কম্পিউটার

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

সিস্টেম ইন্টিগ্রিটি প্রোটেকশন (SIP)-কে ধন্যবাদ—একটি অ্যাপল নিরাপত্তা বৈশিষ্ট্য—ডিপ সিস্টেম টুইক দিয়ে আপনার ম্যাককে ব্যক্তিগতকরণ করা সম্ভব নয়। কিন্তু আপনার macOS ডেস্কটপকে উন্নত করার জন্য এখনও অন্যান্য উপায় রয়েছে।

সেই নোটে, আসুন দেখি কিভাবে আপনার ম্যাক ডেস্কটপকে সাতটি সহজ ধাপে কাস্টমাইজ করবেন।

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

1. একদম নতুন ওয়ালপেপার দিয়ে শুরু করুন

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনার পছন্দের ব্যাকগ্রাউন্ডের জন্য ডিফল্ট ওয়ালপেপার অদলবদল করলেই আপনার ডেস্কটপকে আবার নতুন মনে হতে পারে। এই ক্ষুদ্র পরিবর্তন করতে, সিস্টেম পছন্দ খুলুন অ্যাপ এবং ডেস্কটপ এবং স্ক্রিন সেভার নির্বাচন করুন .

ডেস্কটপ এর অধীনে ট্যাব, ডিফল্ট ম্যাক ডেস্কটপ থিম থেকে একটি নতুন ছবি বাছাই করুন, বা একটি সুন্দর কঠিন পটভূমির রঙ দিয়ে যান। এছাড়াও, ডাইনামিক ডেস্কটপ ভুলে যাবেন না বিভাগ—এতে এমন ওয়ালপেপার রয়েছে যা দিনের সময়ের সাথে মেলে।

আপনি সাইডবার থেকে আপনার ফটো লাইব্রেরি অ্যাক্সেস করতে পারেন আপনার পছন্দের ফটোতে আপনার ওয়ালপেপার সেট করতে এবং প্রতিদিন দেখতে আপত্তি করবেন না৷

আরও বেশি জিনিস মশলা করতে চান? প্রতি ঘন্টায় ওয়ালপেপার পরিবর্তন করতে সেট করুন, অথবা একটি ইন্টারেক্টিভ ওয়ালপেপার দিয়ে আপনার ডেস্কটপে দরকারী তথ্য যোগ করুন।

2. একটি কাস্টম রঙের স্কিম সেট আপ করুন

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনার ম্যাক আপনাকে একটি নতুন রঙের স্কিম নিয়ে আসার জন্য সিস্টেম অ্যাকসেন্ট এবং হাইলাইটের জন্য বিভিন্ন রঙের প্রিসেটগুলিকে মিশ্রিত করতে এবং মেলাতে দেয়৷ এটি করতে, সিস্টেম পছন্দ দেখুন> সাধারণ এবং অ্যাকসেন্ট রঙের অধীনে নতুন রং বেছে নিন এবং হাইলাইট রঙ . তারপরে আপনি বোতাম, বাক্স, মেনু, নির্বাচন এবং অন্যান্য সিস্টেম উপাদানগুলিতে প্রতিফলিত আপডেট হওয়া রঙের স্কিম দেখতে পাবেন৷

উপরের মত একই পছন্দের ফলকে, ডার্ক মোডে স্যুইচ করা আরেকটি পরিবর্তন যা আপনি বিবেচনা করতে চাইতে পারেন। এটি ম্যাকওএস মোজাভে এবং পরবর্তীতে চলমান সমস্ত ম্যাকে উপলব্ধ, এবং ডক, মেনু বার, অ্যাপ উইন্ডো এবং সাইডবারগুলির মতো উপাদানগুলিতে একটি মসৃণ অন্ধকার চেহারা দেয়৷

যেহেতু আপনি আপনার ম্যাকে সিস্টেম-ওয়াইড থিম যোগ করতে পারবেন না, তাই আপনার সেরা বাজি হল অ্যাপ-নির্দিষ্ট থিমগুলি সক্রিয় করা। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ম্যাক নিয়ন্ত্রণ করতে আলফ্রেড ব্যবহার করেন এবং পাওয়ারপ্যাক সক্রিয় করে থাকেন, তাহলে আপনি আলফ্রেডের চেহারা পরিবর্তন করতে একটি কাস্টম থিম ব্যবহার করতে পারেন, যেমন আলফ্রেড সাপোর্ট সাইটে ব্যাখ্যা করা হয়েছে৷

3. ব্যক্তিত্বের সাথে আইকন এবং ব্যাকগ্রাউন্ড যোগ করুন

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনি ফাইন্ডারে শুধুমাত্র আইকনগুলিকে উপরে বা নীচে স্কেল করতে পারবেন না (দেখুন নির্বাচন করুন৷> দর্শন বিকল্পগুলি দেখান৷> আইকনের আকার মেনু বার থেকে), তবে কাস্টম আইকনগুলি ব্যবহার করে তারা কীভাবে দেখায় তাও পরিবর্তন করুন। আপনি যখন আইকনগুলির জন্য অনলাইন সংগ্রহস্থলগুলি ব্রাউজ করছেন, তখন ICNS এক্সটেনশনটি পরীক্ষা করতে ভুলবেন না (যা macOS-এর সাথে সামঞ্জস্য নিশ্চিত করে)৷

একটি ফোল্ডারের (বা একটি ফাইল) আইকন পরিবর্তন করতে, প্রথমে আইকন ফাইলটি অনুলিপি করুন (নির্বাচন করুন এবং Cmd টিপুন + C ) এখন যে ফোল্ডারের আইকনটি আপনি প্রতিস্থাপন করতে চান সেটি নির্বাচন করুন এবং ফাইল-এ ক্লিক করুন> তথ্য পান .

পপ আপ হওয়া ফোল্ডার ইন্সপেক্টরে, উপরের আইকনটি নির্বাচন করুন এবং সম্পাদনা করুন এ ক্লিক করুন> পেস্ট করুন . এখন আপনার কাস্টম আইকন জায়গায় থাকা উচিত। আপনি যদি এতে খুশি না হন তবে পরিদর্শক থেকে এটি নির্বাচন করুন এবং মুছুন টিপুন ডিফল্ট আইকনে ফিরে যেতে কী।

PNGs এবং JPGs আইকনগুলির উত্স হিসাবেও কাজ করতে পারে, তবে সম্ভব হলে macOS-সামঞ্জস্যপূর্ণ ICNS চিত্রগুলির জন্য যাওয়া ভাল৷

এমনকি আপনি প্রাসঙ্গিক পরিদর্শকের কাছ থেকে অনুলিপি করে একটি বিদ্যমান আইকনটিকে চিত্র উত্স হিসাবে ব্যবহার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, এখানে সঙ্গীতের একটি স্ক্রিনশট রয়েছে৷ অ্যাপল মিউজিক অ্যাপ আইকন সমন্বিত লাইব্রেরি ফোল্ডার আইকন।

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

অ্যাপ্লিকেশানে ডিফল্ট অ্যাপ আইকনগুলিকে অদলবদল করতে চান৷ কাস্টম বেশী জন্য ফোল্ডার? আপনার ম্যাকের সাথে বান্ডিল করা অ্যাপগুলি ছাড়া আপনি সবকিছুর জন্য এটি করতে পারেন। কিন্তু তৃতীয় পক্ষের অ্যাপের উৎস হিসেবে সিস্টেম অ্যাপের আইকন ব্যবহার করতে আপনার কোন সমস্যা হবে না। উদাহরণস্বরূপ, আপনি সাফারির জন্য সিস্টেম আইকন দিয়ে আপনার গো-টু থার্ড-পার্টি ওয়েব ব্রাউজার অ্যাপের আইকন প্রতিস্থাপন করতে পারেন।

এছাড়াও, আপনি কি জানেন যে আপনি আইকন ভিউতে ফাইন্ডারে একটি নতুন পটভূমি যোগ করতে পারেন? শুধু দেখুন নির্বাচন করুন৷> দর্শন বিকল্পগুলি দেখান৷ এবং রঙের মধ্যে বেছে নিন এবং ছবি পটভূমি-এর অধীনে বিকল্প বিভাগ।

4. লগইন স্ক্রীন পুনর্গঠন করুন

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনার ম্যাকের লগইন স্ক্রীনটি ব্যক্তিগতকৃত করতে, আপনার অ্যাকাউন্টের জন্য একটি নতুন ব্যবহারকারীর ছবিতে স্যুইচ করে শুরু করুন৷ আপনি সিস্টেম পছন্দ থেকে এটি করতে পারেন> ব্যবহারকারী এবং গোষ্ঠী> পাসওয়ার্ড .

একবার আপনি সেখানে পৌঁছে গেলে, অ্যাপলের ডিফল্ট সেট বা আপনার ফটো লাইব্রেরি থেকে এটিকে অদলবদল করতে আপনার ব্যবহারকারীর নামের পাশে বিদ্যমান ব্যবহারকারীর ছবিতে ক্লিক করুন। এমনকি আপনি এটিকে একটি মেমোজি বা অ্যানিমোজি দিয়ে প্রতিস্থাপন করতে পারেন! সংরক্ষণ করুন টিপুন নির্বাচিত ছবি যথাস্থানে পেতে।

এর পরে, আপনি একটি বিনোদনমূলক লক স্ক্রিন বার্তা নিয়ে আসতে চাইতে পারেন। এটি করতে, সিস্টেম পছন্দগুলি-এ যান> নিরাপত্তা এবং গোপনীয়তা> সাধারণ এবং স্ক্রিন লক হলে একটি বার্তা দেখান এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন৷ .

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

যদি বিকল্পটি ধূসর আউট দেখায়, তাহলে আপনাকে লক-এ ক্লিক করতে হবে ফলকের নীচে আইকন এবং অনুরোধ করা হলে সিস্টেম পাসওয়ার্ড লিখুন। তারপরে আপনি এটি সম্পাদনা শুরু করতে সক্ষম হবেন৷

এরপর, সেট লক মেসেজ-এ ক্লিক করুন বোতাম, লক স্ক্রীনে আপনি যা বলতে চান তা টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . আপনি যখন আপনার ম্যাক রিস্টার্ট করবেন, আপনি পাওয়ার বিকল্পগুলির ঠিক উপরে, স্ক্রিনের নীচে বার্তাটি দেখতে পাবেন৷

5. একটি ভাল-লুকিং ডক পান

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনার ম্যাকের ডককে ব্যক্তিগতকৃত করতে, আপনাকে অন্তত এটিকে ডিক্লাটার করা উচিত। আপনি যে অ্যাপগুলি প্রায়শই ব্যবহার করেন না সেগুলির আইকনগুলিকে টেনে বের করে সরিয়ে দিন এবং যখন আপনি সরান দেখতে পান তখন সেগুলিকে ছেড়ে দিন শীঘ্র. তারপর, অ্যাপ্লিকেশানগুলি থেকে আপনার প্রিয় অ্যাপগুলিকে এতে টেনে আনুন৷ ফোল্ডার।

এছাড়াও আপনি ডকের অবস্থান পরিবর্তন করতে পারেন, এর আইকনগুলির আকার পরিবর্তন করতে পারেন এবং কার্সারের সাথে ঘোরাঘুরি করার সময় বিভিন্ন ডিগ্রীতে ম্যাগনিফাই করতে সেট করতে পারেন৷ এই টুইকগুলির জন্য সেটিংস অ্যাক্সেস করতে, সিস্টেম পছন্দগুলি-এ যান৷> ডক এবং মেনু বার . অবশ্যই, ডক নিয়ে নাড়াচাড়া করার পরিবর্তে, আপনি এটিকে uBar-এর মতো তৃতীয় পক্ষের কাস্টমাইজেশন সমাধান দিয়ে প্রতিস্থাপন করার চেষ্টা করতে পারেন।

6. স্বতন্ত্র অ্যাপগুলিকে একটি মেকওভার দিন

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনার ম্যাকে আরও ব্যক্তিগত স্পর্শ যোগ করতে ইনস্টল করা অ্যাপগুলির জন্য অন্তর্নির্মিত সেটিংসের সাথে খেলুন৷ উদাহরণস্বরূপ, যদি আপনার স্ল্যাক ডেস্কটপ অ্যাপ ইনস্টল করা থাকে, তাহলে আপনি একটি নতুন থিম দিয়ে স্ল্যাক সাইডবারকে উজ্জ্বল করতে পারেন।

ম্যাক মেল অ্যাপে, পছন্দগুলি-এ গিয়ে ফন্ট এবং রং টুইক করে আপনার ইমেলগুলি কেমন দেখায় তা পরিবর্তন করুন> ফন্ট এবং রং . এছাড়াও, আপনি ফরম্যাট এর মাধ্যমে পৃথক বার্তাগুলিকে নির্বাচন করে একটি নতুন রঙ বাছাই করে হাইলাইট করতে পারেন> রঙ দেখান .

আপনি পছন্দের মাধ্যমে টার্মিনালের জন্য একটি নতুন স্কিনও পেতে পারেন৷> প্রোফাইলগুলি যখন আপনি এটি খোলা আছে. সাইডবারে উপলব্ধ থিমগুলির মধ্যে একটি নির্বাচন করুন এবং ডিফল্ট এ ক্লিক করুন৷ ডিফল্ট হিসাবে আপনার পছন্দ সেট করতে. নতুন রঙের প্রোফাইল দেখানোর জন্য আপনাকে টার্মিনাল পুনরায় চালু করতে হবে।

আপনি যদি একজন ডার্ক মোড উত্সাহী হন তবে আপনার প্রিয় ম্যাক অ্যাপগুলিতে ডার্ক মোড সক্ষম করার বিষয়ে কীভাবে? ইউলিসিস, বিয়ার, থিংস, টুইটবট, স্পার্ক এবং আরও কয়েকটি অ্যাপ ডার্ক মোড সমর্থন করে।

7. ম্যাকে কাস্টম সাউন্ড যোগ করুন

আপনার ম্যাককে ব্যক্তিগতকৃত করার 7টি উপায়:রঙের স্কিম, আইকন, শব্দ এবং আরও অনেক কিছু

আপনাকে আপনার ব্যক্তিগতকরণের প্রচেষ্টাকে ভিজ্যুয়াল পরিবর্তনগুলিতে সীমাবদ্ধ করতে হবে না। কিছু অডিও টুইক যোগ করলে কেমন হয়? শুরু করার জন্য, আপনি সিস্টেম পছন্দ থেকে ডিফল্ট হিসাবে একটি ভিন্ন সিস্টেম ভয়েস বেছে নিতে পারেন> অ্যাক্সেসিবিলিটি> কথ্য বিষয়বস্তু> সিস্টেম ভয়েস . এরপর, সিস্টেম পছন্দ থেকে একটি নতুন সতর্কতা শব্দ চয়ন করুন৷> শব্দ> শব্দ প্রভাব .

এমনকি আপনি সিস্টেম পছন্দ থেকে সেট বিরতিতে সময় ঘোষণা করার জন্য আপনার Mac সেট করতে পারেন> তারিখ ও সময়> ঘড়ি .

আপনি কি এখনও আপনার ম্যাক ডেস্কটপ কাস্টমাইজ করেছেন?

আপনি উপরে দেখতে পাচ্ছেন, একটু চিন্তা, সময় এবং প্রচেষ্টার মাধ্যমে আপনি আপনার ম্যাক ডেস্কটপকে সত্যিকারের আপনার করতে পারেন। একবার আপনি এটি করে ফেললে, এটি দেখতে এবং এর সাথে কাজ করা আরও বেশি আনন্দদায়ক হবে। আপনি সেই সমস্ত ভিজ্যুয়াল টুইকগুলি তৈরি করার পরে, কেন আপনার ম্যাকে দৈনন্দিন কাজগুলি সম্পাদন করা সহজ করার দিকে আপনার মনোযোগ সরিয়ে নিবেন না৷


  1. আপনার Mac এবং iPhone একসাথে ব্যবহার করার কার্যকর উপায়

  2. ম্যাক ডেস্কটপে ডেস্কটপ আইকনগুলি দেখানো বা লুকানোর দ্রুত উপায়

  3. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়

  4. আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়