কম্পিউটার

আইএসও, ডিভিডি বা ইউএসবি থেকে উইন্ডোজ সংস্করণ, সংস্করণ এবং বিল্ড কীভাবে সন্ধান করবেন।

আপনি যদি অতীতে একটি Windows 10 ISO ফাইল ডাউনলোড করে থাকেন এবং আপনার মনে না থাকে যে কোন Windows 10 সংস্করণ, সংস্করণ বা বিল্ডটিতে ISO ফাইল রয়েছে, তাহলে এই নিবন্ধে আপনি এই তথ্যটি খুঁজে বের করার সবচেয়ে সহজ উপায়টি পড়বেন।

আপনি যখন Microsoft-এর মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে ISO ফরম্যাটে একটি Windows ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড করেন এবং তৈরি করেন, তখন টুলটি আপনার ডিস্কে একটি "Windows.ISO" ফাইল তৈরি করে, যা একটি Windows DVD বা USB ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। ISO ফাইলের জেনেরিক নাম (Windows.iso) আপনাকে আপনার ডাউনলোড করা Windows এর ভাষা, আর্কিটেকচার এবং সংস্করণ নির্ধারণ করতে সাহায্য করে না।

এই টিউটোরিয়ালে আপনি উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া:ISO বা USB বা DVD-এর সংস্করণ, সংস্করণ, বিল্ড, ভাষা এবং আর্কিটেকচার সনাক্ত করার জন্য বিস্তারিত নির্দেশাবলী পাবেন। (Windows 10, 8, 7 OS এ প্রযোজ্য)

উইন্ডোজ আইএসও, ডিভিডি বা ইউএসবি এর উইন্ডোজ সংস্করণ, বিল্ড বা সংস্করণ কীভাবে নির্ধারণ করবেন।

1। আইএসও ফাইলটি উইন্ডোজে মাউন্ট করুন বা উইন্ডোজ মিডিয়া (ইউএসবি বা ডিভিডি) সংযুক্ত করুন এবং উইন্ডোজ এক্সপ্লোরারে ড্রাইভ লেটারটি লক্ষ্য করুন। (যেমন "X:")

2। উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং "উৎস" ডিরেক্টরির বিষয়বস্তুগুলি অন্বেষণ করুন, এটিতে "install.wim" নামে একটি ফাইল বা "install.esd" নামে একটি ফাইল রয়েছে কিনা তা দেখতে।

কেস এ। যদি একটি "install.wim" ফাইল "উৎস" ফোল্ডারের অধীনে বিদ্যমান থাকে, তাহলে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন (প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট) এবং ISO/DVD/USB-এর Windows সংস্করণ, সংস্করণ এবং বিল্ড খুঁজে পেতে নিম্নলিখিত কমান্ড দিন:

  • dism /Get-WimInfo /WimFile:X:\sources\install.wim /index:1

উপরের কমান্ডটি কার্যকর করার পরে, আপনি যে সমস্ত তথ্য খুঁজছেন তা আপনার স্ক্রিনে দেখতে পাবেন৷

* নোট:
1. আপনার কেস অনুযায়ী ড্রাইভ অক্ষর "X" পরিবর্তন করুন৷
2. Windows 10 বিল্ড নম্বর, "তৈরি করা" তারিখ ক্ষেত্র থেকে পুনরুদ্ধার করা যেতে পারে (যেমন যদি তৈরি করা তারিখ হয়:7/10/2015 তাহলে বিল্ড নম্বরটি "1507" =Windows 10 প্রকাশের বছর ও মাস) অথবা অনুসন্ধান করে উইকিপিডিয়ার Windows 10 সংস্করণ ইতিহাস নিবন্ধে সংস্করণ নম্বর (যেমন "10.0.1563")৷
3. আপনি যদি জানতে চান, যদি উইন্ডোজ আইএসও, ইউএসবি বা ডিভিডি ইমেজে উইন্ডোজের একাধিক উইন্ডোজ সংস্করণ থাকে, তবে শুধুমাত্র "/ইনডেক্স:1" সুইচ* ছাড়াই উপরের কমান্ডটি দিন বা "/ index:1" তে পরিবর্তন করুন। /index:2” বা “/index:2”  বা “/index:3” বা “/index:4”

* যেমন dism /Get-WimInfo /WimFile:X:\sources\install.wim

আইএসও, ডিভিডি বা ইউএসবি থেকে উইন্ডোজ সংস্করণ, সংস্করণ এবং বিল্ড কীভাবে সন্ধান করবেন।

কেস বি। যদি "X:\Sources" ফোল্ডারের অধীনে একটি "install.esd" ফাইল বিদ্যমান থাকে, তাহলে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন এবং ISO/DVD/USB ফাইলের Windows সংস্করণ, সংস্করণ এবং বিল্ড খুঁজে পেতে নিম্নলিখিত কমান্ড দিন:*

  • dism /Get-WimInfo /WimFile:D:\sources\install.esd /index:1

* নোট:
1. Windows 10 বিল্ড নম্বর, "তৈরি করা" তারিখ ক্ষেত্র থেকে পুনরুদ্ধার করা যেতে পারে (যেমন যদি তৈরি করা তারিখ হয়:3/19/2017 তাহলে বিল্ড নম্বরটি "1703" =Windows 10 রিলিজের বছর ও মাস) অথবা অনুসন্ধান করে উইকিপিডিয়ার Windows 10 সংস্করণ ইতিহাস নিবন্ধে সংস্করণ নম্বর (যেমন "10.0.1563")৷
2. আপনি যদি জানতে চান, যদি উইন্ডোজ আইএসও, ডিভিডি বা ইউএসবি-তে উইন্ডোজের একাধিক সংস্করণ থাকে, তবে শুধুমাত্র "/ সূচক:1" সুইচ ছাড়াই উপরের কমান্ডটি দিন বা "/ সূচক:1" থেকে "/ সূচক:1" পরিবর্তন করুন:2" বা "/index:2"  বা "/index:3" বা "/index:4"

* যেমন dism /Get-WimInfo /WimFile:X:\sources\install.esd

আইএসও, ডিভিডি বা ইউএসবি থেকে উইন্ডোজ সংস্করণ, সংস্করণ এবং বিল্ড কীভাবে সন্ধান করবেন।

অতিরিক্ত সাহায্য: উপরের "dism /Get-WimInfo" টি কার্যকর করার পরে আপনি যদি 'Error 11' বা 'Error 87' পান কমান্ড, তারপর সম্ভবত আপনি একটি পুরানো অপারেটিং সিস্টেমে (যেমন Windows 7) একটি নতুন উইন্ডোজ 'Install.WIM' বা 'Install.ESD' ফাইলের জন্য কমান্ডটি চালান। (যেমন Windows 10)।

এটাই! আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 11 ইনস্টল পরিষ্কার করবেন।

  2. কিভাবে TPM v1.2 ডিভাইসে USB থেকে Windows 11 ইনস্টল করবেন।

  3. কিভাবে Windows 11 ISO বা USB ডাউনলোড করবেন।

  4. কিভাবে আইএসও ইমেজ থেকে উইন্ডোজ 10 বুটেবল ইউএসবি তৈরি করবেন (দুটি অফিসিয়াল উপায়)