কম্পিউটার

কিভাবে Git এ 'init' কমান্ড পূর্বাবস্থায় ফিরিয়ে আনবেন?

Git হল একটি সিস্টেম যা অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের সময় সোর্স কোডের পরিবর্তনগুলি ট্র্যাক করার জন্য ব্যবহৃত হয়। এটি সংস্করণ নিয়ন্ত্রণের একটি ফর্ম যেখানে অ্যাপ্লিকেশনটির কোডবেস প্রতিটি বিকাশকারীর কম্পিউটারে মিরর করা হয়। এটি ডেভেলপারদের নিজেদের মধ্যে কাজ সমন্বয় করতে দেয় এবং কোডে করা সমস্ত পরিবর্তন ট্র্যাক করার ক্ষমতা প্রদান করে কোডের অখণ্ডতা উন্নত করে৷

কিভাবে Git এ  init  কমান্ড পূর্বাবস্থায় ফিরিয়ে আনবেন?

git init ” কমান্ডটি সাধারণত প্রথম কমান্ড যা ব্যবহারকারী একটি নতুন প্রকল্প শুরু করার সময় চালায়। এই কমান্ডটি ব্যবহারকারীকে একটি নতুন গিট সংগ্রহস্থল তৈরি করতে দেয়। কমান্ডটি একটি পুরানো প্রকল্পকে গিট রিপোজিটরিতে রূপান্তর করতে বা একটি নতুন সংগ্রহস্থল তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এই ধাপে, আমরা আপনাকে এই কমান্ডটি পূর্বাবস্থায় ফেরাতে এবং এই কমান্ড দ্বারা করা পরিবর্তনগুলিকে উল্টানোর পদ্ধতি শেখাব৷

কিভাবে Git-এ "init" কমান্ডটি পূর্বাবস্থায় ফিরিয়ে আনবেন?

কম্পিউটারে "init" কমান্ডের প্রভাবগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনার জন্য, আমরা নতুন তৈরি গিট সংগ্রহস্থল মুছে ফেলার জন্য একটি কমান্ড কার্যকর করব। নিশ্চিত করুন যে আপনি নির্দেশিত পদ্ধতি অনুসরণ করে সঠিকভাবে কমান্ডটি চালাচ্ছেন। উইন্ডোজ এবং লিনাক্সের জন্য পদ্ধতিটি কিছুটা আলাদা।

পদ্ধতি 1:লিনাক্সের জন্য

এই ধাপে, আমরা গিট রিপোজিটরি মুছে দিয়ে "init" কমান্ড দ্বারা করা পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনব। এর জন্য, আমরা টার্মিনালে একটি কমান্ড কার্যকর করব। এটি করার জন্য:

  1. Ctrl টিপুন ” + “Alt ” + “T ” টার্মিনাল খুলতে। কিভাবে Git এ  init  কমান্ড পূর্বাবস্থায় ফিরিয়ে আনবেন?
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷
    rm -rf .git
  3. এটি সম্পূর্ণ গিট সংগ্রহস্থল মুছে ফেলবে এবং init কমান্ড দ্বারা করা পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে৷

পদ্ধতি 2:উইন্ডোজের জন্য

উইন্ডোজের জন্য init কমান্ড দ্বারা করা পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনার পদ্ধতি লিনাক্সের থেকে কিছুটা আলাদা। উইন্ডোজের একটি ভিন্ন কমান্ড রয়েছে যা পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে কমান্ড প্রম্পটে কার্যকর করা যেতে পারে। অতএব, এই ধাপে, আমরা প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালাব এবং কমান্ডটি কার্যকর করব। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” রান প্রম্পট খুলতে।
  2. cmd টাইপ করুন ” এবং “Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কিভাবে Git এ  init  কমান্ড পূর্বাবস্থায় ফিরিয়ে আনবেন?
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং “Enter টিপুন “.
    rmdir .git
  4. রিপোজিটরিতে সাবফোল্ডার থাকলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং “Enter টিপুন “.
    rmdir /s .git
  5. এটি “init দ্বারা করা পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে৷ " আদেশ৷

  1. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

  4. কিভাবে ম্যাকওএস-এ টার্মিনাল কমান্ড-লাইন ব্যবহার করবেন