কম্পিউটার

[সমাধান] USB/বহিরাগত হার্ড ড্রাইভ গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস Windows 11/10/7

এ অস্বীকৃত

'USB ড্রাইভ গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত' ত্রুটি বার্তা শুধুমাত্র পপআপ নয়। এটি সাধারণত একটি কারণ আছে. এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন কিছু প্রধান কারণ হল:

  • একটি USB ড্রাইভ বা একটি ক্ষতিগ্রস্ত তারের সাথে একটি অনুপযুক্ত সংযোগ
  • ক্ষতিগ্রস্ত বা দূষিত ফাইল সিস্টেম
  • বাহ্যিক হার্ড ড্রাইভের বিটলকার এনক্রিপশন
  • ড্রাইভ ব্যবহার করার অনুমতি অস্বীকার করা হয়েছে
  • বাহ্যিক হার্ড ড্রাইভ ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে

এগুলি হল সাধারণ কারণ যা ত্রুটি বার্তার কারণ হতে পারে৷ সুতরাং, আপনি কিভাবে সমস্যা ঠিক করবেন? এই নিবন্ধটি কি লক্ষ্য. 'বহিরাগত হার্ড ড্রাইভে গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত' সমস্যার সমাধান করার বিভিন্ন উপায় আপনি শিখবেন।

'বাহ্যিক হার্ড ড্রাইভ/ইউএসবি ফোল্ডার অ্যাক্সেস অস্বীকার' সমস্যা কীভাবে ঠিক করবেন

এই সমস্যাটি সমাধান করার জন্য চারটি উপায় রয়েছে এবং আমরা একে একে একে দেখব। আপনি যদি একটি পদ্ধতি চেষ্টা করেন এবং এটি কাজ না করে, আপনি চারটি পদ্ধতি শেষ না করা পর্যন্ত আপনি পরবর্তীতে যেতে পারেন। আপনি এই নিবন্ধে হাইলাইট করা কার্যকরী পদ্ধতিগুলির যেকোনো একটি দিয়ে সমস্যাটি সমাধান করতে নিশ্চিত হতে পারেন।

পদ্ধতি #1:গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ঠিক করতে ড্রাইভের মালিকানা পরিবর্তন করুন

এই পদ্ধতির জন্য আপনাকে USB/বাহ্যিক ড্রাইভ অ্যাক্সেস করার অনুমতি পেতে হবে। এটি করার জন্য, প্রথমে, Windows 11/10/7 এর সাথে অ্যাক্সেসযোগ্য USB ড্রাইভটি সংযুক্ত করুন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. 'This PC' খুলতে ক্লিক করুন এবং 'অ্যাক্সেসেবল এক্সটার্নাল হার্ড ড্রাইভ'-এ ডান-ক্লিক করুন।
  2. 'বৈশিষ্ট্য' নির্বাচন করুন।
  3. 'নিরাপত্তা'-এ নেভিগেট করুন এবং 'অ্যাডভান্সড সিকিউরিটি সেটিংস' উইন্ডো খুলতে 'উন্নত' ক্লিক করুন৷
  4. 'অনুমতি পরিবর্তন করুন'-এ ক্লিক করুন এবং পরবর্তী উইন্ডোতে 'সম্পাদনা করুন'-এ ক্লিক করুন।
  5. 'অনুমতি দিন' কলামের অধীনে প্রতিটি বাক্সে চেক করুন এবং 'ঠিক আছে' এবং তারপর 'প্রয়োগ করুন' এ ক্লিক করুন।

আপনি যদি উইন্ডোজ 7 ব্যবহার করেন তবে পদক্ষেপগুলি একটু ভিন্ন। Windows 7:

-এ 'গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত' সমস্যাটি সমাধান করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন
  1. 'অগম্য হার্ড ড্রাইভ'-এ রাইট-ক্লিক করুন এবং তারপর 'প্রপার্টি'-এ ক্লিক করুন।
  2. 'নিরাপত্তা'-তে নেভিগেট করুন এবং তারপরে 'অ্যাডভান্সড' ক্লিক করুন এবং তারপর 'মালিক ট্যাব' থেকে 'সম্পাদনা করুন'।
  3. অ্যাকাউন্টের মালিকানা পরিবর্তন করতে ‘ব্যবহারকারীর নাম’ বা ‘গ্রুপ’-এর নিচের নামটিতে ক্লিক করুন। এটি দেখাবে যে আপনার কাছে এখন অ্যাক্সেসযোগ্য USB ড্রাইভ অ্যাক্সেস করার অনুমতি রয়েছে৷

পদ্ধতি #2:USB ড্রাইভে অ্যাক্সেস করার অনুমতি পান

আপনার কাছে একটি সাধারণ কারণগুলির মধ্যে একটি হল 'Windows 11/107-এ ইউএসবি ড্রাইভ অ্যাক্সেস অস্বীকার করা' ত্রুটি কোড হল যখন আপনার কাছে ডিস্ক অ্যাক্সেস করার প্রয়োজনীয় অনুমতি নেই। যদি এটি হয় তবে আপনাকে অনুমতি নিতে হবে। আপনার যা করা উচিত তা হল গন্তব্য ফোল্ডারটি এনক্রিপ্ট করা আছে কিনা তা দেখতে। যদি এটি হয়, আপনি ড্রাইভটি ফর্ম্যাট করা ছাড়া অ্যাক্সেস করতে পারবেন না। যাইহোক, যদি তা না হয়, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করে আপনি সহজেই প্রয়োজনীয় অনুমতি পেতে পারেন:

  1. 'This PC' বা 'My Computer'-এ যান।
  2. 'অগম্য ড্রাইভ' নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন।
  3. প্রদত্ত তালিকা থেকে 'প্রপার্টি' এবং তারপর 'নিরাপত্তা' এবং 'পরিবর্তন'-এ বাম-ক্লিক করুন।
  4. 'নতুন ভলিউমের জন্য অনুমতি (E:) শিরোনামের একটি নতুন উইন্ডো পপআপ হবে। 'যোগ করুন' ট্যাবে ক্লিক করুন এবং একটি নতুন ব্যবহারকারী যোগ করুন।
  5. 'ঠিক আছে' ক্লিক করুন এবং তারপরে অনুমতি অংশে নেভিগেট করুন এবং 'সম্পূর্ণ নিয়ন্ত্রণ' ট্যাবে বাক্সটি চেক করুন। আপনার হয়ে গেলে 'ঠিক আছে' ক্লিক করুন৷

এই সমস্যা সমাধান করা উচিত. যদি আপনি আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে না পারেন বা আপনি 'সম্পূর্ণ নিয়ন্ত্রণ' চেক করতে না পারেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ড্রাইভটি এখনও উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি এখনও 'Windows 10 এক্সটার্নাল হার্ড ড্রাইভে গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত' ত্রুটি কোড পেয়ে থাকেন, তাহলে আপনাকে পরবর্তী পদ্ধতিতে যেতে হবে।

পদ্ধতি #3:USB/বাহ্যিক হার্ড ড্রাইভ ফর্ম্যাট করুন

ফরম্যাটিং 'ইউএসবি গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত' সহ যেকোনো সমস্যা সমাধান করতে পারে। যাইহোক, আপনি অবশ্যই জানেন যে আপনার ডেটা মুছে ফেলা হবে কিন্তু ড্রাইভ সম্পূর্ণরূপে কার্যকরী হয়ে যাবে। আপনার ডেটা সুরক্ষিত করার জন্য, এটি সুপারিশ করা হয় যে আপনি এটি দুটি অংশে করবেন৷ প্রথমত, ম্যাক বা উইন্ডোজ পিসিতে বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করুন এবং দ্বিতীয়ত, অপসারণযোগ্য ডিস্ক ফর্ম্যাট করুন। আমরা একটি বহিরাগত হার্ড ড্রাইভে আটকে থাকা ডেটা পুনরুদ্ধার করার জন্য সেরা প্রোগ্রাম হিসাবে iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যারটিকে সুপারিশ করি৷

iBeesoft ডেটা রিকভারি RAW ড্রাইভ, এক্সটার্নাল হার্ড ড্রাইভ, ইউএসবি ড্রাইভ, হার্ড ডিস্ক/পার্টিশন ইত্যাদি থেকে কার্যকরভাবে এবং সম্পূর্ণরূপে ফাইল পুনরুদ্ধার করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি নির্ভরযোগ্য এবং 100% কার্যকর। এটি স্ক্যানিং এবং হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করে কাজ করে। এটি ব্যবহারকারীদের সমস্ত স্টোরেজ মিডিয়া থেকে হারিয়ে যাওয়া ডেটা ফিরে পেতে সক্ষম করার জন্য একটি ব্যাপক ফাইল পুনরুদ্ধার সমাধান অফার করে৷

বাহ্যিক হার্ড ড্রাইভে আটকে থাকা ডেটা কীভাবে পুনরুদ্ধার করবেন

এখানে iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার দিয়ে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে আটকে পড়া ডেটা পুনরুদ্ধার করার সহজ পদক্ষেপগুলি রয়েছে৷

  1. সেরা ইউএসবি ড্রাইভ পুনরুদ্ধার টুল ডাউনলোড করুন এবং চালান
  2. যে স্থানটি আপনি আটকে থাকা ফাইল স্ক্যান করতে চান সেটি নির্বাচন করুন। এই ক্ষেত্রে, আপনাকে USB/External ড্রাইভ নির্বাচন করতে হবে এবং বাহ্যিক হার্ড ড্রাইভ পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে 'স্ক্যান' এ ক্লিক করতে হবে।
  3. আপনার USB/বাহ্যিক ড্রাইভ থেকে আটকে থাকা ডেটা পুনরুদ্ধার করুন। স্ক্যান করার পরে, ফলাফল উইন্ডো পপ আপ হবে। আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন এবং সেগুলিকে আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে 'পুনরুদ্ধার করুন' এ ক্লিক করুন৷

তৃতীয় ধাপটি পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পন্ন করে। এটি হয়ে গেলে, আপনি বাহ্যিক হার্ড ড্রাইভ ফর্ম্যাট করতে এগিয়ে যেতে পারেন। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

'গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকার' ঠিক করতে কীভাবে বাহ্যিক হার্ড ড্রাইভ ফর্ম্যাট করবেন

  1. ডিস্ক ম্যানেজমেন্ট খুলতে 'স্টার্ট'-এ ডান-ক্লিক করুন এবং 'ডিস্ক ম্যানেজমেন্ট' নির্বাচন করুন।
  2. 'অগম্য ডিস্ক'-এ ডান-ক্লিক করুন এবং তারপর 'ফর্ম্যাট' নির্বাচন করুন। এরপর, 'NTFS'-এ ক্লিক করুন এবং 'Ok' বোতামে ক্লিক করুন।
  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ এটি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভকে ফর্ম্যাট করবে এবং এর কার্যকারিতা পুনরুদ্ধার করবে৷

পদ্ধতি #4:উইন্ডোজ 11/10/7-এ গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ঠিক করতে CHKDSK চালান

যদি উপরের তিনটি পদ্ধতি কাজ না করে, তাহলে আপনাকে CHKDSK এর সাথে ফাইল সিস্টেমটি ঠিক করার চেষ্টা করা উচিত। আপনি যদি 'USB ড্রাইভ অ্যাক্সেস অস্বীকৃত' এরর কোডের সম্মুখীন হন তাহলে এটি খুবই উপযুক্ত। নিচের সহজ ধাপগুলো অনুসরণ করুন:

  1. যে হার্ড ড্রাইভ পার্টিশনে 'গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভ' ত্রুটি রয়েছে তার উপর ডান ক্লিক করুন এবং 'প্রপার্টি' নির্বাচন করুন।
  2. 'সরঞ্জাম' নির্বাচন করুন এবং তারপর 'এখনই পরীক্ষা করুন'। মনে রাখবেন আপনি কমান্ড প্রম্পট থেকে CHKDSK প্রক্রিয়াও চালাতে পারেন।
  3. আপনার পিসি রিস্টার্ট করুন এবং আবার এক্সটার্নাল হার্ড ড্রাইভ খোলার চেষ্টা করুন। এটি সমস্যার সমাধান করা উচিত৷

সেখানে আপনি এটা আছে! আমরা 'ফ্ল্যাশ ড্রাইভ অ্যাক্সেস অস্বীকৃত' ত্রুটি কোড ঠিক করার চারটি ভিন্ন পদ্ধতি অন্বেষণ করেছি। এই পদ্ধতিগুলির মধ্যে একটি আপনার জন্য এই সমস্যার সমাধান করা উচিত। যাইহোক, দয়া করে মনে রাখবেন যে আপনার ডেটা মুছে যাওয়া থেকে রক্ষা করা উচিত।


  1. আপনার USB ড্রাইভ বা এক্সটার্নাল মিডিয়াকে Windows 11/10-এ দ্রুত কার্য সম্পাদন করুন

  2. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন

  3. ফিক্স:গন্তব্য ফোল্ডার অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে Windows 10

  4. FIX:USB 3.0 এক্সটার্নাল ড্রাইভ Windows 11/10 এ স্বীকৃত নয়