কম্পিউটার

কেন আমার Android ফোন এখনও আপডেট হয়নি?

Android 5.0 Lollipop নভেম্বরে প্রকাশিত হয়েছিল। ফেব্রুয়ারিতে, পুরো তিন মাস পরে, TechCrunch জানিয়েছে যে 2% এরও কম Android ডিভাইস এটি চালাচ্ছে। এখন, মার্চ মাসে, সেই সংখ্যাটি এখনও 3% চিহ্নের কাছাকাছি রয়েছে।

এটিকে অ্যান্ড্রয়েডের প্রাথমিক প্রতিদ্বন্দ্বীর সাথে তুলনা করুন। Apple সেপ্টেম্বরে iOS 8.0 প্রকাশ করেছে এবং নভেম্বরের মধ্যে, মাত্র দুই মাস পরে, 60% এরও বেশি iPhones সর্বশেষ সংস্করণ চালাচ্ছে -- এবং এটি আসলে ধীর যখন আপনি পূর্ববর্তী iOS সংস্করণগুলির গ্রহণের হার দেখেন৷

কি দেয়? কেন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি সর্বশেষ সংস্করণে তাদের প্রতিযোগীদের তুলনায় এত ধীরগতিতে আপডেট হয়? কেন আপনার নয় ডিভাইস এখনও ললিপপ চালাচ্ছে?

সমস্যাটি হল Android এর ডিজাইন

যেহেতু এটি দেখা যাচ্ছে, আপনি যখন অ্যান্ড্রয়েডের সংস্করণের ইতিহাস দেখেন তখন ধীর আপডেট রোলআউট এবং এমনকি ধীরে ধীরে আপডেট গ্রহণের সমস্যাটি নতুন কিছু নয়। আমরা 2011 সালে অ্যান্ড্রয়েডের বিখণ্ডিত সংস্করণ গ্রহণের দিকে নজর দিয়েছি, কিন্তু তারপর থেকে খুব কমই পরিবর্তিত হয়েছে।

সমস্যাটি অ্যান্ড্রয়েডের মূল নকশা দর্শন থেকে উদ্ভূত হয়:একটি উন্মুক্ত পরিবেশ যা মানিয়ে নিতে পারে এবং কাস্টমাইজ করতে পারে এবং যে কেউ ফোন তৈরি করতে পারে তার দ্বারা উপস্থাপন করা যেতে পারে। এই খোলামেলাতা হল Android এর সবচেয়ে বড় বিক্রির পয়েন্টগুলির মধ্যে একটি কারণ Android ব্যবহারকারীরা স্বাধীনতা পছন্দ করে, কিন্তু এটি কয়েকটি বড় সমস্যা নিয়ে আসে -- যেমন Android অ্যাপ পাইরেসি।

কেন আমার Android ফোন এখনও আপডেট হয়নি?

আনুষ্ঠানিকভাবে নভেম্বরে উপলব্ধ হওয়া সত্ত্বেও, ললিপপ প্রকৃতপক্ষে শুধুমাত্র নির্দিষ্ট নেক্সাস ডিভাইসগুলিতে উপলব্ধ ছিল। কেন? কারণ নির্মাতারা তাদের নিজস্ব গতিতে আপডেটগুলি গ্রহণ করে এবং বিকাশ করে, তাই একই নির্মাতারা ললিপপ উপলব্ধতার অনুমান ঘোষণা করেছেন।

বিপরীতে, iOS হল একটি একক ইকোসিস্টেম যা অ্যাপল দ্বারা শক্তভাবে রক্ষণাবেক্ষণ এবং নিয়ন্ত্রিত হয়। আইফোনের এইচটিসি, স্যামসাং এবং মটোরোলা সংস্করণ নিয়ে তাদের মাথা ঘামাতে হবে না; বরং, যেকোনও আইফোন পরেরটির মতই, তাই আপডেটগুলি পরীক্ষা করা সহজ এবং দ্রুত আউট করা যায়৷

এবং সত্যিই, এই সমস্ত অ্যান্ড্রয়েড বিলম্বের জন্য এটিই নেমে আসে:সমর্থিত ডিভাইসগুলির সম্পূর্ণ সংখ্যা৷

এটা সব Google দিয়ে শুরু হয়...

ধরা যাক আপনি এবং আপনার দুই বন্ধু প্রত্যেকে একই LEGO কিট কিনেছেন (যা আসলে একটি উত্পাদনশীল কাজে লাগানো যেতে পারে) এবং এটি একটি অনন্য সৃষ্টি তৈরি করতে ব্যবহার করুন৷ কয়েক মাস পরে, LEGO আরেকটি কিট প্রকাশ করে এবং আপনি তিনজনই এটি কিনেছেন যাতে আপনি ইতিমধ্যে যা তৈরি করেছেন তার উন্নতি করতে পারেন।

আপনার প্রত্যেককে সেই নতুন অংশগুলিকে অন্তর্ভুক্ত করতে হবে, তবে প্রক্রিয়াটি আপনার প্রত্যেকের জন্য আলাদা হতে চলেছে কারণ আপনার সৃষ্টিগুলি বিভিন্ন উপায়ে তৈরি করা হয়েছে। আপনি মানিয়ে নেওয়া সহজ মনে হতে পারে, কিন্তু আপনার বন্ধুদের এটি কাজ করতে সংগ্রাম করতে পারে এবং আরও বেশি সময় নিতে পারে৷

তবে আমরা এটি সম্পর্কে গভীরভাবে চিন্তা করার আগে, আসুন দেখে নেওয়া যাক প্রথম স্থানে সেই নতুন LEGO কিটগুলি (পড়ুন:নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ) তৈরি করতে কী লাগে৷

কেন আমার Android ফোন এখনও আপডেট হয়নি?

গুগল পর্দার আড়ালে আসন্ন অ্যান্ড্রয়েড সংস্করণে কাজ করে। একবার তারা জনসাধারণের কাছে একটি নতুন সংস্করণ ঘোষণা করলে, Google তাদের ওয়েবসাইটে সেই সংস্করণের জন্য সোর্স কোড প্রদান করে যাতে ক্যারিয়ার এবং নির্মাতারা এটি মূল্যায়ন করতে পারে এবং সিদ্ধান্ত নিতে পারে কোন ডিভাইসগুলি নতুন আপডেট সমর্থন করবে।

এর ইতিহাসের প্যাটার্নের দিকে তাকালে, Google প্রতি 6 থেকে 12 মাসে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ ঘোষণা করার প্রবণতা রাখে, প্রায়শই জুলাই এবং নভেম্বরের মধ্যে প্রকাশের পক্ষপাতী কিন্তু কখনও কখনও পরিস্থিতির প্রয়োজন হলে এটি থেকে বিচ্যুত হতে বেছে নেয়।

সোর্স কোডটি উপলব্ধ হয়ে গেলে, এটিকে প্যাকেজ করা এবং সময়মত গ্রাহকদের জন্য প্রস্তুত করা নির্মাতাদের উপর নির্ভর করে।

...এবং ক্যারিয়ারের সাথে শেষ হয়

এক বছরেরও বেশি সময় আগে, HTC একটি নতুন অ্যান্ড্রয়েড সংস্করণকে এমন কিছুতে রূপান্তর করার জন্য প্রয়োজনীয় বিস্তৃত প্রক্রিয়ার বিশদ বিবরণ দিয়ে একটি ইনফোগ্রাফিক প্রকাশ করেছে যা বর্তমান ডিভাইসগুলিতে পুশ করা যেতে পারে।

LEGO সাদৃশ্যে ফিরে যাওয়া, ধরা যাক আপনি HTC এবং আপনি ইতিমধ্যে যা তৈরি করেছেন তাতে এই নতুন LEGO অংশগুলিকে অন্তর্ভুক্ত করতে হবে৷ এর জন্য, আপনাকে ক্যারিয়ারের সাথে কথা বলতে হবে এবং দেখতে হবে কি তারা চাই।

কেন আমার Android ফোন এখনও আপডেট হয়নি?

হতে পারে AT&T তাদের ডিভাইসে A, B, এবং C টুকরো চায় যখন T-Mobile তাদের ডিভাইসে X, Y, এবং Z টুকরা চায়। সারা বিশ্বে 100+ ক্যারিয়ার আছে এবং তারা প্রত্যেকেই আলাদা কিছু চায়। HTC হিসাবে, আপনাকে তাদের অনেকগুলিকে মিটমাট করতে হবে, যার অর্থ শত শত বৈচিত্র তৈরি করা এবং পরীক্ষা করা৷

একবার বাগগুলি স্কোয়াশ হয়ে গেলে (এবং আমাকে বিশ্বাস করুন, সেখানে প্রচুর থাকবে৷ সমস্ত প্রক্রিয়া জুড়ে বাগগুলির মধ্যে), সেই ডিভাইসগুলিকে উল্লিখিত বাহকদের দ্বারা অনুমোদিত হতে হবে, এবং Google-এর সাথে অন্যান্য অঞ্চল-নির্দিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলির সাথে।

যখন সেগুলি সব স্থির হয়ে যায় এবং সম্পন্ন হয়, HTC অবশেষে এই সমস্ত ডিভাইস-নির্দিষ্ট আপডেটগুলির সাথে তাদের ওভার-দ্য-এয়ার (OTA) সার্ভারগুলি প্রস্তুত করতে পারে৷ সার্ভারগুলি প্রস্তুত হয়ে গেলে, HTC ব্যবহারকারীদের একটি উপলব্ধ আপডেট সম্পর্কে জানানো হয় যা ডাউনলোড এবং প্রয়োগ করা যেতে পারে।

অন্যান্য নির্মাতারা একইভাবে কাজ করে।

আপনি বলতে পারেন, এটি একটি জড়িত প্রক্রিয়া যার জন্য অনেক সময় প্রয়োজন সমস্ত অনুরোধ, পরীক্ষা, এবং পুনরাবৃত্তির মধ্যে যেকোনও সফ্টওয়্যার ডেভেলপমেন্ট প্রক্রিয়ার সাধারণ বিনিময়ের জন্য ধন্যবাদ৷

আপনি Android এর কোন সংস্করণ চালাচ্ছেন?

তাহলে কেন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি এখনও আপ টু ডেট নয়? হতে পারে আপনার নির্দিষ্ট মডেলটি সর্বশেষ সংস্করণটিকে সমর্থন করে না, তবে আরও সম্ভাব্য ব্যাখ্যা হল যে আপনাকে আর একটু অপেক্ষা করতে হবে৷

অ্যান্ড্রয়েডের ধীর রোলআউট প্রক্রিয়া কি আপনাকে বিরক্ত করে? আপনি iOS এ স্যুইচ করতে এটি যথেষ্ট? অথবা আপনি এটি সঙ্গে নির্বাণ সন্তুষ্ট? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট: শাটারস্টকের মাধ্যমে ওয়েটিং রুম, শাটারস্টকের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনের স্তূপ, শাটারস্টকের মাধ্যমে বেসিক অ্যান্ড্রয়েড ফোন, এইচটিসি আপডেট প্রসেস ইনফোগ্রাফিক


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  2. 15টি অ্যান্ড্রয়েড ফোন অতিরিক্ত গরম করার সমাধান

  3. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

  4. এন্ড্রয়েড ফোন গরম হয় কেন? এটি সমাধানের জন্য শীর্ষস্থানীয় সমাধানগুলি!