কম্পিউটার

ম্যাকে "XCRun ত্রুটি অবৈধ সক্রিয় বিকাশকারী পথ" ঠিক করার পদ্ধতি

গিট সঠিকভাবে কাজ করার জন্য অ্যাপলের এক্সকোড কমান্ড লাইন সরঞ্জামগুলির মধ্যে বেশ কয়েকটি নির্ভরতার উপর নির্ভর করে। যদি আপনার কাছে Xcode টুল ইনস্টল না থাকে, তাহলে আপনি xcrun:error:অবৈধ সক্রিয় বিকাশকারী পাথ (/Library/Developer/CommandLineTools) ত্রুটি পাবেন যখনই আপনি গিট কমান্ড চালানোর চেষ্টা করবেন।

এই নির্দেশিকাটি ব্যাখ্যা করে যে এই ত্রুটিটি কী এবং কেন আপনি এটি দেখতে পারেন। আমরা আপনাকে একটি উদাহরণের মাধ্যমে নিয়ে যাব যাতে আপনি এই সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা বের করতে পারেন৷

গিট কি?

গিট সবচেয়ে জনপ্রিয় সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা। Git ফাইলগুলিতে আপনি যে পরিবর্তনগুলি করেন তার ট্র্যাক রাখে, তাই আপনার কাছে কী করা হয়েছে তার একটি রেকর্ড থাকে এবং প্রয়োজনে নির্দিষ্ট সংস্করণে ফিরে যেতে পারে। Git একাধিক ব্যক্তির পরিবর্তনগুলিকে একক উত্সে একত্রিত করার অনুমতি দিয়ে সহযোগিতার সুবিধা দেয়৷

সুতরাং, আপনি কোড লিখুন না কেন যেটি শুধুমাত্র আপনি দেখতে পাবেন বা একটি দলে কাজ করবেন, গিট আপনার জন্য দরকারী।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

গিট হল একটি সফটওয়্যার যা আপনার কম্পিউটারে চলে। আপনার ফাইল, সেইসাথে তাদের ইতিহাস, আপনার কম্পিউটারে সংরক্ষিত হয়. আপনি ফাইলগুলির একটি অনুলিপি এবং তাদের পুনর্বিবেচনার ইতিহাস অনলাইন হোস্টগুলিতে (যেমন GitHub বা Bitbucket) সংরক্ষণ করতে পারেন। একটি কেন্দ্রীয় অবস্থান যেখানে আপনি আপনার পরিবর্তনগুলি আপলোড করতে এবং অন্যদের থেকে পরিবর্তনগুলি ডাউনলোড করতে পারেন তা আপনাকে অন্যান্য বিকাশকারীদের সাথে আরও সহজে সহযোগিতা করতে দেয়৷ Git স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলিকে একত্রিত করতে সক্ষম হয়, দুই ব্যক্তিকে একই ফাইলের বিভিন্ন অংশে কাজ করার অনুমতি দেয় এবং তারপর একে অপরের কাজ না হারিয়ে সেই পরিবর্তনগুলিকে একত্রিত করতে পারে!

গিট হল একটি সফ্টওয়্যার যা একটি কমান্ড লাইন (টার্মিনাল) বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI) সহ একটি ডেস্কটপ অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করা যায়, যেমন Sourcetree।

XCode টুল কি?

Xcode হল Mac এর ডেভেলপমেন্ট এবং ডিবাগিং এনভায়রনমেন্ট, এবং এটি Mac OS X এবং iOS অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজনীয় ডেভেলপমেন্ট ফাইল প্রদান করে।

ম্যাকে সফ্টওয়্যার তৈরি করার আগে, ডেভেলপারদের অবশ্যই প্রথমে Xcode কমান্ড লাইন টুল ইনস্টল করতে হবে।

অ্যাপল এক্সকোড নামক প্রোগ্রামারদের জন্য একটি পূর্ণ উন্নয়ন পরিবেশ অফার করে। আপনি যদি macOS, iOS, tvOS, বা watchOS-এর জন্য সফ্টওয়্যার তৈরি করেন তবে আপনাকে অবশ্যই সম্পূর্ণ Xcode অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে হবে৷

এটি প্রি-ইনস্টল করা নয়, তবে আপনি এটি অ্যাপল ডেভেলপার ওয়েবসাইট বা ম্যাক অ্যাপ স্টোর থেকে পেতে পারেন।

আপনি যদি অ্যাপল ডিভাইসের জন্য সফ্টওয়্যার তৈরি না করেন তবে আপনার সম্পূর্ণ এক্সকোড অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে না (এটি 40GB এর বেশি ডিস্ক স্থান নেয়!)।

পরিবর্তে, আপনি Xcode কমান্ড লাইন সরঞ্জামগুলি ডাউনলোড এবং ইনস্টল করবেন। এটি সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য একটি ছোট প্যাকেজ যাতে কমান্ড-লাইন সরঞ্জামগুলি অন্তর্ভুক্ত থাকে যা টার্মিনাল অ্যাপ্লিকেশনে চলে৷

এই টুলগুলি কম্পিউটিং এর শুরু থেকেই ইউনিক্স অপারেটিং সিস্টেমে প্রোগ্রামাররা ব্যবহার করে আসছে, এবং তারা প্রায় সমস্ত সফ্টওয়্যার বিকাশের ভিত্তি৷

সৌভাগ্যবশত, Xcode Command Line Tools প্যাকেজ শুধুমাত্র 1.2GB ডিস্ক স্পেস নেয়।

একটি Mac এ Xcode কমান্ড লাইন টুল ইনস্টল করতে, আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে:

  • সম্পূর্ণ এক্সকোড প্যাকেজ ইনস্টল করুন।
  • টার্মিনালের মাধ্যমে Xcode কমান্ড লাইন টুল ইনস্টল করুন
  • Homebrew ইনস্টলেশনের মাধ্যমে Xcode কমান্ড লাইন টুল ইনস্টল করুন

আপনি একটি Apple ডিভাইসের জন্য সফ্টওয়্যার বিকাশ না করা পর্যন্ত, আমরা সম্পূর্ণ Xcode প্যাকেজ ইনস্টল করার পরামর্শ দিই না। ডাউনলোডটি খুব বেশি সময় নেবে এবং অত্যধিক ডিস্কে স্থান নেবে৷ পরিবর্তে, দুটি দ্রুত পদ্ধতির মধ্যে একটি চেষ্টা করুন৷

যেহেতু অপারেটিং সিস্টেম ইউনিক্সের উপর ভিত্তি করে, সফ্টওয়্যার বিকাশের জন্য দীর্ঘস্থায়ী মান, ম্যাকোস হল সফ্টওয়্যার বিকাশের জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম৷

আপনি যদি Xcode কমান্ড লাইন টুল ইনস্টল করেন তাহলে প্রায় যেকোনো ওপেন সোর্স ডেভেলপমেন্ট টুল যোগ করার জন্য আপনার একটি শক্ত ভিত্তি থাকবে।

কি Git xcrun:ত্রুটি:অবৈধ সক্রিয় বিকাশকারী পথ ত্রুটি?

কোনো গিট কমান্ড চালানোর সময় — যেমন গিট পুল, গিট পুশ, গিট ক্লোন, গিট স্ট্যাটাস, গিট ব্রাঞ্চ, ইত্যাদি — ব্যবহারকারীরা ম্যাকওএস-এর বিভিন্ন সংস্করণে একটি ত্রুটি পেয়েছিলেন।

কিছু ম্যাক টার্মিনাল ব্যবহারকারী আবিষ্কার করতে পারে যে পিপ, হোমব্রু, এবং অন্যান্য কমান্ড লাইন টুল ব্যবহার করে ব্যর্থ হয় বা সঠিকভাবে কাজ করে না, একটি ত্রুটি বার্তা উল্লেখ করে "xcrun:ত্রুটি:অবৈধ সক্রিয় বিকাশকারী পথ (/Library/Developer/CommandLineTools)"। এই কমান্ড লাইন টুলগুলি একটি macOS সিস্টেম সফ্টওয়্যার আপডেটের পরে কাজ করা বন্ধ করে দিতে পারে যদি তারা আগে কাজ করে থাকে৷

ত্রুটি বার্তাটি সাধারণত পড়ে:

xcrun:ত্রুটি:অবৈধ সক্রিয় বিকাশকারী পথ (/Library/Developer/CommandLineTools), এখানে xcrun অনুপস্থিত:/Library/Developer/CommandLineTools/usr/bin/xcrun

কারণ কি Xcrun:ত্রুটি:অবৈধ সক্রিয় বিকাশকারী পথ (/library/developer/commandlinetools) ?

বেশিরভাগ ক্ষেত্রে, xcrun:ত্রুটি:একটি আপডেট বা আপগ্রেড করার পরে টার্মিনাল অ্যাপে গিট কমান্ড চালানোর চেষ্টা করার সময় অবৈধ সক্রিয় বিকাশকারী পথ ত্রুটি দেখা দেয়। পপ আপ হওয়া বেশিরভাগ ত্রুটিগুলির মধ্যে ম্যাকগুলি জড়িত যা সম্প্রতি বিগ সুরে আপডেট করা হয়েছিল৷

উপরের ত্রুটি বিজ্ঞপ্তিটি স্ব-ব্যাখ্যামূলক। এটি বলে যে /Library/Developer/CommandLineTools এ পাওয়া সক্রিয় বিকাশকারী পথটি অবৈধ। এর মানে হল যে ত্রুটিটি গিটের সাথে সম্পর্কিত নয়, বরং কমান্ড লাইন টুলের সাথে সম্পর্কিত।

এটি ঘটে যখন কমান্ড লাইন টুলগুলি ম্যাকওএস-এ ইনস্টল করা থাকে এবং আগে ভাল কাজ করে। আপনার macOS আপগ্রেড করার পরে ত্রুটি দেখা দিলে, আপনার Mac এ "কমান্ড লাইন টুলস" পুনরায় ইনস্টল করলে "কমান্ড লাইন টুলস" ইনস্টলেশনের পাথগুলির সাথে সমস্যাটি সমাধান করা উচিত।

Git Xcrun এর সাথে কিভাবে ডিল করবেন:ত্রুটি:অবৈধ সক্রিয় বিকাশকারী পথ

আপনি যখন এই ত্রুটির সম্মুখীন হন তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল টার্মিনাল উইন্ডোটি বন্ধ করা এবং এটি পুনরায় চালু করা। অ্যাপটি পুনরায় চালু করার পরে, এটি এখন কাজ করে কিনা তা পরীক্ষা করতে কমান্ডটি আবার চালানোর চেষ্টা করুন। ত্রুটিটি ত্রুটির কারণে হয়ে থাকলে, অ্যাপটি রিবুট করলে এটি ঠিক করা উচিত।

আপনাকে নিশ্চিত করতে হবে যে টার্মিনাল অ্যাপের কমান্ড চালানোর জন্য পর্যাপ্ত অনুমতি রয়েছে। নিয়মিত কনসোলের পরিবর্তে একটি এলিভেটেড টার্মিনাল উইন্ডো খুলুন যাতে আপনি অ্যাক্সেসের সমস্যায় না পড়েন। যদি এই পদক্ষেপগুলি সাহায্য না করে তবে সবকিছু আবার চেষ্টা করার আগে আপনার ম্যাকটি পুনরায় বুট করুন। এটি জাঙ্ক ফাইল এবং অন্যান্য ছোটখাটো সমস্যা থেকে মুক্তি পেতে Outbyte macAries ব্যবহার করে প্রথমে আপনার কম্পিউটারকে অপ্টিমাইজ করতে সাহায্য করে।

যদি ত্রুটিটি এতটা স্থায়ী হয় যে এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি কাজ না করে, তাহলে নীচের সমাধানগুলি অনুসরণ করুন৷

এই সমস্যাটি সমাধান করতে, Xcode ইনস্টল করুন। আপনি যদি iOS অ্যাপ ডেভেলপমেন্টে আগ্রহী হন, তাহলে আপনি সম্পূর্ণ সংস্করণটি ইনস্টল করতে পারেন এবং এটি এই সমস্যারও সমাধান করবে। অ্যাপল ডেভেলপার সাইট থেকে Xcode .dmg ফাইলটি ডাউনলোড করুন।

আপনি যদি এটি অনেক বেশি ব্যবহার না করেন তবে আপনি Xcode-এর জন্য কমান্ড লাইন টুল প্যাকেজটি খুঁজে পেতে পারেন এবং সংশ্লিষ্ট .dmg ফাইলটি ডাউনলোড ও ইনস্টল করতে পারেন। আপনি অ্যাপলের ডেভেলপার সাইট থেকে এটি ডাউনলোড করতে পারেন।

ফিক্স #1:কমান্ড লাইন টুল ইনস্টল বা পুনরায় ইনস্টল করুন।

আপনি যদি কিছু ডাউনলোড করতে না চান এবং এই সমস্যাটি সমাধান করার জন্য টার্মিনালে কয়েকটি কমান্ড চালাতে চান তবে এখানে আপনার জন্য সমাধান রয়েছে:

  1. আপনার টার্মিনাল শুরু করুন অ্যাপ্লিকেশন। আপনি অন্য কোন টার্মিনাল অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। macOS ব্যবহারকারীদের জন্য:টার্মিনাল অ্যাপটি আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারের ইউটিলিটি ফোল্ডারে পাওয়া যাবে বা এটি খুঁজে পেতে স্পটলাইট ব্যবহার করুন।
  2. টার্মিনালে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন কমান্ড লাইন টুল ইনস্টল করতে: xcode-select –install
  3. এটি এমন কমান্ড যা টার্মিনালে চালানো যেতে পারে এবং Xcode-এর জন্য কমান্ড লাইন টুল ইনস্টল করবে। আপনার নিম্নলিখিত আউটপুট পাওয়া উচিত:xcode-select:note:install অনুরোধ করা হয়েছে কমান্ড লাইন ডেভেলপার টুলস
  4. ইনস্টল এ ক্লিক করুন বোতাম
  5. স্বীকার করুন ক্লিক করে লাইসেন্স চুক্তি গ্রহণ করুন "বোতাম।

ইনস্টলেশনটিকে তার কাজ করতে দিন, এটিকে বাধা দেবেন না। এটি কিছুটা সময় নিতে পারে, তাই ধৈর্য ধরুন। এখন টার্মিনাল অ্যাপ্লিকেশন পুনরায় চালু করুন। আমাকে টার্মিনাল পুনরায় চালু করতে হবে না। কিন্তু আমি জানি যে কিছু ক্ষেত্রে এটি রিবুট ছাড়া কাজ করবে না।

অবশেষে, আপনি ত্রুটি বার্তাটি পাওয়ার সময় যে কমান্ডটি ব্যবহার করেছিলেন তা ত্রুটি ছাড়াই চলে তা নিশ্চিত করতে আপনি পুনরায় টাইপ করতে পারেন। (আমার ক্ষেত্রে কমান্ডটি ছিল git কমিট)

যদি আপনাকে বলা হয় যে ডাউনলোডের জন্য 7GB-এর বেশি স্থান প্রয়োজন, অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি অ্যাপল ডেভেলপার সাইট থেকে বিশেষভাবে Xcode অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বাধ্য হবেন।

আপনি যদি নিম্নলিখিত কমান্ডটিও না চালান তাহলে উপরের কমান্ডটি সমস্যার সমাধান করবে:

xcode-নির্বাচন -রিসেট

যদিও এটি আপনার সমস্যার সমাধান করবে, পরবর্তী পদক্ষেপটি হতে পারে এক্সকোড ছাড়া চালানোর জন্য কমান্ড লাইন টুলগুলির জন্য পথ সেট করা:xcode-select –switch /Library/Developer/CommandLineTools

আপনি যদি Node.js এবং একটি মডিউলের সাথে কাজ করেন যার জন্য নোডের ধরন প্রয়োজন, আপনি আপনার টার্মিনালে নিম্নলিখিত সতর্কতা খুঁজে পেতে পারেন:

xcode-select:error:টুল 'xcodebuild'-এর জন্য Xcode প্রয়োজন

কিন্তু সক্রিয় বিকাশকারী ডিরেক্টরি ‘/Library/Developer/CommandLineTools’ একটি কমান্ড লাইন টুল উদাহরণ

এই ত্রুটিটি ঘটে যখন বিকাশকারী ডিরেক্টরি xcodeselect নির্দেশ করে / Library / Developer / CommandLineTools যখন সম্পূর্ণ নিয়মিত এক্সকোডের প্রয়োজন হয় (এক্সকোডের পরে CommandLineTools ইনস্টল করা হলে ঘটে)। আপনি Xcode.app এ ডেভেলপার ডিরেক্টরি আপডেট করে দ্রুত এই সমস্যার সমাধান করতে পারেন:sudo xcode-select -s /Applications/Xcode.app/Contents/Developer

ফিক্স #2:অ্যাপল ডেভেলপার ডাউনলোড পৃষ্ঠা থেকে ইনস্টল করুন

আপনি যদি টার্মিনাল থেকে কমান্ড লাইন সরঞ্জামগুলি ইনস্টল বা পুনরায় ইনস্টল করে থাকেন, আপনার ম্যাক পুনরায় চালু করেন এবং ত্রুটিটি থেকে যায়, আপনি সরাসরি Apple থেকে একটি DMG ফাইল ব্যবহার করে ম্যানুয়ালি কমান্ড লাইন সরঞ্জামগুলি ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

ডাউনলোড অ্যাক্সেস করার জন্য আপনার একটি অ্যাপল আইডি প্রয়োজন, তারপর developer.apple.com এ যান এবং Xcode (সর্বশেষ সংস্করণ) এর জন্য কমান্ড লাইন টুল ডাউনলোড করুন এবং ম্যানুয়ালি ইনস্টল করুন।

আপনি যদি হোমব্রু ব্যবহার করেন তবে আপনাকে এটি আপডেট করতে হবে। আপনার হোমব্রু পুনরায় ইনস্টল করা উচিত নয় বা সরিয়ে ফেলা এবং তারপরে পুনরায় ইনস্টল করা উচিত নয়, একটি সাধারণ আপডেট কাজ করবে।

ফিক্স #3:টার্মিনালকে XCode ব্যবহার করতে বাধ্য করুন

আপনার ম্যাকে Xcode ইনস্টল করা থাকলে, আপনি উপরের ইনস্টলেশন পদক্ষেপগুলি এড়িয়ে যেতে পারেন এবং টার্মিনালকে Xcode-এর CommandLine টুলগুলি ব্যবহার করতে বাধ্য করতে পারেন। এটি করার জন্য, আপনাকে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে হবে:

  • sudo xcode-select –reset
  • sudo xcodebuild -license

যদি আপনার কাছে Xcode-এর একাধিক সংস্করণ থাকে, তাহলে আপনি এই কমান্ডের মাধ্যমে আপনার পছন্দের সংস্করণটি বেছে নিতে পারেন:xcode-select –switch /Applications/Xcode.app

আপনি এক্সকোড ছাড়াই কমান্ড লাইন টুলগুলি চালানোর জন্য চয়ন করতে পারেন: xcode-নির্বাচন –সুইচ /লাইব্রেরি/ডেভেলপার/কমান্ডলাইন টুলস

র্যাপিং আপ

অপারেটিং সিস্টেম আপডেট করার পরে এবং পূর্বে চলমান পরিষেবাগুলি দীর্ঘ সময়ের জন্য অকেজো হয়ে যাওয়ার পরে এই সমস্যাটি ঘটতে পারে। যাইহোক, উপরের সমাধানটি xcrun:ত্রুটি:অবৈধ সক্রিয় বিকাশকারী পথ (/library/developer/commandlinetools) কে সংশোধন করতে হবে। সমস্যা আপনি সম্মুখীন হয়. যদি এইগুলির কোনটি আপনার জন্য কাজ না করে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আপনার ত্রুটি বার্তাটি নির্দ্বিধায় শেয়ার করুন৷


  1. ম্যাক ত্রুটি কোড 43 কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে APFS ভলিউম/কন্টেইনার সুপারব্লক ঠিক করবেন ম্যাকের ভুল ত্রুটি?

  3. প্যাকেজটি ঠিক করুন %@ অনুপস্থিত বা অবৈধ macOS মন্টেরি আপগ্রেড ত্রুটি

  4. [সমাধান] কিভাবে আমি ম্যাকের অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব?