কম্পিউটার

কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?

পরে ব্যবহার করার জন্য একটি সিস্টেমে একটি নেটওয়ার্ক সংরক্ষণ করা একটি দুর্দান্ত বৈশিষ্ট্য কারণ একজন ব্যবহারকারীকে একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য প্রতিবার শংসাপত্রগুলি পুনরায় প্রবেশ করতে হবে না। কিন্তু এমন একটি সময় আসে যখন একজন ব্যবহারকারী তার ম্যাকে একটি নেটওয়ার্ক ভুলে যেতে চাইতে পারে যেমন, একজন ঘন ঘন ভ্রমণকারীকে বিভিন্ন নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হতে পারে (একই SSID কিন্তু ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করে) অথবা নেটওয়ার্কের পাসওয়ার্ড পরিবর্তিত হয়েছে কিন্তু ম্যাক প্রম্পট করছে না নতুন পাসওয়ার্ড পুনঃপ্রবেশ করতে, যার ফলে ম্যাক নেটওয়ার্কের সাথে সংযোগ করতে ব্যর্থ হয়। Mac-এ নেটওয়ার্ক ভুলে যাওয়ার প্রক্রিয়াটি Windows PC-এর মতো সহজ নয় কিন্তু একটু ভিন্ন৷

কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?

ম্যাকের নেটওয়ার্ক পছন্দগুলি ব্যবহার করুন

একটি Mac-এ একটি নেটওয়ার্ক ভুলে যাওয়ার সবচেয়ে মৌলিক পদ্ধতি হল Mac-এর নেটওয়ার্ক পছন্দগুলির মাধ্যমে৷

  1. সিস্টেম পছন্দগুলি চালু করুন ম্যাকের এবং নেটওয়ার্ক খুলুন . আপনি নেটওয়ার্ক আইকনে ক্লিক করে এবং নেটওয়ার্ক পছন্দগুলি খুলুন নির্বাচন করে নেটওয়ার্ক পছন্দগুলিও খুলতে পারেন৷ . কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  2. এখন, বাম ফলকে, Wi-Fi-এ যান৷ ট্যাব, এবং তারপর, ডান ফলকে, উন্নত-এ ক্লিক করুন বোতাম (মেনুর নীচে)। কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  3. পরে, Wi-Fi ট্যাবে, নেটওয়ার্ক নির্বাচন করুন৷ যা আপনি পছন্দের নেটওয়ার্ক তালিকায় ভুলে যেতে চান।
  4. এখন, পছন্দের নেটওয়ার্ক তালিকা বিভাগের বাম নীচে, মাইনাস-এ ক্লিক করুন স্বাক্ষর করুন এবং যদি বলা হয়, নিশ্চিত করুন নেটওয়ার্ক ভুলে যেতে। আপনি যদি একাধিক নেটওয়ার্ক সরাতে চান, তাহলে নেটওয়ার্ক নির্বাচন করতে CMD + ক্লিক করুন। আপনি যদি একবারে সমস্ত নেটওয়ার্ক মুছে ফেলতে চান, তাহলে CMD + A কী চাপুন এবং মাইনাস চিহ্নে ক্লিক করুন। কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  5. তারপর অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন এবং Mac এ নেটওয়ার্ক ভুলে গেছে কিনা তা পরীক্ষা করুন। কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?

মনে রাখবেন যে বিকল্পটি যদি কাজ না করে, তাহলে নিশ্চিত করুন যে ডিভাইসটি একটি কর্পোরেট নেটওয়ার্কের অংশ নয়। যেহেতু কর্পোরেট নীতিগুলি একজন ব্যবহারকারীকে একটি নেটওয়ার্ক ভুলে যাওয়া থেকে আটকাতে পারে৷ সেই ক্ষেত্রে, স্বয়ংক্রিয় যোগদান অক্ষম করা হচ্ছে৷ নেটওয়ার্ক কাজ করতে পারে. যদি এটি কাজ না করে, তাহলে নেটওয়ার্কটিকে একটি নিম্ন অবস্থানে সরান৷ পছন্দের নেটওয়ার্ক তালিকায় (আপনি নেটওয়ার্কগুলিকে টেনে/ড্রপ করতে পারেন) কৌশলটি করতে পারে৷

কিচেন অ্যাক্সেস ইউটিলিটি ব্যবহার করুন

যদি উপরের পদ্ধতিটি কাজ না করে বা অন্য ডিভাইস (যেমন আইফোন) থেকে আইক্লাউডের মাধ্যমে নেটওয়ার্ক পুনরায় সিঙ্ক করা হয়, তাহলে একটি ম্যাক থেকে নেটওয়ার্ক সরাতে কীচেন অ্যাক্সেস ব্যবহার করে সমস্যার সমাধান হতে পারে। কীচেন অ্যাক্সেস ইউটিলিটি শংসাপত্র, পাসওয়ার্ড, কী (এনক্রিপশন/ডিক্রিপশন), সুরক্ষিত নোট ইত্যাদি সঞ্চয় করে। নেটওয়ার্ক শংসাপত্রগুলি বিমানবন্দর নেটওয়ার্ক পাসওয়ার্ড ক্ষেত্রে সংরক্ষণ করা হয়।

  1. ম্যাকের অ্যাপ্লিকেশানগুলি লঞ্চ করুন৷ এবং ইউটিলিটি নির্বাচন করুন . কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  2. এখন কিচেন অ্যাক্সেস খুলুন ইউটিলিটি এবং উপরের ডানদিকে, অনুসন্ধান-এ ক্লিক করুন বাক্স কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  3. তারপর বিমানবন্দর অনুসন্ধান করুন এবং সমস্যাযুক্ত নেটওয়ার্ক শংসাপত্র খুঁজুন কাইন্ড কলামটি দেখে (এয়ারপোর্ট নেটওয়ার্ক পাসওয়ার্ড হল নেটওয়ার্ক শংসাপত্র)। বিভ্রান্ত হলে, এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং নেটওয়ার্ক সম্পর্কিত এন্ট্রি খুঁজে পেতে তথ্য পান নির্বাচন করুন। কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  4. একবার পাওয়া গেলে, মুছুন প্রবেশ করুন এবং ম্যাক নেটওয়ার্ক ভুলে গেছে কিনা তা পরীক্ষা করুন।

ম্যাকের নেটওয়ার্ক পছন্দগুলিকে ডিফল্টে রিসেট করুন

যদি সমস্যাটি অব্যাহত থাকে, তাহলে আপনি সমস্যার সমাধান করতে ম্যাকের নেটওয়ার্ক পছন্দগুলিকে ডিফল্টে রিসেট করতে পারেন। মনে রাখবেন আপনাকে ম্যাকের নেটওয়ার্ক সেটিংস পুনরায় কনফিগার করতে বা পুনরায় প্রবেশ করতে হতে পারে৷

  1. ম্যাকের ফাইন্ডার চালু করুন এবং যান নির্বাচন করুন .
  2. এখন ফোল্ডারে যান নির্বাচন করুন এবং তারপর প্রবেশ করুন নিম্নলিখিত:
    /Library/Preferences/SystemConfiguration/
    কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  3. তারপর যাও টিপুন এবং মুছুন নিম্নলিখিত ফাইলগুলি:
    apple.airport.preferences.plist
    
    com.apple.network.identification.plist
    
    com.apple.wifi.message-tracer.plist
    
    NetworkInterfaces.plist
    
    preferences.plist
    কিভাবে macOS এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন?
  4. এখন পুনরায় শুরু করুন ম্যাক (ম্যাকের ট্র্যাশ খালি করবেন না) এবং পুনরায় চালু করার পরে, আশা করি, সমস্যাযুক্ত নেটওয়ার্কটি ভুলে যাওয়া হবে। যদি তাই হয়, তাহলে আপনি ম্যাকের ট্র্যাশ খালি করতে পারেন।
  5. যদি না হয়, তাহলে মোছা হচ্ছে কিনা চেক করুন নিম্নলিখিত ফাইলটি ত্রুটিটি পরিষ্কার করে (আপনার প্রকৃত ব্যবহারকারীর নাম দিয়ে প্রতিস্থাপন করতে ভুলবেন না):
    Users/<username>/Library/Preferences/com.apple.eap.profiles.plist

আপনি যদি আপনার নিয়ন্ত্রণে থাকা একটি নেটওয়ার্ক ভুলে যেতে ব্যর্থ হন, তাহলে লুকাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷ অথবা নাম পরিবর্তন করুন SSID নেটওয়ার্ক সমস্যার সমাধান করে। যদি এটি আপনার প্রয়োজনীয়তা পূরণ না করে, তাহলে আপনি একটি 3য় পক্ষের ইউটিলিটি ব্যবহার করতে পারেন৷ (যেমন Wi-Fi এক্সপ্লোরার) বা একটি UI স্ক্রিপ্ট৷ ম্যাকের নেটওয়ার্ক সরাতে।


  1. কিভাবে ম্যাকে একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন

  2. ম্যাকবুকে কীভাবে একটি নেটওয়ার্ক ভুলে যেতে হয় তার সহজ নির্দেশিকা

  3. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়