কম্পিউটার

iOS 15 বিজ্ঞপ্তিগুলি নীরব? কিভাবে সমস্যাটি ঠিক করবেন

আপনি যদি আপনার iPhone এ iOS 15 নোটিফিকেশন সাইলেন্সড সমস্যার সম্মুখীন হন, তাহলে কীভাবে এটি থেকে মুক্তি পাবেন তা জানতে পড়তে থাকুন৷

iOS এর বয়স প্রায় এক বছর, এবং ব্যবহারকারীরা ইতিমধ্যেই তাদের iPhones এ পূর্ণাঙ্গ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন। যদিও ডেভেলপাররা ক্রমাগত অপারেটিং সিস্টেমের উন্নতির জন্য কাজ করছে, ব্যবহারকারীরা এখনও আইফোনের বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করার সময় সমস্যার সম্মুখীন হচ্ছেন। বেশ কিছু আইফোন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে আইফোন হাতে থাকা সত্ত্বেও তারা তাদের আইফোনে কল এবং বার্তাগুলির বিজ্ঞপ্তি দেখতে অক্ষম৷

আপনি যদি সেই সমস্যাগ্রস্ত ব্যবহারকারীদের একজন হন তবে আপনি সঠিক জায়গায় আছেন। এই প্রবন্ধে, আমরা iOS 15 নোটিফিকেশন সাইলেন্সড সমস্যার পিছনের কারণ ব্যাখ্যা করব এবং সমস্যা সমাধানের জন্য আপনি কী কী সমাধান ব্যবহার করতে পারেন।

iOS 15 বিজ্ঞপ্তিগুলি নীরব? কিভাবে সমস্যাটি ঠিক করবেন

আপনার iOS 15 আইফোনে বিজ্ঞপ্তিগুলিকে নীরব করা হয় কেন?

ইনকামিং কল, টেক্সট এবং অন্যান্য সম্পর্কে বিজ্ঞপ্তি পেতে অক্ষমতার প্রাথমিক কারণ হল নতুন iOS বৈশিষ্ট্য যা ফোকাস মোড নামে পরিচিত। এই বৈশিষ্ট্যটি iOS-এর আগের সংস্করণে উপস্থিত Do Not Disturb (DND) মোডের সংস্কার করা সংস্করণ৷
iOS 15 সংস্করণে, Apple Do Not Disturb মোড থেকে মুক্তি পেয়েছে এবং ফোকাস মোড ব্যবহারকারীদের মাধ্যমে তারা তাদের আইফোনে যে বিজ্ঞপ্তিগুলি পায় তার উপর আরও ভাল নিয়ন্ত্রণ করতে পারে৷

যদিও এটি একটি অত্যন্ত চিন্তাশীল বৈশিষ্ট্য, ডিএনডি মোডের সাথে পরিচিত বেশ কয়েকটি ব্যবহারকারী বিজ্ঞপ্তিগুলি গ্রহণ করতে অক্ষমতা সম্পর্কে অভিযোগ করছেন। আপনি যদি সেই হতাশ ব্যবহারকারীদের একজন হন যারা ইনকামিং কল এবং বার্তাগুলির জন্য বিজ্ঞপ্তি দেখতে অক্ষম, আপনি সঠিক জায়গায় আছেন৷ আমরা ব্যাখ্যা করব কিভাবে আপনার iPhone এ iOS 15 নোটিফিকেশন সাইলেন্সড সমস্যার সমাধান করা যায়।

ফোকাস/DND মোড অক্ষম করুন

আশা করি, এখন এটা স্পষ্ট যে আপনি আপনার আইফোনে বিজ্ঞপ্তিগুলি পাচ্ছেন না কারণ এই মুহূর্তে ফোকাস মোড সক্রিয় রয়েছে৷ আপনার আইফোনে বিজ্ঞপ্তি সতর্কতা পেতে, আপনাকে ফোকাস মোড অক্ষম করতে হবে, এবং তারা এটির মধ্যে মোড বিরক্ত করবে না। আপনার iPhone এ ফোকাস মোড দ্রুত বন্ধ করতে, কন্ট্রোল সেন্টারে প্রবেশ করুন এবং সেখানে উপস্থিত 'বিরক্ত করবেন না' টাইলটিতে আলতো চাপুন।

iOS 15 বিজ্ঞপ্তিগুলি নীরব? কিভাবে সমস্যাটি ঠিক করবেন

ডু নট ডিস্টার্ব মোড নিষ্ক্রিয় করার একটি বিকল্প উপায়ও রয়েছে। আপনার আইফোনে সেটিংস অ্যাপ অ্যাক্সেস করুন এবং তারপর ফোকাস মোড অ্যাক্সেস করুন। এখন Do Not Disturb অপশনটি বেছে নিন এবং 'Do Not Disturb মোড' এর পাশের সুইচটিকে অফ পজিশনে নিয়ে যান।

অ্যাপগুলিকে ফোকাসে অনুমতি দিন

আপনি যদি স্পষ্টভাবে ফোকাস মোড সক্ষম করে থাকেন কিন্তু তারপরও কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপের জন্য বিজ্ঞপ্তি পেতে চান, তাহলে নীচে পড়তে থাকুন৷

এর জন্য, আপনাকে সেই অ্যাপগুলিকে ডু নট ডিস্টার্ব মোডে অনুমতি দিতে হবে। আপনি এই মুহুর্তে সক্রিয় ফোকাস মোডের মধ্যে থাকা অ্যাপগুলিকে হোয়াইটলিস্ট করতে পারেন৷ আপনি যখন ফোকাস মোডের মধ্যে কিছু অ্যাপকে সাদা তালিকাভুক্ত করবেন, তখন আপনি তাদের জন্য বিজ্ঞপ্তি পেতে সক্ষম হবেন। তাহলে শুরু করা যাক:

iOS 15 বিজ্ঞপ্তিগুলি নীরব? কিভাবে সমস্যাটি ঠিক করবেন

  • আপনার আইফোনের সেটিংস অ্যাপে যান এবং ফোকাস বিকল্পটি বেছে নিন।
  • এখন আপনি যে ফোকাস মোড সক্রিয় করতে চান সেটি বেছে নিন।
  • এরপর, অনুমোদিত বিজ্ঞপ্তি বিকল্পে প্রবেশ করুন এবং অ্যাপস বিভাগে যান।
  • একটি নতুন স্ক্রীন আপনার iPhone খুলবে৷ 'অনুমোদিত অ্যাপ'-এর অধীনে অবস্থিত '+ যোগ করুন'-এ ট্যাপ করুন।
  • এখন আপনি ফোকাস মোডে সাদা তালিকাভুক্ত করতে চান এমন সমস্ত অ্যাপ বেছে নিন।
  • আপনি নির্বাচন করার পর, আইফোন স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত সম্পন্ন বোতাম টিপুন।
  • এখন, সমস্ত নির্বাচিত অ্যাপ 'অনুমোদিত অ্যাপ' বিভাগের অধীনে দৃশ্যমান হবে। এখন আপনি এখানে তালিকাভুক্ত সমস্ত অ্যাপের জন্য বিজ্ঞপ্তি পাবেন।

ফোকাসে পরিচিতিগুলিকে অনুমতি দিন

ঠিক যেমন, আপনি ডিএনডি মোডে অ্যাপগুলিকে হোয়াইটলিস্ট করেছেন, অ্যাপল আপনাকে কিছু গুরুত্বপূর্ণ পরিচিতির জন্য বিজ্ঞপ্তিগুলি গ্রহণ করার ক্ষমতাও দিয়েছে। আপনি যদি একটি নির্দিষ্ট ফোকাস রুটিনের জন্য কিছু পরিচিতিকে হোয়াইটলিস্ট করেন, আপনি তাদের কাছ থেকে কল এবং বার্তা পেলে সতর্কতা পাবেন। চলুন দেখি কিভাবে আপনার iPhone এ সক্রিয় ফোকাস মোডে যোগাযোগের অনুমতি দিতে হয়।

iOS 15 বিজ্ঞপ্তিগুলি নীরব? কিভাবে সমস্যাটি ঠিক করবেন

  • আপনার iPhone এ সেটিংস অ্যাপ চালু করুন।
  • ফোকাস বিকল্পটি বেছে নিন।
  • এখন আপনার স্ক্রিনে সমস্ত ফোকাসের একটি তালিকা প্রদর্শিত হবে। যে ফোকাসটির জন্য আপনি কিছু পরিচিতি সাদা তালিকাভুক্ত করতে চান সেটি বেছে নিন।
  • অনুমোদিত বিজ্ঞপ্তি ট্যাবের অধীনে উপস্থিত লোক বিকল্পটি অ্যাক্সেস করুন।
  • পরবর্তী স্ক্রিনে যেটি খোলে, মানুষ ট্যাবে যান এবং 'অনুমোদিত ব্যক্তি' বিভাগের অধীনে দৃশ্যমান '+ যোগ করুন' বোতাম টিপুন।
  • এখন আপনার স্ক্রিনে পরিচিতি তালিকা প্রদর্শিত হবে। স্ক্রোলিং চালিয়ে যান এবং ফোকাস মোডের জন্য আপনাকে যে পরিচিতিগুলিকে সাদা তালিকাভুক্ত করতে হবে তা বেছে নিন। আপনি তাদের দ্রুত খুঁজে পেতে অনুসন্ধান বারে তাদের নাম টাইপ করতে পারেন।
  • আপনি একবার নির্বাচন করার পরে, সম্পন্ন বোতাম টিপুন৷

উপসংহার

এটাই! এখন আর আপনার আইফোনে iOS 15 নোটিফিকেশন সাইলেন্সড সমস্যার সম্মুখীন হবে না। আদর্শভাবে, আপনি বিরক্ত করবেন না মোড নিষ্ক্রিয় করা উচিত। এছাড়াও আপনি নির্দিষ্ট অ্যাপ বা পরিচিতিগুলিকে হোয়াইটলিস্ট করতে পারেন যেগুলি থেকে আপনি বিজ্ঞপ্তি পেতে চান৷ আশা করি এটি সাহায্য করবে!


  1. কীভাবে ক্রোমে টুইচ ব্ল্যাক স্ক্রীন সমস্যাটি ঠিক করবেন

  2. আইওএস ডিভাইসে আইফোন/আইক্লাউড পরিচিতির সমস্যা কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে পদক্ষেপ

  3. আমি কেন WhatsApp বিজ্ঞপ্তি পাচ্ছি না? আমি কিভাবে সমস্যাটি ঠিক করব?

  4. আইফোনের রিস্টার্টিং সমস্যাটি কীভাবে ঠিক করবেন