কম্পিউটার

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

মাইক্রোসফ্ট যখন উইন্ডোজ ডিজাইন করে, একটি ফাইলের তথ্য সংরক্ষণ করার জন্য একটি সাধারণ বৈশিষ্ট্য ব্যবহার করার পরিবর্তে (উদাহরণস্বরূপ, ফাইলটি তৈরি করার তারিখ), এটি একটি গোপন জায়গায় এই তথ্য সংরক্ষণ করার সিদ্ধান্ত নেয়। এই লুকানো জায়গাটি ফাইল স্ট্রীম নামে পরিচিত।

এই টিউটোরিয়ালে, আপনি ফাইল স্ট্রীম সম্পর্কে শিখবেন এবং কীভাবে আপনি সেগুলিকে ভাল ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ সিস্টেমের প্রতিটি ফাইল একটি ডিফল্ট স্ট্রিমের সাথে আসে যেখানে অ্যাপ্লিকেশন তথ্য সংরক্ষণ করতে ব্যবহার করতে পারে। একটি ফাইলে একাধিক স্ট্রীমও থাকতে পারে (যা বিকল্প স্ট্রীম নামেও পরিচিত), কিন্তু এগুলি খুব কমই অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয়৷

কিভাবে একটি ফাইলে পাঠ্য তথ্য লুকাবেন

ডিফল্ট স্ট্রীমের পরিবর্তে বিকল্প স্ট্রীমে ডেটা সঞ্চয় করা অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি ভাল অভ্যাস। যাইহোক, প্রায় প্রতিটি প্রোগ্রাম যা আমরা ব্যবহার করি সেগুলিও এটিকে গুরুত্ব দেয় না। তারা শুধুমাত্র ডিফল্ট স্ট্রীম ব্যবহার করে এবং একটি ফাইলের একাধিক স্ট্রিম থাকার সম্ভাবনার কথা ভুলে যায়। একটি বিকল্প স্ট্রীম তৈরি করা file:stream কমান্ড ব্যবহার করার মতোই সহজ কমান্ড প্রম্পটে।

একটি ফাইলে পাঠ্য তথ্য লুকানোর জন্য, আমাদের কেবল একটি বিকল্প স্ট্রিম তৈরি করতে হবে এবং এতে তথ্য সংরক্ষণ করতে হবে। এই ক্ষেত্রে, আমরা “program.exe নামের একটি ফাইল ব্যবহার করতে যাচ্ছি "।

একটি কমান্ড প্রম্পট খুলুন। একটি নতুন স্ট্রীম তৈরি করতে, টাইপ করুন:

notepad "program.exe:hide"

পরবর্তী উইন্ডোটি প্রদর্শিত হবে:

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

নোটপ্যাড “hide.txt নামের একটি বিকল্প স্ট্রিম তৈরি করবে " program.exe এর ভিতরে। একবার আমরা হ্যাঁ ক্লিক করলে আমরা যা চাই তা সংরক্ষণ করতে পারি:

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

আপনি যদি "program.exe" ফাইলটি অন্য অবস্থানে অনুলিপি করেন, তাহলে এটি এই ফাইলটিকে সাথে নিয়ে যাবে৷ স্ট্রীমটি অ্যাক্সেস করতে, আপনাকে এটির নাম ব্যবহার করতে হবে, এই ক্ষেত্রে 'hide.txt' যা এটিকে পড়া আরও কঠিন করে তোলে।

কোনও ফাইল বহিরাগত উত্স থেকে এসেছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

উইন্ডোজ ফাইলের উৎস নিয়ন্ত্রণ করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে। এটি আপনার সুরক্ষা উন্নত করার একটি ভাল উপায় কারণ আপনি এখন ফাইলটির উত্স খুঁজে পেতে পারেন৷ একটি ফাইল অন্য কম্পিউটার বা ইন্টারনেট থেকে এসেছে কিনা তা পরীক্ষা করতে, ফাইলটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন৷

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

সাধারণ ট্যাবে, আপনি ফাইল সম্পর্কে তথ্য দেখতে পাবেন:

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

ফাইল স্ট্রিমগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি সহজেই একটি স্ট্রীম তৈরি করতে পারলে, কোন ফাইলে স্ট্রিম আছে তা দেখার জন্য উইন্ডোজ কোনো টুল নিয়ে আসে না। বা এটি ফাইলগুলির সাথে যুক্ত স্ট্রিমগুলি তালিকাভুক্ত করতে সক্ষম নয়। যদি আমরা এই তথ্য দেখতে চাই, তাহলে আপনাকে একটি সাধারণ অ্যাপ্লিকেশন কল ব্যবহার করতে হবে "স্ট্রীম"। এটি মার্ক রুসিনোভিচ দ্বারা তৈরি একটি পুরানো প্রোগ্রাম, যিনি বর্তমানে মাইক্রোসফ্ট কর্মী৷

Sysinternals

দ্বারা স্ট্রিম ডাউনলোড করুন

এই প্রোগ্রামের সাহায্যে, আপনি দেখতে পারেন যে একটি ফাইলে একাধিক স্ট্রীম রয়েছে কিনা। এটি সেই স্রোতের নাম এবং আকারও দেখায়৷

নীচের ছবিটি থেকে, আপনি দেখতে পাচ্ছেন যে অনেক ফাইলের একটি 'জোন। সনাক্তকারী:$DATA 'স্রোত। ফাইলের উৎস সম্পর্কে তথ্য সঞ্চয় করতে Windows এটি ব্যবহার করে। এটি শুধুমাত্র তখনই থাকবে যদি ফাইলটি অন্য কম্পিউটার বা ইন্টারনেট থেকে উদ্ভূত হয়।

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

ডিফল্টরূপে, উইন্ডোজ ইন্টারনেট থেকে ডাউনলোড করা প্রোগ্রাম ব্লক করবে। আপনি যদি ফাইলের নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত হন, তাহলে আপনি এই ডেটা মুছে ফেলার জন্য স্ট্রিম ব্যবহার করতে পারেন যাতে প্রতিবার আপনি এটি চালানোর সময় Windows আপনাকে প্রোগ্রামটিকে আনব্লক করতে না বলে।

স্ট্রিম দেখার বিকল্প উপায়

আপনি যদি Windows Vista বা 7 ব্যবহার করেন, তাহলে আপনি dir ব্যবহার করতে পারেন /R সহ কমান্ড স্ট্রীম দেখতে সুইচ করুন। নীচের ছবিতে, আপনি দেখতে পাচ্ছেন যে আমরা /R ব্যবহার করলে স্ট্রিমের তথ্য দেখা যায় সুইচ করুন।

ফাইল স্ট্রীম কি এবং কিভাবে তাদের ভাল ব্যবহার করতে হয়? [ব্যাখ্যা]

আপনি দেখতে পাচ্ছেন যে "file.exe" এ দুটি স্ট্রীম রয়েছে। একটি নামবিহীন (ডিফল্ট) এবং অন্যটি হল "জোন. আইডেন্টিফায়ার:$ ডেটা"৷ একটি ফাইলের জন্য যা অন্য কম্পিউটার বা ইন্টারনেট থেকে আসেনি, এই স্ট্রিমটি বিদ্যমান নেই৷

আপনি কি একটি ফাইলের মধ্যে গোপনীয় তথ্য লুকানোর অন্য কোন উপায় জানেন?


  1. স্টেজ চ্যানেলগুলি কী এবং কীভাবে সেগুলি ডিসকর্ডে ব্যবহার করবেন

  2. ইনস্টাগ্রাম নাম ট্যাগগুলি কী এবং আপনি কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

  3. টেকআউন কী এবং ফাইল এবং ফোল্ডারগুলির মালিকানা নিতে এটি কীভাবে ব্যবহার করবেন

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?