কম্পিউটার

রানটাইম ত্রুটি 52 রিপেয়ার টিউটোরিয়াল

রানটাইম ত্রুটি 52 রিপেয়ার টিউটোরিয়াল

রানটাইম ত্রুটি 52 আপনাকে সতর্ক করার জন্য দেখায় যে আপনার পিসির সিস্টেমে কোথাও একটি খারাপ নম্বর বা ফাইল রয়েছে এবং ফলস্বরূপ, আপনি যে কাজটি করতে বলেছেন তা সম্পূর্ণ করার জন্য এটি প্রয়োজনীয় ফাইলটি চালাতে পারে না। এই ত্রুটি সাধারণত আপনার সিস্টেমে একটি অ্যাপ্লিকেশন সঙ্গে একটি সমস্যার ফলাফল. আপনি সাধারণত Microsoft Word নথিতে এই ত্রুটিটি দেখতে পাবেন যেগুলি একটি ভিন্ন পিসি ব্যবহার করে তৈরি করা হয়েছিল এবং যার ম্যাক্রোগুলি সক্ষম করা হয়েছে৷ সাধারণত, ভিজ্যুয়াল বেসিকের ম্যাক্রো কমান্ড সেটিংসে সমস্যার কারণে ত্রুটি ঘটে।

রানটাইম ত্রুটি 52 এর কারণ কী?

এই ত্রুটিটি সাধারণত ভিজ্যুয়াল বেসিকের একটি ভুল ম্যাক্রো কমান্ড কনফিগারেশনের কারণে হয়। এটি একটি ত্রুটিপূর্ণ Microsoft Word অ্যাপ্লিকেশন বা রেজিস্ট্রি সমস্যার কারণেও হতে পারে। এই ত্রুটিটি সাধারণত আপনার পিসিতে নিম্নলিখিত বিন্যাসে প্রদর্শিত হবে:

» "রানটাইম ত্রুটি 52:খারাপ ফাইলের নাম বা নম্বর।"

এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কিভাবে আপনি এই ত্রুটিটি ঠিক করতে পারেন।

কিভাবে রানটাইম ত্রুটি 52 ঠিক করবেন

ধাপ 1 - আপনার নথি থেকে যেকোনো "ম্যাক্রো" সেটিংস সরান

এই ত্রুটিটি হওয়ার একটি প্রধান কারণ হল আপনার Microsoft Word নথিতে একটি ম্যাক্রো সেটিং প্রক্রিয়া করতে ব্যর্থ হওয়া। যখন এটি ঘটবে, আপনাকে আপনার সিস্টেম থেকে প্রশ্নে থাকা ম্যাক্রো সেটিংটি সরাতে হবে। একটি নথিতে একটি ত্রুটির সাথে কাজ করার পরিবর্তে আপনি একটি নতুন ম্যাক্রো দিয়ে শুরু করা ভাল৷ নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি সহজে সম্পন্ন করা যায়।

  • প্রথম স্টার্ট এ ক্লিক করুন আপনার Windows বারে তারপর Tools নির্বাচন করুন
  • পরে বিকল্পে ক্লিক করুন তার পরে নিরাপত্তা
  • এরপর, ম্যাক্রো নিরাপত্তা নির্বাচন করুন .
  • নিরাপত্তা স্তর খুলুন বিকল্প, মাঝারি বেছে নিন তারপর ঠিক আছে ক্লিক করে নিশ্চিত করুন
  • ফাইল -এ ক্লিক করুন তারপর প্রস্থান করুন Word পুনরায় চালু করতে এবং ডকুমেন্টটি আবার খুলতে।
  • একবার মাইক্রোসফ্ট ওয়ার্ড আবার প্রম্পট করলে, আপনাকে ম্যাক্রো সক্ষম বা নিষ্ক্রিয় করতে বলা হবে। পরবর্তীটি বেছে নিন।

যদি এটি ত্রুটিটি মেরামত না করে তাহলে ধাপ 2 এ যান৷

ধাপ 2 - ত্রুটির কারণ যে কোনো প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন

আপনার কম্পিউটারে এই ত্রুটির সম্মুখীন হওয়ার আরেকটি কারণ হল উইন্ডোজ একটি নির্দিষ্ট প্রোগ্রাম/এসে কিছু সেটিংস বা ফাইল সঠিকভাবে প্রক্রিয়া করতে না পারা। যদি এমন হয় তবে আপনাকে সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন/গুলি আনইনস্টল করতে হবে এবং আপনার পিসিতে একটি নতুন অনুলিপি ইনস্টল করতে হবে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট এ ক্লিক করুন> কন্ট্রোল প্যানেল
  • নির্বাচন করুন প্রোগ্রাম যোগ/সরান (Vista বা Windows 7 ব্যবহারকারীদের জন্য) অথবা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য
  • আপনার স্ক্রীনের একটি তালিকা থেকে সমস্যাযুক্ত প্রোগ্রাম/গুলি খুঁজুন তারপর যেকোন একটি নির্বাচন করুন “আনইনস্টল করুন ” অথবা “সরান ।"
  • অ্যাপ্লিকেশানটিতে আনইনস্টল উইজার্ড থাকলে, এটি আপনার পিসিতে প্রদর্শিত হবে এমন পদক্ষেপগুলি অনুসরণ করুন৷
  • সেটিংস রিফ্রেশ করুন আপনার পিসি রিস্টার্ট করে আপনার সিস্টেমের।
  • আপনার সিস্টেমে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করতে আপনার CD/DVD ড্রাইভে CD/DVD ইনস্টলার ঢোকান৷
  • অ্যাপ্লিকেশনটি চলে কিনা তা পরীক্ষা করুন।

যদি এটি ত্রুটির সমাধান না করে, তাহলে এটি সুপারিশ করা হয় যে আপনি আপনার রেজিস্ট্রি পরিষ্কার করুন৷

ধাপ 3 - উইন্ডোজের "রেজিস্ট্রি" পরিষ্কার করুন

আপনার কম্পিউটারের একটি সেক্টর যা অনেকগুলি সিস্টেম ত্রুটি তৈরি করার জন্য কুখ্যাত তা হল রেজিস্ট্রি। রেজিস্ট্রি আপনার সিস্টেমের ক্রিয়াকলাপে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি এখানে রয়েছে যেখানে আপনার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত প্রক্রিয়াকরণ তথ্য রাখা হয়। এটি ছাড়া, আপনার কম্পিউটার কার্যত কাজ করা বন্ধ করবে। অন্যদিকে, রেজিস্ট্রি কুকিজ, প্রোগ্রাম এবং সেটিংস থেকে অসংখ্য অপ্রয়োজনীয় ফাইল সঞ্চয় করে।

বিষয়গুলিকে আরও খারাপ করার জন্য, এই ডেটা সেটগুলি নিজেরাই চলে যাবে না এমনকি যদি তাদের পিতামাতার অ্যাপ্লিকেশনগুলি আপনার কম্পিউটার থেকে আনইনস্টল করা হয়। এই ফাইলগুলিই আপনার পিসিতে ত্রুটি তৈরি করে যার ফলে আপনার পিসি ধীর হয়ে যায়, প্রচুর পরিমাণে ডেটার কারণে এটি আপনার রেজিস্ট্রিতে পরিচালনা করতে বাধ্য হয়। এই কারণেই আপনাকে পর্যায়ক্রমে আপনার অকেজো ফাইলগুলির রেজিস্ট্রি পরিষ্কার করতে হবে যা কেবলমাত্র আপনার পিসির সংস্থানগুলিকে চুষতে পরিবেশন করে। আপনার রেজিস্ট্রি পরিষ্কার করার সময়, এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি একটি স্বয়ংক্রিয় রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন, যেহেতু ম্যানুয়ালি এটি করার ফলে আপনার সিস্টেম থেকে গুরুত্বপূর্ণ ফাইলগুলি মুছে ফেলা হতে পারে৷


  1. আইটিউনস ত্রুটি 5002 মেরামত টিউটোরিয়াল

  2. আইটিউনস ত্রুটি 50 মেরামত টিউটোরিয়াল

  3. রানটাইম ত্রুটি 339:সম্পূর্ণ মেরামত টিউটোরিয়াল

  4. Nmindexstoresvr.exe ত্রুটি মেরামত টিউটোরিয়াল