কম্পিউটার

iPhone X বনাম Samsung Galaxy Note 8:বিউটি বনাম বিস্ট

আজ বেঁচে থাকার জন্য একটি দুর্দান্ত সময়, বিশেষ করে আপনি যদি স্মার্টফোন উত্সাহী হন। অ্যাপল প্রথমবারের মতো 2টি ভিন্ন ফ্ল্যাগশিপ লাইন ঘোষণা করেছে:iPhone 8 এবং iPhone X। যাইহোক, অন্যান্য নেতৃস্থানীয় স্মার্টফোন নির্মাতারা আইফোনের ঘোষণাকে স্বাগত জানিয়েছে আরও বেশি উন্নত ডিভাইসের সাথে। উদাহরণস্বরূপ, Samsung, Galaxy S8 লাইনের পাশাপাশি, সেপ্টেম্বরের শুরুতে ফ্যাবলেট ক্যাটাগরিতে তাদের সুপরিচিত ফ্ল্যাগশিপ, Galaxy Note 8 উপস্থাপন করেছিল। সুতরাং, এখন প্রশ্ন হল নতুন আইফোন X কিভাবে Samsung এর সর্বশেষ ফ্যাবলেটের সাথে স্ট্যাক আপ করবে?

খুঁজে বের করার জন্য, আমরা এই দুটি ডিভাইসের সমস্ত মূল দিকগুলি পাশাপাশি তুলনা করেছি। এই নিবন্ধে, আপনি Apple এর সৌন্দর্য iPhone X বনাম Samsung এর বিস্ট নোট 8 এর মধ্যে মুখোমুখি লড়াইয়ের ফলাফলগুলি খুঁজে পেতে পারেন৷

iPhone X বনাম Samsung Galaxy Note 8:বিউটি বনাম বিস্ট

iPhone X বনাম Galaxy Note 8:ডিজাইন

iPhone X এবং Galaxy Note 8 এর অনেক ডিজাইনের মিল রয়েছে। উভয় ডিভাইসেই একটি ধাতব ফ্রেমের সাথে গ্লাস স্যান্ডউইচ ডিজাইন রয়েছে। যাইহোক, নোট 8 অ্যালুমিনিয়াম ব্যবহার করলে, iPhone X-এ একটি স্টিল ফ্রেম রয়েছে। অতিরিক্তভাবে, আইফোনের আরও বাঁকা কোণ রয়েছে এবং সামনের দিকে প্রায় কোনও বেজেল নেই। একমাত্র ভৌত বেজেল হল ডিসপ্লের শীর্ষে থাকা ছোট খাঁজ। সেখানে আপনি সমস্ত সেন্সর এবং সামনের দিকের ক্যামেরা খুঁজে পেতে পারেন৷

Samsung Galaxy Note 8 এর ডিজাইনে কোন ভাবেই অভাব নেই। এটির স্ক্রিনের উপরে এবং নীচে পাতলা স্ট্রিপ রয়েছে, তবে বৃত্তাকার প্রান্ত সহ, আক্ষরিক অর্থে পাশে কোনও বেজেল নেই। যাইহোক, তারা উভয়ই আশ্চর্যজনক এবং ভবিষ্যতবাদী দেখাচ্ছে।

আকার

সাইজ ক্যাটাগরিতে গল্পটা অনেকটাই আলাদা। iPhone X 143.6 মিমি লম্বা, 70,9 মিমি চওড়া এবং 7.7 মিমি পুরু যার ওজন 174 গ্রাম, অন্যদিকে নোট 8 অনেক বড়। এটি 162.5 মিমি উচ্চ, 74.8 মিমি চওড়া, 8.6 মিমি পুরু এবং 195 গ্রাম ওজনের।

স্থায়িত্ব

আজকের বেশিরভাগ ফ্ল্যাগশিপ জল এবং ধুলো প্রতিরোধী, এবং এই দুটি ব্যতিক্রম নয়। Samsung Galaxy Note 8 IP68 সার্টিফাইড যাতে আপনি এটিকে 30 মিনিটের জন্য 1.5 মিটার পর্যন্ত জলে ডুবিয়ে রাখতে পারেন৷ iPhone X IP67 প্রত্যয়িত এবং 30 মিনিটের জন্য 1 মিটার পর্যন্ত নিমজ্জিত অবস্থায় বেঁচে থাকবে।

স্যামসাং যখন নোট 8 এর সামনে এবং পিছনে কর্নিং গরিলা গ্লাস 5 ব্যবহার করেছে, অ্যাপল দাবি করেছে যে তাদের ফ্ল্যাগশিপ উভয় দিকের জন্য "এখন পর্যন্ত সবচেয়ে কঠিন গ্লাস" ব্যবহার করে৷

রঙ

রঙ বিভাগে, গ্যালাক্সি নোট 8 প্রাধান্য পেয়েছে। এটি ম্যাপেল গোল্ড, মিডনাইট ব্ল্যাক, অর্কিড গ্রে এবং ডিপ সি ব্লু রঙে আসে। অন্যদিকে, iPhone X শুধুমাত্র সিলভার এবং স্পেস গ্রে আসে৷

iPhone X বনাম Samsung Galaxy Note 8:বিউটি বনাম বিস্ট

iPhone X বনাম Galaxy Note 8:Display

স্ক্রিনগুলি উভয় ডিভাইসের সবচেয়ে সুস্পষ্ট উপাদান, কারণ তারা এই পকেট কম্পিউটারগুলির প্রায় পুরো সম্মুখভাগ পূরণ করে। iPhone X একটি 5.8-ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করে, যার রেজোলিউশন 1125 x 2336 পিক্সেল এবং একটি সুপার রেটিনা OLED প্রযুক্তি। পিক্সেলের ঘনত্ব প্রতি ইঞ্চিতে 458 পিক্সেল।

Samsung Galaxy Note 8-এর একটি 6.3-ইঞ্চি OLED স্ক্রিন রয়েছে যার প্রতি ইঞ্চিতে 521 পিক্সেল এবং রেজোলিউশন 1440 x 2960 পিক্সেল। এই সংখ্যাগুলি দেখায় যে নোটটিতে আইফোনের চেয়ে বড় এবং তীক্ষ্ণ ডিসপ্লে রয়েছে। এছাড়াও, এর স্ক্রিন 1200 নিট সহ অনেক বেশি উজ্জ্বল, যখন iPhone X এর স্ক্রীন সর্বোচ্চ 625 নিট উজ্জ্বলতায় পৌঁছে।

উভয় স্মার্টফোনই HDR সমর্থন করে, তবে iPhone X-এর স্ক্রীনে 3D টাচ এবং ট্রু টোন প্রয়োগ করা হয়েছে, অন্যদিকে নোট 8-এ এজ কার্যকারিতা সহ একটি বাঁকা-প্রান্ত ডিসপ্লে রয়েছে।

iPhone X বনাম Samsung Galaxy Note 8:বিউটি বনাম বিস্ট

iPhone X বনাম Galaxy Note 8:পাওয়ার এবং OS

এই স্মার্টফোন পশুদের কেউই আপনাকে আরও শক্তির জন্য আকাঙ্ক্ষা করতে ছাড়বে না। iPhone X একটি নতুন A11 Bionic ছয়-কোর চিপসেট ব্যবহার করে। এটি iPhone 7-এর চিপসেটের তুলনায় শক্তিতে যথেষ্ট আপগ্রেড প্রদান করে৷

Samsung Galaxy Note 8 একটি অক্টা-কোর এক্সিনোস 8895 চিপসেট বা একটি অক্টা-কোর স্ন্যাপড্রাগন 835 ব্যবহার করে, অবস্থানের উপর নির্ভর করে। যাইহোক, তারা উভয়ই দ্রুত জ্বলছে। নোট 8-এ 6GB র‍্যাম রয়েছে, যা আজকের কিছু ল্যাপটপের চেয়ে বেশি, যেখানে iPhone X-এ 3GB RAM রয়েছে৷

এই সংখ্যাগুলো দেখে মনে হচ্ছে Note 8 iPhone X এর থেকে অনেক বেশি সক্ষম। তবে, আগের অভিজ্ঞতা থেকে আমরা জানি যে Apple-এর পণ্যের কথা বলার সময় সংখ্যাগুলি নির্ধারক নাও হতে পারে।

OS

iPhone লেটেস্ট iOS 11 আউট অফ দ্য বক্সের সাথে আসে, যখন Note 8 ব্যবহার করে Android Nougat 7.1.1। আপনি যদি কখনও এই অপারেটিং সিস্টেম চেষ্টা করেন, আপনি কি আশা করতে জানেন. iOS অ্যাপ পরিবেশের উপর দৃষ্টি নিবদ্ধ করে, এবং Android একটি চূড়ান্ত কাস্টমাইজেশন প্রদান করে।

আরেকটি জিনিস যা আমরা এই বিভাগে রাখতে পারি তা হল আপনি কীভাবে উভয় ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করেন। যেহেতু iPhone X-এর হোম বোতাম নেই, তাই আপনার হোম স্ক্রিনে যেতে আপনাকে স্ক্রিনের বোতাম থেকে উপরে সোয়াইপ করতে হবে।

Samsung Galaxy Note 8-এ কিছু কাস্টমাইজেশন বিকল্প সহ অন-স্ক্রীন নেভিগেশন বোতাম রয়েছে। উপরন্তু, নোটটিতে এর এস পেন স্টাইলাস রয়েছে যা আগের চেয়ে আরও উন্নত এবং আপনাকে অনেক সহজ কাজ করতে দেয়।

iPhone X বনাম Galaxy Note 8:ক্যামেরা

iPhone X-এ f1.8 অ্যাপারচার সহ একটি ডুয়াল-লেন্স 12MP ক্যামেরা রয়েছে। এই সংমিশ্রণটি আপনাকে 2X অপটিক্যাল জুম করতে দেয় এবং উভয় লেন্সেই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) রয়েছে, যার অর্থ যেকোনো হালকা অবস্থায় পরিষ্কার ছবি।

Samsung Galaxy Note 8 এছাড়াও একটি ডুয়াল-লেন্স 12MP ক্যামেরা ব্যবহার করে, তবে একটি f1.7 অ্যাপারচার সহ, যার অর্থ হল এটি কম আলোর পরিস্থিতিতে আরও সক্ষম হওয়া উচিত। Note 8 ক্যামেরায় একটি 2X অপটিক্যাল জুম এবং উভয় লেন্সেই স্পোর্টস OIS রয়েছে।

উভয় ডিভাইসের ক্যামেরায় গভীর সংবেদন দক্ষতা রয়েছে, যা আপনাকে আপনার ফটোতে একটি বোকেহ প্রভাব যুক্ত করতে দেয়। অ্যাপলের অগমেন্টেড রিয়েলিটি (AR) বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে ক্যামেরার মাধ্যমে ভার্চুয়াল 3D বস্তুর সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়।

iPhone X 4K তে 60 fps এবং FullHD ভিডিও 240 fps এ রেকর্ড করতে সক্ষম, যেখানে Note 8 4K ভিডিও মাত্র 30fps এবং FullHD ভিডিও 60 fps এ রেকর্ড করতে পারে৷

সামনের দিকের ক্যামেরার জন্য, iPhone X f2.2 অ্যাপারচার সহ একটি 7MP সেন্সর ব্যবহার করে এবং Samsung Galaxy Note 8-এ f1.7 অ্যাপারচার সহ একটি 8MP সেন্সর রয়েছে৷ উভয় ডিভাইসেই রয়েছে এবং ফেস স্ক্যানার বৈশিষ্ট্য, তবে iPhone X-এর আরও ভাল এবং কৌশল করা আরও কঠিন৷

iPhone X বনাম Samsung Galaxy Note 8:বিউটি বনাম বিস্ট

iPhone X বনাম Galaxy Note 8:ব্যাটারি

Samsung Galaxy Note 8 এর একটি 3,300 mAh ব্যাটারি রয়েছে যেখানে iPhone X এর একটি 2,716 mAh জুস প্যাকেজ রয়েছে। উভয় ডিভাইসের বিভিন্ন স্ক্রীন মাপ আছে, কারণ সংখ্যা অনেক মানে নাও হতে পারে. যাইহোক, সমস্ত দক্ষতা অপ্টিমাইজেশান সহ, উভয় স্মার্টফোনেরই ব্যাটারি লাইফ সমান হওয়া উচিত। উপরন্তু, iPhone X এবং Samsung Galaxy Note 8 দ্রুত চার্জিং এবং ওয়্যারলেস চার্জিং সমর্থন করে। সুতরাং, আপনি কোনো অবস্থাতেই হতাশ হবেন না।

iPhone X বনাম Galaxy Note 8:মূল্য

$999 মূল্যের iPhone X কোনোভাবেই সস্তা ডিভাইস নয়। স্যামসাং গ্যালাক্সি নোট 8 $929 মূল্যের সাথে তাদের পিছিয়ে নেই। উভয় দামই স্মার্টফোনের বেস 64 জিবি মডেলের জন্য। আপনি যদি একটি উচ্চ স্টোরেজ ক্ষমতা চান, তার থেকেও বেশি অর্থ প্রদান করতে প্রস্তুত থাকুন৷ যাইহোক, নোট 8-এ একটি মাইক্রোএসডি কার্ড স্লট রয়েছে যা সহায়ক হতে পারে, যদিও iPhone X-এ নেই৷

শেষ কথা

Samsung Galaxy Note 8 এবং iPhone X হল এমন ডিভাইস যা ভবিষ্যতের স্মার্টফোনগুলির জন্য নতুন মান নির্ধারণ করে৷ এটা অনস্বীকার্য যে উভয়ই হাই-এন্ড স্পেসিফিকেশন সহ হার্ডওয়্যারের আশ্চর্যজনক টুকরা। একটিতে একটি উন্নত ফেস স্ক্যানার এবং AR বৈশিষ্ট্য রয়েছে, অন্যটিতে রয়েছে সেরা স্মার্টফোন ডিসপ্লে, একটি স্টাইলাস এবং একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার৷ iPhone X হল Apple-এর সবচেয়ে পরিশীলিত পণ্য যেখানে Galaxy Note 8 অ্যান্ড্রয়েড বিশ্বে হাই-এন্ডের সীমানায় শীর্ষে৷

সুতরাং, যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন যে আপনার কোনটি বেছে নেওয়া উচিত, আমি বলব যে এটি আপনার ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। আপনি যদি কমপ্যাক্ট ডিভাইস পছন্দ করেন, তাহলে আপনার আইফোন এক্স-এর জন্য যাওয়া উচিত। এবং, যদি 6.3-ইঞ্চি ডিসপ্লে আপনার কাছে স্বপ্নের মতো মনে হয়, তাহলে নোট 8 নিন। যাইহোক, আমরা যদি মাত্রা একপাশে রেখে দেই, তাহলে সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত কঠিন হবে। আপনি কোনটি কিনতে হবে। তবে, আমি একটি বিষয়ে নিশ্চিত:আপনি অবশ্যই উভয় পরিস্থিতিতেই সন্তুষ্ট হবেন।


  1. কীভাবে স্যামসাং গ্যালাক্সি নোট 8 রিসেট করবেন

  2. স্যামসাং গ্যালাক্সি নোট 5 সিম কার্ডের ত্রুটি ঠিক করুন

  3. Samsung Galaxy Note 8:10 দরকারী টিপস ও কৌশল

  4. iPhone X বনাম Samsung Galaxy S8 – শো-স্টপার কে?