কম্পিউটার

ফিক্স:উইন্ডোজ 10

এ ক্লক ওয়াচডগ টাইমআউট BSOD

"ক্লক ওয়াচডগ টাইমআউট" নীল পর্দার ত্রুটি, একটি ASUS G10AC ডেস্কটপ কম্পিউটারে Windows 10 (সংস্করণ 1703) এর পরিষ্কার ইনস্টলেশনের শেষে সম্মুখীন হয়েছিল৷ যখন "ক্লক ওয়াচডগ টাইমআউট" বিএসওডি ত্রুটি দেখা দেয়, তখন পিসি জমে যায় এবং পিসিকে আবার কাজ করার একমাত্র উপায় ছিল পিসি বন্ধ করা (বা রিসেট করা) এবং আবার শুরু করা।

ফিক্স:উইন্ডোজ 10

মাইক্রোসফ্টের মতে, CLOCK_WATCHDOG_TIMEOUT বাগ চেক, নির্দেশ করে যে একটি সেকেন্ডারি প্রসেসরে একটি প্রত্যাশিত ক্লক ইন্টারাপ্ট, একটি মাল্টি-প্রসেসর সিস্টেমে, বরাদ্দকৃত ব্যবধানের মধ্যে পাওয়া যায়নি। সাধারণত, এটি ঘটে যখন প্রসেসর অপ্রতিক্রিয়াশীল হয় বা অচল থাকে।

এই টিউটোরিয়ালে, আপনি Windows 10 OS-এ "ক্লক ওয়াচডগ টাইমআউট" BSOD সমস্যা সমাধানের জন্য বিস্তারিত পদক্ষেপগুলি পাবেন৷

কিভাবে ঠিক করবেন কিভাবে ফিক্স করবেন:Windows 10-এ "ক্লক ওয়াচডগ টাইমআউট" BSOD

দ্রষ্টব্য: নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে বিএসওডি সমস্যার সমস্যা সমাধান চালিয়ে যাওয়ার আগে:
1. আপনার সিস্টেম থেকে সমস্ত অপ্রয়োজনীয় USB সংযুক্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন (যেমন ইউএসবি ডিস্ক, ফ্ল্যাশ ডিস্ক, প্রিন্টার, ইউএসবি ওয়াইফাই অ্যাডাপ্টার ইত্যাদি)
2. নিশ্চিত করুন আপনি আপনার সফ্টওয়্যার বা হার্ডওয়্যার পরিবর্তন করেননি :আপনি যদি সম্প্রতি আপনার মেশিনে আপনার হার্ডওয়্যার পরিবর্তন করে থাকেন (যেমন আপনি আরও RAM যোগ করেছেন, বা আপনি VGA কার্ড প্রতিস্থাপন করেছেন), অথবা আপনি একটি নতুন হার্ডওয়্যার ডিভাইস ড্রাইভার বা নতুন সফ্টওয়্যার ইনস্টল করেছেন (যেমন অ্যান্টিভাইরাস), তাহলে, সম্ভবত, এটি BSOD সমস্যার কারণ।
3. সমস্ত উপলব্ধ উইন্ডোজ আপডেট চেক করুন এবং ইনস্টল করুন।

ধাপ 1. ডিফল্ট মানগুলিতে BIOS সেটিংস রিসেট করুন৷

1। CMOS সেটআপ চালু করুন এবং BIOS মানগুলিকে ডিফল্টে রিসেট করুন৷ *
৩. BIOS সেটআপ থেকে সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন।
2. সাধারণভাবে কম্পিউটার ব্যবহার করার চেষ্টা করুন। যদি BSOD সমস্যাটি থেকে যায়, তাহলে ধাপ-2 চালিয়ে যান

* দ্রষ্টব্য:আপনি যদি একটি ডেস্কটপ কম্পিউটারের মালিক হন তবে মাদারবোর্ডে "ক্লিয়ার সিএমওএস" জাম্বারটি ছোট করে বা কমপক্ষে 60-90 সেকেন্ডের জন্য CMOS ব্যাটারি বের করে BIOS সেটিংস ম্যানুয়ালি ডিফল্টে রিসেট করার চেষ্টা করুন৷ (ক্লিয়ার সিএমওএস জাম্বার স্থানীয়করণের জন্য মাদারবোর্ডের ম্যানুয়াল দেখুন)।

ধাপ 2। ডিভাইস ড্রাইভার আপডেট করুন।

"CLOCK WATCHDOG TIMEOUT" সমস্যা সমাধানের পরবর্তী ধাপ হল আপনার সিস্টেমে প্রয়োজনীয় ডিভাইস ড্রাইভার আপডেট করা, এই ক্রমে:

1. চিপসেট ড্রাইভার।
2. VGA ড্রাইভার।
3. নেটওয়ার্ক ড্রাইভার।

ধাপ 3। CPU তাপমাত্রা পরীক্ষা করুন।

নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার অতিরিক্ত গরম না হয়৷৷ আপনার সিস্টেমের হার্ডওয়্যার তাপমাত্রা (সিপিইউ, মেমরি, জিপিইউ) স্বাভাবিক এবং অতিরিক্ত গরম হচ্ছে না তা পরীক্ষা করুন। এই কাজের জন্য আপনি CPUID HWMonitor ইউটিলিটি ব্যবহার করতে পারেন। আপনার সিস্টেম অতিরিক্ত গরম হলে, উচ্চ তাপমাত্রা এবং অপারেশনাল সমস্যা এড়াতে ভিতরে থাকা ধুলো থেকে আপনার কম্পিউটার পরিষ্কার করুন। এটি করার সর্বোত্তম উপায় হ'ল একটি শক্তিশালী এয়ার ব্লোয়ার ব্যবহার করা। এছাড়াও নিশ্চিত করুন যে বাইরের দিকে বাতাসের প্রবাহ যাতে বাধা না পায়।

পদক্ষেপ 4. সমস্যার জন্য মেমরি নির্ণয় করুন।

"CLOCK_WATCHDOG_TIMEOUT" নীল পর্দার সমস্যা সমাধানের দ্বিতীয় ধাপ হল, সমস্যার জন্য ইনস্টল করা মেমরি (RAM) নির্ণয় করা। এই কাজটি সম্পন্ন করতে, এই নিবন্ধে নির্দেশাবলী অনুসরণ করুন:কিভাবে RAM মেমরি সমস্যা পরীক্ষা ও নির্ণয় করবেন। যদি আপনার স্মৃতি ঠিক থাকে, তাহলে পরবর্তী ধাপে এগিয়ে যান।

ধাপ 5. সমস্যার জন্য আপনার হার্ড ডিস্ক নির্ণয় করুন।

পরবর্তী পদক্ষেপ, ক্ষতির জন্য HDD নির্ণয় করা। এই কাজটি সম্পন্ন করতে, এই নিবন্ধে নির্দেশাবলী অনুসরণ করুন:হার্ডওয়্যার সমস্যার জন্য হার্ড ড্রাইভ (HDD) কিভাবে পরীক্ষা ও নির্ণয় করবেন।

ধাপ 6। সিস্টেম BIOS আপডেট করুন।

"ক্লক ওয়াচডগ টাইমআউট" সমস্যা সমাধানের চূড়ান্ত পদক্ষেপ, আপনার সিস্টেমে BIOS আপডেট করা। আমার ক্ষেত্রে, BIOS আপডেট * ছিল – অবশেষে – BSOD CLOCK_WATCHDOG_TIMEOUT সমস্যার সমাধান।

গুরুত্বপূর্ণ: BIOS আপডেট হল কম্পিউটারের সমস্যা সমাধানের শেষ সমাধান, কারণ আপনি যদি ভুলভাবে BIOS আপডেট করেন, তাহলে আপনি আপনার কম্পিউটারকে আনবুটযোগ্য এবং অকেজো করে দেবেন। তাই, আপনার BIOS আপডেট করার সময় খুব সতর্ক থাকুন এবং করবেন না BIOS আপডেট প্রক্রিয়া চলাকালীন আপনার পিসি বন্ধ করুন।

কীভাবে BIOS আপডেট করবেন:

1। BIOS সেটআপে প্রবেশ করুন এবং বর্তমান BIOS সংস্করণটি সন্ধান করুন। উপরন্তু, আপনি Windows GUI থেকে BIOS সংস্করণ খুঁজে পেতে পারেন। এটি করতে, কমান্ড প্রম্পট খুলুন এবং এই কমান্ডটি টাইপ করুন:

  • wmic bios smbiosbiosversion পায়

2। আপনার মাদারবোর্ডের সঠিক মডেলটি খুঁজে বের করুন। মাদারবোর্ডের মডেলটি মাদারবোর্ড চ্যাসিসে দেখানো হয়েছে। উপরন্তু, আপনি Windows GUI থেকে মাদারবোর্ড মডেল খুঁজে পেতে পারেন। এটি করতে, কমান্ড প্রম্পট খুলুন এবং এই কমান্ডটি টাইপ করুন:

  • wmic বেসবোর্ড পণ্য, প্রস্তুতকারক, সংস্করণ পান

3. আপনার মাদারবোর্ডের মডেল অনুযায়ী প্রস্তুতকারকের সমর্থন সাইটে নেভিগেট করুন এবং সর্বশেষ BIOS সংস্করণ ডাউনলোড করুন।
4. আপনার BIOS কিভাবে আপডেট করতে হয় তার জন্য প্রস্তুতকারকের দেওয়া নির্দেশাবলী – ঠিক – অনুসরণ করুন।

BSOD CLOCK_WATCHDOG_TIMEOUT সমস্যা সমাধানের অন্যান্য পদ্ধতি।

1. সর্বশেষ Windows 10 ইনস্টলার ব্যবহার করে আপনার ফাইলগুলির ব্যাকআপ নিন এবং একটি পরিষ্কার Windows ইনস্টলেশন সঞ্চালন করুন৷
2. আপনার সিস্টেমে RAM প্রতিস্থাপন করুন, এমনকি যদি মেমরি পরীক্ষার ফলাফল ভাল হয়। অতিরিক্তভাবে, আপনার সিস্টেমে যদি RAM এর 2টি ইনস্টল করা স্টিক থাকে, তাহলে সেগুলোর একটি ব্যবহার করে উইন্ডোজ স্থায়িত্ব পরীক্ষা করুন।
3. আপনি যদি আরও উন্নত ব্যবহারকারী হন এবং আপনি BSOD সমস্যা সমাধান চালিয়ে যেতে চান, তাহলে কোন ফাইল, মডিউল বা ড্রাইভার BSOD ক্র্যাশ ত্রুটির কারণ তা খুঁজে বের করতে এই নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করুন:BSOD এবং MiniDump পড়ে ব্লু স্ক্রিন সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন তথ্য।

যে এটা! আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. উইন্ডোজ 10-এ ক্লক ওয়াচডগ টাইমআউট ত্রুটি ঠিক করুন

  2. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. ফিক্স:উইন্ডোজ 10 আপডেটে ত্রুটি 0xc1900130 বা 0x80240034

  4. কিভাবে সহজে Apc_Index_Mismatch BSOD ঠিক করবেন