কম্পিউটার

AuraSearch Mac Adware সরান

AuraSearch ভাইরাস প্রোগ্রামের একটি অ্যাডওয়্যার ফর্ম যা macOS প্ল্যাটফর্ম আক্রমণ করে। আক্রমণাত্মক আচরণের কারণে এটি একটি সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রাম (PUP) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এটি ব্যবহারকারীর সম্মতি ছাড়াই নিজেকে ইনস্টল করে এবং কম্পিউটারে অবাঞ্ছিত পরিবর্তন করে যা নিরাপত্তা ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে। এই প্রোগ্রামটি বিভিন্ন ছায়াময় অ্যাকশনও সঞ্চালিত করে এবং পটভূমিতে প্রসেস চালায়।

যদিও এর বেশিরভাগ সন্দেহজনক আচরণ প্রভাবিত ব্রাউজার থেকে দৃশ্যমান, AuraSearch এছাড়াও সিস্টেম প্রক্রিয়ার সাথে হস্তক্ষেপ করে। এটি ধীর কর্মক্ষমতা, নিয়মিত ক্র্যাশ এবং পিছিয়ে যেতে পারে। এই অ্যাডওয়্যারের শেষ লক্ষ্য হল আর্থিক লাভের জন্য অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি প্রদর্শন করা।

AuraSearch Mac Adware কি?

ইতিমধ্যেই নির্দেশিত হিসাবে, AuraSearch একটি সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রাম যা অনুপ্রবেশকারী বিজ্ঞাপন তৈরি করে এবং আপনার Mac এর ব্রাউজার সেটআপ পরিবর্তন করে। জিনিসগুলিকে আরও জটিল করতে, প্রোগ্রামটি অতিরিক্ত এক্সটেনশন ইনস্টল করে এবং পটভূমিতে প্রসেস চালায়। এটি ব্যবহারকারীর জন্য অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি থেকে মুক্তি পাওয়া কঠিন করে তোলে৷

প্রোগ্রামটি নিজে থেকে একটি ভাইরাস নয়, তবে এর ক্ষতিকারক বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে সমানভাবে বিপজ্জনক করে তোলে। আসলে, এর আচরণের কারণে, আপনার ম্যাক সিস্টেম একাধিক ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রোগ্রামটি অ্যাডলোড পরিবারের অধীনে পড়ে, যা বিজ্ঞাপনের মাধ্যমে অনলাইন ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য কুখ্যাত। সংক্রমিত মেশিনটি ডেভেলপারদের জন্য অর্থ উৎপাদনের উৎস হয়ে ওঠে।

AuraSearch Mac Adware কি করে?

অনুপ্রবেশকারী বিজ্ঞাপন প্রদর্শনের উপরে, এটি সন্দেহজনক সামগ্রী ধারণ করে এমন অনিরাপদ সাইটগুলিতে পুনঃনির্দেশও করে। এটি একটি ফাঁকি সার্চ ইঞ্জিন অফার করে এবং নতুন ট্যাব URL পরিবর্তন করে৷ AuraSearch এছাড়াও একটি নিরাপত্তা ঝুঁকি তৈরি করে কারণ এটি অনলাইনে ব্যবহারকারীর কার্যকলাপ পর্যবেক্ষণ করে। এটি ব্যবহারকারীর বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে এবং আর্থিক লাভের জন্য তৃতীয় পক্ষের (সাইবার অপরাধীদের) সাথে শেয়ার করে। এই ধরনের আচরণ পরিচয় চুরির পাশাপাশি ভারী আর্থিক ক্ষতির কারণ হতে পারে।

পিইউপিদের দ্বারা বিতরিত বিজ্ঞাপনগুলি ক্রমাগত সাইটগুলিতে নিয়ে যায় যেগুলিতে ক্ষতিকারক সামগ্রী রয়েছে৷ এটি সমস্ত ধরণের ম্যালওয়্যার দ্বারা আপনার ম্যাক সিস্টেমকে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ায়৷ যখন ব্যবহারকারীরা পপ-আপ বিজ্ঞাপনগুলি বন্ধ করার চেষ্টা করে, তখনও তারা এই ধরনের সাইটে পুনঃনির্দেশিত হয়। এর মানে হল এই ধরনের রিডাইরেক্ট এড়ানোর একমাত্র উপায় হল AuraSearch Mac অ্যাডওয়্যার থেকে পরিত্রাণ পাওয়া।

সমস্ত অ্যাডওয়্যার সিস্টেম অনুপ্রবেশ সাধারণ ভাইরাস সঙ্গে অনুরূপ কৌশল ব্যবহার করে. কিন্তু যেহেতু এগুলি সাধারণ সেটআপ ফাইল এবং ইনস্টল করার জন্য ব্যবহারকারীর ইনপুট প্রয়োজন, তাই তারা তাদের ইনস্টলেশন ট্রিগার করার জন্য সন্দেহাতীত ব্যবহারকারীদের প্রতারণার উপর নির্ভর করে। এখানে AuraSearch কিভাবে আপনার Mac কম্পিউটারে তার পথ খুঁজে পেতে পারে:

  • সফ্টওয়্যার বান্ডলিং৷ - একটি সাধারণ কৌশল যা প্রকৃত এবং দুর্ভাগ্যজনক উভয় প্রোগ্রামের দ্বারা ব্যবহৃত হয়, এই কৌশলটি তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলিকে বিপণনের উদ্দেশ্যে সাধারণ সফ্টওয়্যারের সাথে একত্রিত করার অনুমতি দেয়। ব্যবহারকারী এক্সপ্রেস বা প্রস্তাবিত ইনস্টলেশন প্রক্রিয়া নির্বাচন করলে বান্ডেল করা সফ্টওয়্যারটি ইনস্টল করা হবে। অবিশ্বস্ত সাইটগুলি ব্যবহারকারীদের জানাতে দেয় না যে তারা যে সফ্টওয়্যারটি ডাউনলোড করতে চায় তা অন্যান্য সামগ্রীর সাথে যুক্ত। অতএব, সন্দেহাতীত ব্যবহারকারীরা এক্সপ্রেস বা প্রস্তাবিত ইনস্টলেশন প্রক্রিয়া নির্বাচন করে, যার ফলে ক্ষতিকারক সামগ্রী যেমন AuraSearch স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হতে পারে।
  • জাল আপডেট বিজ্ঞপ্তি - আপনার সফ্টওয়্যার আপডেট না করা আপনাকে এই ফাঁদে পড়ার ঝুঁকিতে ফেলে কারণ ম্যালওয়্যার বিকাশকারীরা জাল আপডেট বিজ্ঞপ্তিগুলি ব্যবহার করে ক্রমাগত মাছ ধরতে থাকে৷
  • ক্র্যাকড সফ্টওয়্যার এবং টরেন্ট ফাইলগুলি৷ - ফ্রিবিজ কখনই বিনামূল্যে হয় না, বিশেষ করে যদি সেগুলি অর্থপ্রদানের উদ্দেশ্যে হয়। সবসময় একটি অন্তর্নিহিত মূল্য দিতে হয় এবং দুর্ভাগ্যবশত, এটি আপনার নিরাপত্তা। যে ব্যবহারকারীরা বিনামূল্যে অর্থপ্রদানের সফ্টওয়্যার খোঁজেন তারা সাধারণত ক্র্যাকদের জন্য যান তারা জানেন না যে তারা ম্যালওয়্যার দ্বারা সজ্জিত। এই কারণেই এই ইনস্টলেশন ফাইলগুলির বেশিরভাগই ইনস্টল করার সময় ব্যবহারকারীকে তাদের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করতে হয়৷

এর সাথে বলা হয়েছে, এমন ব্যবস্থা রয়েছে যা একজনকে নিরাপদে ইন্টারনেট সার্ফ করার জন্য প্রয়োগ করা উচিত এবং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হওয়া এড়াতে হবে। ব্যবহারকারীদের তাদের ব্রাউজিং আচরণও পরীক্ষা করা উচিত কারণ এটি তাদের নিরাপত্তা দুর্বলতায় ব্যাপকভাবে অবদান রাখে। ইন্টারনেট ব্রাউজ করার সময় কীভাবে আপনার ম্যাক সিস্টেমকে ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখতে হয় সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

  • ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে এবং রিয়েল-টাইম সুরক্ষা পেতে একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা স্যুট ইনস্টল করুন৷
  • টরেন্টের মতো অনিরাপদ সাইট পরিদর্শন এড়িয়ে চলুন।
  • দূষিত সামগ্রী সহ সাইট পরিদর্শন এড়াতে পপ-আপ বিজ্ঞাপনগুলিতে ক্লিক করবেন না৷
  • অত্যাধুনিক নিরাপত্তা প্যাচের সুবিধা নিতে আপনার Mac এর সিস্টেম সফ্টওয়্যার আপডেট রাখুন।
  • সংবেদনশীল সাইট পরিদর্শন করার সময় বা একটি অনিরাপদ নেটওয়ার্কে সংযোগ করার সময় একটি VPN ব্যবহার করুন৷

কিভাবে AuraSearch ম্যাক অ্যাডওয়্যার থেকে মুক্তি পাবেন?

এখন পর্যন্ত, এটা স্পষ্ট যে AuraSearch অ্যাডওয়্যার আপনার ম্যাক সিস্টেমে রাখার জন্য একটি প্রোগ্রাম নয়। অতএব, একবার আপনি এর লক্ষণগুলি সনাক্ত করলে, আপনাকে অবিলম্বে কাজ করতে হবে এবং স্থায়ীভাবে এটি অপসারণ করতে হবে। কিভাবে এই অ্যাডওয়্যার অপসারণ করতে আমরা একটি সহজ-টু-অনুসরণ করার নির্দেশিকা প্রস্তুত করেছি। যাইহোক, অপসারণের পদক্ষেপগুলি শুরু করার আগে, আপনাকে প্রথমে নিম্নলিখিতগুলি করে প্রক্রিয়াটির জন্য আপনার সিস্টেমকে প্রস্তুত করতে হবে:

  • গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ করে সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত হন।
  • এই নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করতে অন্য ডিভাইস ব্যবহার করুন।
  • একটি ধাপ এড়িয়ে না গিয়ে গাইডের মধ্য দিয়ে যেতে ধৈর্য ধরুন।

পুঙ্খানুপুঙ্খ হওয়ার প্রধান কারণ হল নিশ্চিত করা যে আপনি ভবিষ্যতে একই সমস্যার সম্মুখীন হবেন না। মনে রাখবেন, অ্যাডওয়্যার আপনার উত্পাদনশীলতার পাশাপাশি আপনার ম্যাক সিস্টেমের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। অতএব, আপনি ক্রমাগত আপনার কম্পিউটারকে এই জাতীয় প্রোগ্রামগুলির কাছে প্রকাশ করতে চান না৷

সমাধান #1:ম্যাক থেকে AuraSearch এবং এর সহযোগী ফাইলগুলি থেকে মুক্তি পান

আপনার ব্রাউজারটিকে তার আসল চেহারায় ফিরিয়ে আনতে, আপনাকে প্রথমে সেই প্রোগ্রামটি থেকে মুক্তি পেতে হবে যা বিভিন্ন প্রক্রিয়াগুলিকে ট্রিগার করে যা ব্যবহারকারীকে ব্রাউজার সেটিংস অ্যাক্সেস করতে বাধা দেয়৷

  1. একসাথে Shift + Command + U টিপুন ইউটিলিটিগুলি চালু করার জন্য কী অ্যাপ বিকল্পভাবে, আপনি যাও ক্লিক করতে পারেন৷ , তারপর ইউটিলিটিস নির্বাচন করুন ভাসমান মেনু থেকে।
  2. এখন, অ্যাক্টিভিটি মনিটর খুঁজুন এবং এটিতে ডাবল ক্লিক করুন৷
  3. সন্দেহজনক মনে হয় এবং AuraSearch-এর সাথে যে কোনো ধরনের সম্পর্ক আছে এমন প্রসেসের তালিকার মধ্যে চেক করুন। সন্দেহজনক প্রক্রিয়া হাইলাইট করতে ক্লিক করুন, এবং তারপর প্রক্রিয়া ছেড়ে দিন নির্বাচন করুন জোর করে প্রস্থান করুন এ ক্লিক করার আগে .
  4. হয়ে গেলে, যাও-এ ফিরে যান মেনু, এবং এইবার, অ্যাপ্লিকেশন-এ ক্লিক করুন . বিকল্পভাবে, আপনি একই সাথে Shift + Command + A টিপতে পারেন কী।
  5. এখন, AuraSearch এর সাথে সম্পর্কিত ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে চেক করুন। সন্দেহজনক অ্যাপে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান ক্লিক করুন .
  6. এখন, অ্যাকাউন্টস-এ যান এবং তারপর লগইন আইটেম নির্বাচন করুন পছন্দ সিস্টেমটি স্টার্টআপের সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া সমস্ত আইটেম প্রদর্শন করবে। AuraSearch এর সাথে সম্পর্কিত বা অনুরূপ কিছু আছে কিনা তা পরীক্ষা করুন। একবার শনাক্ত হলে, মাইনাস (-) নির্বাচন করার আগে হাইলাইট করতে ক্লিক করুন এটি বন্ধ করার জন্য আইকন।

সমাধান #2:ম্যানুয়ালি AuraSearch সম্পর্কিত ফাইলগুলি থেকে মুক্তি পান

এখন আপনি অ্যাপগুলি সরিয়ে ফেলেছেন এবং এই অ্যাডওয়্যারের সাথে সম্পর্কিত যে কোনও প্রক্রিয়া বন্ধ করেছেন, এটির সাথে যুক্ত ফাইলগুলি থেকে মুক্তি পাওয়ার সময় এসেছে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাক্সেস ফাইন্ডার, এবং তারপর AuraSearch অনুসন্ধান করুন .
  2. উপরের টাস্কবারে, ড্রপডাউন মেনুটিকে সিস্টেম ফাইলে কনফিগার করুন এবং অন্তর্ভুক্ত করা হয় সন্দেহজনক অ্যাপের সাথে যুক্ত সমস্ত ফাইল দৃশ্যমান করতে।
  3. একবার ফলাফল বের হয়ে গেলে এবং নিশ্চিত হয়ে গেলে যে সেগুলি সব AuraSearch-এর সাথে সম্পর্কিত, একই সাথে Command + A টিপুন তাদের সকলকে নির্বাচন করার জন্য কী, এবং তারপর সেগুলিকে ট্র্যাশে সরান .

সমাধান #3:লাইব্রেরিটি দুবার চেক করুন এবং AuraSearch থেকে মুক্তি পান

এই পরিমাপটি প্রয়োজনীয়, বিশেষ করে যদি আপনি অ্যাপ্লিকেশন বা অন্যান্য সিস্টেম অবস্থান থেকে সন্দেহজনক কিছু খুঁজে না পান। যাইহোক, আপনি যে ফাইলগুলি মুছেছেন সেগুলিতে মনোযোগ দিতে ভুলবেন না কারণ একটি ভুল ফাইল মুছে ফেলার ফলে অপারেটিং সিস্টেমের অপরিবর্তনীয় ক্ষতি হতে পারে৷

  1. যান নির্বাচন করুন বোতাম এবং ফোল্ডারে যান-এ ক্লিক করুন উদীয়মান মেনু তালিকা থেকে বিকল্প।
  2. এখন, নীচের ঠিকানায় নেভিগেট করুন:
    /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস/
  3. AuraSearch-এর অনুরূপ নামের ফাইলগুলি পরীক্ষা করুন এবং সেগুলি মুছে দিন৷
  4. নিচে দেখানো নিম্নলিখিত ডিরেক্টরিগুলিতে একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন:
    /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
    /লাইব্রেরি/লঞ্চডেমনস

সমাধান #4:ব্রাউজার থেকে AuraSearch থেকে মুক্তি পান

এখন যেহেতু আপনি সিস্টেমটি ইন-আউট করে ফেলেছেন, এটি প্রভাবিত ব্রাউজারে ঝাঁপিয়ে পড়ার এবং স্থায়ীভাবে AuraSearch থেকে মুক্তি পাওয়ার সময়। আপনি কিভাবে তা করতে পারেন তা এখানে:

  1. লঞ্চ করুন সাফারি এবং Safari -এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু প্রকাশ করার জন্য বোতাম।
  2. পছন্দ নির্বাচন করুন এক্সটেনশন বেছে নেওয়ার আগে ট্যাব।
  3. সকল সন্দেহজনক এক্সটেনশন সনাক্ত করুন, বিশেষ করে যেগুলি আপনি সংক্রমণের সময় চিনতে পারেন না বা ইনস্টল করেন না। আনইনস্টল করুন ক্লিক করুন৷ তাদের অপসারণ করতে।
  4. আনইন্সটল এ ক্লিক করে ক্রিয়াটি নিশ্চিত করুন৷ আবার।
  5. সম্পন্ন হলে, আপনি সিস্টেমটি পুনরায় চালু করতে পারেন এবং অনুপ্রবেশকারী বিজ্ঞাপন ছাড়াই এটি ব্যবহার করে উপভোগ করতে পারেন।

উপসংহার

অ্যাডওয়্যারের সাথে সম্পর্কিত সমস্ত ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি সরাতে পরিচালনা করা সত্ত্বেও, আপনার ম্যাক সিস্টেম একাধিক ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে, আমরা একটি শক্তিশালী এবং নির্ভরযোগ্য নিরাপত্তা সফ্টওয়্যার টুল ব্যবহার করে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করার পরামর্শ দিই। এছাড়াও আপনি একটি নির্ভরযোগ্য টিউন-আপ ইউটিলিটির সাহায্যে আপনার সিস্টেমটিকে তার সর্বোত্তম কর্মক্ষমতা স্তরে ফিরিয়ে এনে ভাইরাস সংক্রমণ থেকে পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারেন।

শক্তিশালী নিরাপত্তা সরঞ্জামগুলিতে বিনিয়োগ শুরু করার জন্য আপনাকে সমস্যার উদ্ভব হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না। পটভূমিতে চলমান একটি বিশ্বস্ত নিরাপত্তা সফ্টওয়্যার রেখে আপনি ম্যালওয়্যার সংক্রমণ প্রতিরোধ করতে পারেন৷ এটি আপনাকে দীর্ঘমেয়াদে সাহায্য করবে কারণ আপনি একটি উচ্চ পারফরমিং সিস্টেম বজায় রাখতে পারেন, ফলে উৎপাদনশীলতা বৃদ্ধি পায়।


  1. কিভাবে Mac এ Flashmall ভাইরাস সরান?

  2. কিভাবে ম্যাকে অ্যাডওয়্যার থেকে মুক্তি পাবেন

  3. কিভাবে ম্যাকে পাইথন আনইনস্টল করবেন

  4. সম্ভাব্যভাবে অবাঞ্ছিত প্রোগ্রামগুলি সরাতে ম্যাকের জন্য শীর্ষ 2 পিপ ক্লিনার