কম্পিউটার

ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস কি?

কখনও Google Chrome এ একটি ক্যোয়ারী অনুসন্ধান করার চেষ্টা করেছেন, কিন্তু তারপর ফলাফল Yahoo অনুসন্ধান থেকে ফিরে আসে? যদি একটি ভিন্ন ইঞ্জিনে আপনার অনুসন্ধানের প্রশ্নগুলি Yahoo অনুসন্ধানের মাধ্যমে পুনঃনির্দেশিত হয়, তাহলে আপনার কাছে অবশ্যই থাকতে হবে যাকে Yahoo অনুসন্ধান পুনঃনির্দেশ ভাইরাস বলা হয়৷

ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস সম্পর্কে

ইয়াহু সার্চ হল একটি বৈধ সার্চ ইঞ্জিন জায়ান্ট যা সারা বিশ্বে খুব সাধারণভাবে ব্যবহৃত হয়। Yahoo! ওয়েব সার্ভিস, ইয়াহু সার্চ 1995 সাল থেকে চলছে। ব্যাপকভাবে ব্যবহৃত এবং বৈধ হলেও, অনেক সময় ব্যবহারকারীরা এতে অবাঞ্ছিত পুনঃনির্দেশ অনুভব করতে পারে। একজন ব্যবহারকারীর অনুসন্ধানকে ইয়াহু অনুসন্ধান ফলাফলে পুনঃনির্দেশিত করা হবে, যদিও তারা গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করেছে, উদাহরণস্বরূপ। এর কারণ হল ব্রাউজার হাইজ্যাকার নামে একটি দুর্বৃত্ত সফটওয়্যার ব্রাউজার এবং/অথবা সিস্টেমে অনুপ্রবেশ করেছে।

ব্রাউজার হাইজ্যাকাররা অবাঞ্ছিত সফ্টওয়্যার যা ব্রাউজারে অবাঞ্ছিত বিজ্ঞাপন এবং পপ-আপ ব্যানার প্ররোচিত করার অনুমতি ছাড়াই ব্যবহারকারীর ওয়েব ব্রাউজার সেটিংস পরিবর্তন করে। এই ব্রাউজার হাইজ্যাকাররা বিদ্যমান সার্চ ইঞ্জিনকে নিজের সাথে প্রতিস্থাপন করবে, যা ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস করে। কিছু হাইজ্যাকার ব্যবহারকারীর ডিফল্ট হোম পৃষ্ঠা বা ত্রুটি পৃষ্ঠাও প্রতিস্থাপন করবে৷

ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস ঠিক কি করে?

গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্সের মতো জনপ্রিয় ব্রাউজারগুলি ব্রাউজার হাইজ্যাকারদের সহজ লক্ষ্য। ব্রাউজারে সফলভাবে অনুপ্রবেশ করার পরে, এই হাইজ্যাকাররা ব্যবহারকারীর ব্রাউজার হোম পেজ, ডিফল্ট সার্চ ইঞ্জিন এবং নতুন ট্যাব বা নতুন উইন্ডো URLগুলিকে তাদের নিজেদের মধ্যে পুনরায় বরাদ্দ করবে৷ তাই প্রতিটি অনুসন্ধান ক্যোয়ারী বা প্রতিটি নতুন খোলা ট্যাব বা উইন্ডোর সাথে, ব্যবহারকারীকে ডিফল্ট থেকে ভিন্ন একটি সার্চ ইঞ্জিনে পুনঃনির্দেশিত করা হয়৷

এই জাল ওয়েব সার্চিং টুলগুলি একটি বৈধ সার্চ ফলাফল দিতে পারে না, তাই তারা ইয়াহু, গুগল, বা বিং এর মত বৈধ সার্চ ইঞ্জিনগুলিতে ফিরে যায় যাতে ব্যবহারকারীরা তাদের পছন্দের ফলাফল আনতে পারে৷ এটি এমন ধারণা তৈরি করা যে তারা বাস্তব এবং দরকারী। এই ব্রাউজার হাইজ্যাকাররা সাহায্যকারী বস্তুও ইনস্টল করতে পারে, যা ব্যবহারকারীকে তাদের ব্রাউজার সেটিংস অ্যাক্সেস করতে বাধা দেয়।

ব্রাউজার হাইজ্যাকাররাও ব্যবহারকারীর ব্রাউজিং কার্যকলাপে খনন করতে পারে এবং গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারে। তারপরে তারা এটি তৃতীয় পক্ষের সাথে ভাগ করে যারা এটি ছায়াময় লেনদেনে ব্যবহার করবে। এই কারণে ব্রাউজার হাইজ্যাকারদের অপসারণ করা উচিত।

কিভাবে ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস কম্পিউটারে ইনস্টল করা হয়?

একটি কম্পিউটার সিস্টেমে ভাইরাসটি ইনজেক্ট করার তিনটি উপায় রয়েছে:

বান্ডলিং — সফটওয়্যার বান্ডলিং এর মাধ্যমে, ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস আপনার পিসিতে পরিচিত হতে পারে। সফ্টওয়্যার বান্ডলিং হল যখন একটি প্রোগ্রাম অন্য পণ্যের সাথে বিতরণ করা হয়, যা কম্পিউটার হার্ডওয়্যার বা একত্রে বিক্রি হওয়া সফ্টওয়্যার প্যাকেজের একটি গ্রুপ হতে পারে। ব্রাউজার হাইজ্যাকাররা প্রায়শই ডাউনলোড ম্যানেজার, পিডিএফ ক্রিয়েটর, ভিডিও স্ট্রিমিং প্রোগ্রাম, ভিডিও রেকর্ডার এবং এর মতো একত্রিত হয়।

ইনস্টলেশন ঐতিহ্যগত ইনস্টলেশন পদ্ধতির মাধ্যমে, ইয়াহু সার্চ রিডাইরেক্ট ভাইরাস আপনার কম্পিউটারে ইনজেকশন পেতে পারে। আপনি একটি প্রোগ্রামের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন, পছন্দসই প্রোগ্রামটি ডাউনলোড করতে পারেন এবং এটির সাথে রিডাইরেক্ট ভাইরাস পেতে পারেন। এই কারণেই আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করা সমস্ত কিছুর সাথে সতর্কতা অবলম্বন করা উচিত। যদি সম্ভব হয়, একটি দ্রুত ইনস্টলেশন করবেন না এবং একটি প্রোগ্রাম ডাউনলোড করার সময় কাস্টম সেটআপ নির্বাচন করুন যাতে আপনি চয়ন করতে পারেন কোন অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র আপনার পিসিতে প্রবেশ করতে পারে৷

মালভার্টাইজিং —এই ধরনের অনলাইন বিজ্ঞাপন যা ম্যালওয়্যার ছড়ানোর উদ্দেশ্যে করা হয়। তারা সাধারণত "আপডেট" ডাউনলোড করার বা একটি প্রতিযোগিতা বা সমীক্ষা প্রচার করার প্রস্তাব দেয়।

ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস কিভাবে অপসারণ করবেন?

তাহলে, কিভাবে আপনি ইয়াহু রিডাইরেক্ট ভাইরাস অপসারণ করবেন? নিচে কিছু পদ্ধতি আছে যা আপনি চেষ্টা করতে পারেন।

পদ্ধতি 1:আপনার পিসি থেকে ভাইরাস সরান।

প্রথম অপসারণ পদ্ধতি আপনার পিসি থেকে ভাইরাস অপসারণ জড়িত. আপনার পিসি চলমান অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে, ধাপগুলি পরিবর্তিত হতে পারে। এখানে একটি দ্রুত নির্দেশিকা:

Windows 7/XP

  1. স্টার্ট এ যান মেনু।
  2. কন্ট্রোল প্যানেলে যান .
  3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন .
  4. একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন .
  5. দূষিত প্রোগ্রামটি নির্বাচন করুন, তারপর আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ .

উইন্ডোজ 8

  1. স্টার্ট -এ ক্লিক করুন বোতাম।
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এ যান .
  3. আপনি অপসারণ করতে চান এমন দূষিত প্রোগ্রাম খুঁজুন। এটিতে ক্লিক করুন, তারপর আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10/11।

  1. স্টার্ট এ যান তালিকা. তারপর গিয়ার -এ ক্লিক করুন সেটিংস-এ যেতে আইকন .
  2. অ্যাপস-এ যান , তারপর অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলিতে .
  3. আপনি যে প্রোগ্রামটি সরাতে চান সেটিতে ক্লিক করুন, তারপরে আনইনস্টল করুন এ আলতো চাপুন .

পদ্ধতি 2:আপনার ইন্টারনেট ব্রাউজার থেকে প্রোগ্রামটি সরান।

আপনার পিসি থেকে ভাইরাস অপসারণের পরে, ব্রাউজার থেকে এর অবশিষ্টাংশগুলি সরান। এখানে কিভাবে:

ইন্টারনেট এক্সপ্লোরার

  1. লঞ্চ করুন ইন্টারনেট এক্সপ্লোরার .
  2. গিয়ারে ক্লিক করুন IE এর উপরের-ডান কোণায় আইকন।
  3. অ্যাড-অন পরিচালনা করুন-এ ক্লিক করুন .
  4. আপনি যে এক্সটেনশনটি সরাতে চান সেটি নির্বাচন করুন৷

মোজিলা ফায়ারফক্স

  1. Mozilla Firefox খুলুন
  2. Firefox মেনু থেকে (বা তিনটি অনুভূমিক লাইন), অ্যাড-অন বেছে নিন .
  3. এক্সটেনশন-এ ক্লিক করুন .
  4. অবাঞ্ছিত এক্সটেনশনটি নির্বাচন করুন এবং মুছুন।

Google Chrome

  1. Chrome লঞ্চ করুন .
  2. পৃষ্ঠার উপরের-বাম কোণে তিন-বিন্দু উল্লম্ব লাইনে ক্লিক করুন।
  3. আরো টুল নির্বাচন করুন , তারপর এক্সটেনশন .
  4. আপনি যে এক্সটেনশনটি পরিত্রাণ পেতে চান তা নির্বাচন করুন এবং সরান৷

এক্সটেনশন এবং/অথবা অপ্রয়োজনীয় প্লাগইনগুলি মুছে ফেলার পরে, আপনার হোম পেজ এবং আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন Google বা Bing, বা search.yahoo.com ছাড়া অন্য কিছুতে পরিবর্তন করা উচিত।

সারাংশ

ইয়াহু রিডাইরেক্ট ভাইরাসটি মারাত্মক নাও হতে পারে, তবে এটি আপনার উত্পাদনশীলতাকে অত্যন্ত প্রভাবিত করতে পারে। আপনার জন্য ভাগ্যবান, আমরা এই নির্দেশিকাটি সংকলন করেছি। আপনি যদি ভবিষ্যতে কোনো একগুঁয়ে রিডাইরেক্ট ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়ার প্রয়োজন অনুভব করেন, তাহলে এটি অনেক সাহায্য করবে।

আপনি কি অন্যান্য ম্যালওয়্যার সত্তা সম্পর্কে আরও জানতে চান যা আপনি সম্ভবত ওয়েব সার্ফিং করার সময় দেখতে পারেন? সফ্টওয়্যার পরীক্ষিতের মাধ্যমে নির্দ্বিধায় স্ক্যান করুন৷


  1. Microsoft Windows Search Indexer কি?

  2. বিল অফ ল্যাডিং ইমেল ভাইরাস কি?

  3. ধূমকেতু অনুসন্ধান কি?

  4. কিভাবে ইয়াহু সার্চ রিডাইরেক্ট ভাইরাস (উইন্ডোজ ও ম্যাক) রিমুভ করবেন