কম্পিউটার

কিভাবে খুঁজে বের করবেন কোন প্রোগ্রাম আপ সিপিইউ রিসোর্স ব্যবহার করছে

কিভাবে খুঁজে বের করবেন কোন প্রোগ্রাম আপ সিপিইউ রিসোর্স ব্যবহার করছে

একটি কম্পিউটার ধীর হয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। আপনার কাছে পর্যাপ্ত RAM নাও থাকতে পারে, আপনি যে প্রোগ্রামগুলি চালানোর চেষ্টা করছেন তার জন্য আপনার কম্পিউটারটি খুব পুরানো হতে পারে, বা একটি অ্যাপ বা একটি উইন্ডোজ প্রক্রিয়া আপনার সমস্ত CPU সংস্থান খেয়ে ফেলছে। এই নিবন্ধে, আমরা আপনাকে সাহায্য করব কোন প্রোগ্রামটি আপনার পিসিতে CPU ব্যবহার করছে তা খুঁজে বের করতে এবং সমস্যার সমাধান করব।

কেন কিছু প্রোগ্রাম 100% CPU ব্যবহার করে?

প্রথমত, 100% CPU ব্যবহার পুরানো বা কম শক্তিশালী কম্পিউটারগুলিতে খুব সাধারণ যখন তারা এমন প্রোগ্রামগুলি চালানোর চেষ্টা করে যার জন্য খুব বেশি সিস্টেম সংস্থান প্রয়োজন হয়। যে কারণে আপনার প্রসেসর মোকাবেলা করতে পারে না এবং CPU ব্যবহার আকাশ-উচ্চ হয়ে যায়। যখন এটি ঘটে, আপনি আপনার পিসি ব্যবহার করতে পারবেন না কারণ এটি কেবল আটকে আছে। খারাপ শোনাচ্ছে? আপনি বাজি ধরুন!

কিন্তু যদি আপনার একটি সুন্দর কম্পিউটার থাকে এবং আপনার CPU 100% চলে যায় এবং সময়ে সময়ে সেখানে থাকে? এটি সাধারণত ঘটে যখন একটি প্রোগ্রাম বা একটি উইন্ডোজ প্রক্রিয়া সিদ্ধান্ত নেয় যে এটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু আছে এবং সেই কাজের জন্য এটি পেতে পারে এমন সমস্ত সংস্থানগুলির প্রয়োজন৷ উদাহরণস্বরূপ, উইন্ডোজ আপডেট বড় আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার সময় CPU এবং RAM ব্যবহার করতে পছন্দ করে। বেশিরভাগ সময়, প্রক্রিয়াটিকে স্বাভাবিকের চেয়ে বেশি CPU ব্যবহার করা বন্ধ করা উচিত যখন এটি যা কিছু করছে তা শেষ করে। কিন্তু কখনও কখনও এটি আটকে যেতে পারে এবং আপনার সিস্টেমে বিপর্যয় সৃষ্টি করতে পারে। সেই কারণেই কীভাবে অপরাধীকে খুঁজে বের করা যায় এবং এটি ঠিক করা যায় তা শেখা গুরুত্বপূর্ণ। তো, চলুন এটা নিয়ে এগিয়ে যাই!

কিভাবে খুঁজে বের করবেন কোন প্রোগ্রামটি 100% CPU ব্যবহার করছে

সৌভাগ্যবশত, উইন্ডোজের একটি টুল রয়েছে যা আপনাকে দেখাবে ঠিক কোন প্রোগ্রামটি আপনার সমস্ত CPU সম্পদ ব্যবহার করছে - টাস্ক ম্যানেজার। Ctrl+Shift+Esc চাপুন এবং এটি খুলবে। তারপর, আপনি যদি Windows 10-এ থাকেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে আপনি উন্নত ভিউতে যান এবং টাস্ক ম্যানেজার আপনাকে সমস্ত ব্যবহারকারীর কাছ থেকে প্রসেস দেখান। এটি হয়ে গেলে, CPU ট্যাবে যান এবং CPU ব্যবহার অনুসারে চলমান সমস্ত প্রক্রিয়া সাজান। যেটি সবচেয়ে বেশি সিপিইউ ব্যবহার করছে সেটি শীর্ষে থাকবে।

এখন প্রসেস নামের উপর রাইট ক্লিক করুন এবং Properties এ যান। আশা করি, আপনি সেই প্রক্রিয়াটি সরাসরি কী করে তা বুঝতে সক্ষম হবেন। যদি তা না হয় তবে এর নাম লিখে গুগল করুন (এবং প্রথমে আমাদের সাইট ব্রাউজ করতে ভুলবেন না)।

100% CPU ব্যবহার ঠিক করার কি কোন সহজ উপায় আছে?

হ্যা এবং না. মূলত, এটা সব সমস্যার উপর নির্ভর করে। কখনও কখনও একটি সাধারণ রিবুট উচ্চ CPU ব্যবহার ঠিক করবে, কখনও কখনও অভ্যন্তরীণ উইন্ডোজ ত্রুটিগুলি ঠিক করতে একটি প্রোগ্রাম চালানো সাহায্য করবে৷ কিন্তু কখনও কখনও যাওয়ার একমাত্র উপায় হল গবেষণা করা এবং ম্যানুয়ালি সমস্যাটি ঠিক করা। অথবা আপনার প্রযুক্তিবিদ বন্ধুকে আপনার জন্য এটি করতে বলুন।


  1. Windows 8.1 এ 100% CPU ব্যবহার করে Svchost.exe কিভাবে বন্ধ করবেন

  2. কিভাবে খুঁজে পাবেন কেন Windows 10 ধীর গতিতে চলছে।

  3. টাস্ক শিডিউলার ব্যবহার করে স্টার্টআপে কীভাবে একটি প্রোগ্রাম শুরু করবেন।

  4. Windows 11-এ CPU রিসোর্স ব্যবহার করা থেকে "Antimalware Service Executable" কিভাবে বন্ধ করবেন?