কম্পিউটার

কিভাবে Vawe Ransomware সরান

Ransomware-টাইপ ম্যালওয়্যার কম্পিউটারকে সংক্রামিত করে, ডেটা এনক্রিপশন ঘটায় এবং তারপর অর্থ প্রদানের দাবি করে। একবার ডেটা লক হয়ে গেলে, ক্ষতিগ্রস্থরা একটি মুক্তিপণ নোট পায় যাতে তাদের ক্রিপ্টোকারেন্সিতে কীভাবে অর্থপ্রদান করা উচিত তার নির্দেশাবলী দেওয়া হয়। তাদের ডেটা পুনরায় অ্যাক্সেস করতে সক্ষম করার জন্য তাদের একটি ডিক্রিপশন কী দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিটাল মুদ্রায় অর্থপ্রদান করতে হবে কারণ এগুলো ট্রেস করা অসম্ভব।

Vawe Ransomware কি?

এটি একটি ক্রিপ্টোভাইরাস যা র্যানসমওয়্যার সংক্রমণের DJVU পরিবারের অন্তর্গত। দূষিত সত্তা ডিক্রিপশন কী এর বিনিময়ে মুক্তিপণ দাবি করে। DJVU ransomware পরিবারের অন্যান্য রূপগুলি হল Tabe Virus, Nypd Virus, এবং Usam Virus. মুক্তিপণ নোট যে ভাইরাস ড্রপ "_readme.txt" হিসাবে সংরক্ষণ করা হয়েছে৷

যখন Vawe ransomware কম্পিউটারকে সংক্রামিত করে, তখন এটি ছবি, ভিডিও এবং নথি সহ আপনার সমস্ত ডেটা লক করে। এনক্রিপ্ট করা ফাইলগুলি একটি নির্দিষ্ট ".vawe" এক্সটেনশন ব্যবহার করে ট্র্যাক করা যেতে পারে যাতে ক্ষতিগ্রস্তরা সেগুলি ব্যবহার করতে না পারে৷

Vawe Ransomware কি করে?

সংক্রমণ প্রক্রিয়া চলাকালীন, প্রভাবিত হয়ে সব ফাইল একটি ".vawe" এক্সটেনশন সঙ্গে যুক্ত করা হয়. উদাহরণ স্বরূপ, “sample.jpg” নামের একটি ফাইলের নাম “sample.jpg.vawe” পরে রাখা হয়েছে। এই প্রক্রিয়াটি সম্পন্ন হলে, ব্যবহারকারী মুক্তিপণের নোটটি পায়।

বার্তায়, শিকারকে জানানো হয় যে তার ফাইলগুলি একটি শক্তিশালী কী ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়েছে। যদি সে ডেটা পুনরুদ্ধার করতে চায়, তবে তাকে হ্যাকারদের কাছ থেকে বিদ্বেষের পিছনে একটি ডিক্রিপশন সফ্টওয়্যার কিনতে হবে। পুনরুদ্ধারের সরঞ্জামটির মূল্য আনুমানিক 980 USD, যাকে দুই ভাগে ভাগ করা যেতে পারে যদি শিকার তিন দিনেরও কম সময়ের মধ্যে সাইবার অপরাধীদের সাথে যোগাযোগ শুরু করে (72 ঘন্টা)।

ডেটা এনক্রিপ্ট করার পাশাপাশি, Vawe ransomware, সেইসাথে অন্যান্য সম্পর্কিত ভেরিয়েন্ট, Windows হোস্ট ফাইলে বেশ কিছু এন্ট্রি যোগ করে। এটি সাহায্য পেতে ক্ষতিগ্রস্থ ব্যক্তিকে ম্যালওয়্যার সুরক্ষা ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস পেতে বাধা দেয়। এই এন্ট্রিগুলি সরানো আপনাকে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে এবং সহায়তা পেতে অনুমতি দেয়৷

ভাওয়ে ফাইল এক্সটেনশন

যে ফাইলগুলি Vawe দ্বারা সংক্রামিত হয় সেগুলি একটি এনক্রিপশন অ্যালগরিদম দ্বারা এনক্রিপ্ট করা হয় যা অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড নামে পরিচিত৷ AES একটি অনন্য ডিক্রিপশন কী তৈরি করে। কীটি অপ্রতিসম, এবং কীটির পিছনে মূল ধারণাটি হল ফাইলের কাঠামোগত ডেটা পরিবর্তন করা যাতে শিকারের আর এটিতে অ্যাক্সেস না থাকে।

ভাওয়ে র‍্যানসমওয়্যার থেকে কীভাবে মুক্তি পাবেন

বেশিরভাগ ক্ষেত্রে, হ্যাকারদের সাহায্য ছাড়া লক করা ডেটার ডিক্রিপশন প্রায় অসম্ভব। যাইহোক, র‍্যানসমওয়্যারটি এখনও বিকাশের পর্যায়ে থাকলে এবং কিছু ত্রুটি থাকলে তা এখনও সম্ভব৷

ম্যালওয়্যার সরানো সহজ Vawe ransomware অপসারণ নির্দেশাবলী অনুসরণ করে করা যেতে পারে. আপনি যদি ভাবছেন কিভাবে Vawe ransomware থেকে সহজে পরিত্রাণ পাবেন, সর্বোচ্চ কার্যকারিতার জন্য একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার টুল ইনস্টল করুন। যদি আপনার ডিভাইস ইতিমধ্যেই সংক্রামিত হয়, তাহলে একটি অ্যান্টি-ম্যালওয়্যার টুল দিয়ে সিস্টেম স্ক্যান করলে Vawe ransomware মুছে যায়। টুলটি নিয়মিত সিস্টেম স্ক্যান করার জন্যও ব্যবহার করা যেতে পারে যাতে সমস্ত সম্ভাব্য/অশনাক্ত করা হুমকি মুছে ফেলা যায়।

র্যানসমওয়্যারটি ম্যানুয়ালি অপসারণ করা সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় নেয় এবং ম্যালওয়্যারটি মুছে ফেলতে পারে না। আপনি যদি খুব সতর্ক না হন তবে এটি আপনার কম্পিউটারকেও নষ্ট করে দিতে পারে।

আপনার ডেটা পুনরুদ্ধার করা হচ্ছে

আপনি যদি আপনার সিস্টেম থেকে Vawe ransomware সম্পূর্ণরূপে অপসারণ না করেন তবে পুনরুদ্ধার করা ডেটা পুনরায় এনক্রিপ্ট করা হবে। সুতরাং, আপনাকে একটি সংক্রামিত সিস্টেমে ব্যাকআপ থেকে ফাইলগুলি মুক্তি দেওয়ার বিষয়ে খুব সতর্ক থাকতে হবে। সেকেন্ডারি এনক্রিপশনের ফলে ডেটা নষ্ট হবে। আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে কম্পিউটারটি আবার নিরাপদ, এবং তারপর ক্ষতি মেরামত করুন, তারপরে আপনি ডেটা পুনরুদ্ধার করতে পারবেন।

হুমকি মুছে ফেলা হয়েছে নিশ্চিত হওয়ার পরে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে PC মেরামতের সরঞ্জামগুলির উপর নির্ভর করুন৷

কিভাবে নিজেকে রক্ষা করবেন

ভুক্তভোগীদের দৃঢ়ভাবে হ্যাকারদের দাবির কাছে নতি স্বীকার না করার পরামর্শ দেওয়া হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে, যখন তারা অর্থ প্রদান করে, হ্যাকাররা নীরব থাকে এবং প্রতিশ্রুতি অনুযায়ী ডিক্রিপশন কী পাঠায় না। শিকারের একমাত্র সমাধান হল ব্যাকআপ থেকে তাদের ডেটা পুনরুদ্ধার করা। এটি দেখায় যে সংক্রমণের ক্ষেত্রে আপনার ডেটা নিয়মিতভাবে বিভিন্ন স্থানে ব্যাক আপ করা কতটা গুরুত্বপূর্ণ, যেমন আনপ্লাগড স্টোরেজ ডিভাইস বা রিমোট সার্ভার। যদি সম্ভব হয়, একাধিক পৃথক স্থানে ডেটা সংরক্ষণ করুন। আপনার ডেটা ব্যাক আপ করা ছাড়াও, আপনার উচিত:

  • সরকারি এবং যাচাইকৃত ওয়েবসাইট থেকে সফ্টওয়্যার ডাউনলোড করুন।
  • অজানা উত্স থেকে ইমেল খোলা এড়িয়ে চলুন, বিশেষ করে যদি তাদের লিঙ্ক এবং সংযুক্তি থাকে।
  • অবশেষে, নিশ্চিত করুন যে আপনার সমস্ত নিরাপত্তা সরঞ্জাম এবং অন্যান্য প্রোগ্রাম আপ-টু-ডেট আছে।

উপসংহার

Vawe ransomware কম্পিউটারে সংরক্ষিত ডেটা এনকোডিং এবং মুক্তিপণ দাবি করার উপর ফোকাস করে। র্যানসমওয়্যার এমন ফাইলগুলিকে লক্ষ্য করে যেগুলি প্রতিদিন ব্যবহার করা হয় এবং ".vawe" এক্সটেনশনের মাধ্যমে এনক্রিপ্ট করে। এই ক্ষতিকারক সত্তা আপনার অপারেটিং সিস্টেমের সেটিংসও পরিবর্তন করতে পারে৷ Vawe ransomware এমন কিছু নয় যা আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করতে চান। আপনি যখন আপনার ডেটা অ্যাক্সেস করতে পারবেন না তখন এটি কেবল হতাশাজনকই হয় না, তবে সংবেদনশীল তথ্য সংগ্রহ এবং তৃতীয় পক্ষের সাথে ভাগ করার হুমকিও রয়েছে। এটি সঠিক ব্যাকআপ কৌশলগুলির জন্য অর্থ প্রদান করে৷


  1. কিভাবে আপনার ফটো থেকে EXIF ​​ডেটা সরান

  2. কিভাবে Kuus Ransomware সরাতে হয়

  3. কিভাবে অ্যামব্রোসিয়া র‍্যানসমওয়্যার অপসারণ করবেন?

  4. কিভাবে ল্যান্ডস্লাইড র‍্যানসমওয়্যার সরাতে হয়