কম্পিউটার

স্মার্টফোন অ্যাপ হিসাবে ম্যালওয়্যার ছদ্মবেশীকে কীভাবে চিনবেন

বৈধ অ্যাপগুলির মধ্যে ম্যালওয়্যার সংক্রমণের ঘটনাগুলি ব্যবহারকারীরা কল্পনা করতে পারে তার চেয়ে বেশি ঘন ঘন ঘটে। এমনকি Google Play Store এবং Apple এর অ্যাপ স্টোরের মতো বিশ্বস্ত অ্যাপ স্টোরগুলি ক্ষতিকারক সফ্টওয়্যারের হোস্ট হয়ে ওঠে যা আপনার ডিভাইসের ক্ষতি করতে পারে। সেজন্য নিরাপত্তা প্রবণতার শীর্ষে থাকা এবং অনলাইন নিরাপত্তা জোরদার করতে সঠিক VPN অ্যাপ ডাউনলোড করা গুরুত্বপূর্ণ।

এর সাথে বলা হয়েছে, দূষিত প্রোগ্রাম এবং সাইবার নিরাপত্তা হুমকি এড়ানোর ক্ষেত্রে কেউ কখনই 100% নিরাপদ বোধ করতে পারে না। সৌভাগ্যবশত, অ্যাপে ম্যালওয়্যার চিনতে শেখা এবং নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করা ব্যবহারকারীদের যেকোনো সম্ভাব্য হুমকি থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে।

কেন ম্যালওয়্যার বিপজ্জনক?

ম্যালওয়্যার হল কোনও ডিভাইসের ক্ষতি করার জন্য বা ক্ষতিকারক উদ্দেশ্যে তথ্য চুরি করার জন্য ডিজাইন করা যেকোন সফ্টওয়্যার৷ যা ম্যালওয়্যারকে এত বিপজ্জনক করে তোলে তা হল যে এটি সনাক্ত করা সাধারণত কঠিন এবং পরিত্রাণ পাওয়া আরও কঠিন। গত কয়েক বছরে স্মার্টফোন অ্যাপের মধ্যে শনাক্ত না হওয়া ম্যালওয়ারের অনেক ঘটনা ঘটেছে।

উদাহরণস্বরূপ, 2018 সালে ANDROID_MOBSTSPY নামে পরিচিত একটি নির্দিষ্ট ধরনের স্পাইওয়্যার আবিষ্কৃত হয়েছিল। এই ম্যালওয়্যারটি Google Play Store-এ উপলব্ধ কয়েক ডজন অ্যাপের মধ্যে লুকিয়ে ছিল, যার মধ্যে FlashLight, Flappy Birr Dog-এর মতো জনপ্রিয় অ্যাপ এবং এক সময়ে সবার প্রিয় – Flappy পাখি।

যদিও সেগুলি সমস্ত স্টোর থেকে সরানো হয়েছিল, এই স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত অ্যাপগুলি 100 000 বার ডাউনলোড করা হয়েছিল৷ এর মানে হল 100,000 টিরও বেশি ডিভাইসের সাথে আপস করা হয়েছে, এবং ক্ষতিকারক প্রোগ্রামটি ইতিমধ্যেই এসএমএস কথোপকথন, কল লগ, ব্যবহারকারীর অবস্থান এবং এমনকি পাসওয়ার্ডের মতো তথ্য চুরি করেছে৷

অবশ্যই, অ্যাপগুলি ইতিমধ্যেই মুছে ফেলা হয়েছে, কিন্তু লুকানো ম্যালওয়্যারের হুমকি প্রায় নির্বাপিত হয়নি। "StandHogg" নামে পরিচিত সবচেয়ে সাম্প্রতিক অ্যান্ড্রয়েড দুর্বলতা ম্যালওয়্যার অ্যাপগুলিকে বৈধ অ্যাপের ছদ্মবেশ ধারণ করতে এবং দূষিত ক্রিয়া সম্পাদনের অনুমতি চাওয়ার অনুমতি দেয়৷ এই দুর্বলতা সম্পর্কে যা কঠিন তা হল এটি Android এর সমস্ত সংস্করণকে প্রভাবিত করে, যার অর্থ নিয়মিত আপডেটগুলি ডিভাইসটিকে নিরাপদ রাখবে না৷

কোন অ্যাপ ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিনা তা কীভাবে বলবেন?

স্মার্টফোন অ্যাপ্লিকেশনগুলির ক্ষেত্রে একটি সম্ভাব্য ম্যালওয়্যার সংক্রমণের দিকে নির্দেশ করে এমন বেশ কয়েকটি লক্ষণ রয়েছে৷ বেশিরভাগ ক্ষেত্রে, আপনি বুঝতে পারবেন যে একটি অ্যাপের সাথে কিছু বন্ধ আছে যদি এটি অস্বাভাবিক আচরণ প্রদর্শন করা শুরু করে। সেই অন্ত্রের অনুভূতিতে লেগে থাকা সর্বদা ভাল। আপনি যদি দূর থেকে সন্দেহজনক কিছু লক্ষ্য করেন, তাহলে এখনই অ্যাপটি সরিয়ে ফেলুন।

কিছু কিছু বন্ধ হতে পারে এমন আরও সুনির্দিষ্ট সূত্রগুলির মধ্যে রয়েছে আকস্মিক পপ-আপ, অপ্রত্যাশিত অনুমতি এবং ভুল লিঙ্ক এবং বোতাম। যদি অ্যাপটি তার বিষয়বস্তুর সাথে সম্পর্কহীন অনেকগুলি পপ-আপ প্রদর্শন করে, তাহলে এটি আপনাকে একটি ম্যালওয়্যার সংক্রমণ ধারণ করে এমন একটি বাইরের উত্সে রেফার করার চেষ্টা করছে৷

আপনি যদি ইতিমধ্যেই লগ ইন করেছেন এমন একটি অ্যাপ যদি আপনাকে আবার লগ ইন করতে বলে, তাহলে এটি সন্দেহজনক আচরণের লক্ষণ হতে পারে। একটি অ্যাপ ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিনা তা পরীক্ষা করার আরেকটি সাধারণ উপায় হল এটির জন্য অনুরোধ করা অনুমতিগুলি সাবধানে অধ্যয়ন করা। যদি একটি মৌলিক অভ্যাস ট্র্যাকিং অ্যাপ আপনার ক্যামেরা ব্যবহার করার অনুমতি চায়, তাহলে সম্ভবত লুকানো উদ্দেশ্য জড়িত আছে।

ব্যবহারকারীদের অ্যাপের ইন্টারফেস এবং অনলাইন বিবরণে টাইপ এবং ভাষার ভুলগুলিও দেখতে হবে। ক্ষতিকারক অ্যাপগুলি বিশ্বস্ত অ্যাপ স্টোরগুলিতে উপলব্ধ বৈধ অ্যাপগুলির মতো পেশাদারভাবে কার্যকর হয় না। অতএব, আপনি যদি কোনো ক্রুঞ্জ-যোগ্য টাইপোস বা এমন কিছু লক্ষ্য করেন যা সত্যিই অ্যাপের মধ্যে যোগ করে না, তাহলে অবিলম্বে আপনার ডিভাইস থেকে মুছে ফেলা নিশ্চিত করুন।

ক্ষতিকারক অ্যাপ্লিকেশানগুলি প্রায়ই লিঙ্ক এবং বোতামগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে যা হয় ইন্টারফেসের সাথে মেলে না বা কোনও গন্তব্যে নিয়ে যায় না৷ অ্যাপটিকে বৈধ বলে মনে করার জন্য এই লিঙ্কগুলি সেখানে স্থাপন করা হয়েছে এবং, যদি সেগুলি কাজ না করে, তবে কিছু খুব সাধারণ নয়। অ্যাপের ব্যাক বোতামটি সঠিকভাবে কাজ না করলে, এটি একটি চিহ্ন হতে পারে যে আপনি একটি ম্যালওয়্যার-সংক্রমিত সফ্টওয়্যারের সাথে কাজ করছেন।

আপনার ডিভাইস সুরক্ষিত রাখার সর্বোত্তম অভ্যাস

ম্যালওয়্যার-সংক্রমিত সফ্টওয়্যার এড়ানোর ক্ষেত্রে পরিষ্কার থাকার সর্বোত্তম উপায় হল বিশ্বস্ত অ্যাপ স্টোরগুলিতে প্রস্তাবিত অ্যাপ্লিকেশনগুলিতে লেগে থাকা৷ এই অ্যাপগুলি দ্বিগুণ নিরাপত্তা পরীক্ষার মধ্য দিয়ে গেছে, তাই আপনাকে আপনার ডেটা এবং ডিভাইসের নিরাপত্তা নিয়ে চিন্তা করতে হবে না৷

বিশ্বস্ত স্টোরের বাইরে কখনও অ্যাপ ডাউনলোড না করার পাশাপাশি, অস্বাভাবিক আচরণ লক্ষ্য করার সাথে সাথে আপনার সন্দেহজনক অ্যাপ্লিকেশনগুলি মুছে ফেলা উচিত। আপনার ডিভাইস ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিনা তা পরীক্ষা করার আরেকটি উপায় হল আপনার মাসিক ডেটা ব্যবহার ট্র্যাক করা। ডেটা ব্যবহারে হঠাৎ বৃদ্ধি একটি ম্যালওয়্যার সংক্রমণ নির্দেশ করতে পারে।

শেষ কিন্তু অন্তত নয়, নিয়মিত নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করতে ভুলবেন না। ওয়েব ব্রাউজ করার সময় ইনকামিং এবং আউটগোয়িং ট্র্যাফিক এনক্রিপ্ট করতে আপনার ডিভাইসের জন্য সেরা VPN ডাউনলোড বিকল্পটি খুঁজুন (উদাহরণস্বরূপ এটি)। আপনার ইনস্টল করা সফ্টওয়্যারটির পিছনে কোনও হুমকি লুকিয়ে আছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনার ডিভাইসটি নিয়মিত স্ক্যান করা নিশ্চিত করুন।


  1. আইফোন এক্সএস-এ অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

  2. আইফোন এক্সএস-এ অ্যাপগুলি কীভাবে স্যুইচ করবেন

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন