৷ সবশেষে, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনাকে সর্বদা একাধিক পদ্ধতি ব্যবহার করে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত।

ছাত্র জীবন কঠিন হতে পারে, বিশেষ করে যখন আপনি একাধিক প্রতিশ্রুতি নিয়ে কাজ করছেন। যাইহোক, আপনি যদি এই সমস্ত টিপসগুলিকে অনুশীলনে রাখেন, তাহলে আপনি পড়াশোনার চাপ থেকে কিছুটা দূরে থাকতে পারেন এবং সাফল্যের দিকে মনোনিবেশ করতে পারেন।


  1. ম্যাক আইক্লাউড ইস্যুতে কানেক্ট করতে পারছে না – ঠিক করার ৬টি উপায়

  2. আপনার Mac এবং iPhone একসাথে ব্যবহার করার কার্যকর উপায়

  3. ম্যাকে ট্র্যাশ খালি করা যায় না? এটি সাফ করার 5 উপায়

  4. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন