কম্পিউটার

শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার

ShortcutTab হল একটি PUP যা মানুষের কম্পিউটারে তাদের সম্মতি ছাড়াই ইনস্টল করা হয়। এটি একটি ব্রাউজার হাইজ্যাকার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়. সাধারণভাবে বলতে গেলে, ব্রাউজার হাইজ্যাকাররা বিদ্যমান ব্রাউজার সেটিংসে অপ্রীতিকর পরিবর্তন করে এবং সাধারণত ব্যবহারকারীর সম্মতি ছাড়াই ইনস্টল হয়ে যায়।

যখন শর্টকাট ট্যাব ইনস্টল করা হয়, তখন এটি বিদ্যমান ব্রাউজার সেটিংস পরিবর্তন করে, যেমন, হোমপেজ এবং নতুন ট্যাব URL যাতে আপনার প্রশ্নগুলি স্বয়ংক্রিয়ভাবে “s.advancedsearchlab.com-এ পুনঃরুট করা হয়। এটি আপনাকে ইয়াহু বা বিং-এ নিয়ে যাবে। ব্রাউজার হাইজ্যাকার ব্যবহারকারীদের স্পন্সর করা কন্টেন্ট পরিবেশন করে যা থেকে ডেভেলপাররা আর্থিকভাবে লাভবান হয়। আপনি যদি বিভিন্ন ধরণের ম্যালওয়্যার এবং তারা কী করে তা জানেন, তাহলে আপনি বলতে পারেন যে এই ব্রাউজার হাইজ্যাকার এক ধরনের অ্যাডওয়্যার যা এটি কীভাবে আচরণ করে।

শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার কি?

শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার এমন একটি প্রোগ্রাম যা ব্যবহারকারীদের একাধিক সার্চ ইঞ্জিনে অ্যাক্সেস দেওয়ার প্রতিশ্রুতি দেয়, যা আসলে এটি করে না। আসলে, এটি এই ধরনের কার্যকারিতা কার্যকর করতে ভয়ঙ্করভাবে ব্যর্থ হয়। এটি বরং ব্যবহারকারীর অনুসন্ধান ক্যোয়ারী পড়ার মতো ক্ষতিকারক ক্রিয়া সম্পাদন করে।

ব্যবহারকারীর ব্রাউজিং ইতিহাস পর্যবেক্ষণ করার মূল উদ্দেশ্য হল তাদের ডেটা পাওয়া, যা তারা পরবর্তীতে তৃতীয় পক্ষের কোম্পানির কাছে বিক্রি করে।

শর্টকাট ট্যাব কি করতে পারে?

যখন আপনার কম্পিউটার শর্টকাট ট্যাব প্রোগ্রাম দ্বারা সংক্রামিত হয়, আপনি যখন একটি প্রশ্ন করেন তখন যে ফলাফলগুলি ফেরত আসে তা Google কাস্টম অনুসন্ধান বা কখনও কখনও Yahoo এবং Bing থেকে হয়৷ অ্যাপটির পিছনের বিকাশকারীরা ফলাফলে দেখানো বিজ্ঞাপনগুলি থেকে উপার্জন করতে এইভাবে এটি ডিজাইন করেছে৷

ব্রাউজার হাইজ্যাকার Google Chrome, Safari, Mozilla Firefox, MS Edge, বা অন্য কোন ব্রাউজারে যুক্ত হওয়ার সাথে সাথে কিছু পরিবর্তন করা হয়।

PUP নতুন ট্যাব ঠিকানা এবং ওয়েব ব্রাউজারের হোমপেজ পরিবর্তন করে। যাইহোক, এই পরিবর্তনটি স্পষ্ট নয়, কারণ সংক্রমণের একমাত্র দৃশ্যমান লক্ষণ হল নিয়মিত অনুসন্ধান বারের অভাব। উদাহরণস্বরূপ, ব্রাউজারটি এখনও Google.com দেখায়, কিন্তু অনুসন্ধান বার অনুপস্থিত। এই কারণে, বেশিরভাগ ব্যবহারকারীরা বুঝতেও পারেন না যে ওয়েব ব্রাউজারটি হাইজ্যাক করা হয়েছে৷

কিছু লক্ষণীয় লক্ষণ হল:

  • “ShortcutTab” বা অন্যান্য অবাঞ্ছিত অ্যাড-অন আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে যায়।
  • হোমপেজ এবং সমস্ত নতুন ট্যাব s.advancedsearchlab.com-এ এবং তারপর একটি বিশ্বস্ত সার্চ ইঞ্জিনে নিয়ে যায়।
  • আপনার পরিদর্শন করা বিভিন্ন পৃষ্ঠায় বিজ্ঞাপন দেখানো হয়।
  • অনুসন্ধানের ফলাফল স্পনসর করা লিঙ্ক এবং অন্যান্য বিজ্ঞাপনে পূর্ণ।
  • ব্রাউজারের কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে ধীর হয়ে যায়।

শর্টকাট ট্যাব কীভাবে আপনার ডিভাইসে এসেছে?

ব্রাউজার হাইজ্যাকাররা, যেমন এটি একটি, সাধারণত কিছু বিনামূল্যের সফ্টওয়্যার প্রোগ্রামের সাথে একত্রিত হয় যা ব্যবহারকারীরা ইন্টারনেট থেকে ডাউনলোড করে। এই ধরনের সংক্রমণের আরেকটি উৎস ওয়েব স্টোরের মতো অফিসিয়াল জায়গা হতে পারে, যেখানে এটি অনিচ্ছাকৃতভাবে ইনস্টল করা যেতে পারে। একবার বিনামূল্যে সফ্টওয়্যারটি চলতে শুরু করলে, ব্রাউজার হাইজ্যাকার কম্পিউটারকে সংক্রামিত করে এবং আপনার ব্রাউজারের সেটিংস পরিবর্তন করে৷

সফ্টওয়্যার ডাউনলোড করার সময় আপনার কম্পিউটারকে এই ধরনের দূষিত সংক্রমণ থেকে রক্ষা করতে, আপনার উচিত:

  • "ব্যবহারের শর্তাবলী" এবং "লাইসেন্স চুক্তি" পড়ুন৷
  • অ্যাড-অন, সিস্টেম অপ্টিমাইজার এবং ডাউনলোড করা ম্যানেজারগুলি থেকে মুক্তি পেতে আপনার "ম্যানুয়াল" বা "উন্নত" সেটআপ বিকল্পটিও নির্বাচন করা উচিত৷
  • রুটিন ওয়েব ব্রাউজিং কার্যক্রম সম্পাদন করার সময় অতিরিক্ত সতর্ক থাকতেও সাহায্য করবে। যখনই সম্ভব, আপনাকে সন্দেহজনক থার্ড-পার্টি সোর্স পরিদর্শন এড়াতে এবং শুধুমাত্র Microsoft স্টোরের মতো অফিসিয়াল অ্যাপ্লিকেশন ওয়েবসাইটগুলিতে নির্ভর করার পরামর্শ দেওয়া হচ্ছে।
  • সফ্টওয়্যার ডাউনলোড করার আগে, এটি সম্পর্কে তথ্য পেতে পর্যালোচনা এবং ফোরাম পোস্টগুলি পরীক্ষা করতে ভুলবেন না৷
  • একটি অ্যাডব্লকার প্রোগ্রাম সক্রিয় করা ঝুঁকি কমানোর আরেকটি কার্যকর উপায়। এই বিজ্ঞাপন-ব্লকিং প্রোগ্রামগুলি শুধুমাত্র ক্ষতিকারক বিজ্ঞাপন থেকে আপনাকে রক্ষা করে না, তারা শর্টকাট ট্যাবে পুনঃনির্দেশের চেইনও বন্ধ করে।

শর্টকাট ট্যাব কিভাবে সরাতে হয়?

পূর্বে উল্লিখিত হিসাবে, এই ব্রাউজার হাইজ্যাকার আপনার ব্রাউজিং প্যাটার্ন বিশ্লেষণ করে, আপনার গোপন তথ্য অ্যাক্সেস লাভ করে। শর্টকাট ট্যাব থেকে পরিত্রাণ পেতে এগুলি যথেষ্ট কারণের চেয়ে বেশি। এই প্রোগ্রামগুলি, প্রথম নজরে, খুব দরকারী সংযোজন বলে মনে হতে পারে, তবে যত তাড়াতাড়ি সম্ভব ওয়েব ব্রাউজার থেকে শর্টকাট ট্যাব সরিয়ে ফেলা ভাল৷

শর্টকাটট্যাবের মতো ক্ষতিকারক প্রোগ্রাম থেকে পরিত্রাণ পেতে, ইনস্টল করা এক্সটেনশন এবং প্রোগ্রামগুলি সরাতে আপনাকে নির্দিষ্ট শর্টকাট ট্যাব অপসারণের নির্দেশাবলী অনুসরণ করতে হবে। উপরন্তু, আরও ব্যাপক পরিচ্ছন্নতার জন্য আপনাকে একটি স্বয়ংক্রিয় স্ক্যান করতে হবে।

কিছু ক্ষেত্রে, ম্যানুয়াল অপসারণ কঠিন হতে পারে। যখন এটি ঘটবে, একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করার জন্য আপনার একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার টুল নিয়োগ করা উচিত। এটি সুপারিশ করা হয় যে আপনি এমন একটি টুল খুঁজে বের করুন যা আপনার কম্পিউটারকে পিইউপি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ হুমকি যেমন র্যানসমওয়্যার থেকে ব্যাপকভাবে রক্ষা করবে। এটি সিস্টেমের সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করা উচিত যা একবার সংক্রমিত হয়েছিল।

অবশেষে, যদি অন্য কিছু সাহায্য না করে তাহলে আপনাকে সমস্ত ইনস্টল করা ওয়েব ব্রাউজার রিসেট করতে হবে৷

গুগল ক্রোম থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকারকে কিভাবে সরাতে হয়

আপনার কম্পিউটার থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকারকে সম্পূর্ণরূপে অপসারণ করতে, আপনাকে Google Chrome-এর সমস্ত পরিবর্তনগুলিকে উল্টাতে হবে, সন্দেহজনক এক্সটেনশন, প্লাগ-ইন এবং অ্যাড-অনগুলি আনইনস্টল করতে হবে যা আপনার অনুমতি ছাড়াই যোগ করা হয়েছিল৷

Google Chrome থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার অপসারণ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

1. ক্ষতিকারক প্লাগইনগুলি মুছুন৷

গুগল ক্রোম অ্যাপ চালু করুন, তারপর উপরের-ডান কোণায় মেনু আইকনে ক্লিক করুন। আরো টুলস> এক্সটেনশন বেছে নিন শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার এবং অন্যান্য দূষিত এক্সটেনশনগুলি সন্ধান করুন৷ আপনি আনইনস্টল করতে চান এই এক্সটেনশনগুলি হাইলাইট করুন, তারপর সরান ক্লিক করুন৷ তাদের মুছে ফেলার জন্য।

2. আপনার হোমপেজে এবং ডিফল্ট সার্চ ইঞ্জিনে পরিবর্তনগুলি ফিরিয়ে দিন৷

Chrome এর মেনু আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন৷ . স্টার্টআপে ক্লিক করুন , তারপর টিক অফ করুনএকটি নির্দিষ্ট পৃষ্ঠা খুলুন বা পৃষ্ঠাগুলির সেট৷ . আপনি হয় একটি নতুন পৃষ্ঠা সেট আপ করতে পারেন বা আপনার হোমপেজ হিসাবে বিদ্যমান পৃষ্ঠাগুলি ব্যবহার করতে পারেন৷

Google Chrome এর মেনু আইকনে ফিরে যান এবং সেটিংস> অনুসন্ধান ইঞ্জিন চয়ন করুন৷ , তারপর সার্চ ইঞ্জিনগুলি পরিচালনা করুন ক্লিক করুন৷ . আপনি Chrome এর জন্য উপলব্ধ ডিফল্ট সার্চ ইঞ্জিনগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আপনি সন্দেহজনক মনে করেন এমন কোনো সার্চ ইঞ্জিন মুছুন। সার্চ ইঞ্জিনের পাশে তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন এবং তালিকা থেকে সরান ক্লিক করুন

3. Google Chrome রিসেট করুন৷

আপনার ব্রাউজারের উপরের ডানদিকে অবস্থিত মেনু আইকনে ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন . পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন, তারপর সেটিংস তাদের আসল ডিফল্টে পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন রিসেট করুন এবং পরিষ্কার করুন। ক্রিয়াটি নিশ্চিত করতে রিসেট সেটিংস বোতামে ক্লিক করুন৷

এই ধাপটি আপনার স্টার্টআপ পৃষ্ঠা, নতুন ট্যাব, সার্চ ইঞ্জিন, পিন করা ট্যাব এবং এক্সটেনশন রিসেট করবে। যাইহোক, আপনার বুকমার্ক, ব্রাউজারের ইতিহাস এবং সংরক্ষিত পাসওয়ার্ড সংরক্ষণ করা হবে।

মোজিলা ফায়ারফক্স থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকারকে কীভাবে মুছবেন

অন্যান্য ব্রাউজারগুলির মতো, ম্যালওয়্যার মোজিলা ফায়ারফক্সের সেটিংস পরিবর্তন করার চেষ্টা করে। শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকারের সমস্ত চিহ্ন মুছে ফেলার জন্য আপনাকে এই পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হবে৷ Firefox থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. বিপজ্জনক বা অপরিচিত এক্সটেনশন আনইনস্টল করুন।

আপনার ইনস্টল করা মনে নেই এমন কোনো অপরিচিত এক্সটেনশনের জন্য Firefox চেক করুন। এই এক্সটেনশনগুলি ম্যালওয়্যার দ্বারা ইনস্টল করার একটি বিশাল সম্ভাবনা রয়েছে৷ এটি করার জন্য, মজিলা ফায়ারফক্স চালু করুন, উপরের-ডান কোণে মেনু আইকনে ক্লিক করুন, তারপর অ্যাড-অন> এক্সটেনশন নির্বাচন করুন .

এক্সটেনশন উইন্ডোতে, শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার এবং অন্যান্য সন্দেহজনক প্লাগইন বেছে নিন। এক্সটেনশনের পাশে তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন, তারপর সরান নির্বাচন করুন এই এক্সটেনশনগুলি মুছে ফেলতে৷

2. আপনার হোমপেজটিকে আবার ডিফল্টে পরিবর্তন করুন যদি এটি ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত হয়৷

ব্রাউজারের উপরের-ডান কোণে ফায়ারফক্স মেনুতে ক্লিক করুন, তারপর বিকল্প> সাধারণ নির্বাচন করুন। ক্ষতিকারক হোমপেজ মুছুন এবং আপনার পছন্দের URL টাইপ করুন। অথবা আপনি পুনরুদ্ধার করুন ক্লিক করতে পারেন৷ ডিফল্ট হোমপেজে পরিবর্তন করতে। ঠিক আছে ক্লিক করুন৷ নতুন সেটিংস সংরক্ষণ করতে।

3. মোজিলা ফায়ারফক্স রিসেট করুন৷

ফায়ারফক্স মেনুতে যান, তারপর প্রশ্ন চিহ্নে ক্লিক করুন (হেল্প)। নির্বাচন করুন সমস্যা সমাধানের তথ্য৷ Firefox রিফ্রেশ টিপুন আপনার ব্রাউজারকে একটি নতুন সূচনা দিতে বোতাম৷

একবার আপনি উপরের পদক্ষেপগুলি সম্পূর্ণ করলে, আপনার Mozilla Firefox ব্রাউজার থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার সম্পূর্ণরূপে চলে যাবে৷

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার থেকে মুক্তি পাবেন

আপনার ব্রাউজার হ্যাক করা ম্যালওয়্যার সম্পূর্ণরূপে চলে গেছে এবং ইন্টারনেট এক্সপ্লোরারে সমস্ত অননুমোদিত পরিবর্তনগুলি উল্টে দেওয়া হয়েছে তা নিশ্চিত করতে, নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. বিপজ্জনক অ্যাড-অনগুলি থেকে মুক্তি পান৷

যখন ম্যালওয়্যার আপনার ব্রাউজার হাইজ্যাক করে, তখন সুস্পষ্ট লক্ষণগুলির মধ্যে একটি হল যখন আপনি অ্যাড-অন বা টুলবারগুলি দেখেন যেগুলি হঠাৎ আপনার অজান্তেই ইন্টারনেট এক্সপ্লোরারে উপস্থিত হয়৷ এই অ্যাড-অনগুলি আনইনস্টল করতে, ইন্টারনেট এক্সপ্লোরার চালু করুন৷ , মেনু খুলতে ব্রাউজারের উপরের-ডান কোণে গিয়ার আইকনে ক্লিক করুন, তারপর অ্যাড-অনগুলি পরিচালনা করুন বেছে নিন।

যখন আপনি অ্যাড-অনগুলি পরিচালনা করুন উইন্ডোটি দেখতে পান, (ম্যালওয়ারের নাম) এবং অন্যান্য সন্দেহজনক প্লাগইন/অ্যাড-অনগুলি সন্ধান করুন৷ আপনি অক্ষম করুন ক্লিক করে এই প্লাগইন/অ্যাড-অনগুলি নিষ্ক্রিয় করতে পারেন৷ .

2. ম্যালওয়্যার দ্বারা সৃষ্ট আপনার হোমপেজে যেকোনো পরিবর্তন ফিরিয়ে দিন৷

আপনার যদি হঠাৎ একটি ভিন্ন সূচনা পৃষ্ঠা থাকে বা আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করা হয়, আপনি ইন্টারনেট এক্সপ্লোরারের সেটিংসের মাধ্যমে এটিকে আবার পরিবর্তন করতে পারেন। এটি করার জন্য, ব্রাউজারের উপরের-ডান কোণে গিয়ার আইকনে ক্লিক করুন, তারপরেইন্টারনেট বিকল্পগুলি বেছে নিন .

সাধারণ এর অধীনে ট্যাব, হোমপেজ URL মুছে দিন এবং আপনার পছন্দের হোমপেজ লিখুন। প্রয়োগ করুন ক্লিক করুন নতুন সেটিংস সংরক্ষণ করতে।

3. ইন্টারনেট এক্সপ্লোরার রিসেট করুন৷

ইন্টারনেট এক্সপ্লোরার মেনু থেকে (শীর্ষে গিয়ার আইকন), ইন্টারনেট বিকল্পগুলি বেছে নিন . উন্নত -এ ক্লিক করুন ট্যাব, তারপর রিসেট নির্বাচন করুন৷ .

রিসেট উইন্ডোতে, ব্যক্তিগত সেটিংস মুছুন টিক বন্ধ করুন এবং রিসেট ক্লিক করুন ক্রিয়া নিশ্চিত করতে আবার বোতাম।

কিভাবে Microsoft Edge-এ শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার আনইনস্টল করবেন

আপনি যদি সন্দেহ করেন যে আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে এবং আপনি মনে করেন যে আপনার Microsoft Edge ব্রাউজার প্রভাবিত হয়েছে, তাহলে আপনার ব্রাউজারটিকে রিসেট করাই সবচেয়ে ভালো।

আপনার কম্পিউটারে ম্যালওয়ারের সমস্ত চিহ্ন সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য আপনার Microsoft Edge সেটিংস পুনরায় সেট করার দুটি উপায় রয়েছে৷ আরও তথ্যের জন্য নীচের নির্দেশাবলী পড়ুন৷

পদ্ধতি 1:এজ সেটিংসের মাধ্যমে রিসেট করা

  1. Microsoft Edge অ্যাপটি খুলুন এবং আরো ক্লিক করুন অথবা স্ক্রিনের উপরের-ডান কোণায় অবস্থিত তিন-বিন্দু মেনু।
  2. সেটিংস এ ক্লিক করুন আরো অপশন প্রকাশ করতে।
  3. সেটিংস উইন্ডোতে, সেটিংস তাদের ডিফল্ট মানগুলিতে পুনরুদ্ধার করুন ক্লিক করুন এর অধীনে সেটিংস রিসেট করুন৷ নিশ্চিত করতে রিসেট বোতামে ক্লিক করুন। এই ক্রিয়াটি আপনার ব্রাউজারের স্টার্টআপ পৃষ্ঠা, নতুন ট্যাব পৃষ্ঠা, ডিফল্ট অনুসন্ধান ইঞ্জিন এবং পিন করা ট্যাবগুলিকে পুনরায় সেট করবে৷ আপনার এক্সটেনশনগুলিও নিষ্ক্রিয় করা হবে এবং কুকির মতো সমস্ত অস্থায়ী ডেটা মুছে ফেলা হবে৷
  4. পরে, স্টার্ট মেনু বা উইন্ডোজ লোগোতে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন।
  5. প্রসেস -এ ক্লিক করুন ট্যাব করুন এবং Microsoft Edge অনুসন্ধান করুন
  6. Microsoft Edge প্রক্রিয়ায় ডান-ক্লিক করুন এবং বিশদে যান নির্বাচন করুন . আপনি যদি বিশদে যান বিকল্পটি দেখতে না পান তবে আরো বিশদ বিবরণ ক্লিক করুন৷ পরিবর্তে।
  7. বিশদ বিবরণ এর অধীনে ট্যাব, তাদের নামে মাইক্রোসফ্ট এজ সহ সমস্ত এন্ট্রি সন্ধান করুন। এই প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন বেছে নিন সেই প্রসেসগুলো ছেড়ে দিতে।
  8. একবার আপনি এই সমস্ত প্রক্রিয়াগুলি থেকে বেরিয়ে গেলে, আবার Microsoft Edge খুলুন এবং আপনি লক্ষ্য করবেন যে সমস্ত পূর্ববর্তী সেটিংস পুনরায় সেট করা হয়েছে৷

পদ্ধতি 2:কমান্ডের মাধ্যমে পুনরায় সেট করা

মাইক্রোসফ্ট এজ রিসেট করার আরেকটি উপায় হল কমান্ড ব্যবহার করে। এটি একটি উন্নত পদ্ধতি যা অত্যন্ত কার্যকর যদি আপনার Microsoft Edge অ্যাপ ক্র্যাশ হতে থাকে বা একেবারেই খুলবে না। এই পদ্ধতি ব্যবহার করার আগে আপনার গুরুত্বপূর্ণ তথ্য ব্যাক আপ নিশ্চিত করুন.

এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. আপনার কম্পিউটারে এই ফোল্ডারটিতে নেভিগেট করুন:C:\Users\%username%\AppData\Local\Packages\Microsoft.MicrosoftEdge_8wekyb3d8bbwe৷
  2. ফোল্ডারের ভিতরে সবকিছু নির্বাচন করুন, হাইলাইট করা ফাইলগুলিতে ডান-ক্লিক করুন, তারপর মুছুন ক্লিক করুন অপশন থেকে।
  3. স্টার্ট মেনুর পাশে সার্চ বক্স ব্যবহার করে Windows PowerShell খুঁজুন।
  4. Windows PowerShell -এ ডান-ক্লিক করুন এন্ট্রি, তারপর প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  5. Windows PowerShell উইন্ডোতে, এই কমান্ডটি টাইপ করুন:

Get-AppXPackage -AllUsers -Name Microsoft.MicrosoftEdge | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register $($_.InstallLocation)\AppXManifest.xml -Verbose}

  1. এন্টার টিপুন কমান্ড কার্যকর করতে।
  2. একবার রিসেট প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার Microsoft Edge ব্রাউজার থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার সম্পূর্ণরূপে মুছে ফেলা উচিত।

সাফারি থেকে শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার থেকে কীভাবে মুক্তি পাবেন

কম্পিউটারের ব্রাউজার হল ম্যালওয়ারের অন্যতম প্রধান লক্ষ্য — সেটিংস পরিবর্তন করা, নতুন এক্সটেনশন যোগ করা এবং ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করা। তাই যদি আপনি সন্দেহ করেন যে আপনার Safari শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার দ্বারা সংক্রামিত হয়েছে, তাহলে এই পদক্ষেপগুলি আপনি নিতে পারেন:

1. সন্দেহজনক এক্সটেনশন মুছুন

Safari ওয়েব ব্রাউজার চালু করুন এবং Safari -এ ক্লিক করুন উপরের মেনু থেকে। পছন্দগুলি ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।

এক্সটেনশন -এ ক্লিক করুন উপরের ট্যাব, তারপর বাম মেনুতে বর্তমানে ইনস্টল করা এক্সটেনশনের তালিকা দেখুন। শর্টকাট ট্যাব ব্রাউজার হাইজ্যাকার বা অন্যান্য এক্সটেনশনগুলি সন্ধান করুন যা আপনি ইনস্টল করার কথা মনে রাখেন না। আনইনস্টল করুন ক্লিক করুন৷ এক্সটেনশন সরাতে বোতাম। আপনার সমস্ত সন্দেহজনক দূষিত এক্সটেনশনের জন্য এটি করুন৷

2. আপনার হোমপেজে পরিবর্তনগুলি প্রত্যাবর্তন করুন

Safari খুলুন, তারপর Safari> পছন্দগুলি ক্লিক করুন৷ সাধারণ-এ ক্লিক করুন . হোমপেজ দেখুন ক্ষেত্র এবং এটি সম্পাদনা করা হয়েছে কিনা দেখুন। যদি আপনার হোমপেজটি ShortcutTab ব্রাউজার হাইজ্যাকার দ্বারা পরিবর্তন করা হয়, তাহলে URLটি মুছুন এবং আপনি যে হোমপেজটি ব্যবহার করতে চান সেটি টাইপ করুন। ওয়েবপৃষ্ঠার ঠিকানার আগে https:// অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন৷

3. সাফারি রিসেট করুন

Safari অ্যাপটি খুলুন এবং Safari -এ ক্লিক করুন পর্দার উপরের-বাম দিকের মেনু থেকে। সাফারি রিসেট করুন এ ক্লিক করুন৷ একটি ডায়ালগ উইন্ডো খুলবে যেখানে আপনি কোন উপাদানগুলি পুনরায় সেট করতে চান তা চয়ন করতে পারেন৷ এরপর, রিসেট ক্লিক করুন৷ কর্ম সম্পূর্ণ করার জন্য বোতাম।

উপসংহার

বেশিরভাগ মানুষ অনিচ্ছাকৃতভাবে ShortcutTab ইনস্টল করে। বেশিরভাগ ক্ষেত্রে, প্রতারণার মাধ্যমে তাদের অজান্তেই স্পনসর করা অ্যাপ ইনস্টল করা হয়। সৌভাগ্যবশত, আধুনিক ওয়েব ব্রাউজার যেমন Google Chrome এবং Mozilla Firefox ব্যবহারকারীদের এই হুমকিগুলি সম্পর্কে সতর্ক করে যাতে তারা ব্রাউজার হাইজ্যাকের পরিণতি এড়াতে পারে৷


  1. ঠিক করুন:Oursurfing.com ব্রাউজার হাইজ্যাকার সরান

  2. ফিক্স:Trovi ব্রাউজার হাইজ্যাকার সরান

  3. কিভাবে ম্যাকে নিরাপদ ফাইন্ডার ব্রাউজার হাইজ্যাকার থেকে মুক্তি পাবেন

  4. ত্রুটি সমাধান করুন 0x10e0