কম্পিউটার

আইটিউনসে ডুপ্লিকেট গানগুলি কীভাবে সরানো যায়

আইটিউনস ব্যবহার করার জন্য একটি আকর্ষণীয় এবং মজাদার মিউজিক ম্যানেজার। যাইহোক, এটি সময়ের সাথে সাথে বিভিন্ন এবং জটিল সম্ভাব্য সমস্যার সাথেও ছিল। ডুপ্লিকেট মিউজিক ফাইল এবং অন্যান্য অডিও আইটিউনস ব্যবহারে পাওয়া সাধারণ সমস্যা। সদৃশ সঙ্গীত এবং অন্যান্য অডিও ফাইলগুলি মোকাবেলা করতে বিরক্তিকর এবং হতাশাজনক হতে পারে। এটি আমাদের ম্যাকে প্রয়োজনীয় স্থান নষ্ট করে যে এটি গানগুলি অনুসন্ধান এবং বাজানোর ক্ষেত্রে কীভাবে ঝামেলা দেয়। কিন্তু কিভাবে আইটিউনসে ডুপ্লিকেট গান সরাতে হয় ?

বিভিন্ন উপায় রয়েছে যা আপনি কার্যকরভাবে খুঁজে বের করতে, অপসারণ করতে এবং সেইসাথে ডুপ্লিকেট গান প্রতিরোধ করতে ব্যবহার করতে পারেন। গান এবং অন্যান্য অডিও ফাইলের অবাঞ্ছিত ডবল কপি নিয়মিত মুছে ফেলা আপনার আইটিউনস মিউজিক লাইব্রেরীকে সতেজ এবং সম্পূর্ণ পরিষ্কার রাখবে। এই নির্দেশিকায়, আমরা আপনাকে বলব যে কীভাবে এই ডুপ্লিকেট ফাইলগুলি সরিয়ে ফেলতে হয় যাতে আপনি আপনার ডিভাইসে আরও জায়গা পেতে পারেন। এবং অবশ্যই, আপনার আরও ভাল আইটিউনস অভিজ্ঞতাও থাকবে। চলুন শুরু করা যাক।

লোকেরা আরও পড়ুন:কীভাবে আপনার ম্যাকস্টপ-এ আইটিউনস ডাউনগ্রেড, পুনরায় ইনস্টল বা আনইনস্টল করবেন ম্যাক শুদ্ধযোগ্য স্থান অপসারণের 2 উপায় [2021 আপডেট]

আমি কি iTunes ডুপ্লিকেট ফাইল মুছতে পারি?

আইটিউনস ডুপ্লিকেট ফাইল কি? তারা কিভাবে সৃষ্টি হয়? আমি কি তাদের মুছে দিতে পারি?

সাধারণভাবে, ডুপ্লিকেট ফাইলগুলি একটি আসল ফাইলের অনুলিপি। এগুলি কম্পিউটারে যে কোনও জায়গায় অবস্থিত হতে পারে, যদিও সংখ্যাগরিষ্ঠগুলি মূলের মতো একই ফোল্ডারে পাওয়া যায়। যাইহোক, ডুপ্লিকেট ফাইলগুলি মূলত একই এক্সটেনশন, আকার ইত্যাদির সাথে একই ফাইল। যদিও কিছু ফাইলের নাম ভিন্ন, সম্ভবত মূল ফাইলের নামের শেষে একটি সংখ্যা সহ।

কেন আইটিউনস ডুপ্লিকেট ফাইল আছে? এখানে আইটিউনস ডুপ্লিকেট ফাইলের সম্ভাব্য কিছু কারণ রয়েছে:

  • আপনার অপারেটিং সিস্টেম আপডেট করার পরে, কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে আপনার আগের ফাইলগুলির কপি তৈরি করে যেগুলি মুছে ফেলার ঝুঁকিতে ছিল কিন্তু হয়নি৷
  • যখন আপনার Mac একটি ভাইরাস সনাক্ত করে যা আপনার iTunes ফাইলগুলিকে প্রভাবিত করতে পারে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে অনুলিপি তৈরি করতে পারে যা অন্য ফোল্ডারে পাওয়া যেতে পারে। কিছু ক্ষেত্রে, আসল ফাইলটি নষ্ট হয়ে যায়, কিন্তু অন্যদের একটি সুস্থ আসল ফাইল থাকবে।
  • আপনি ম্যানুয়ালি অন্য ফোল্ডারে ফাইলটি কপি করেছেন কিন্তু আসল ফাইলটি মুছতে ভুলে গেছেন৷

আইটিউনস ডুপ্লিকেট ফাইল মুছে ফেলা কি নিরাপদ?

আপনি আইটিউনস ডুপ্লিকেট ফাইল মুছে ফেলা নিরাপদ মনে করতে পারেন, আমরা অন্ধভাবে ডুপ্লিকেট ফাইল মুছে ফেলা এড়ানোর পরামর্শ দিই। এর কারণ হল আপনি অন্যান্য আইটিউনস ফাইল মুছে ফেলতে পারেন যেগুলির ডুপ্লিকেট নেই, এইভাবে আপনার একমাত্র অনুলিপি মুছে ফেলা হয়৷

আইটিউনস ফাইলগুলির ফাইল এক্সটেনশন কী হতে পারে তা এখানে দেখুন:

  • অডিও ফাইল:WAV, AAC, MP3, এবং AIFF
  • ভিডিও ফাইল:MOV, MP4, এবং M4V

কিভাবে ম্যানুয়ালি আইটিউনসে সদৃশগুলি খুঁজে বের করতে এবং সরাতে হয়

আইটিউনসে ডুপ্লিকেট গানগুলি কীভাবে সরানো যায় সে সম্পর্কে ম্যানুয়াল মুছে ফেলা একটি জটিল এবং দুর্দান্ত কাজ হতে পারে। ডুপ্লিকেট অডিও ফাইল ভুল ডাউনলোড বা মেল সংযুক্তি এবং অন্যান্য সম্ভাবনার কারণে ঘটতে পারে।

আইটিউনস ফাইলের হুবহু ডুপ্লিকেটের জন্য ডেস্কটপ পরিদর্শন করুন

আপনি যদি ম্যানুয়ালি আইটিউনস ডুপ্লিকেটগুলি খুঁজে পান তবে আপনি এটি খুব সময়সাপেক্ষ বলে মনে করতে পারেন। এখানে এই প্রক্রিয়ার ধাপে ধাপে নির্দেশিকা দেখুন:

  1. ম্যাকে আপনার ফাইন্ডার উইন্ডো খুলুন৷
  2. অ্যাপল মেনুতে যান, ফাইলে ক্লিক করুন এবং নতুন স্মার্ট ফোল্ডারে ক্লিক করুন
  3. প্লাস চিহ্নে ক্লিক করুন এবং iTunes ফাইলগুলির জন্য আপনার অনুসন্ধান পরামিতিগুলি চয়ন করুন৷
  4. এর পরে, আপনাকে শুধু একই আকার, এক্সটেনশন এবং প্রায় অভিন্ন নামের ফাইলগুলি খুঁজতে হবে৷

আইটিউনসে ডুপ্লিকেট গানগুলি কীভাবে সরানো যায়

ম্যানুয়ালি আইটিউনস ডুপ্লিকেটগুলি খুঁজে বের করার আরেকটি উপায় এখানে রয়েছে এবং আমরা আপনাকে আইটিউনসে ডুপ্লিকেট গানগুলি কীভাবে সরাতে হবে তার পদক্ষেপগুলি দেখাব:

  1. ডক বা অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে iTunes খুলুন।
  2. ফাইলটিতে ক্লিক করুন এবং লাইব্রেরি ফোল্ডারে যান তারপর ডুপ্লিকেট আইটেম দেখান বোতাম . এটি নাম, সময়, শিল্পী এবং অ্যালবাম দ্বারা শ্রেণীবদ্ধ আইটেমগুলির একটি তালিকা প্রদর্শন করবে। একই দুটি গানের ভিন্ন নাম থাকতে পারে এবং তাদের সনাক্ত করা কঠিন হতে পারে। অ্যালবাম, দৈর্ঘ্য এবং বিষয়বস্তু ভিন্ন হতে পারে যা শুধুমাত্র বিভ্রান্তি বাড়াতে পারে।
  3. সমস্ত ডুপ্লিকেটের তালিকা দেখতে সব বোতামে ক্লিক করুন। স্ক্রিনের শীর্ষে, আপনি একই অ্যালবামে ক্লিক করতে পারেন৷ একটি নির্দিষ্ট অ্যালবামে ডুপ্লিকেট গান দেখতে। এটি প্রক্রিয়াটিকে সংকুচিত করতে সাহায্য করে এবং আলাদা অ্যালবামে ডুপ্লিকেট ফাইলগুলির সমস্যাগুলি সনাক্ত করতে আপনাকে ব্যাপকভাবে সহায়তা করে৷
  4. আইটিউনস-এ নাম কলাম নির্বাচন করুন যাতে ডুপ্লিকেট ফাইল একে অপরের পাশে উপস্থিত হয়।
  5. অবাঞ্ছিত ফাইলগুলিকে হাইলাইট করুন তারপর আপনার কীবোর্ডের মুছুন ট্যাবে ক্লিক করুন বা সম্পাদনা করুন বেছে নিন তারপর মুছুন ক্লিক করুন . আপনি যদি ফাইলটি রাখতে চান তবে আপনি ফাইল রাখুন বেছে নিতে পারেন৷ বিকল্প যেখানে iTunes থেকে সরানো ফাইলগুলি অবস্থিত।
  6. সমাপ্ত হয়ে গেলে, আপনার স্বাভাবিক আইটিউনস ভিউ ফেরাতে উপরের ডানদিকের কোণায় সম্পন্ন বোতামে ক্লিক করুন৷

আইটিউনসে ডুপ্লিকেট গানগুলি কীভাবে সরানো যায়

বাল্ক সম্পাদনা

আপনি যদি আপনার আইটিউনসে ডুপ্লিকেট গান বা কোনো অডিও ফাইল রাখতে চান, আপনি তা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল একাধিক গান নির্বাচন করা, অথবা যতগুলি গান আপনি চান ততগুলি নির্বাচন করুন তারপর বাল্ক সম্পাদনা করুন৷ আপনি কীভাবে এটি সঠিকভাবে করবেন তা এখানে রয়েছে:

  1. শুধু কমান্ড + ক্লিক করুন তারপর নির্বাচিত আইটেমগুলিতে ডান ক্লিক করুন এবং তথ্য পান এ যান যা প্রসঙ্গ মেনুতে পাওয়া যাবে।
  2. আপনি আমাকে আবার জিজ্ঞাসা করবেন না ক্লিক করতে পারেন৷ আপনি একাধিক আইটেম সম্পাদনা করার চেষ্টা করলে বারবার প্রম্পট অনুসন্ধান এড়াতে বোতাম। তারপরে তথ্য স্ক্রিনে প্রদর্শিত সম্পাদনা বোতামটি নির্বাচন করুন। সেখান থেকে, আপনি স্বাধীনভাবে যেকোনো পরিবর্তন করতে এবং আপনার নির্বাচিত প্রতিটি গানে প্রয়োগ করতে পারেন।
  3. আপনি যদি অ্যালবামটি পরিবর্তন করতে চান, আপনার নির্বাচিত গানগুলি স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন অ্যালবামে সাজানো হবে৷ যদিও এই পদ্ধতির জন্য আপনাকে আর্টওয়ার্ক প্রসঙ্গে এর অধীনে নতুন অ্যালবামটি যোগ করতে হবে .

বাল্ক এডিটিং করার সময়, আপনি যে কোনো পরিবর্তন বেছে নিতে চান তার ব্যাপারে সতর্ক থাকা অত্যন্ত বাঞ্ছনীয়। এর কারণ হল আপনি যদি গোলমাল করতে পারেন তবে এটিকে তার আসল আকারে ফিরিয়ে আনা সত্যিই খুব জটিল। বাল্ক সম্পাদনার জন্য নির্বাচন করার সময় আপনার জন্য একটি টিপ, এটি সাধারণত ট্র্যাক নম্বরগুলির সাথে কাজ করে না। আপনি যদি আপনার ট্র্যাক নম্বরগুলি সম্পাদনা করতে চান তবে আপনাকে এটি পৃথকভাবে করতে হবে যা স্পষ্টতই, সময় এবং প্রচেষ্টা নিতে পারে৷


  1. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে সদৃশগুলি সরাতে হয়?

  2. অ্যান্ড্রয়েডে ডুপ্লিকেট ওয়ার্ড ডকুমেন্ট এবং পিডিএফ কীভাবে সরাতে হয়?

  3. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইলগুলি সন্ধান এবং সরান

  4. Windows 11-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন এবং সরান?