কম্পিউটার

কিভাবে ম্যাকে সিস্টেম ডেটা স্টোরেজ সাফ করবেন?

আপনার ম্যাকের স্টোরেজ স্পেস গুরুত্বপূর্ণ, এবং এটি শেষ হয়ে যাওয়া একটি সমস্যা হতে পারে। আধুনিক ম্যাকগুলির মধ্যে রয়েছে সলিড স্টেট ড্রাইভ (SSD), যা অত্যন্ত দ্রুত এবং টেকসই কিন্তু উচ্চ খরচে আসে। ফলস্বরূপ, আজকাল আরও অনেক ব্যবহারকারীর কাছে কম অনবোর্ড স্টোরেজ সহ ম্যাক রয়েছে, কারণ একটি ম্যাকবুকের অতিরিক্ত খরচ কারো নাগালের বাইরে।

আপনার ম্যাক স্টোরেজ পরিচালনা করা সাধারণত বেশ সহজ - যতক্ষণ না আপনি সিস্টেম স্টোরেজ জুড়ে না আসেন। আমরা ব্যাখ্যা করব ম্যাক সিস্টেম স্টোরেজ কী, কীভাবে এটি পরিচালনা করতে হয়, কীভাবে আপনার সিস্টেম স্টোরেজ সাফ করতে হয় এবং কেন আপনার ম্যাকের সেটিংস এবং স্টোরেজ স্পেসের উপর নজর রাখা ভাল ধারণা৷

সিস্টেম ডেটা স্টোরেজ কি?

আপনার ম্যাকের সামগ্রিক সঞ্চয়স্থানের দিকে নজর দিয়ে শুরু করা যাক। এছাড়াও আপনি এখানে আপনার Mac বা MacBook সিস্টেম স্টোরেজ খুঁজে পেতে পারেন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. আপনার Mac-এ মেনু বারের উপরের বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন।
  2. ড্রপডাউন মেনু থেকে, This Mac সম্পর্কে বেছে নিন .
  3. পপআপ উইন্ডোতে, স্টোরেজ নির্বাচন করুন .
  4. পরিচালনা বেছে নিন .

উইন্ডোর নীচে, আপনি দুটি বিভাগ দেখতে পাবেন:অন্যান্য এবং সিস্টেম। "সিস্টেম" শব্দটি সিস্টেম স্টোরেজকে বোঝায়, কিন্তু এটি আসলে কী?

ম্যাক সিস্টেম স্টোরেজে অনেক আপাতদৃষ্টিতে এলোমেলো জিনিস সংরক্ষণ করে। অ্যাপস এবং পরিষেবা, ফন্ট, ডেস্কটপ ইমেজ এবং অন্যান্য বিভিন্ন জিনিসের জন্য ড্রাইভার আছে। প্রেক্ষাপটে রাখা হলে, ম্যাক সিস্টেম স্থান গ্রহণ করে সম্পূর্ণরূপে বোধগম্য। এই ফাইলগুলি প্রায়শই প্রয়োজন হয়, এবং আপনি যদি সতর্ক না হন তবে সেগুলি মুছে ফেলা আপনার সিস্টেমের অন্য কোথাও বিপর্যয়ের কারণ হতে পারে৷

এই বিশাল ক্যাটাগরিতে কী আছে তা macOS স্পষ্টভাবে চিহ্নিত করতে পারে না, তাই আমাদের মধ্যে বেশিরভাগই মাথা ঘামাচ্ছে, ভাবছি এর মধ্যে কী ধরনের ফাইল থাকতে পারে। এই রহস্য সমাধানের জন্য, ম্যাক সিস্টেম ডেটা বিভিন্ন ফাইলের একটি সংখ্যা দিয়ে গঠিত। তারা নিম্নরূপ:

  • macOS অপারেটিং সিস্টেম
  • অস্থায়ী ফাইল
  • অ্যাপ এক্সটেনশন এবং প্লাগইন
  • সিস্টেম ক্যাশে, ব্রাউজার ক্যাশে এবং ইউজার ক্যাশে সহ ক্যাশে ফাইলগুলি
  • ডিস্ক ছবি এবং সংরক্ষণাগার, .dmg, .zip, ইত্যাদি সহ।
  • পুরানো ব্যাকআপ

এটা এখন স্পষ্ট যে "অন্যান্য" ম্যাক স্টোরেজ লেবেলটি বিবিধ ফাইল দিয়ে তৈরি। যেহেতু তারা ফটো, নথি, মেল বা বার্তাগুলির মতো একটি নির্দিষ্ট বিভাগে পড়ে না, তাই অ্যাপল তাদের "অন্যান্য" বা "সিস্টেম ডেটা" হিসাবে শ্রেণীবদ্ধ করে। এই ফাইলগুলির বেশিরভাগই অকেজো এবং আপনার আর প্রয়োজন নাও হতে পারে, macOS সেগুলিকে একটি আলাদা ফোল্ডারে সংরক্ষণ করে৷

যদিও এই স্বয়ংক্রিয় স্টোরেজ ম্যানেজমেন্ট কার্যকারিতা ঠিক আছে, সিস্টেম ডেটা স্টোরেজ খনন করার জন্য একটি সহজ উপায়ের অভাব, ভিতরে থাকা ফাইলগুলি পরীক্ষা করে দেখুন এবং যেগুলি আর প্রয়োজন নেই সেগুলি মুছে ফেলার কারণে অনেক বিভ্রান্তি তৈরি হয়৷ আরও খারাপ, macOS কীভাবে নিরাপদে পরিষ্কার করা যায় সে সম্পর্কে খুব বেশি নির্দেশনা প্রদান করে না। আর এখানেই গড় ভোক্তা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

আপনি যদি ম্যানেজ অপশনটি নির্বাচন করেন, যা ডিস্ক স্টোরেজ কনজাম্পশন বারের পাশে অবস্থিত, আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যা দেখায় যে প্রতিটি বিভাগে কতটা জায়গা রয়েছে, যেমন অ্যাপ্লিকেশন, ডকুমেন্টস, আইক্লাউড ড্রাইভ, মেল, বার্তা, টিভি, ট্র্যাশ এবং তাই, গ্রহণ করেছে. অন্যান্য/সিস্টেম ডেটা বিভাগটি সাইডবারের নীচে অবস্থিত।

এখন, আপনি যদি একটি নির্দিষ্ট বিভাগে ক্লিক করেন, যেমন ফটো এবং বার্তা, আপনি সংশ্লিষ্ট ফাইলগুলি মুছে ফেলার একটি মোটামুটি সহজ উপায় দেখতে পাবেন। দুর্ভাগ্যবশত, অন্যান্য স্টোরেজ ধূসর হয়ে গেছে, তাই এটি এমন নয়।

আপনার ম্যাকের সিস্টেম ডেটা স্পেসে কী আছে?

সিস্টেম ডেটা স্টোরেজে কী ধরনের ফাইল ডাম্প করা হয়েছে তা নির্ধারণ করার পরে, আপনি সম্ভবত আপনার ম্যাকের অন্যান্য স্টোরেজে কী আছে তা দেখতে চাইবেন। এটি সম্পন্ন করার জন্য আপনাকে আপনার Mac এর লাইব্রেরি ফোল্ডারে যেতে হবে।

যারা অপরিচিত তাদের জন্য, ম্যাকের লাইব্রেরি ফোল্ডারটি বিভিন্ন ধরণের ফাইল যেমন অ্যাপ সমর্থন ফাইল, অ্যাপ ক্যাশে, পছন্দের ফাইল, ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা ম্যাককে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। সচেতন থাকুন যে আপনার ম্যাকের লাইব্রেরি ফোল্ডারে এলোমেলো পরিবর্তন করা সিস্টেমের ক্ষতির কারণ হতে পারে। এই কারণেই macOS ডিফল্টরূপে এই ফোল্ডারটি লুকিয়ে রাখে। এই ফোল্ডারটি খুলতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac এ, ফাইন্ডার খুলুন . তারপর, মেনু বারে, যাও ক্লিক করুন এবং ফোল্ডারে যান নির্বাচন করুন .
  2. তারপর, ~/লাইব্রেরি টাইপ করুন এবং Enter টিপুন .
  3. আপনি এখন ক্যাশে, কুকিজ এবং অ্যাকাউন্টের মতো ফোল্ডারগুলির ভিতরে কী আছে তা দেখতে পারেন৷ আবার, অনিচ্ছাকৃতভাবে কোনো কিছুর সাথে টেম্পার না করার বিষয়ে সতর্ক থাকুন, কারণ এতে সিস্টেমের ক্ষতি হতে পারে।

আপনি কি সিস্টেম ডেটা স্টোরেজের ফাইলগুলি মুছতে পারেন?

বড় প্রশ্ন হল:"আপনি কি ম্যাক স্টোরেজ পরিষ্কার করতে পারেন?"। সহজ উত্তর হল "হ্যাঁ, আপনি পারেন।" কিন্তু, পূর্বে উল্লিখিত হিসাবে, এই ধরনের ফাইলগুলির সাথে কাজ করার সময় আপনাকে অবশ্যই চরম সতর্কতা অবলম্বন করতে হবে৷

অ্যাপ এক্সটেনশন, প্লাগইন এবং dmg ফাইলের মতো স্পষ্ট জিনিসগুলি পরিষ্কার করার সময়, কুকি, ক্যাশে এবং অন্যান্য অপরিচিত আইটেমগুলি মুছে ফেলা আপনাকে গরম জলে ফেলে দিতে পারে৷ এমনকি আপনি সিস্টেমের ক্ষতির কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি অ্যাপের ক্যাশে ফাইল মুছে ফেলেন, তাহলে আপনি আপনার সমস্ত পছন্দ হারাবেন যা একটি ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা প্রদানের উদ্দেশ্যে করা হয়েছে। তাই যেকোনো অ্যাপের ক্যাশে এবং কুকিজ মুছে ফেলার সময় এটি মাথায় রাখুন। আপনি যদি নিজেকে কীসের মধ্যে নিয়ে যাচ্ছেন তা যদি আপনার কোনও ধারণা না থাকে তবে এটি একা ছেড়ে দেওয়াই ভাল।

সিস্টেম বিভাগের ফাইলগুলি ম্যানুয়ালি মুছে ফেলা সম্ভব হলেও, আমরা সুপারিশ করি যে আপনি যদি নিশ্চিত হন যে আপনি কী করছেন তা জানেন তবেই তা করবেন৷ দুর্ঘটনাক্রমে একটি গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলা খুব সহজ, শুধুমাত্র এটি আবিষ্কার করতে যে এটি পরে সমস্যা সৃষ্টি করেছে। যদি দুর্যোগ আঘাত হানে, তাহলে কিভাবে Mac এ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে হয় সে সম্পর্কে এই নিবন্ধের কিছু টিপস চেষ্টা করুন৷

তদ্ব্যতীত, কিছু সরানোর আগে, আমরা আপনার ম্যাকের স্টোরেজের একটি সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই যাতে কোনো সমস্যা দেখা দিলে আপনি এটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারেন। আরও তথ্যের জন্য, কিভাবে একটি Mac ব্যাকআপ করতে হয় তার টিপস দেখুন৷

বিকল্পভাবে, একটি সিস্টেম ক্লিনআপ অ্যাপ যেমন MacAries একটি নিরাপদ বাজি হবে। এই অ্যাপ্লিকেশানটি আপনার আর প্রয়োজন নেই এমন ফাইলগুলিকে নিরাপদে মুছে ফেলতে পারে, তাই মুছে ফেলা নিরাপদ ফাইলগুলি সনাক্তকরণ এবং সনাক্ত করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না৷

কিভাবে ম্যাক স্টোরেজ পরিষ্কার করবেন

আপনি যদি নিশ্চিত না হন যে কীভাবে ম্যাকে সিস্টেম স্টোরেজ পরিচালনা করবেন, এই নির্দেশিকাটি আপনার জন্য একটি দুর্দান্ত সাহায্য হওয়া উচিত। আমরা এখানে আপনার ম্যাকের স্টোরেজ সাফ করার জন্য বেশ কয়েকটি নিরাপদ এবং কার্যকর পদ্ধতি তালিকাভুক্ত করেছি। আসুন এক এক করে সেগুলি দেখি:

পদ্ধতি 1:পুরানো টাইম মেশিন ব্যাকআপ মুছুন।

পদ্ধতি 3:আপনার ম্যাকের ক্যাশে সাফ করুন।

প্রতিদিন টাইম মেশিন দ্বারা তৈরি স্থানীয় স্ন্যাপশটগুলি সিস্টেমে স্থান নেওয়ার জন্য প্রধান অপরাধীদের মধ্যে একটি। যদিও আপনি বিশ্বাস করতে পারেন যে টাইম মেশিন ব্যাকআপগুলি শুধুমাত্র একটি বহিরাগত ডিস্কে সংরক্ষিত হয়, অ্যাপল আপনার স্টার্টআপ ভলিউমে স্থানীয় স্ন্যাপশটও তৈরি করে। কোম্পানির মতে, এই স্ন্যাপশটগুলি শুধুমাত্র তখনই সংরক্ষিত হবে যদি পর্যাপ্ত ফাঁকা জায়গা থাকে এবং নতুনগুলি তৈরি করা হলে পুরানো স্ন্যাপশটগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে৷

আপনি যদি ভুলবশত কোনও নথিতে সঠিক পরিবর্তনগুলি সংরক্ষণ করেন বা এমন কিছু মুছে ফেলতে পারেন যা আপনি চাননি তবে এটি আপনার ম্যাকে জায়গা নিতে পারে যা আপনার কাছে নেই। আপনার যদি জায়গা কম থাকে এবং আপনার পুরানো ব্যাকআপগুলি মুছে ফেলার প্রয়োজন হয় তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. লঞ্চ করুন টার্মিনাল Applications> Utility এ গিয়ে
  2. যখন একটি টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হবে, কমান্ডটি লিখুন:tmutil listlocalsnapshotdates.
  3. রিটার্ন টিপুন .
  4. আপনি এখন টাইম মেশিন ব্যাকআপগুলির একটি তালিকা দেখতে পাবেন যা সংরক্ষণ করা হয়েছে, তারিখ অনুসারে সাজানো হয়েছে৷
  5. টাইপ করুন:tmutil deletelocalsnapshots aaaaa , যেখানে "aaaaa" তালিকাভুক্ত ব্যাকআপগুলির একটির নাম এটি একটি তারিখের আকারে হবে এবং তারপরে পাঠ্যের একটি স্ট্রিং হবে৷
  6. আপনি যতগুলি ব্যাকআপ সরাতে চান তার জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন, স্টোরেজ চেক করুন আপনি কতটা জায়গা খালি করেছেন তা দেখতে প্রতিবার এই ম্যাক সম্পর্কে ট্যাব করুন।

পদ্ধতি 2:স্থায়ীভাবে ট্র্যাশ মুছুন।

আপনার প্রয়োজন নেই এমন ফাইলগুলিকে ট্র্যাশে টেনে আনুন৷ আপনার ম্যাক থেকে সম্পূর্ণ মুছে ফেলার ফলে নয়; যাইহোক, ট্র্যাশ খালি করা হয়। আমরা প্রায়শই ট্র্যাশে থাকা ফাইলগুলি ভুলে যাই এবং সেগুলি দ্রুত জমা হয়, সিস্টেম স্টোরেজের একটি বড় অংশ গ্রহণ করে৷ ফলস্বরূপ, এটি সুপারিশ করা হয় যে আপনি নিয়মিতভাবে আপনার Mac-এ সিস্টেম স্টোরেজ সাফ করুন৷ আপনার ট্র্যাশ খালি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডকে, ক্লিক করুন এবং ধরে রাখুন ট্র্যাশ আইকন (অথবা আপনার মাউস দিয়ে ডান নীচে টিপুন)।
  2. ট্র্যাশ খালি পাঠ্য সহ একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে৷ . এটি নির্বাচন করুন।

বিকল্পভাবে, আপনি ফাইন্ডার খুলে ট্র্যাশ খালি করতে পারেন৷ এবং মুছুন নির্বাচন করুন কমান্ড ধরে রাখার সময় এবং Shift .

পদ্ধতি 3:আপনার ম্যাকের ক্যাশে সাফ করুন।

ক্যাশে আপনার ম্যাকের সিস্টেম স্টোরেজ পূর্ণ হওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। সুতরাং, কিভাবে Mac এ সিস্টেম স্টোরেজ মুছে ফেলতে হয় তা শিখতে, প্রথমে আপনার কম্পিউটারের ক্যাশে সাফ করুন:

  1. আপনার Mac এ, ফাইন্ডার খুলুন .
  2. তারপর ফোল্ডারে যান ক্লিক করুন বোতাম।
  3. এরপর, ~/লাইব্রেরি/ক্যাশে নেভিগেট করুন এবং যে সমস্ত ফাইল সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে সেগুলি মুছে দিন৷
  4. এর পর, ফোল্ডারে যান-এ ফিরে যান।
  5. তারপর /লাইব্রেরি/ক্যাশে টাইপ করুন , এবং আবারও সব ফাইল পরিষ্কার করুন যেগুলি সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে।

পদ্ধতি 4:অব্যবহৃত অ্যাপ্লিকেশন পরিত্রাণ পান।

এটি একটি Mac-এ সিস্টেম স্টোরেজ সাফ করার জন্য সবচেয়ে সাধারণ পদ্ধতিগুলির মধ্যে একটি। আপনাকে যা করতে হবে তা হল আপনার ম্যাকের সমস্ত অ্যাপ্লিকেশনের মধ্য দিয়ে যাওয়া এবং কোনটি আপনি আর ব্যবহার করবেন না তা খুঁজে বের করুন এবং সেগুলি আনইনস্টল করুন৷ আপনাকে কেবল আপনার ট্র্যাশে টেনে আনার পরিবর্তে নিশ্চিত করতে হবে যে আপনি সেগুলি সঠিকভাবে মুছে ফেলছেন৷

পদ্ধতি 5:পুরানো iOS ব্যাকআপগুলি মুছুন৷

আপনার ম্যাকে থাকা পুরানো iOS ব্যাকআপ, যেমন আপনার আইটিউনস ব্যাকআপ, আপনার ম্যাকের সিস্টেম স্টোরেজ পূর্ণ হওয়ার একটি কারণ। এজন্য আপনার ম্যাক থেকে আপনার পুরানো iOS ব্যাকআপ মুছে ফেলা একটি ভাল ধারণা। আসুন নীচের ধাপে ম্যাকের সিস্টেম স্টোরেজ কীভাবে সাফ করবেন তা একবার দেখে নেওয়া যাক:

  1. ফাইন্ডার চালু করুন আপনার Mac এ অ্যাপ্লিকেশন।
  2. এর পর, এগিয়ে যান এবং যান ক্লিক করুন মেনু বারে বোতাম।
  3. ফোল্ডারে যান নির্বাচন করুন সেখান থেকে।
  4. তারপর, নিম্নলিখিতটি টাইপ করুন:~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট/মোবাইলসিঙ্ক/ব্যাকআপ

একবার আপনি উইন্ডোটি খুললে, আপনার ম্যাকে থাকা সমস্ত পুরানো iOS ব্যাকআপগুলি নির্বাচন করুন৷ ব্যাকআপ তারিখগুলি ইতিমধ্যেই নির্দেশিত হয়েছে যাতে আপনি বলতে পারেন কোনটি সবচেয়ে পুরানো৷

পদ্ধতি 6:সিস্টেম লগ মুছুন।

সিস্টেম লগগুলি সিস্টেম অ্যাপের কার্যকলাপ এবং পরিষেবাগুলির উপর নজর রাখে। এই লগ ফাইলগুলি আপনার Mac এ অনেক স্টোরেজ স্পেস নেয়। এগুলি বিকাশকারীকে ডিবাগ করার জন্য দরকারী, তবে নিয়মিত ব্যবহারকারীদের জন্য সেগুলি সম্পূর্ণরূপে অকেজো৷ ফলস্বরূপ, একটি Mac-এ সিস্টেম স্টোরেজ পরিষ্কার করার জন্য এই লগ ফাইলগুলি মুছে ফেলা বাঞ্ছনীয়৷

এটি করতে:

  1. শুরু করুন ফাইন্ডার .
  2. ~/লাইব্রেরি/লগ লিখুন .
  3. সকল লগ ফাইল নির্বাচন করুন এবং কমান্ড + ব্যাকস্পেস টিপুন।
  4. আপনার Mac পুনরায় চালু করুন।

পদ্ধতি 7:আপনার স্টোরেজ অপ্টিমাইজ করুন।

আপনার যদি একটি বিশৃঙ্খল স্টোরেজ পরিস্থিতি থাকে তবে অন্য সমাধান রয়েছে। অ্যাপল এই সমস্যাটির পূর্বাভাস দিয়েছে এবং আপনাকে আপনার স্থানের সর্বাধিক ব্যবহার করতে সহায়তা করার জন্য ম্যাকওএস-এ কিছু বৈশিষ্ট্য তৈরি করেছে৷

এই ম্যাক সম্পর্কে নির্বাচন করুন অ্যাপল মেনু থেকে। স্টোরেজ নির্বাচন করুন ট্যাব এবং তারপর পরিচালনা টিপুন বোতাম কিছু দরকারী পরামর্শ প্রদর্শিত উইন্ডোতে প্রদর্শিত হয়. iCloud এ স্টোর করুন আপনাকে আপনার সমস্ত ডেটা ক্লাউডে সরাতে এবং আপনার Mac এ কিছু স্থান খালি করার অনুমতি দেয়৷ দ্বিতীয় বিকল্পটি আপনাকে সবচেয়ে বড় ফাইল মুছে ফেলতে দেয়, যেমন চলচ্চিত্র এবং প্রোগ্রাম।

আপনি যদি নিয়মিতভাবে ট্র্যাশ ক্যান খালি করতে ভুলে যান, তাহলে স্বয়ংক্রিয়ভাবে খালি বিন চালু করুন একটি দরকারী বিকল্প হতে পারে।

ফাইল পর্যালোচনা করুন ক্লিক করে , আপনাকে ডকুমেন্টস বিভাগে নিয়ে যাওয়া হবে। অসমর্থিত অ্যাপস-এ বিশেষ মনোযোগ দিয়ে আপনার Mac-এর ফাইলগুলি পরীক্ষা করুন বিভাগ এটিতে এমন প্রোগ্রাম থাকতে পারে যা আর আপনার macOS সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

পদ্ধতি 8:আপনার ডাউনলোড ফোল্ডার সাফ করুন।

আমাদের সকলের একটি ডাউনলোড ফোল্ডার আছে যা আমরা খুব কমই পরিষ্কার করি। এটি অবশেষে ফটো, চলচ্চিত্র, পিডিএফ, ইনস্টলার এবং আপনার অনেক আগে ডাউনলোড করা ধুলোময় ফাইলের মতো এলোমেলো আইটেমগুলি দিয়ে পূর্ণ করে। তারা আপনার সিস্টেম ডেটা স্টোরেজের আকার বাড়াতে পারে। সেগুলি কীভাবে ঠিক করবেন তা এখানে:

  1. ফাইন্ডার> ডাউনলোডে নেভিগেট করুন।
  2. ডান-ক্লিক করুন, তারপর বাছাই করুন> আকার নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

সবচেয়ে বড় ফাইল আপনার তালিকার শীর্ষে থাকবে; আপনার প্রয়োজন নেই সেগুলি মুছুন৷

পদ্ধতি 9:মেল ডাউনলোডগুলি মুছুন৷

আপনি যদি বিল্ট-ইন মেইল ব্যবহার করে থাকেন আপনার ম্যাকে দীর্ঘ সময়ের জন্য অ্যাপ্লিকেশন এবং একই অ্যাকাউন্ট আছে, বড় ইমেল সংযুক্তিগুলি জমা হয়ে আপনার ড্রাইভে প্রচুর জায়গা নেওয়ার একটি ভাল সুযোগ রয়েছে। এই ফাইলগুলি প্রায়শই গিগাবাইট স্থান নেয়, তাই এগুলি পরিষ্কার করা প্রচেষ্টার পক্ষে উপযুক্ত। ধাপগুলো নিম্নরূপ:

  1. মেইল খুলুন অ্যাপ্লিকেশন
  2. যে ফোল্ডার থেকে আপনি সংযুক্তিগুলি সরাতে চান সেটি খুলুন৷
  3. সবচেয়ে বড় সংযুক্তি খুঁজতে আকার অনুসারে সাজান।
  4. মেনু থেকে, বার্তা এবং সংযুক্তিগুলি সরান নির্বাচন করুন .
  5. প্রতিটি ইমেলের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন!

পদ্ধতি 10:আপনার ফটো লাইব্রেরি ট্রিম করুন।

ফটোগুলি আমাদের ম্যাকের সবচেয়ে সাধারণ ধরণের ডেটাগুলির মধ্যে একটি। এবং তাদের রাখা স্মৃতি রাখার সমান। এই ফটোগুলি, যাইহোক, আপনার ম্যাকের সিস্টেম স্টোরেজে আরও জায়গা নেয়। আপনি যে কোনো ফটো মুছে ফেলতে পারেন যা আপনার আর প্রয়োজন নেই বলে মনে করেন, সেইসাথে একাধিক কপি আছে এমন কোনো ফটো। আপনার Mac এ স্থান খালি করার জন্য আপনি সেগুলিকে অন্য হার্ড ড্রাইভ বা USB ড্রাইভে নিয়ে যেতে পারেন৷

র্যাপিং আপ

যদিও সিস্টেম স্টোরেজ বেশিরভাগই অ্যাক্সেসযোগ্য নয়, আপনি অন্য উপায়ে আপনার স্টোরেজ পরিচালনা করতে পারেন। ব্যাকআপ মুছে ফেলা আপনার সিস্টেম স্টোরেজ ক্ষমতা হ্রাস করার সবচেয়ে সরাসরি উপায়, এবং যখন আপনার স্থান খালি করতে হবে তখন এটি একটি বিশাল সাহায্য। নিয়মিতভাবে আপনার Mac এর স্টোরেজ নিরীক্ষণ এবং পরিচালনা করাও একটি ভাল ধারণা৷


  1. কিভাবে ম্যাকে ম্যালওয়্যারবাইট আনইনস্টল করবেন

  2. কীভাবে ভার্চুয়াল পরিবেশ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে ম্যাকে সিস্টেম স্টোরেজ সাফ করবেন? ১০টি সহজ উপায়!

  4. কিভাবে ম্যাক কম্পিউটারে ক্যাশে সাফ করবেন