কম্পিউটার

কিভাবে স্মার্টকন্ট্রোল ব্রাউজার হাইজ্যাকার অপসারণ করবেন?

ব্রাউজার হাইজ্যাকাররা যন্ত্রণাদায়ক এবং ক্ষতিকারক হতে পারে কারণ তারা আপনার ডিফল্ট ব্রাউজারের হোমপেজের চেহারা পরিবর্তন করার চেয়ে আরও বেশি কিছু করে। যা তাদের আরও বিপজ্জনক করে তোলে তা হল যে তারা আপনার ইন্টারনেট কার্যকলাপ পর্যবেক্ষণ করে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। তারা আপনার লগইন শংসাপত্রগুলি ক্যাপচার করতে পারে এবং সংবেদনশীল ডেটা চুরি করতে পারে এবং তারপর সন্দেহজনক তৃতীয় পক্ষের সাথে শেয়ার করতে পারে৷

স্মার্টকন্ট্রোল ব্রাউজার হাইজ্যাকার ভাইরাসগুলির মধ্যে রয়েছে যা ব্যবহারকারীদের অনেক ক্ষতি করেছে। এটা ব্রাউজার হাইজ্যাকার বৈশিষ্ট্য সঙ্গে ভাইরাস একটি অ্যাডওয়্যার সাজানোর. যখন এটি সিস্টেমে প্রবেশ করে, তখন এটি এমন বিজ্ঞাপনগুলি চালাতে শুরু করে যা অনুপ্রবেশকারী এবং ডিফল্ট ব্রাউজারে পরিবর্তনগুলি সম্পাদন করে৷ এই পরিবর্তনগুলি সন্দেহজনক অনুসন্ধান ইঞ্জিনগুলিকে প্রচার করতে অ্যাডওয়্যারকে সক্ষম করে৷

স্মার্টকন্ট্রোল ব্রাউজার হাইজ্যাকার কি করে?

স্মার্টকন্ট্রোল একটি সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন (পিইউপি) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে৷ এটি যে কোনো পরিদর্শন করা সাইটে বিষয়বস্তু যোগ করার ক্ষমতা রাখে, যেমন ব্যানার, পপ-আপ, জাল কুপন, এবং সন্দেহজনক সমীক্ষা, এবং তারপর সন্দেহজনক ব্যবহারকারীদের দূষিত সাইট পরিদর্শন বা অনিরাপদ সামগ্রী ডাউনলোড করার জন্য প্রতারিত করে৷

স্মার্টকন্ট্রোল অ্যাডওয়্যারের দ্বারা বিতরিত হস্তক্ষেপমূলক বিজ্ঞাপনগুলি একজন ব্যবহারকারীর ব্রাউজিং অভিজ্ঞতাকে ছাপিয়ে যেতে পারে কারণ এটি বিষয়বস্তু ওভারলেইংয়ের মাধ্যমে ব্রাউজারটিকে দুর্বল করে তোলে। তার উপরে, বিজ্ঞাপনগুলি ব্যবহারকারীর নিরাপত্তা এবং ডিভাইসের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। ক্লিক করা হলে, তারা ব্যবহারকারীদের এমন অনিরাপদ সাইটগুলিতে পুনঃনির্দেশিত করে যা ক্ষতিকারক অ্যাপ ডাউনলোড করতে স্ক্রিপ্ট চালাতে পারে।

SmartControl একটি জাল ব্রাউজার হোম পেজ সেট আপ করে। এটি ব্যবহারকারীর পছন্দের সার্চ ইঞ্জিন কনফিগার করে এবং একটি নতুন ট্যাব URL বসায়। অনুসন্ধান ইঞ্জিন বা ইউআরএল ক্ষেত্রের মাধ্যমে স্পন্সর করা বিজ্ঞাপন দেখানো হয়।

একটি স্মার্টকন্ট্রোল ব্রাউজার হাইজ্যাকার সংক্রমণের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • ডিফল্ট ব্রাউজার সার্চ ইঞ্জিন SmartControl এ পরিবর্তিত হয়।
  • অনুসন্ধান ক্যোয়ারীগুলি স্পনসর করা ফলাফলগুলি প্রদর্শন করতে SmartControl সার্চ ইঞ্জিনের মাধ্যমে পুনঃনির্দেশিত হয়৷
  • SmartControl সম্পর্কিত একটি এক্সটেনশন সিস্টেমে ইনস্টল করা হয়।

আমার ব্রাউজারকে কেন স্মার্টকন্ট্রোলে রিডাইরেক্ট করা হয় তার উত্তর এখন আপনি জানেন, অপসারণের প্রক্রিয়াটি অনুসরণ করে। স্মার্টকন্ট্রোল প্রায়ই সফ্টওয়্যার বান্ডলিং কৌশল ব্যবহার করে বিতরণ করা হয়, সাইবার অপরাধীদের দ্বারা ব্যবহৃত একটি পুরানো কৌশল যা এখনও কাজ করে৷

যদি আপনি ভাবছেন যে এই পদ্ধতিটি কীভাবে কাজ করে, মনে রাখবেন যে বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারীরা প্রস্তাবিত বা এক্সপ্রেস ইনস্টলেশন প্রক্রিয়া পছন্দ করেন। নতুন সফ্টওয়্যার অর্জন করার সময় এটি প্রায় সব সময় নির্বাচিত হয়। যাইহোক, এই পদ্ধতিটি ব্যবহারকারীর নাকের নিচে স্বয়ংক্রিয়ভাবে বান্ডিল করা প্রোগ্রামগুলিকে ইনস্টল করার অনুমতি দেয়।

সুতরাং, আমরা সবসময় কাস্টম বা উন্নত ইনস্টলেশন প্রক্রিয়া নির্বাচন করার পরামর্শ দিই, এমনকি যদি সফ্টওয়্যারটি একটি বিশ্বস্ত উৎস থেকে হয়। আপনি ইনস্টল করা সফ্টওয়্যারকে যে ধরণের অনুমতি দেন সেদিকেও আপনাকে অবশ্যই মনোযোগ দিতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করেন না বা বিশ্বাস করেন না তা কখনই ইনস্টল করবেন না৷

স্মার্টকন্ট্রোল ব্রাউজার হাইজ্যাকার অপসারণের নির্দেশাবলী

এই অপসারণের নির্দেশাবলী অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে কারণ অনেকগুলি কার্য সমাপ্তির প্রয়োজন। যাইহোক, তারা যাতে কাজ করে তা নিশ্চিত করার জন্য আমরা তাদের যথেষ্ট বিস্তারিত করেছি। SmartControl ব্রাউজার হাইজ্যাকার থেকে পরিত্রাণ পেতে মাধ্যমে অনুসরণ করুন. উল্লেখ্য যে চমৎকার ফলাফল অর্জনের জন্য নির্দেশাবলী তাদের প্রস্তাবিত ক্রমে চেষ্টা করতে হবে।

সমাধান #1:সিস্টেম থেকে ক্ষতিকারক প্রোফাইলগুলি থেকে মুক্তি পান

প্রোফাইলগুলি বেশিরভাগই ম্যাকের আচরণ নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ করতে আইটি প্রশাসকদের দ্বারা ব্যবহৃত হয়। এই প্রোফাইলগুলি ব্যবহার করে, একজন প্রশাসক তাদের ইচ্ছামত সিস্টেম কনফিগার করতে পারেন, এমনকি দূরবর্তী অবস্থান থেকেও। স্মার্টকন্ট্রোল অর্কেস্ট্রেটররা এই প্রোফাইলগুলি ব্যবহার করে গড় ব্যবহারকারীদের ব্লক করার জন্য যে পরিমাণে তারা ব্রাউজার হাইজ্যাকার থেকে পরিত্রাণ পেতে সক্ষম হয় না। প্রোফাইলের মাধ্যমে, তারা ব্রাউজার সেটিংস ব্যবহার করে অ্যাডওয়্যারের আচরণ কনফিগার করা থেকে ব্যবহারকারীকে থামাতেও পরিচালনা করে।

সুতরাং, প্রাথমিক পদক্ষেপ হল কোন ঝামেলা আছে কিনা তা পরীক্ষা করা। আপনার Mac এ ইনস্টল করা কোনো প্রোফাইল আছে কিনা তা পরীক্ষা করে দেখুন যা অপসারণ প্রক্রিয়াকে বাধা দিতে পারে। এখানে আপনি কিভাবে এটি করতে পারেন:

  1. সিস্টেম পছন্দ এ যান এবং প্রোফাইল অনুসন্ধান করুন .
  2. এখন, যদি কোনো প্রোফাইল আইকন না থাকে, তাহলে এর মানে হল সেগুলি ইনস্টল করা হয়নি৷
  3. প্রোফাইল থাকলে, যেগুলিকে সন্দেহজনক মনে হয় সেগুলি নির্বাচন করুন এবং সরান ক্লিক করুন এটি মুছে ফেলার জন্য।

সমাধান #2:সিস্টেম থেকে স্মার্টকন্ট্রোল থেকে মুক্তি পান

এই পর্যায়ে, আপনাকে অবশ্যই যেকোন সন্দেহজনক অ্যাপ এবং প্রোগ্রাম সনাক্ত করতে হবে এবং পরিত্রাণ পেতে হবে। অ্যাডওয়্যারের ইনস্টলেশনের ঠিক আগে বা পরে ইনস্টল করা সন্দেহজনক কিছু হতে পারে।

এটি কীভাবে করবেন তা এখানে:

    1. Apple অ্যাক্সেস করুন মেনু বার এবং SmartControl চেক করুন উপরের-ডান কোণায় আইকন। অ্যাপটিতে ক্লিক করুন এবং প্রস্থান করুন নির্বাচন করুন৷ .
    2. এখন, ফাইন্ডার অ্যাক্সেস করুন এবং Applications-এ ক্লিক করুন .
    3. অ্যাপ্লিকেশন -এ স্ক্রীন, SmartControl সন্ধান করুন অ্যাপ এবং তারপর, ট্র্যাশে সরান বিকল্পটি নির্বাচন করার আগে এটিতে ডান-ক্লিক করুন৷ .
    4. ট্র্যাশ অ্যাক্সেস করুন৷ ফোল্ডার এবং খালি ট্র্যাশ নির্বাচন করার আগে এটিতে ডান-ক্লিক করুন এটি স্থায়ীভাবে সিস্টেম থেকে প্রোগ্রাম মুছে দেয়।
    5. এরপর, SmartControl -এর সাথে যুক্ত ফাইলগুলি দেখুন অ্যাপ এবং সেগুলি মুছে দিন। ফাইন্ডারে যান৷ এবং যাও নির্বাচন করুন বিকল্প।
    6. ফোল্ডারে যান এ ক্লিক করুন .
    7. লঞ্চ হওয়া উইন্ডোতে, নিম্নলিখিত পথগুলি সন্নিবেশ করুন এবং এন্টার টিপুন চাবি:
      /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
      ~/লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
      /লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সমর্থন
      /লাইব্রেরি/লঞ্চডেমনস
    8. এখন, কোনো ক্ষতিকারক অ্যাপ ফাইলের জন্য পরীক্ষা করুন এবং সেগুলিকে ট্র্যাশে সরান . ট্র্যাশের সাথে ফলো আপ করতে এবং স্থায়ীভাবে ফাইলগুলি মুছে ফেলতে ভুলবেন না।

সমাধান #3:স্মার্টকন্ট্রোল অ্যাডওয়্যার থেকে পরিত্রাণ পেতে একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করুন

এই মুহুর্তে, আপনি নিশ্চিত করতে চান যে আপনার সিস্টেম যেকোন ধরণের ম্যালওয়্যার থেকে পরিষ্কার আছে কারণ স্মার্টকন্ট্রোল দূষিত সামগ্রীর জন্য পিছনের দরজা খুলতে পারে। একটি বিশ্বস্ত এবং শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সরঞ্জাম ডাউনলোড এবং ইনস্টল করুন। হয়ে গেলে, আপনার কম্পিউটার তার সর্বোত্তম কর্মক্ষমতা স্তরে ফিরে এসেছে তা নিশ্চিত করতে আপনি একটি PC মেরামত সফ্টওয়্যারও ব্যবহার করতে পারেন৷

সমাধান #4:ব্রাউজার থেকে স্মার্টকন্ট্রোল থেকে মুক্তি পান

চূড়ান্ত পদক্ষেপ হল স্মার্টকন্ট্রোল ব্রাউজার এক্সটেনশন অপসারণ করা। একবার হয়ে গেলে, আপনাকে অবশ্যই আপনার ব্রাউজার কনফিগারেশনগুলিকে তাদের ডিফল্ট অবস্থায় রিসেট করতে হবে। মনে রাখবেন যে এই নির্দেশিকাটি Chrome-এর উপর ভিত্তি করে, কিন্তু আপনি এখনও অন্যান্য ব্রাউজার অপসারণ প্রক্রিয়ার জন্য এটি উল্লেখ করতে পারেন।

  1. অ্যাক্সেস Chrome সেটিংস 3টি ডটেড অনুভূমিক চিহ্নে ক্লিক করে। ড্রপডাউন মেনু থেকে, সেটিংস নির্বাচন করুন .
  2. সেটিংস -এ উইন্ডো, উন্নত লিঙ্ক অ্যাক্সেস করতে নিচে স্ক্রোল করুন .
  3. এখন, লেবেল করা বিকল্পটি চেক করতে নিচে স্ক্রোল করুন রিসেট করুন এবং পরিষ্কার করুন . তারপর, সেটিংস তাদের আসল ডিফল্টে রিসেট করুন নির্বাচন করুন৷ .
  4. সেটিংস পুনরায় সেট করুন এ ক্লিক করে ক্রিয়াটি নিশ্চিত করুন৷ .

উপসংহার

অ্যাডওয়্যার এমন কিছু যা আপনি আপনার সিস্টেমে রাখতে চান না। আপনার কম্পিউটারকে আরও সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ করার উপরে, এটি উত্পাদনশীলতা হ্রাস করে। এটি আপনার ব্রাউজিং সেশনগুলিকে দুঃস্বপ্নে পরিণত করতে পারে কারণ হস্তক্ষেপকারী বিজ্ঞাপনগুলি যে সাইটগুলিতে পুনঃনির্দেশ করে উত্তেজক সামগ্রী দেখায়৷ আপনি অনিরাপদ ডাউনলোড থেকে পরিষ্কার থাকার মাধ্যমে এই ধরনের এড়াতে পারেন। সন্দেহজনক সাইট এবং পাইরেটেড কন্টেন্ট এড়িয়ে চলুন। এছাড়াও, রিয়েল-টাইম সুরক্ষার জন্য পটভূমিতে একটি বিশ্বস্ত নিরাপত্তা সফ্টওয়্যার চালু রাখুন৷


  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে ডুপ্লিকেট ফেভারিটগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়

  2. অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার কিভাবে রিমুভ করবেন?

  3. ফিক্স:Trovi ব্রাউজার হাইজ্যাকার সরান

  4. How to Remove Chromium Browser (Malware)।