কম্পিউটার

[Fixed] macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা স্লিপ মোডে

এই নিবন্ধে, আমরা স্লিপ মোডে macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা থেকে কীভাবে পরিত্রাণ পেতে পারি তা ব্যাখ্যা করেছি৷

ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক এয়ারকে প্রভাবিত করে ম্যাকওএস মন্টেরি 12.2 ব্যাটারি ড্রেন সমস্যার বিরুদ্ধে বেশ কিছু ম্যাকের মালিক ক্রমাগত তাদের আওয়াজ তুলেছেন। রেডডিট এবং টুইটার ব্যবহারকারীরা অস্বাভাবিক ব্যাটারি ড্রেন সম্পর্কে উল্লেখ করেছেন যা ম্যাক স্লিপ মোডে থাকলে রাতারাতি ঘটে।

ম্যাকের মালিকরা উল্লেখ করেছেন যে তারা মন্টেরি 12.2 ইনস্টল করার পর থেকেই ব্যাটারি মস্তিষ্কের সমস্যা শুরু হয়েছে। কিছু ব্যবহারকারী উল্লেখ করেছেন যে সমস্যাটি মন্টেরি চালু হওয়ার পর থেকে উপস্থিত ছিল এবং 12.2 আপডেটের সাথে সমস্যাটি তীব্র হয়েছে। এই অব্যক্ত ব্যাটারি ড্রেনের কারণ যাই হোক না কেন, আমরা আপনাকে এটি মোকাবেলা করতে সহায়তা করব। এখানে, আমরা আপনাকে কয়েকটি ধাপে ধাপে ধাপে নিয়ে যাবো যা ম্যাকওএস মন্টেরি 12.2 ব্যাটারি ড্রেন সমস্যাকে স্লিপ মোডে সমাধান করতে সাহায্য করতে পারে।

[Fixed] macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা স্লিপ মোডে

সমস্ত USB পেরিফেরালগুলি সরান

অপ্রচলিতদের জন্য, USB আপনার ম্যাকের ব্যাটারি নিষ্কাশন করার জন্য সবচেয়ে বড় অপরাধী কারণ USB এর মাধ্যমে আপনার ম্যাকের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস এটি থেকে পাওয়ার ড্র করে। উদাহরণস্বরূপ, আপনি যদি রাতারাতি আপনার ম্যাকের সাথে সংযুক্ত একটি ইউএসবি মাউস রেখে যান তবে এটি আপনার মেশিনের সম্পূর্ণ রস চুষে ফেলবে। এটি প্রতিরোধ করতে, আপনাকে সমস্ত USB ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করতে হবে৷

সমস্ত অপ্রয়োজনীয় পটভূমি প্রক্রিয়া শেষ করুন

স্লিপ মোডে আপনার ম্যাকের ব্যাটারির অস্বাভাবিক নিষ্কাশনের আরেকটি সম্ভাব্য কারণ হল ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি অপ্রয়োজনীয়ভাবে চলমান। এই ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলি সাধারণত লগইন আইটেম দ্বারা ট্রিগার হয় যা আপনার ম্যাক বুট আপ হলে স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়৷

সাধারণত, এই প্রক্রিয়াগুলি প্রচুর পরিমাণে সিপিইউ সংস্থান গ্রহণের জন্য এবং এর ফলে ম্যাক শক্তির জন্য কুখ্যাত। আসুন দেখি কিভাবে এই লগইন আইটেমগুলি নিষ্ক্রিয় করবেন:

[Fixed] macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা স্লিপ মোডে

  • উপরে-বামে অ্যাপল লোগোতে আলতো চাপুন এবং ড্রপ-ডাউন থেকে সিস্টেম পছন্দ বিকল্পটি বেছে নিন।
  • সিস্টেম পছন্দগুলি থেকে, ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন৷
  • আপনার অ্যাকাউন্টে ট্যাপ করুন।
  • এখন লগইন আইটেম ট্যাবে প্রবেশ করুন৷
  • আপনার প্রয়োজন নেই এমন সমস্ত লগইন আইটেম চয়ন করুন এবং একটি - চিহ্ন সহ বোতামটি টিপুন৷

ম্যালওয়্যার সংক্রমণ পরীক্ষা করুন

স্লিপ মোডে ব্যাটারি নষ্ট হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হল ম্যালওয়্যার সংক্রমণ যেমন ভাইরাস, ট্রোজান হর্স, ওয়ার্ম এবং অ্যাডওয়্যারের কয়েকটি নাম। এই ম্যালওয়্যারটি নিজেকে একটি অ্যাপ হিসেবে ছদ্মবেশ ধারণ করে এবং নিরাপত্তার হুমকিও দেয়৷
আপনার Mac স্ক্যান করতে এবং ম্যালওয়্যার সংক্রমণ থেকে মুক্তি পেতে, আপনি CleanMyMac X-এর মতো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল করতে পারেন৷ আপনি হয় আপনার পিসিতে ম্যানুয়াল স্ক্যান চালাতে পারেন৷ অথবা স্বয়ংক্রিয় ম্যালওয়্যার স্ক্যান চালানোর জন্য তাদের কনফিগার করুন।

পাওয়ার ন্যাপ অক্ষম করুন

অ্যাপল তার ম্যাকে পাওয়ার ন্যাপ নামে একটি চিন্তাশীল বৈশিষ্ট্য চালু করেছে, যা সক্ষম হলে, ম্যাককে নতুন ইমেলগুলির উপর নজর রাখতে বাধ্য করে। এছাড়াও, আপনি ক্যালেন্ডার আপডেট এবং iCloud আপডেটের জন্যও পরীক্ষা করতে পারেন। দুর্ভাগ্যবশত, এই সুবিধাগুলি একটি খরচের সাথে আসে। আগত ইমেলগুলিতে ট্যাব রাখতে, ম্যাককে আইক্লাউডের সাথে সংযোগ করতে হবে। এই প্রক্রিয়াটি উল্লেখযোগ্য পরিমাণে ব্যাটারি ড্রেন ঘটায়। আপনার ম্যাকের স্লিপ মোডের সময় ব্যাটারি নিষ্কাশন এড়াতে, পাওয়ার ন্যাপ বৈশিষ্ট্যটি অক্ষম করুন। এটি সম্পর্কে কীভাবে যেতে হবে তা এখানে:

[Fixed] macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা স্লিপ মোডে

  • অ্যাপল মেনু প্রসারিত করুন এবং সিস্টেম পছন্দ বিকল্পটি বেছে নিন।
  • ব্যাটারি সেটিংসে যান।
  • বাম সাইডবার থেকে ব্যাটারি বিকল্পটি বেছে নিন।
  • ব্যাটারি পাওয়ার বিকল্পে থাকাকালীন পাওয়ার ন্যাপ সক্ষম করার পূর্বে থাকা চেকবক্স থেকে টিকটি সরানো নিশ্চিত করুন৷

স্লিপ মোডে ব্লুটুথ অক্ষম করুন

আপনি যদি আপনার ম্যাকের সাথে একটি ওয়্যারলেস কীবোর্ড বা একটি মাউস ব্যবহার করেন, তাহলে আপনি সম্ভবত আপনার Mac এ সব সময় আপনার ব্লুটুথ সক্ষম রাখবেন। ব্লুটুথ ঘুমিয়ে থাকা অবস্থায়ও আপনার ম্যাকের শক্তি দ্রুত ব্যবহার করে। আপনি যদি ব্লুটুথ প্রযুক্তিকে আপনার ম্যাকের ব্যাটারি নিষ্কাশন থেকে রোধ করতে চান, তাহলে আপনাকে আপনার ম্যাকের ব্লুটুথকে স্লিপ মোডে রাখার আগে অক্ষম করতে হবে৷

[Fixed] macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা স্লিপ মোডে

আপনি যদি ব্লুটুথ সম্পূর্ণরূপে বন্ধ করতে না চান, তাহলে আপনাকে ব্লুটুথ আনুষঙ্গিকে একটি কী ট্যাপকে আপনার ম্যাক জাগানো থেকে আটকাতে হবে। এখানে কিভাবে:

  • অ্যাপল মেনুতে আলতো চাপুন এবং ড্রপ-ডাউন থেকে সিস্টেম পছন্দগুলি বেছে নিন।
  • ব্লুটুথ সেটিংসে যান৷
  • উন্নত ব্লুটুথ সেটিংস অ্যাক্সেস করুন।
  • এখন ব্লুটুথ ডিভাইসগুলিকে এই কম্পিউটার বিকল্পটি জাগানোর অনুমতি দেওয়ার পূর্ববর্তী চেকবক্স থেকে টিকটি সরান৷

স্লিপ মোডে বিজ্ঞপ্তি অক্ষম করুন

ডিফল্টরূপে, আপনার Mac ঘুমন্ত অবস্থায় অ্যাপ বিজ্ঞপ্তিগুলি সরবরাহ করে৷ এর অর্থ হল বিজ্ঞপ্তিগুলি আনার জন্য এটি ক্রমাগত জাগ্রত থাকে। যখন আপনার ম্যাক ঘুমিয়ে থাকে তখন বিজ্ঞপ্তিগুলি অক্ষম করার জন্য একটি নির্দিষ্ট সেটিং থাকে, এমন একটি সেটিং রয়েছে যা ম্যাক স্ক্রীন ঘুমন্ত অবস্থায় বিজ্ঞপ্তিগুলিকে বাধা দেয়৷ যদি আপনার ম্যাক স্লিপ মোডে থাকে, তাহলে এর স্ক্রিনও স্লিপ থাকবে।

  • এর জন্য, Apple Manu থেকে সিস্টেম পছন্দগুলি অ্যাক্সেস করুন।
  • বিজ্ঞপ্তি সেটিংস অ্যাক্সেস করুন৷

[Fixed] macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা স্লিপ মোডে

  • বাম সাইডবারে অবস্থিত বিরক্ত করবেন না বিকল্পটিতে আলতো চাপুন।
  • এখন When the display is sleeping অপশনের পাশে উপস্থিত চেক বক্সে টিক দিন।

উপসংহার

এই দ্রুত সমস্যা সমাধানের গাইডে সবই রয়েছে। স্লিপ মোডে macOS Monterey 12.2 ব্যাটারি ড্রেন সমস্যা প্রতিরোধ করতে আপনি এই নিবন্ধে উল্লিখিত সমস্ত হ্যাক নিয়োগ করতে পারেন। এই ব্যাটারি সমস্যা প্রতিরোধ করার জন্য কিছু অন্যান্য টিপস আছে? নিচে এটি উল্লেখ করতে ভুলবেন না।


  1. [স্থির] মেল চিত্রগুলি macOS মন্টেরিতে প্রদর্শিত হচ্ছে না

  2. [স্থির] অ্যাপ স্টোর MacOS মন্টেরিতে কাজ করছে না

  3. ম্যাকওএস মন্টেরি 12.3-তে এক্সচেঞ্জ ক্যালেন্ডার সিঙ্ক হচ্ছে না :ফিক্সড

  4. ম্যাক নিজে থেকেই জেগে থাকে (macOS Monterey), কিভাবে থামাতে হয়