কম্পিউটার

কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1

তে আপডেট করা উচিত

অ্যাপল সম্প্রতি ম্যাকোস বিগসুরের জন্য একটি আপডেট প্রকাশ করেছে। আপনি সদ্য প্রবর্তিত macOS BigSur 11.5.1-এ বেশ কিছু নিরাপত্তা সমাধান পাবেন এবং এই সত্য যে প্রত্যেক ব্যবহারকারীকে যত তাড়াতাড়ি সম্ভব তাদের সিস্টেম আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1

জুলাইয়ের শেষে, টেক জায়ান্টটি IOMobileFrameBuffer নামে একটি নিরাপত্তা সমস্যা নিয়ে এসেছিল যা অবিলম্বে মনোযোগের প্রয়োজন। সৌভাগ্যবশত, দলটি নিরাপত্তার বিষয়ে অত্যন্ত অনিচ্ছুক এবং অবিলম্বে তার সমস্ত ম্যাকোস ব্যবহারকারীদের জন্য একটি নির্দিষ্ট আপডেট নিয়ে এসেছে। আপনি যদি ইতিমধ্যেই সিস্টেমে স্বয়ংক্রিয় আপডেটগুলি চালু করে থাকেন তবে এটি ইতিমধ্যে আপডেট হয়ে থাকতে পারে যে আপনি নিশ্চিত করতে চেক করতে পারেন৷ অন্যথায়, আপনি আপনার সিস্টেমকে সর্বশেষ macOS BigSur 11.5.1-এ আপডেট করার জন্য আমাদের এখানে দেওয়া গাইডটি অনুসরণ করতে পারেন।

নতুন আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার এবং কেন তা অবিলম্বে করা উচিত তা এখানে।

প্রত্যেক ম্যাকের মালিককে কেন macOS BigSur 11.5.1 এ আপডেট করা উচিত

আমরা যেমন উল্লেখ করেছি, Apple নতুন লঞ্চ করা macOS BigSur 11.5.1 প্রকাশ করেছে, যা সমস্ত ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট। ম্যাকবুক ব্যবহারকারী যে কেউ যত তাড়াতাড়ি সম্ভব তাদের সিস্টেমে এই আপডেটটি শিডিউল করতে হবে কারণ এটি আপনার ল্যাপটপকে যেকোনো ডেটা লঙ্ঘন থেকে রক্ষা করবে৷

প্রকাশিত বিবৃতি অনুসারে, একটি অ্যাপ্লিকেশন কার্নেল সুবিধা সহ কিছু নির্বিচারে কোড কার্যকর করতে সক্ষম হতে পারে। এখানে আরও যোগ করার জন্য, উন্নত মেমরি পরিচালনার সাথে একটি মেমরি দুর্নীতির সমস্যা বিবেচনা করা হয়েছে। এই সমস্ত কিছুর সমষ্টিগত অর্থ হল যে এই নির্বিচারে কোডগুলির কারণে আপনার Mac এই মুহূর্তে দুর্বল হতে পারে এবং আপনার সিস্টেম দখল করে নিতে পারে৷

তাই, প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1-এ আপডেট করা উচিত। ফাইলটি প্রায় 2-3GB বা তারও বেশি হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনার কাছে পর্যাপ্ত জায়গা আছে কারণ এটি সিস্টেমের অন্য যেকোনো ফাইলের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ৷

কিভাবে macOS BigSur 11.5.1 ডাউনলোড এবং ইনস্টল করবেন

এখন, যেহেতু আমরা এখানে আপডেটের মাধ্যমে কী নিয়ে কাজ করছি তার প্রাথমিক ধারণা রয়েছে। আমরা এখন আপনার সিস্টেমে macOS BigSur 11.5.1 আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার দিকে যেতে পারি। প্রক্রিয়াটি অনন্য কিছু নয়, তবে যারা আগে এটি করেননি তারা উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

  1. Apple -এ আলতো চাপুন স্ক্রিনের উপরের-বাম কোণে আইকন।
  2. এখন, সিস্টেম পছন্দ
    এ ক্লিক করুন।
    কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1

    সিস্টেম পছন্দ নির্বাচন করুন

  3. সফ্টওয়্যার আপডেট দেখুন শেষে এবং এটিতে আলতো চাপুন৷

    কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1
  4. আপনার সিস্টেমের জন্য উপলব্ধ কোনো সম্ভাব্য আপডেটের জন্য সিস্টেমের জন্য অপেক্ষা করুন৷

    কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1
  5. আরো তথ্য -এ আলতো চাপুন নিরাপত্তা আপডেট সম্পর্কে আরও জানতে।
  6. এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন ইনস্টলেশন শুরু করতে।

    কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1

আপনার সিস্টেমটি এখন সুইচ অফ থাকা অবস্থায় ইনস্টলেশন শুরু করতে আপনার কয়েক মিনিট সময় নেবে৷ এছাড়াও, আপনি এখনই ইনস্টল করুন খুঁজে পেতে পারেন৷ কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে রিস্টার্টের পরিবর্তে বোতামও।

কিভাবে macOS-এর জন্য স্বয়ংক্রিয় আপডেট চালু করবেন

আমরা নতুন আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার সমস্ত ধাপ দেখেছি। যাইহোক, আপনি যদি প্রতিবার ম্যানুয়াল প্রক্রিয়াটি না করার বিষয়ে খুব আগ্রহী হন, তবে এটিতে কিছু পরিবর্তন করে স্বয়ংক্রিয় বোতামটি চালু করা ভাল।

আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে।

  1. Apple -এ ক্লিক করুন উপরের-বাম কোণে আইকন।
  2. এখন, সিস্টেম পছন্দ-এ আলতো চাপুন।
  3. সফ্টওয়্যার আপডেট এর সাথে যেতে বেছে নিন এবং স্ক্রিনে আপডেটের জন্য অপেক্ষা করুন।
  4. এখন, Advanced-এ ক্লিক করুন।
  5. আপনার প্রয়োজন অনুসারে বাক্সে টিক দিন এবং ঠিক আছে
    এ ক্লিক করুন।
    কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1

    আপনার প্রয়োজন অনুসারে বাক্সে টিক দিন

  6. এখন, "স্বয়ংক্রিয়ভাবে আমার ম্যাক আপ টু ডেট রাখুন" এর পাশের বাক্সটি নির্বাচন করুন৷
    কেন প্রত্যেক ম্যাকের মালিককে macOS BigSur 11.5.1

    স্বয়ংক্রিয়ভাবে আমার ম্যাক আপ টু ডেট রাখুন

  7. এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন প্রক্রিয়া চালিয়ে যেতে।

এখান থেকে একই প্রক্রিয়া অনুসরণ করা হবে। আপনি স্বয়ংক্রিয় আপডেট না চাইলেও, আপনি উল্লিখিত বক্সটি আনচেক করতে পারেন এবং যখন আপনি প্রয়োজন মনে করেন তখন আপডেটগুলি করতে পারেন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. macOS Big Sur 11.5.1 কি আমার Macকে ধীর করে দেবে?

ঠিক আছে, এটি সম্পূর্ণরূপে আপনার কাজ করার জন্য মেশিনে থাকা সিস্টেম স্টোরেজের উপর নির্ভর করে। আপনি করতে পারেন সবচেয়ে বড় পার্থক্য সঙ্গে এটি ধীর হতে পারে. যাইহোক, এমন কোন প্রমাণিত ফলাফল নেই যে বিগসুর ম্যাকওএস চলাকালীন ধীর হয়ে যায়। এছাড়াও, নতুন আপডেট আসার সাথে সাথে আপনি আরও ভাল প্রভাব দেখতে পাবেন।

2. আমি কি আমার পুরানো Mac এ নতুন আপডেট ইনস্টল করতে পারি?

এটা নির্ভর করে আপনার ম্যাকবুকের বয়স কত তার উপর। আপাতত, নতুন বিগসুর 11.5.1 আপডেটগুলি বিগসুর 11.5 বা তার নিচের প্রতিটি ম্যাকের জন্য। যাইহোক, পুরানো দ্বারা আপনি 2014 ম্যাকবুকের চেয়ে পুরানো মানে, এটি আপনার জন্য কাজ নাও করতে পারে। এগুলি বেশ ভারী নিরাপত্তা আপডেট এবং সেই পুরনো MacBook-এর জন্য উপযুক্তভাবে উপলব্ধ হতে পারে৷

3. কেন আমার Mac নতুন আপডেট ডাউনলোড করবে না?

যদি আপনার ম্যাক আপনাকে সিস্টেমে সর্বশেষ আপডেট করা তথ্য দিতে অক্ষম হয়, তবে এটি করার জন্য আপনার কাছে পর্যাপ্ত জায়গা নেই।

এর জন্য, আপনাকে হয় আপনার ট্র্যাশ খালি করতে হবে বা আপনার Macintosh HD ড্রাইভ থেকে কিছু আইটেম মুছতে হবে। এমন অ্যাপ্লিকেশন থাকতে পারে যেগুলি খুব দীর্ঘ সময়ের জন্য অনুপস্থিত থাকে এবং আপনি সহজেই সেগুলি থেকে মুক্তি পেতে পারেন। উপরন্তু, একবার আপনি সম্পন্ন হলে, সিস্টেম পুনরায় চালু করুন, এবং আপডেট প্রক্রিয়া আবার চেষ্টা করুন।

চূড়ান্ত রায়

macOS BigSur 11.5.1 আপডেট এবং আপনি দেখতে পারেন এমন সমস্ত পরিবর্তন সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে। এর কয়েকদিন আগে, অ্যাপল নতুন বিগসুর 11.5 আপডেট এবং এর সাথে অনেক পরিবর্তন আনা হয়েছিল। যাইহোক, অনেক ব্যবহারকারী এখনও পুরানো সংস্করণ ব্যবহার করে আসছেন এবং 11.5 আপডেটের জন্যও সমস্ত বৈশিষ্ট্য সহ নতুন নিরাপত্তা আপডেটে সরাসরি এগিয়ে যাওয়ার জন্য এটিই সেরা সুযোগ হতে পারে।

এখন, যদি কোনো সুযোগে আপনার সিস্টেম কোনো আপডেট না দেখায়, তাহলে আপনার ম্যাক রিস্টার্ট করা গুরুত্বপূর্ণ এবং তারপরে উল্লিখিত আপডেটটি চেষ্টা করে দেখুন। এছাড়াও, ফাইলটি বিশাল এবং আপনার পর্যাপ্ত স্থান প্রয়োজন, তাই এটি পরিষ্কার রাখতে ভুলবেন না। উপরন্তু, আপনি যদি কোথাও আটকে থাকেন এবং আপডেটে কোনো সমস্যা থাকে, তাহলে মন্তব্য বিভাগে আমাদের জানান যাতে আমরা সঠিক সমাধানের জন্য আপনার কাছে যেতে পারি।


  1. কিভাবে macOS মন্টেরিতে ডাউনলোড এবং আপডেট করবেন?

  2. কারণ কেন আপনার ম্যাক কেনা উচিত বা করা উচিত নয়

  3. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন

  4. 9 সিস্টেম পছন্দের কৌশল প্রতিটি ম্যাকের মালিকের জানা উচিত