কম্পিউটার

কিভাবে মডুলার স্মার্টফোন মোবাইল কম্পিউটিং পরিবর্তন করবে

Android এর সাথে, Google মোবাইল অপারেটিং সিস্টেমের জন্য একটি ওপেন স্ট্যান্ডার্ড তৈরি করতে পেরেছে, যেকেউ এবং প্রত্যেককে এটি তৈরি করতে এবং মানিয়ে নিতে সাহসী করে। এখন, "প্রজেক্ট আরা" নামে একটি উচ্চাভিলাষী প্রকল্পের সাথে, এটি মোবাইল হার্ডওয়্যারের জন্য একই কাজ করার আশা করছে৷

বিশেষ করে, গুগল তৈরি করতে চায় বিশ্বের প্রথম সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য স্মার্টফোন। আপনি কোন 'মডিউল' আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তা চয়ন করতে সক্ষম হবেন, এবং - যদি প্রয়োজন হয় - সেগুলি পপ আউট করুন এবং প্রতিস্থাপন করুন৷

একটি উচ্চ-সম্পন্ন স্মার্টফোন ক্যামেরা থাকা আপনার জন্য গুরুত্বপূর্ণ হলে, আপনি সম্ভবত একটি সুন্দর ক্যামেরা মডিউল পেতে চাইবেন। তবে ধরা যাক আপনার ব্যাটারি লাইফ কম চলছে এবং আপনার ফোন বাকি রাত পর্যন্ত চলে তা নিশ্চিত করতে হবে। আপনি যদি আর কোনো ছবি তোলার পরিকল্পনা না করেন, তাহলে আপনি একটি বড় ব্যাটারির জন্য আপনার ক্যামেরা মডিউলটি অদলবদল করতে পারেন। আমি এটিকে লেগোর সাথে তুলনা করতে অপছন্দ করব, কিন্তু আমি প্রথম হব না৷

প্রজেক্ট আরা-এর মাধ্যমে, আপনি আপনার ডিভাইসটিকে সত্যিকার অর্থে আপনার নিজের করে নিতে পারবেন এবং উড়ন্ত অবস্থায় আপনার চাহিদা মেটাতে এটি কাস্টমাইজ করতে পারবেন।

কেন মডুলার?

কিভাবে মডুলার স্মার্টফোন মোবাইল কম্পিউটিং পরিবর্তন করবে

আপনি যদি আজ একটি স্মার্টফোন কেনেন, তাহলে সম্ভাবনা আছে আপনি এমন কিছু পাবেন যা ব্যাপক বাজারের আবেদনের জন্য ডিজাইন করা হয়েছে। আইফোন এবং বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন, যদিও অত্যন্ত সক্ষম, বিশেষভাবে আপনার জন্য উপযুক্ত নয়৷ এটি অনেক ক্ষেত্রে ঠিক আছে, তবে কিছু বৈশিষ্ট্য আপনার ব্যক্তিগত জীবনধারার জন্য একটি বিশ্রী ফিট হতে পারে। ব্যক্তিগতভাবে, আমি আশ্চর্য হই যে কেন শুধুমাত্র ব্যাটারি লাইফের সামান্য উন্নতির সাথে আইফোনটি পাতলা হয়ে যাচ্ছে — যদি ব্যাটারি সারাদিন ধরে চলে তাহলে একটু মোটা ফোন নিয়ে যেতে আমার আপত্তি নেই।

ব্যাটারি লাইফ আমার কাছে গুরুত্বপূর্ণ। আপনার জন্য, সম্ভবত এটি অন্য কিছু। আপনার কাছে যা গুরুত্বপূর্ণ, আপনি এটি একটি মডুলার স্মার্টফোনের সাথে পেতে পারেন৷

এটি একটি অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকেও বোধগম্য হয়:আপনার জন্য কী গুরুত্বপূর্ণ তার উপর স্প্লার্জ করুন; যা নেই তা ভুলে যান। প্রতি বছর একটি নতুন ফোন কিনবেন না; প্রয়োজনে আপনার বিদ্যমান ফোনের উপাদানগুলিকে আপগ্রেড করুন। প্রজেক্ট আরা ফোনের একটি মৌলিক সংস্করণ — খুব শক্ত বাজেটের সাথে উন্নয়নশীল দেশগুলির লোকদের লক্ষ্য করে — এর লক্ষ্য মূল্য $50 এবং এটি শুধুমাত্র ওয়াইফাই এর সাথে আসবে, সেলুলার সংযোগ নয়। তারপর, এর মালিকের চাহিদা এবং বাজেট বিকশিত হওয়ার সাথে সাথে এটিকে অতিরিক্ত মডিউল সহ আপগ্রেড করা যেতে পারে।

এটি কিভাবে কাজ করে

কিভাবে মডুলার স্মার্টফোন মোবাইল কম্পিউটিং পরিবর্তন করবে

আরা স্মার্টফোনে "এন্ডোস" নামক ধাতব এন্ডোস্কেলিটাল ফ্রেম দ্বারা একত্রিত বিভিন্ন মডিউল থাকবে। ফ্রেমটি সমস্ত মডিউলকে একসাথে সংযুক্ত করে, সামনের দিকে প্রদর্শনের জন্য একটি স্লট এবং সামনে এবং পিছনে অন্যান্য মডিউলগুলির জন্য স্লট। এন্ডোসের নিজেদের খরচ হবে মাত্র $15।

ফ্রেম তিনটি আকারে পাওয়া যাবে:"মিনি", প্রায় একটি Nokia 3310 আকারের; "মাঝারি," একটি নেক্সাস 5 এর আকার সম্পর্কে; এবং "বড়," একটি গ্যালাক্সি নোট 3 এর আকার সম্পর্কে। মডিউলগুলি তিনটি আকারের সাথেই বিনিময়যোগ্য হবে।

মডিউল বলতে, তারা ঠিক কি করবে? ওয়েল, শুধু সবকিছু সম্পর্কে. তারা ক্যামেরা এবং স্পিকারগুলির মতো সাধারণ স্মার্টফোন বৈশিষ্ট্যগুলি সরবরাহ করতে পারে, তবে অন্যান্য মডিউলগুলি মেডিকেল ডিভাইস, রসিদ প্রিন্টার, লেজার পয়েন্টার, প্রজেক্টর, গেম কন্ট্রোলার বোতাম এবং আরও অনেক কিছু সহ আরও বিশেষ ফাংশন সরবরাহ করবে৷

মডিউলগুলিকে ইলেক্ট্রোপারমানেন্ট ম্যাগনেট দিয়ে ফ্রেমে সুরক্ষিত করা হবে। ফ্রেমের প্রতিটি স্লট একই আকারের যেকোনো মডিউলের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে — তাই ব্যাটারির জন্য আপনার ক্যামেরা অদলবদল করার যে উদাহরণটি আমি আগে উল্লেখ করেছি তা বাস্তবে সম্ভব, যতক্ষণ না দুটি মডিউল একই আকারের হয়। ফোন বন্ধ না করে মডিউলগুলি হট-অদলবদল করা যেতে পারে। এর মধ্যে প্রধান ব্যাটারি রয়েছে, ফ্রেমে অন্তর্ভুক্ত একটি ছোট ব্যাকআপ ব্যাটারিকে ধন্যবাদ৷

মডিউলগুলি একটি অফিসিয়াল Google স্টোর এবং তৃতীয় পক্ষের দোকানে উভয়ই বিক্রি করা হবে৷ ডিফল্টরূপে, আরা স্মার্টফোনগুলি শুধুমাত্র অফিসিয়াল স্মার্টফোনগুলি গ্রহণ করবে, তবে — অনেকটা Android-এ একটি অনানুষ্ঠানিক অ্যাপ ইনস্টল করার মতো — আপনি অনানুষ্ঠানিক মডিউলগুলি সক্ষম করতে একটি সফ্টওয়্যার সেটিংস পরিবর্তন করতে পারেন৷

আরা ইতিহাস

কিভাবে মডুলার স্মার্টফোন মোবাইল কম্পিউটিং পরিবর্তন করবে

আগস্ট 2011 এ, গুগল ঘোষণা করেছে যে এটি মটোরোলা অধিগ্রহণ করেছে। তিন বছরেরও কম সময় পরে, 2014 সালের জানুয়ারিতে, কোম্পানি ঘোষণা করে যে এটি Lenovo-এর কাছে Motorola বিক্রি করতে সম্মত হয়েছে। যাইহোক, Google মটোরোলার একটি একক পছন্দের অংশ ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছে:অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড প্রজেক্টস (ATAP) গ্রুপ।

ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (DARPA) এর প্রাক্তন ডিরেক্টর রেজিনা ডুগানের নেতৃত্বে, ATAP Google X-এর মতোই "মুনশট"-এ কাজ করেছে।

এরকম একটি প্রকল্প হল প্রজেক্ট আরা।

"প্রশ্নটি মূলত ছিল, আমরা কি হার্ডওয়্যারের জন্য করতে পারি যা অ্যান্ড্রয়েড এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলি সফ্টওয়্যারের জন্য করেছে?" পল এরেমেনকো বলেছেন, DARPA প্রাক্তন ছাত্র এবং প্রজেক্ট আরা নেতা। "যার মানে এমন একটি ডিগ্রীতে প্রবেশের বাধাকে কমিয়ে দিন যাতে আপনার হাজার হাজার বা কয়েক লক্ষ বিকাশকারী থাকতে পারে যেখানে হার্ডওয়্যার স্পেসে অংশগ্রহণ করতে পারে এমন পাঁচ বা ছয়টি বড় [উৎপাদক] এর বিপরীতে।"

প্রজেক্ট আরা আনুষ্ঠানিকভাবে 1 এপ্রিল, 2013 তারিখে শুরু হয়েছিল, 2012 সালের পতনের ধারনা এবং আলোচনার সাথে। এটি সবই দ্রুত একত্রিত হয়েছিল, এর সাফল্যের কারণে এখন পর্যন্ত ডুগান, এরেমেনকো এবং অন্যান্য প্রাক্তন DARPA কর্মীদের পাশাপাশি এটির স্ব- আরোপিত সময় সীমাবদ্ধতা। "সাধারণত, সময় আপনার বন্ধু নয়," ইরেমেনকো বলেছিলেন। "সময়ের চাপে উদ্ভাবন সাধারণত উচ্চ মানের উদ্ভাবন।"

আরা দল বর্তমানে Google-এর মাউন্টেন ভিউ সদর দফতর থেকে সাত মাইল দূরে একটি ছোট অফিসে কাজ করে।

পুয়ের্তো রিকোতে চালু হচ্ছে

গত মাসে গুগলের ক্যাম্পাসে একটি প্রজেক্ট আরা ডেভেলপার কনফারেন্সে, ইরেমেনকো আরা ডিভাইস বাজারে আনার জন্য গুগলের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। অল-ইন করা এবং ডিভাইসটিকে এখনই সবার কাছে উপলব্ধ করার পরিবর্তে, কোম্পানি পুয়ের্তো রিকোতে একটি পাইলট চালানোর পরিকল্পনা করেছে। Google বলেছে যে এটি তার শক্তিশালী মোবাইল অনুপ্রবেশের জন্য পুয়ের্তো রিকোকে বেছে নিয়েছে — জনসংখ্যার 75 শতাংশ ইন্টারনেট অ্যাক্সেস ফোনের মাধ্যমে।

Google বর্তমানে দুটি ক্যারিয়ারের সাথে কাজ করছে:Open Mobile এবং Claro, যেটি America Móvil, ল্যাটিন আমেরিকার বৃহত্তম মোবাইল ক্যারিয়ারের একটি সহায়ক।

কোম্পানি পুয়ের্তো রিকোতে একটি রোভিং ভ্যানের মাধ্যমে স্মার্টফোন মডিউল বিক্রি করার পরিকল্পনা করছে। "আমরা একটি নমনীয় খুচরা অভিজ্ঞতা তৈরি করতে চাই," বলেছেন ইরেমেনকো৷ "আমরা বাজারের পাইলটের জন্য একটি খুচরা যান হিসাবে একটি খাদ্য ট্রাক ডিজাইন করছি।"

প্রজেক্ট আরা চিপমেকার মার্ভেল, এনভিডিয়া এবং রকচিপ সহ আজ পর্যন্ত 50 জন মডিউল ডেভেলপার সংগ্রহ করেছে।

উপসংহার

প্রজেক্ট আরা হল স্মার্টফোন স্পেসে একটি উত্তেজনাপূর্ণ এবং সম্ভাব্য বিপ্লবী পদক্ষেপ। আপনার ডিভাইস যা সক্ষম তার প্রতিটি দিক কাস্টমাইজ করার ক্ষমতা, যদিও এটি প্রথমে বিদেশী মনে হতে পারে, মোবাইল কম্পিউটিং সম্পর্কে আমরা যেভাবে চিন্তা করি তা পরিবর্তন করতে পারে৷

মডুলার স্মার্টফোনের ভবিষ্যত কিনা তা আমি বলতে পারব না, তবে আমি যা বলতে পারি তা হল প্রজেক্ট আরা এমন একটি বিষয় যা আগামী বছর বা তারও বেশি সময় ধরে আপনার নজরে রাখতে হবে।

আপনি কি মনে করেন? আপনি একটি মডুলার স্মার্টফোন কিনবেন? আপনি কি ধরনের মডিউল দেখতে চান?

ইমেজ ক্রেডিট:Google


  1. কিভাবে মাইনক্রাফ্ট পিসিতে ত্বক পরিবর্তন করবেন

  2. কিভাবে পোকেমন গো টিম পরিবর্তন করবেন

  3. কীভাবে ডেস্কটপ এবং মোবাইলে Chrome ভাষা পরিবর্তন করবেন।

  4. ডেস্কটপ এবং মোবাইলে GMAIL-এ কীভাবে ভাষা পরিবর্তন করবেন।