কম্পিউটার

কেন আপনার উবুন্টু ইনস্টলেশন সবসময় আপডেট রাখা উচিত [লিনাক্স]

প্রতি ছয় মাসে একটি নতুন রিলিজ সহ, উবুন্টুর সাথে রাখা অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে। তারপরও, উবুন্টুর সর্বশেষ সংস্করণে আপডেট করার অনেক ভালো কারণ রয়েছে:নিরাপত্তা আপডেট, সফ্টওয়্যার সেন্টারের সর্বশেষ সফ্টওয়্যার, ব্লিডিং এজ প্রোগ্রামগুলিতে ঐচ্ছিক অ্যাক্সেস এবং উবুন্টুর অফার করা সাম্প্রতিক সমস্ত বৈশিষ্ট্য।

পরের মাসের উবুন্টু রিলিজ, 11.04 (কোডনাম ন্যাটি নারওয়াল), এটির আগের রিলিজের থেকে আমূল ভিন্ন হবে। স্ট্যান্ডার্ড জিনোম সেটআপের জায়গায় ইউনিটি শেল ব্যবহার করে, 11.04 একটি মার্জিত ইউজার ইন্টারফেস এবং পরিবর্তনের আধিক্য দেয়। আমি আমার প্রাথমিক কম্পিউটারে আলফা সংস্করণ ব্যবহার করছি (সম্ভবত একটি দুর্দান্ত ধারণা নয়, আমি বুঝতে পারি) এবং আন্তরিকভাবে মুগ্ধ। পরের মাসে একটি লেখার প্রত্যাশা করুন, যখন 11.04 আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে৷

যদিও অনেক ব্যবহারকারী কোনো পরিবর্তন লক্ষ্য করবেন না, কারণ তারা তাদের উবুন্টুর পুরনো সংস্করণ ব্যবহার করতে থাকবেন। কেউ কেউ বুঝতে পারবেন না যে একটি নতুন রিলিজ বের হয়েছে, কেউ কেউ আপগ্রেড করার জন্য যত্ন নেবে না এবং অন্যরা পরে পর্যন্ত আপগ্রেড করা বন্ধ করে দেবে। যদিও আমি সবাইকে রিলিজের দিন পরিবর্তন করার পরামর্শ দিচ্ছি না (কখনও কখনও বাগগুলি প্রকাশের এক মাসের মধ্যে মুছে ফেলা হয়), আমি যুক্তি দিই যে উবুন্টুর তুলনামূলকভাবে সাম্প্রতিক সংস্করণ ব্যবহার করা একটি খুব ভাল ধারণা৷

আনন্দের বিষয়, উবুন্টুর প্রতিটি রিলিজ বিনামূল্যে ডাউনলোড এবং ইনস্টল করা যায়। ইন-প্লেস আপগ্রেড করাও সত্যিই সহজ; শুধু আপনার আপডেট ম্যানেজার চালান এবং আপনাকে নতুন রিলিজ সম্পর্কে অবহিত করা হবে। আপ টু ডেট থাকার জন্য কয়েকটির বেশি সুবিধা রয়েছে৷

নিরাপত্তা আপডেট পান

কেন আপনার উবুন্টু ইনস্টলেশন সবসময় আপডেট রাখা উচিত [লিনাক্স]

নিরাপত্তা সম্ভবত আপ টু ডেট থাকার সবচেয়ে প্রয়োজনীয় কারণ। সহজ কথায়, অনেক উবুন্টু কম্পিউটার আর নিরাপত্তা প্যাচ পাচ্ছে না কারণ তারা যে রিলিজ চালায় তা অনেক পুরানো৷

উবুন্টুর একটি নতুন সংস্করণ প্রতি ছয় মাসে প্রকাশিত হয়, যার প্রতিটির নামের একটি সংখ্যা থাকে। এটি একটি ঐতিহ্যগত সংস্করণ নম্বর নয়; বরং, এটি একটি বছর এবং একটি মাস প্রতিনিধিত্ব করে। পরবর্তী মাস, উদাহরণস্বরূপ, এপ্রিল 2011; শতাব্দীর একাদশ বছরের চতুর্থ মাস। যেমন, উবুন্টু রিলিজটি পরের মাসে আসছে সংস্করণ 11.04। এর আগে 10.10 এসেছিল, যা 2010 সালের অক্টোবরে (দশম মাস) প্রকাশিত হয়েছিল। বেশিরভাগ রিলিজগুলি মুক্তি পাওয়ার পর 18 মাসের জন্য নিরাপত্তা আপডেট দেওয়া হয়। এই নিয়মের ব্যতিক্রম হল লং টার্ম সার্ভিস (LTS) রিলিজ, যেগুলি সম্পূর্ণ তিন বছরের জন্য সমর্থিত।

বিভ্রান্ত? আপনার উবুন্টুর সংস্করণ এখনও সমর্থিত কিনা তা জানতে এখানে ক্লিক করুন। আপনি প্রতিটি উবুন্টু রিলিজের সাপোর্ট লাইফের রূপরেখা দিয়ে একটি নিফটি চার্ট দেখতে পাবেন। এটি গুরুত্বপূর্ণ যে আপনি নিশ্চিত করুন যে আপনার উবুন্টুর সংস্করণটি এখনও নিরাপত্তা আপডেট পাচ্ছে। যদি তা না হয়, তাহলে আপনার কম্পিউটার দুর্বল হতে পারে, এবং এটি উবুন্টুর একটি নতুন সংস্করণে আপগ্রেড করার সময়।

সর্বশেষ সফ্টওয়্যার, আপনার সফ্টওয়্যার কেন্দ্রে

কেন আপনার উবুন্টু ইনস্টলেশন সবসময় আপডেট রাখা উচিত [লিনাক্স]

উবুন্টু রিলিজ শুধুমাত্র সিডিতে উবুন্টুর সাথে যা আসে তা আপডেট করে না; তারা সংগ্রহস্থল এবং উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে প্রতিটি সফ্টওয়্যারের নতুন সংস্করণ অফার করে। যেমন, আপনি যদি সাম্প্রতিক সফ্টওয়্যারে দ্রুত অ্যাক্সেস পেতে চান, তাহলে সবচেয়ে সহজ উপায় হল উবুন্টুর সর্বশেষ সংস্করণ ব্যবহার করা।

এটি বলার অপেক্ষা রাখে না যে আপনি যদি সত্যিই চান তবে আপনি আপনার উবুন্টুর পুরানো সংস্করণে সর্বশেষ সফ্টওয়্যারটি পেতে পারবেন না। আপনি একটি উবুন্টু পিপিএ যোগ করতে পারেন এবং নির্দিষ্ট সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণে অ্যাক্সেস পেতে পারেন। তবে এটি আপনাকে এতদূর পাবে।

ব্লিডিং এজ সফটওয়্যার

কেন আপনার উবুন্টু ইনস্টলেশন সবসময় আপডেট রাখা উচিত [লিনাক্স]

প্রোগ্রামাররা খুব সম্ভবত উবুন্টুর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছে। যেমন, আপনি যদি MakeUseOf-এ প্রোফাইল হিসাবে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ উবুন্টু সফ্টওয়্যারটি চেষ্টা করতে চান তবে আপনাকে একটি সুন্দর নতুন রিলিজ ব্যবহার করতে হতে পারে। এটা সবসময় সুবিধাজনক নয়, কিন্তু দুর্ভাগ্যবশত এটি সাধারণত সত্য।

MakeUseOf-এর লিনাক্স লেখকদের একজন হিসাবে, আমি প্রায়শই প্ল্যাটফর্মের জন্য উত্তেজনাপূর্ণ নতুন অ্যাপগুলি দেখাই। প্রায়শই, মন্তব্য বিভাগে, আমি লোকেদের বলতে শুনি যে একটি প্রোগ্রাম তাদের কম্পিউটারে কাজ করে না। কারণটি প্রায় সবসময়ই উবুন্টুর দুই বছরের পুরনো সংস্করণ।

সহজ কথায়:আপনি যদি নতুন সফ্টওয়্যার নিয়ে খেলতে চান তবে আপনার সম্ভবত উবুন্টুর একটি সাম্প্রতিক সংস্করণের প্রয়োজন হবে৷

নতুন বৈশিষ্ট্য

ইউনিটির নতুন ইউজার ইন্টারফেস হোক বা উন্নত প্রিন্টার ড্রাইভার, উবুন্টুর প্রতিটি নতুন রিলিজে সাধারণত অনেক দুর্দান্ত জিনিস থাকে। এর মধ্যে কয়েকটি অবশ্যই পুরানো সংস্করণে ম্যানুয়ালি যোগ করা যেতে পারে, তবে এটি পাওয়ার সর্বোত্তম উপায় হল নতুন উবুন্টু ব্যবহার করা।

উপসংহার

উবুন্টুর বিভিন্ন সংস্করণ রয়েছে, তবে প্রায় সবই একই ছয় মাসের চক্র অনুসরণ করে। আপনি যে উবুন্টু ব্যবহার করেন না কেন, আপ টু ডেট থাকা আপনার উবুন্টু অভিজ্ঞতাকে উন্নত করতে পারে।

আপনার উবুন্টু ইনস্টলেশন আপ টু ডেট রাখার জন্য আপনি কি অন্য কোন বাধ্যতামূলক কারণের কথা ভাবতে পারেন? যদি তাই হয়, নিচে তাদের শেয়ার করুন. এছাড়াও আপনার কাছে যেকোনো বাধ্যতামূলক কাউন্টারপয়েন্ট অফার করতে দ্বিধা বোধ করুন, কারণ আমি সবসময় পাঠকদের সাথে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করতে পছন্দ করি।


  1. কেন আপনার অ্যান্ড্রয়েড অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করা উচিত

  2. কেন আপনার ডেটা বিকেন্দ্রীকরণ করা উচিত

  3. Windows 10-এ ড্রাইভার আপডেট করার ৩টি উপায় এবং কেন ড্রাইভার আপডেট রাখা উচিত

  4. আপনার কি সবসময় আপনার VPN সংযুক্ত থাকা উচিত