কম্পিউটার

Windows 11/10/7 এ কিভাবে USB ড্রাইভকে FAT32 ফর্ম্যাট করবেন

একটি USB আমাদের দৈনন্দিন ব্যক্তিগত এবং কর্মজীবনে একটি অপরিহার্য ডিভাইস। অন্য ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য যেকোন ডিভাইসকে যেমন স্মার্ট বলা হয়, তেমনি একটি USB ড্রাইভকে নরমভাবে কাজ করার জন্য একটি ভিন্ন ডিভাইস বা অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। উইন্ডোজে তিনটি ফাইল সিস্টেম রয়েছে:NTFS, FAT32 এবং exFAT। কিন্তু FAT32 এর সর্বোত্তম সামঞ্জস্যের কারণে, লোকেরা FAT32 তে USB ফর্ম্যাট করতে চায় উইন্ডোজ 11/10/7 এ। উইন্ডোজ পিসিতে একটি USB ড্রাইভকে FAT32-এ ফর্ম্যাট করার পিছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল USB ড্রাইভকে বিভিন্ন ডিভাইস বা অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ করা। তাই এই প্রবন্ধে, আমরা শিখব কিভাবে Windows 7/Windows 10-এ USB থেকে FAT32 ফরম্যাট করা যায় এবং আমাদের আসলে কেন এটি প্রয়োজন তা জানব।

পর্ব 1:কেন আপনাকে উইন্ডোজ পিসিতে USB থেকে FAT32 ফর্ম্যাট করতে হবে

উইন্ডোজের প্রাচীনতম ফাইল সিস্টেমে FAT 32, উইন্ডোজ 95 চালু করার সাথে FAT16 প্রতিস্থাপন করা হয়েছে। উইন্ডোজের দুটি নতুন এবং আধুনিক ফাইল সিস্টেম হল NTFS এবং exFAT। উইন্ডোজ 10/7 এ ইউএসবি থেকে ফ্যাট32 ফরম্যাট করার বিভিন্ন কারণ থাকতে পারে। আমাদের মতে, এর পিছনে কিছু সাধারণ কারণ নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

  • FAT32 হল উইন্ডোজের প্রাচীনতম ফাইল সিস্টেম যার কারণে বেশিরভাগ বাহ্যিক ডিভাইস FAT32 এর সাথে আসে। আমরা যে ফ্ল্যাশ ড্রাইভগুলি ক্রয় করি সেগুলিও FAT 32 দিয়ে ফরম্যাট করা হয়৷
  • অন্যান্য আধুনিক ফাইল সিস্টেম আছে, কিন্তু FAT32 সমস্ত আধুনিক কম্পিউটার এবং পুরানো কম্পিউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা এর জনপ্রিয়তা বাড়িয়েছে।
  • বিভিন্ন সিস্টেমে ইউএসবি ব্যবহার করার জন্য এটি বেশিরভাগ অপসারণযোগ্য ডিভাইসে ব্যবহৃত হয় যাতে এটি তাদের সকলের সাথে ভালভাবে কাজ করে।

অংশ 2:উইন্ডোজ 11/10/7-এ USB থেকে FAT 32 ফর্ম্যাট করার জন্য নির্দেশিকা

ফ্যাট 32 4GB এর কম ফাইলের জন্য উপযুক্ত। সুতরাং আপনার যদি 4GB এর কম ডেটা থাকে তবে এটি অত্যন্ত সুপারিশ করা হয়। আপনি একটি ড্রাইভে সর্বোচ্চ 8 টিবি পার্টিশন সাইজ পেতে পারেন, যা অনেক বেশি। উইন্ডোজ 7/10/11-এ USB থেকে FAT32 ফর্ম্যাট করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে৷

ধাপ 1:আপনার উইন্ডোজ ডিভাইসে USB ড্রাইভ সংযোগ করুন। আমার কম্পিউটারে ক্লিক করুন। আপনি সেখানে USB ড্রাইভ দেখতে পাবেন। আপনার USB ড্রাইভটিকে ডিভাইসের সাথে সংযুক্ত করুন এবং ফাইলগুলি দেখার বিকল্পে ক্লিক করুন।

ধাপ 2:আপনার USB ড্রাইভে ডান-ক্লিক করুন এবং ফর্ম্যাট বিকল্পে ক্লিক করুন। উইন্ডো থেকে, ফাইল সিস্টেমের অধীনে ড্রপ-ডাউন বার থেকে FAT32 নির্বাচন করুন।

ধাপ 3:FAT32 প্রক্রিয়াতে USB ড্রাইভ ফরম্যাটিং শুরু করতে Start এবং OK এ ক্লিক করুন। ফরম্যাটিং সম্পন্ন হলে ওকে ক্লিক করুন।

পার্ট 3:ফরম্যাট করার পরে USB ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করা

এই অংশটি আক্ষরিক অর্থেই আপনার জন্য একটি বোনাস! আপনি আপনার USB ড্রাইভ ফরম্যাট করার আগে, আপনাকে আপনার ড্রাইভের একটি ব্যাকআপ রাখতে হবে। আপনি যদি আপনার USB ড্রাইভে উপস্থিত প্রয়োজনীয় ফাইলগুলির একটি ব্যাকআপ রাখেন, আপনি যে কোনো সময় সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷ তাই ফরম্যাট করার আগে আপনার একটি ব্যাকআপ USB ড্রাইভ নিতে ভুলবেন না। ব্যাকআপের জন্য, আপনি iBeesoft DBackup নামে সর্বাধিক জনপ্রিয় ব্যাকআপ সফ্টওয়্যার ব্যবহার করে দেখতে পারেন। এটি সবচেয়ে নির্ভরযোগ্য এবং ব্যবহারকারী-বান্ধব ব্যাকআপ সফ্টওয়্যার৷

ধরুন আপনি একটি ব্যাকআপ নিতে ভুলে গেছেন এবং ইতিমধ্যেই FAT32 Windows 11/10/7 এ একটি USB ড্রাইভ ফর্ম্যাট করেছেন, চিন্তা করার দরকার নেই৷ এর সমাধানও আছে আমাদের কাছে। আপনি ডেটা পুনরুদ্ধার করতে iBeesoft ডেটা রিকভারি ব্যবহার করতে পারেন। আপনার প্রযুক্তিগত দক্ষতা না থাকলেও এটি আপনার জন্য একটি আশ্চর্যজনক ডেটা পুনরুদ্ধার সমাধান। ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এবং শক্তিশালী সিস্টেমের কারণে আপনি সহজেই আপনার ডেটা পুনরুদ্ধার করার সমস্ত পদক্ষেপ নিজেই পরিচালনা করতে পারেন৷

আপনার সেরা ফর্ম্যাটেড ইউএসবি ড্রাইভ পুনরুদ্ধার সফ্টওয়্যার

(1695 ব্যবহারকারীদের দ্বারা ট্রাস্ট স্কোর 4.7)
  • এটি প্রতিবার USB থেকে FAT32 ফর্ম্যাট করার পরে সম্পূর্ণ নিরাপদ এবং কার্যকর ডেটা পুনরুদ্ধার প্রদান করে৷ এটি ব্যবহার করা সহজ এবং প্রত্যেকের জন্য Mac বা Windows এ USB ড্রাইভ পুনরুদ্ধার করা অত্যন্ত কার্যকর৷
  • এটি দুর্ঘটনাজনিত মুছে ফেলা, রিসাইকেল বিন, দুর্ঘটনাজনিত বিন্যাস, অ্যাক্সেসযোগ্য বা অপঠিত ড্রাইভ/পার্টিশন, ক্লোন বা রিপার্টিশনের কারণে পার্টিশনের ক্ষতি, ড্রাইভ নষ্ট হওয়া, ভুল অপারেশনের কারণে ডেটা হারিয়ে যাওয়া, ভাইরাস আক্রমণ সহ যেকোনো পরিস্থিতিতে ডেটা পুনরুদ্ধার করতে পারে। ইত্যাদি এবং আরো।
  • এটি PC, সার্ভার, SD কার্ড, ডিজিটাল ক্যামেরা, ক্যামকর্ডার, এক্সটার্নাল হার্ড ড্রাইভ, USB ফ্ল্যাশ ড্রাইভ এবং আরও অনেক কিছু থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারে৷
  • এটি ছবি, অডিও, ভিডিও, নথি, সংরক্ষণাগার এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরনের ফাইল সমর্থন করে৷
বিনামুল্যে ডাউনলোড

ফরম্যাট করা ইউএসবি ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 1:ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ইনস্টল করুন

কম্পিউটারে এই আনফরম্যাট ইউএসবি ড্রাইভ টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন এবং ইউএসবি ড্রাইভটিকে আপনার কম্পিউটারে সংযুক্ত করুন।

ধাপ 2:স্ক্যান করতে ফরম্যাট করা USB ড্রাইভ বেছে নিন

পরবর্তী উইন্ডোতে, আপনি আপনার কম্পিউটারে উপলব্ধ সমস্ত হার্ড ডিস্ক ড্রাইভ পার্টিশন/অবস্থানগুলির একটি তালিকা দেখতে পাবেন। স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে আপনাকে USB ড্রাইভ বেছে নিতে হবে এবং "স্ক্যান" বোতামে ক্লিক করতে হবে।

ধাপ 3:ইউএসবি ড্রাইভকে FAT32 তে ফর্ম্যাট করার পরে পূর্বরূপ দেখুন এবং ডেটা পুনরুদ্ধার করুন

অবশেষে, আপনি একটি উইন্ডো পাবেন যেখানে আপনার ইউএসবি ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া সমস্ত ফাইল আপনার স্ক্রিনে তালিকাভুক্ত হবে। এখন প্রয়োজন হলে, আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তার পূর্বরূপ দেখুন এবং চয়ন করুন। সমস্ত ফাইল নির্বাচন করার পরে, আপনার কম্পিউটারে সমস্ত ফাইল পুনরুদ্ধার করা শুরু করতে "পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন৷

এখন আপনি জানেন কিভাবে উইন্ডোজ 10/11-এ ইউএসবি থেকে FAT32 ফর্ম্যাট করা যায় প্রথাগত উপায়ে সহজেই। এই নিবন্ধে দেওয়া ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করা আপনার জন্য সহজ হবে। এছাড়াও, আপনার ডেটার ব্যাকআপ রাখার জন্য, আপনি কোনও সন্দেহ ছাড়াই iBeesoft DBackup ব্যবহার করতে পারেন, কারণ এটি আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করার সেরা টুল। আপনি যদি USB ড্রাইভ ফরম্যাট করার আগে একটি ব্যাকআপ রাখতে ভুলে যান, তাহলে iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করে ফর্ম্যাট করা হার্ড ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করা শুরু করুন।


  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে ড্রাইভ লেটার পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ড্রাইভ লুকাবেন

  3. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কিভাবে USB পেন ড্রাইভ ফরম্যাট করবেন

  4. কীভাবে একটি ড্রাইভ বা SD কার্ড FAT32 এ ফর্ম্যাট করবেন৷