কম্পিউটার

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

আপনি কি একটি RAR এক্সটেনশন সহ একটি ফাইল ডাউনলোড করেছেন এবং এটি কীভাবে অ্যাক্সেস করবেন তা জানেন না? ঠিক আছে, RAR ফাইলগুলি সংকুচিত জিপ ফাইলগুলির সাথে বেশ সাদৃশ্যপূর্ণ। এই সংকুচিত ফাইলগুলি কম জায়গা নেয় এবং আপনি সহজেই একটি RAR ফাইলের আকারে একাধিক বড় ফাইল একসাথে সংকুচিত করতে পারেন। আপলোড বা ডাউনলোড করার জন্য RAR ফাইলগুলিতে বড় ফাইলগুলিকে সংকুচিত করার বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের মধ্যে একটি সাধারণ অভ্যাস হয়ে উঠেছে। যাইহোক, কিছু ব্যবহারকারী তাদের পিসি বা মোবাইল ফোনে RAR ফাইলগুলি খুলতে অসুবিধা পেতে পারে। অতএব, আপনাকে সাহায্য করার জন্য, যেকোন ডিভাইসে (উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাকওএস, আইওএস) কীভাবে RAR ফাইলগুলি বের করতে হয় সে সম্পর্কে আমাদের কাছে একটি গাইড রয়েছে।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

কিভাবে আপনার পিসি বা মোবাইলে RAR ফাইল বের করবেন

Windows 10 এ কিভাবে RAR ফাইল খুলবেন

বেশ কয়েকটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার রয়েছে যা আপনি Windows 10 বা Windows OS এর অন্যান্য সংস্করণে আপনার RAR ফাইলগুলি বের করতে ব্যবহার করতে পারেন। আপনি যদি ভাবছেন কিভাবে বিনামূল্যে .RAR ফাইলগুলি বের করবেন৷ , আপনি যে বিনামূল্যের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন আমরা তা তালিকাভুক্ত করছি। যাইহোক, কিছু সফ্টওয়্যার ট্রায়ালের সময় শেষ না হওয়া পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করা যায়। বিনামূল্যে ট্রায়াল শেষ হওয়ার পরে আপনি একটি প্রিমিয়াম প্ল্যান বেছে নিতে পারেন৷

1. WinRAR

WinRAR একটি দুর্দান্ত সফ্টওয়্যার যা আপনাকে RAR ফাইলগুলি বের করতে দেয়। যাইহোক, এটি একটি 40 দিনের বিনামূল্যে ট্রায়াল সময়ের সাথে আসে। সুতরাং, আপনাকে 40 দিন পরে একটি অর্থপ্রদানের পরিকল্পনা বেছে নিতে হতে পারে। জানতে কীভাবে RAR ফাইল খুলতে হয় , আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. প্রথম ধাপ হল আপনার উইন্ডোজ সিস্টেমে WinRAR সফ্টওয়্যার ডাউনলোড করা। এর জন্য, আপনাকে প্রথমে আপনার উইন্ডোজ বিট সংস্করণ নির্ধারণ করতে হবে, আপনার 32-বিট বা 64-বিট আছে কিনা।

2. অফিসিয়াল WinRAR ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং ডাউনলোড বিভাগে ক্লিক করুন।

3. এখানে, আপনি ডাউনলোড লিঙ্কে ক্লিক করতে পারেন৷ আপনার উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে। রেফারেন্সের জন্য স্ক্রিনশট দেখুন।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

4. এখন, আপনার সিস্টেমে ডাউনলোড বিভাগ খুলুন এবং WinRAR সফ্টওয়্যার ইনস্টল করুন .

5. আপনার Windows 10 এ সফ্টওয়্যার সফলভাবে ইনস্টল করার পরে, আপনার সিস্টেমে আপনার RAR ফাইলটি সনাক্ত করুন৷

6. আপনার RAR ফাইলে ডাবল-ক্লিক করুন , এবং আপনি একটি প্রম্পট বার্তা উইন্ডো দেখতে পাবেন যা বলে 'আপনি কিভাবে এই ফাইলটি খুলতে চান' আপনার স্ক্রিনে, আপনি WinRAR সফ্টওয়্যার বিকল্পটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন৷

7. আপনার RAR ফাইল স্বয়ংক্রিয়ভাবে খুলবে WinRAR এর সাথে।

8. এখন, আপনি যে ফোল্ডারটি খুলতে চান সেটি নির্বাচন করুন। ফোল্ডারে ক্লিক করুন এবং এতে নির্যাস নির্বাচন করুন উপরের প্যানেল থেকে বিকল্প।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

9. আপনার স্ক্রিনে একটি পপ-আপ উইন্ডো খুলবে। এখানে, আপনি গন্তব্য নির্বাচন করতে পারেন যেখানে আপনি আপনার RAR ফাইলটি বের করতে চান। উদাহরণস্বরূপ, উইন্ডোর ডান দিক থেকে ডেস্কটপে ক্লিক করুন।

10. অবশেষে, ঠিক আছে এ ক্লিক করুন , এবং WinRAR স্বয়ংক্রিয়ভাবে আপনার RAR ফাইলটি আপনার নির্বাচিত গন্তব্যে বের করা শুরু করবে।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

এটাই; আপনি WinRAR সফ্টওয়্যার ব্যবহার করে আপনার Windows 10 বা অন্যান্য সংস্করণে আপনার সমস্ত RAR ফাইল অনায়াসে এক্সট্র্যাক্ট করতে পারেন৷

2. 7-জিপ

জিপ ফাইল বের করার জন্য আরেকটি বিকল্প হল 7-জিপ সফ্টওয়্যার। এখন, বিনামূল্যে ফাইল নিষ্কাশন করা এই টুল দিয়ে সহজ ছিল না. অনেক উইন্ডোজ ব্যবহারকারী তাদের RAR ফাইলগুলি বের করার জন্য এই টুলটিকে পছন্দ করে। আপনি যদি ভাবছেন কিভাবে বিনামূল্যে .RAR ফাইলগুলি বের করবেন, তাহলে 7-zip হল সেরা বিকল্প৷ RAR ফাইলগুলি বের করার জন্য এই টুলটি ব্যবহার করতে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. আপনার সিস্টেমে 7-জিপ ডাউনলোড করুন। আপনাকে আপনার উইন্ডোজ সংস্করণ অনুযায়ী সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। উদাহরণস্বরূপ, আপনার যদি 64-বিট থাকে তবে 64-বিটের পাশের ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন। রেফারেন্সের জন্য স্ক্রিনশট দেখুন।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

2. ডাউনলোড করার পরে, দয়া করে এক্সিকিউটেবল ফাইলটি খুলুন এবং এটি ইনস্টল করুন৷ অন-স্ক্রীন নির্দেশাবলী ব্যবহার করে আপনার সিস্টেমে।

3. এখন, আপনার পিসিতে RAR ফোল্ডার সনাক্ত করুন৷ এবং এটিতে ডাবল ক্লিক করুন৷

4. একটি উইন্ডো পপ আপ হবে, যেখানে আপনি আপনার RAR ফোল্ডার খুলতে 7-জিপ নির্বাচন করতে পারেন .

5. এক্সট্রাক্ট ট্যাবে ক্লিক করুন৷ উপর থেকে।

6. অবশেষে, আপনি যেখানে আপনার RAR ফাইলটি বের করতে চান সেটি নির্বাচন করুন৷

3. WinZip

আপনার জন্য আরেকটি বিকল্প হল WinZip, যা WinRAR-এর বিকল্প। আপনি WinZip এর ট্রায়াল সংস্করণ ডাউনলোড করতে পারেন তবে এটি একটি অর্থপ্রদানের সরঞ্জাম। যাইহোক, একবার আপনার ট্রায়াল পিরিয়ড শেষ হয়ে গেলে, টুলটি আপনাকে প্রোগ্রাম থেকে লক করে দেবে। আপনি Windows 10 এ RAR ফাইল কিভাবে খুলবেন না জানলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনার Windows 10-এ WinZip টুলের ট্রায়াল সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করুন৷ আপনি অর্থপ্রদানের সংস্করণটিও চেকআউট করতে পারেন৷

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

2. সফলভাবে টুলটি ইনস্টল করার পরে, আপনার RAR ফাইলটি সনাক্ত করুন এবং ফাইলটিতে ডাবল ক্লিক করুন৷

3. খোলার জন্য আপনার কার্সার সরান এবং ড্রপ-ডাউন মেনু থেকে WinZip টুলটি নির্বাচন করুন .

4. অবশেষে, অ্যাপের মধ্যে, আপনি সহজেই একটি নিষ্কাশন বিকল্প বেছে নিতে পারেন।

কিভাবে MAC এ RAR ফাইল খুলবেন

আপনি যদি MAC-তে RAR ফাইলগুলি বের করতে চান, আপনি তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহার করতে পারেন বা অন্তর্নির্মিত আর্কাইভ ইউটিলিটি প্রোগ্রাম ব্যবহার করতে পারেন যা আপনাকে আপনার RAR ফাইলটি বের করতে দেয়। যাইহোক, আপনি যদি অন্তর্নির্মিত সংরক্ষণাগার ইউটিলিটি প্রোগ্রামটি ব্যবহার করতে না চান তবে আরেকটি সমাধান রয়েছে। MAC-তে RAR ফাইলগুলি খুলতে, আপনাকে অ্যাপ স্টোর থেকে The Unarchiver অ্যাপ ডাউনলোড করতে হবে এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

1. আপনার MAC-তে আপনার অ্যাপ স্টোরে যান এবং MacPaw Inc-এর "The Unarchiver" অ্যাপ খুঁজে পেতে সার্চ বার ব্যবহার করুন।

2. ইনস্টল করুন এ ক্লিক করুন৷ আবেদনের অধীনে।

3. অ্যাপটি ইনস্টল করার পরে, দয়া করে এটি খুলুন এবং নিশ্চিত করুন যে আপনি সংরক্ষণাগার বিন্যাস বিভাগের অধীনে RAR সংরক্ষণাগারের পাশের চেক বক্সে ক্লিক করেছেন৷

4. এখন, আপনার MAC-তে ফাইন্ডার খুলে আপনার RAR ফাইলটি সনাক্ত করুন৷

5. আপনার RAR ফাইল নির্বাচন করুন এবং ফাইল ট্যাবে ক্লিক করুন উপর থেকে।

6. এর সাথে খুলুন-এ ক্লিক করুন৷ এবং আনআর্কাইভার অ্যাপ নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।

7. আপনার RAR ফাইল স্বয়ংক্রিয়ভাবে unarchiver অ্যাপের সাথে খুলবে।

8. আপনার উইন্ডো স্ক্রিনের বাম দিকে ফোল্ডারে ক্লিক করে আপনি যেখানে আপনার RAR ফাইলটি বের করতে চান সেই গন্তব্যটি নির্বাচন করুন৷

9. অবশেষে, Extract-এ ক্লিক করুন একটি অ্যাক্সেসযোগ্য ফোল্ডারে RAR ফাইল এক্সট্র্যাক্ট করতে স্ক্রিনের নীচে বোতাম৷

Android ফোনে RAR ফাইল কিভাবে এক্সট্রাক্ট করবেন 

আপনি আপনার Android ফোনে একটি গুরুত্বপূর্ণ RAR ফাইল ডাউনলোড করতে চাইতে পারেন এবং যেহেতু আপনি যেখানেই যান আপনার ল্যাপটপ বা আপনার ডেস্কটপ বহন করতে পারবেন না। আমরা Android অ্যাপগুলিকে তালিকাভুক্ত করছি যেগুলি আপনি আপনার Android ফোনে RAR ফাইলগুলি বের করতে ব্যবহার করতে পারেন৷ এই অ্যাপগুলি গুগল প্লে স্টোরে পাওয়া যায় এবং বিনামূল্যে ব্যবহার করা যায়।

1. RAR

RAR হল ফাইল কম্প্রেস করা, এক্সট্র্যাক্ট করা এবং এমনকি আপনার ডিভাইসে ফাইল এক্সপ্লোরার হিসেবে ব্যবহার করার জন্য একটি অল-ইন-ওয়ান সমাধান। আমরা অত্যন্ত RAR অ্যাপের সুপারিশ করি কারণ এটি আপনার RAR ফাইলগুলিকে আনজিপ করার একটি সহজ উপায় অফার করে। আপনাকে যা করতে হবে তা হল আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল প্লে স্টোরে যান এবং অনুসন্ধান বার বিভাগে RAR অনুসন্ধান করুন। অ্যাপটি খুলুন এবংইনস্টল এ ক্লিক করুন . অ্যাপটি ইনস্টল করার পরে, এটি চালু করুন এবং এটিকে আনজিপ করতে RAR ফাইলটি সনাক্ত করুন।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

2. ZArchiver

আমাদের তালিকার আরেকটি অ্যাপ হল ZArchiver, 100 মিলিয়নেরও বেশি ডাউনলোড সহ। এই অ্যাপটির একটি বেশ সহজবোধ্য ইউজার ইন্টারফেস রয়েছে। আপনি যদি ভাবছেন কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে বিনামূল্যে RAR ফাইল খুলবেন, তাহলে ZArchiver একটি সহজ এবং বিনামূল্যে ব্যবহারযোগ্য অ্যাপ। ইনস্টল করুন গুগল প্লে স্টোর থেকে ZArchiver ওপেন করুন। এখন, অ্যাপের মধ্যে আপনার RAR ফাইল খুলুন এবং আপনি যে অবস্থানটি আনজিপ করতে চান সেটি নির্বাচন করুন।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

3. আরএস ফাইল ম্যানেজার

আপনি যে শেষ বিকল্পটির সাথে যেতে পারেন তা হল আরএস ফাইল ম্যানেজার, সংরক্ষণাগার বৈশিষ্ট্য সহ একটি উইন্ডোজ ফাইল ম্যানেজিং অ্যাপ। আপনি যদি এমন একটি অ্যাপ খুঁজছেন যা ফাইল এক্সট্র্যাক্টিং এবং কম্প্রেসিং ফিচারের চেয়ে বেশি অফার করে, তাহলে RS-এর ফাইল ম্যানেজার আপনার জন্য সেরা পছন্দ। গুগল প্লে স্টোর থেকে আরএস ফাইল ম্যানেজার ইনস্টল করুন এবং এটি খুলুন। RAR ফাইলটি সনাক্ত করুন RS ফাইল ম্যানেজার অ্যাপের মধ্যে এবং আর্কাইভ ফাইল-এ ক্লিক করুন আপনার নির্বাচিত স্থানে ফাইলটি বের করতে।

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

কিভাবে আইফোনে RAR ফাইলগুলি বের করতে হয় 

iOS অপারেটিং সিস্টেম একটি অন্তর্নির্মিত আর্কাইভারের সাথে আসে। যাইহোক, আইফোনে অন্তর্নির্মিত আর্কাইভার শুধুমাত্র জিপ ফাইল সমর্থন করে। RAR ফাইল খুলতে, আপনাকে আপনার ডিভাইসে তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে হবে। আমরা সেই অ্যাপগুলির তালিকা করছি যা আপনি আপনার iPhone এ RAR ফাইল খুলতে ব্যবহার করতে পারেন:

1. iZip

কিভাবে পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করবেন

iZip আপনার সমস্ত RAR, ZIP, 7-Zip ফাইল এবং তাও বিনামূল্যে বের করার জন্য একটি আশ্চর্যজনক অ্যাপ। যদি আপনার আইফোনে RAR ফাইলগুলি আনজিপ করতে চান, তাহলে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. অ্যাপ স্টোর খুলুন এবং আপনার ডিভাইসে iZip অ্যাপ ইনস্টল করুন।

2. অ্যাপটি চালু করুন৷ এবং ডকুমেন্ট ব্রাউজারে ক্লিক করুন .

3. অ্যাপের মধ্যে আপনার RAR ফাইলটি সনাক্ত করুন এবং এটিতে আলতো চাপুন৷

4. একবার আপনি ফাইলটি খোলার জন্য একটি প্রম্পট বার্তা দেখতে পেলে, হ্যাঁ এ ক্লিক করুন৷ .

5. আপনি যখন সমস্ত ফাইল আনজিপ করার জন্য পপ-আপ বার্তা পাবেন, তখন ঠিক আছে এ ক্লিক করুন .

6. অবশেষে, অ্যাপটি iZip অ্যাপের ফাইল ফোল্ডারে আপনার RAR ফাইলটি বের করবে .

2. আনজিপ করুন

সমস্ত আইফোন ব্যবহারকারীদের জন্য আরেকটি বিকল্প হল আনজিপ অ্যাপ যা বিনামূল্যে ব্যবহার করা যায় এবং অ্যাপ স্টোরে পাওয়া যায়। আপনার RAR ফাইল বের করতে আনজিপ অ্যাপ ব্যবহার করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

1. আপনার অ্যাপ স্টোরে যান এবং আপনার ডিভাইসে আনজিপ ইনস্টল করুন৷

2. এখন, RAR ফাইলটি সন্ধান করুন আপনার ডিভাইসে এবং আনজিপ অ্যাপ দিয়ে খুলুন।

3. আপনি যখন সমস্ত ফাইল আনজিপ করার জন্য প্রম্পট বার্তা দেখতে পান, তখন ঠিক আছে এ ক্লিক করুন .

4. অবশেষে, আনজিপ করা ফাইলটি খুলতে নীচের অংশে আনজিপ করা ফোল্ডারে আলতো চাপুন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. WinZip ছাড়া আমি কিভাবে একটি RAR ফাইল খুলব?

আপনি যদি আপনার RAR ফাইলটি বের করতে WinZip ব্যবহার করতে না চান, তাহলে আপনি আপনার RAR ফাইলটি খুলতে WinRAR বা 7-Zip-এর মতো অন্যান্য তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন। আপনি আমাদের গাইড অনুসরণ করতে পারেন এবং আপনার RAR ফাইলগুলি বের করার জন্য সঠিক টুল বেছে নিতে পারেন।

প্রশ্ন 2। আমি কিভাবে দ্রুত RAR ফাইল বের করতে পারি?

আপনার RAR ফাইলের নিষ্কাশন গতি ফাইলের আকার, আপনার প্রসেসর এবং আপনার হার্ড ডিস্কের উপর নির্ভর করবে। RAR ফাইলগুলি এক্সট্র্যাক্ট করতে, আপনি Windows ব্যবহারকারীদের জন্য WinRAR, WinZip, বা 7-Zip-এর মত তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন এবং আপনি MAC-তে অ্যাপ স্টোরে উপলব্ধ Unarchiver অ্যাপটি ব্যবহার করতে পারেন।

প্রশ্ন ৩. আমি কিভাবে বিনামূল্যে RAR ফাইল খুলব?

বিনামূল্যে RAR ফাইল খুলতে, আপনি 7-জিপ, ওপেন-সোর্স সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন এবং কোনও লুকানো চার্জ নেই৷ অন্যান্য সফ্টওয়্যার যেমন WinRAR এবং WinZip এর একটি বিনামূল্যের ট্রায়াল সময় আছে যা আপনি চয়ন করতে পারেন৷ কিন্তু, ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার পরে, আপনাকে একটি অর্থপ্রদানের পরিকল্পনা বেছে নিতে হবে।

প্রশ্ন ৪। Windows 10 কি RAR ফাইলগুলি বের করতে পারে?

আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার এবং সরঞ্জামগুলি ব্যবহার করে Windows 10 এ সহজেই RAR ফাইলগুলি বের করতে পারেন। Windows 10 RAR ফাইল ফরম্যাট আনজিপ করার জন্য অন্তর্নির্মিত আর্কাইভারের সাথে আসে না।

প্রশ্ন 5। কোন অ্যাপ্লিকেশন RAR ফাইল খোলে?

যে অ্যাপ্লিকেশনগুলি আপনার অ্যান্ড্রয়েড ফোনে RAR ফাইলগুলি খুলতে পারে সেগুলি হল RAR, ZArchiver এবং RS ফাইল ম্যানেজার৷ আপনি যদি একজন iOS ডিভাইস ব্যবহারকারী হন, আপনি iZip এবং Unzip অ্যাপ ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি যদি Windows 10 এ RAR ফাইল খুলতে চান, তাহলে আপনি WinRAR, WinZip, বা 7-Zip ব্যবহার করতে পারেন।

প্রস্তাবিত:

  • Windows 10 এ RAR ফাইল কিভাবে খুলবেন
  • Windows 10-এ ফাইল এবং ফোল্ডার জিপ বা আনজিপ করুন
  • কিভাবে ফিটবিট সিঙ্কিং না হওয়া সমস্যাটি ঠিক করবেন
  • কিভাবে আপনার কম্পিউটার, ফোন বা নেটওয়ার্কে যেকোনো ওয়েবসাইট ব্লক করবেন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনিআপনার পিসি বা মোবাইলে RAR ফাইলগুলি বের করতে সক্ষম হয়েছেন . এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে, তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. কীভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন (ফ্রি+অনলাইন+অফলাইন উপায়)

  2. কিভাবে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন

  3. কিভাবে ম্যাকে ফাইল আনজিপ এবং এক্সট্রাক্ট করবেন

  4. আপনার ম্যাক কম্পিউটারে একটি RAR ফাইল কীভাবে খুলবেন