কম্পিউটার

কিভাবে অ্যাক্সেসযোগ্য বুস্ট সরাতে হয়

AccessibleBoost কি?

AccessibleBoost হল এক ধরনের দূষিত অ্যাপ্লিকেশন যাকে অ্যাডওয়্যার বলা হয়।

আপনি যখনই অনলাইনে যান এই দূষিত অ্যাপ্লিকেশনটি আপনার ব্রাউজারে পপ-আপ, বিজ্ঞাপন এবং বিজ্ঞপ্তিগুলি ইনজেক্ট করে৷ আপনার স্ক্রিনে প্রচুর বিজ্ঞাপন দেখা দিতে শুরু করে যাতে আপনি যখন কোনো ওয়েবসাইট ভিজিট করেন তখন আপনি যে তথ্যটি খুঁজছেন তা অ্যাক্সেসও করতে পারবেন না।

AccessibleBoost কি করে? অ্যাডওয়্যার আপনার ব্রাউজার সেটিংস পরিবর্তন করে, এটি ডেটা গোপনীয়তা নিশ্চিত করা প্রায় অসম্ভব করে তোলে। আপনার অনুসন্ধানটি সহজেই একটি প্রতারণামূলক সাইটে পুনঃনির্দেশিত হতে পারে, আপনাকে হ্যাকিংয়ের কাছে উন্মুক্ত করে।

আপনি যদি সন্দেহ করেন যে আপনার ডিভাইসে এই অ্যাডওয়্যারটি আছে, তাহলে কীভাবে এটি সহজে সরানো যায় তা শিখতে পড়া চালিয়ে যান।

AccessibleBoost অপসারণের নির্দেশাবলী

আপনার ব্রাউজার থেকে অ্যাক্সেসযোগ্য বুস্ট সরান

AccessibleBoost আপনার Google Chrome, Firefox, বা Safari ব্রাউজারে একটি দূষিত এক্সটেনশন হিসাবে বিদ্যমান থাকতে পারে। আপনার Google Chrome ব্রাউজার থেকে অ্যাডওয়্যার সরাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার Chrome ব্রাউজারের ডান উপরের কোণে প্রদর্শিত তিনটি বিন্দুতে ক্লিক করুন।
  2. আরো টুলে ক্লিক করুন, তারপর এক্সটেনশন নির্বাচন করুন।
  3. আপনি সাফ করতে চান এমন সমস্ত এক্সটেনশন চয়ন করুন তারপর ডায়ালগ বক্সে সরান এ ক্লিক করুন৷

আপনি যদি ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করেন, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে অ্যাক্সেসিবল বুস্ট অ্যাডওয়্যারটি সরাতে পারেন:

  1. আপনার ফায়ারফক্স মেনুতে যান।
  2. অ্যাড-অনগুলিতে ক্লিক করুন।
  3. এক্সটেনশন ট্যাবে নেভিগেট করুন।
  4. প্রতিটি এক্সটেনশনের কাছে রিমুভ বোতামে ক্লিক করুন।

আপনার ডিভাইসে সমস্ত ক্ষতিকারক ফাইল সাফ করুন

কখনও কখনও আপনার Mac কম্পিউটার থেকে AccessibleBoost অপসারণ করা আরও জটিল হয় যদি আপনি না জানেন যে এটি ঠিক কোথায় অবস্থিত। এই ক্ষেত্রে, আপনার ডিভাইসটি স্ক্যান করা উচিত এবং আপনি যে সমস্ত ফাইলকে দূষিত বলে সন্দেহ করছেন সেগুলি মুছে ফেলুন৷

এই প্রক্রিয়াটি কীভাবে করবেন তা এখানে:

  • আপনি এগিয়ে যাওয়ার আগে আপনার ডিভাইসটিকে নিরাপদ মোডে পুনরায় বুট করুন৷ যখন আপনার ডিভাইস নিরাপদ মোডে থাকে, তখন কোনো অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে চলতে পারে না এবং এটি অ্যাক্সেসযোগ্য বুস্ট কার্যক্রমকে সীমিত করে। আপনি রিবুট করার সময় SHIFT বোতামটি ধরে রেখে নিরাপদ মোড অ্যাক্সেস করতে পারেন।
  • যদি আপনার Mac এ একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করা থাকে, তাহলে আপনি একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান চালাতে পারেন৷ আপনার অ্যান্টি-ভাইরাস বা স্ক্যানার সম্ভবত AccessibleBoost কে ক্ষতিকারক প্রোগ্রাম, অ্যাডওয়্যার বা অ্যাডলোড হিসেবে চিহ্নিত করবে।
  • কখনও কখনও অ্যাডওয়্যার লাইব্রেরি ফোল্ডারে লুকিয়ে থাকে, যা স্ক্যানারদের শনাক্ত করা এবং অপসারণ করা কঠিন করে তোলে। যতক্ষণ আপনার ম্যাক নিরাপদ মোডে থাকে, আপনি সহজেই অ্যাডওয়্যার সনাক্ত করতে পারেন এবং মুছে ফেলার মাধ্যমে ম্যানুয়ালি মুছে ফেলতে পারেন। EngeSearch, com.Que, ConnectionIndexer, ইত্যাদির মতো সন্দেহজনক নামের যেকোনো সন্দেহজনক ফাইল মুছুন।

আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম (OS) চেক করুন

আপনি যদি আপনার ডিভাইস থেকে AccessibleBoost মুছে ফেলতে চান, তাহলে আপনাকে অবশ্যই একটি অতিরিক্ত মাইল যেতে হবে এবং সিস্টেম পছন্দের সবকিছু মুছে ফেলতে হবে যা আপনি সেখানে যোগ করেননি। এটি সম্পর্কে কীভাবে যেতে হবে তা এখানে:

  1. আপনার ডিভাইসে সিস্টেম নেটওয়ার্ক অ্যাক্সেস করুন।
  2. উন্নত সেটিংসে যান, তারপর প্রক্সিতে।
  3. প্রক্সি নির্বাচন করুন এবং আপনি এটি করতে ভুলে গেছেন কিনা তা পরীক্ষা করুন। প্রক্সিগুলিতে ব্রাউজিং আপনার ব্রাউজারকে অ্যাডওয়্যার হাইজ্যাক করার ঝুঁকি কমিয়ে দেয়।

আপনি আপনার উইন্ডোর নীচে পাওয়া মাইনাস (-) বোতামে ক্লিক করে আপনার সিস্টেম প্রোফাইলে যে সমস্ত আইটেম যোগ করেননি সেগুলিও সরাতে পারেন। AccessibleBoost ব্রাউজার হাইজ্যাক করতে এবং প্রতারণামূলক সাইটগুলিতে আপনার সংযোগ পুনঃনির্দেশ করতে প্রোফাইল ব্যবহার করে। এছাড়াও, আপনি ব্যবহারকারী এবং গোষ্ঠীতে ক্লিক করতে পারেন তারপর লগইন আইটেমগুলি নির্বাচন করতে এবং মুছে ফেলতে পারেন সমস্ত এক্সটেনশন বা আইটেম যা আপনি আপনার ম্যাকে যোগ করেননি৷

আপনার ম্যাককে সংক্রমিত করা থেকে অ্যাক্সেসযোগ্য বুস্ট প্রতিরোধ করার টিপস

অ্যাক্সেসিবলবুস্ট এবং অন্যান্য ধরণের ম্যালওয়্যার থেকে আপনার ম্যাককে রক্ষা করা সর্বদা সঠিক কাজ। আপনি যদি আপনার ম্যাককে অ্যাডওয়্যারের হাত থেকে রক্ষা করতে চান তাহলে আপনি করতে পারেন:

  • আপনার ডিভাইসে একটি নির্ভরযোগ্য ম্যাক মেরামতের টুল ইনস্টল করুন। একাধিক স্ক্যানার থাকলে তা আপনার ডিভাইসকে সার্বক্ষণিক সুরক্ষিত রাখতে পারে।
  • ম্যালওয়্যার নির্মাতারা আপনার ডিভাইসে ট্রোজান এবং ম্যালওয়্যার পাঠাতে ব্যবহার করতে পারে এমন কোনো সামান্য OS দুর্বলতার জন্য সর্বদা সতর্ক থাকে৷ অতএব, আপনার ব্রাউজার এবং অ্যান্টি-ভাইরাস আপডেট করা উচিত যখনই এটি আপনাকে এটি করার জন্য অনুরোধ করে৷
  • আপনার ব্রাউজারে বিজ্ঞাপন ব্লক বা অন্য কোনো অনুরূপ এক্সটেনশন ইনস্টল করে সাইটে সমস্ত তৃতীয় পক্ষের বিজ্ঞাপন ব্লক করুন।
  • আপনার সফ্টওয়্যার ডাউনলোড করার সময়, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি যে ওয়েবসাইট থেকে ডাউনলোড করছেন সেটি বৈধ। অধিকাংশ অধিভুক্ত সাইট ডাউনলোড লিঙ্কে অবাঞ্ছিত প্রোগ্রাম বান্ডিল. আপনি সহজেই ম্যালওয়্যার ডাউনলোড করতে পারেন যা দেখতে একটি দরকারী অ্যাপ্লিকেশনের মতো৷

চূড়ান্ত চিন্তা

AccessibleBoost হ্যান্ডেল করার জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং অ্যাডওয়্যারের একটি, বিশেষ করে যদি আপনি প্রথমবারের মতো ম্যাক ব্যবহারকারী হন। আপনার কম্পিউটার স্ক্যান করতে এবং জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য ম্যাক ক্লিনিং সফ্টওয়্যার ইনস্টল করে অ্যাডওয়্যার থেকে আপনার ডিভাইসটিকে রক্ষা করা গুরুত্বপূর্ণ৷

আপনার ডিভাইস থেকে অ্যাডওয়্যার অপসারণ করা এতটা বিভ্রান্তিকর হওয়া উচিত নয় যদি আপনি আমাদের এখানে শেয়ার করা টিপস অনুসরণ করেন। উপরের নির্দেশাবলী অনুসরণ করা AccessibleBoost অপসারণ প্রক্রিয়ায় সাহায্য করবে।


  1. কিভাবে Wordinator অ্যাডওয়্যার সরান

  2. কীভাবে ওপেনক্যান্ডি বিজ্ঞাপনগুলি সরাতে হয়

  3. কিভাবে PopBlock+ সরাতে হয়?

  4. কীভাবে Ads.yahoo.com অ্যাডওয়্যার সরাতে হয়