কম্পিউটার

macOS মন্টেরিতে টেনে আনুন এবং বাদ দিন

এটি পুরানো "ড্র্যাগ অ্যান্ড ড্রপ"। আপনি সেগুলোতে ক্লিক করে ভার্চুয়াল জগতে জিনিসগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে পারেন৷ আপনি অ্যাপলের ম্যাকোস এতে নিখুঁত হবে বলে আশা করবেন কারণ এটি একটি গ্রাফিকাল ইন্টারফেস ব্যবহার করা প্রথমগুলির মধ্যে একটি ছিল।

যাইহোক, এক দশকেরও বেশি সময় ধরে, কিছু ম্যাকস ব্যবহারকারীরা একটি অদ্ভুত পরিস্থিতিতে রয়েছে যেখানে তারা তাদের ম্যাকে টেনে আনতে এবং ফেলে দিতে পারে না। আপনি আপনার ম্যাকে জিনিসগুলি টেনে আনতে এবং ফেলে দিতে পারবেন না কিনা তা দেখতে এই জিনিসগুলি চেষ্টা করুন।

আপনি কি Mac OS এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন?

থামো! ম্যাক ওএস-এর নতুন সংস্করণগুলিতে অনেকগুলি ড্র্যাগ এবং ড্রপ ম্যাক সমস্যার সমাধান করা হয়েছে সে সম্পর্কে চিন্তা করা ভাল ধারণা হতে পারে। যদি আপনি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে আপনি আপনার কম্পিউটার চালাতে পারে এমন macOS-এর সাম্প্রতিকতম সংস্করণে আপগ্রেড করার কথা ভাবতে পারেন। আমরা এখানে হাই সিয়েরার মত সংস্করণের জন্য কোনো সংশোধন অন্তর্ভুক্ত করিনি। লেখার সময়, এটি ম্যাকোস মন্টেরি। বেশিরভাগ লোকেরই এটিতে যাওয়া উচিত এবং এটি মূল্যবান।

আমি কেন Mac এ ক্লিক করে টেনে আনতে পারি না?

যদি একটি ম্যাকের ড্র্যাগ এবং ড্রপ ফাংশন কাজ না করে তবে এটি খারাপ সেটিংসের কারণে বা অপারেটিং সিস্টেম, সফ্টওয়্যার বা ফার্মওয়্যার আপ টু ডেট না থাকার কারণে হতে পারে। মাউস এবং ট্র্যাকপ্যাড পছন্দগুলিও খুঁজে বের করা কঠিন হতে পারে কারণ একটি আইটেম কীভাবে নির্বাচন করা হয় এবং মাউস কার্সার দিয়ে ম্যাকে সরানো হয় তা পরিবর্তন করার অনেক উপায় রয়েছে।

ইউনিভার্সাল কন্ট্রোলের সাথে, কেন আমি আমার ম্যাকে ফাইল টেনে আনতে পারি না?

আপনি যদি জিনিসগুলিকে চারপাশে সরাতে চান তবে আপনি তিনটি পর্যন্ত অ্যাপল ডিভাইস সহ একটি একক কীবোর্ড এবং মাউস ব্যবহার করতে পারেন। একে "টেনে আনুন" বলা হয়। ইউনিভার্সাল কন্ট্রোল সংযুক্ত হওয়ার সাথে সাথে, আপনি এটি ব্যবহার করতে পারেন একটি একক মাউস কার্সারকে এক স্ক্রীন থেকে অন্য স্ক্রীনে সরাতে এবং এমনকি সহজেই সংযুক্ত ডিভাইসগুলির মধ্যে ফাইলগুলি সরাতে৷

ড্র্যাগ অ্যান্ড ড্রপ যখন কাজ করে না, আপনি কীভাবে এটি ঠিক করবেন?

যে কোনো সময় আপনি কোনো সমস্যা সমাধানের চেষ্টা করছেন, আপনাকে প্রথমে সবচেয়ে সুস্পষ্ট এবং সহজে সমাধান করা বিকল্পগুলি থেকে মুক্তি দিয়ে শুরু করা উচিত। টেনে আনুন এবং বাদ দেওয়ার সমস্যাগুলির জন্য এই পদক্ষেপগুলি নিন 

আপনার মাউসের ব্যাটারি চার্জ করা হয়েছে তা নিশ্চিত করুন।

আপনার যদি একটি ব্লুটুথ মাউস থাকে তবে নিশ্চিত করুন যে ব্যাটারিগুলি চার্জ করা হয়েছে। সুতরাং, যদি তারা না থাকে, তাদের চার্জ করুন বা নতুন কিনুন। আপনি যদি একটি বাহ্যিক ট্র্যাকপ্যাড ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে এর ব্যাটারির রস ফুরিয়ে যাচ্ছে না।

আপনার মাউস বা ট্র্যাকপ্যাড সংযুক্ত আছে তা নিশ্চিত করুন৷

আপনি যদি একটি ট্র্যাকপ্যাড বা ওয়্যারলেস মাউস ব্যবহার করেন তবে এটি লিঙ্ক করা আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এটিতে ব্লুটুথ থাকে, তবে সিস্টেম পছন্দগুলি> ব্লুটুথ এ যান এবং আপনার যদি এটি করার প্রয়োজন হয় তবে এটি পুনরায় সংযোগ করুন৷ একটি USB মাউস সঙ্গে কোন আলগা তারের থাকা উচিত. আপনার কাছে একটি ভিন্ন মাউস বা ট্র্যাকপ্যাড থাকলে, সেগুলিকে সংযুক্ত করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

ফাইন্ডার পুনরায় চালু করুন।

ফাইন্ডারের মাঝে মাঝে এমন সমস্যা হয় যা দেখে মনে হয় আরও গুরুতর কিছু চলছে, তবে এটি সবসময় হয় না। আপনি এটি ঠিক করতে ফাইন্ডার আবার শুরু করতে পারেন৷

macOS মন্টেরিতে টেনে আনুন এবং বাদ দিন

  • কমান্ড-অপশন-এসকেপ চাপুন।
  • ফাইন্ডার নির্বাচন করুন৷
  • পুনরায় লঞ্চ এ ক্লিক করুন।

আপনার মাউস বা ট্র্যাকপ্যাড সেটিংস পরীক্ষা করুন

macOS মন্টেরিতে টেনে আনুন এবং বাদ দিন

  • অ্যাপল মেনুতে আলতো চাপুন এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷
  • আপনি কোনটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে মাউস বা ট্র্যাকপ্যাড বেছে নিন।
  • সেটিংস দেখুন যাতে সেগুলি যেমন হওয়া উচিত তেমন আছে৷

নিশ্চিত করুন যে আপনার Mac OS আপ টু ডেট আছে 

আপনি যে Mac OS ব্যবহার করছেন তার সংস্করণের জন্য আপনার কাছে সাম্প্রতিকতম আপডেট রয়েছে তা নিশ্চিত করুন৷

macOS মন্টেরিতে টেনে আনুন এবং বাদ দিন

অ্যাপল মেনু থেকে এই ম্যাক সম্পর্কে চয়ন করুন। এটি করতে, "সফ্টওয়্যার আপডেট" বোতামে যান। যদি একটি আপডেট থাকে, আপনি এটি ইনস্টল করা উচিত.

আরও পড়ুন:Siri MacBook-Fixed এ কাজ করছে না

নিরাপদ মোডে শুরু করতে, স্টার্ট বোতাম টিপুন৷

আপনি যখন নিরাপদ মোডে আপনার ম্যাক চালু করেন, তখন এটি কিছু এক্সটেনশন বা লগইন আইটেম লোড করে না, তাই এটি শুরু হয় না। নিরাপদ মোডে ড্র্যাগ এবং ড্রপ নিয়ে কোনও সমস্যা হওয়া উচিত নয়, তাই যদি কোনও খারাপ এক্সটেনশন বা লগইন আইটেম দোষারোপ করা হয়, তবে এটি সেই মোডে ভাল কাজ করবে। আপনি যখন নিরাপদ মোডে আপনার ম্যাক চালু করেন, তখন অ্যাপল সিলিকন দ্বারা তৈরি ইন্টেল-ভিত্তিক ম্যাক এবং ম্যাকের জন্য প্রক্রিয়াটি ভিন্ন হয়৷

Apple Silicon সহ Macs:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. এখন, পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ টিপুন এবং স্টার্টআপের বিকল্পগুলি না দেখা পর্যন্ত এটি ধরে রাখুন
  3. আপনার ম্যাক যে ডিস্ক থেকে প্রাথমিকভাবে বুট হয় সেটি বেছে নিন।
  4. এখন, Shift কী চেপে ধরে রাখুন, তারপর নিরাপদ মোডে চালিয়ে যান-এ আলতো চাপুন।
  5. এর পর, “শিফট” কীটি ছেড়ে দিন।
  6. এখন, লগ ইন করুন।

Intel Macs:

  1. প্রথমে, Shift কী চেপে ধরে রেখে Mac রিস্টার্ট করুন।
  2. এখন, লগইন উইন্ডো প্রদর্শিত হলে Shift কীটি ছেড়ে দিন
  3. আবার লগ ইন করুন। আপনাকে দ্বিতীয়বার লগ ইন করতে হতে পারে।
  4. আপনি লগইন উইন্ডোর উপরের কোণে "নিরাপদ বুট" দেখতে পাচ্ছেন৷

যদি সেফ মোডে ড্র্যাগ অ্যান্ড ড্রপ শুরু হয়, তাহলে সম্ভবত একটি সিস্টেম এক্সটেনশন বা লগইন আইটেম সমস্যাটি ঘটিয়েছে। কোনটি খুঁজে বের করার সর্বোত্তম উপায় হল আপনার ম্যাক পুনরায় চালু করা। অ্যাড-অন বা লগইন আইটেমগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে না পারার জন্য দায়ী হতে পারে৷ ফলস্বরূপ, এটি সিস্টেমের জন্য একটি অ্যাড-অনের পরিবর্তে অন্য পরিষেবার জন্য একটি অ্যাকাউন্ট হওয়ার সম্ভাবনা বেশি।

উপরের ধাপগুলোর কোনোটি কাজ না করলে এটিই শেষ কাজ। আপনার ম্যাক নিরাপদ কিনা তা নিশ্চিত করতে, টাইম মেশিন ব্যবহার করুন। তারপরে পুনরুদ্ধার মোডে পুনরায় চালু করার এবং ম্যাকওএস পুনরায় ইনস্টল করার সময় এসেছে।

শেষ শব্দগুলি 

কম্পিউটার সমস্যাগুলি যেগুলি বড় তা ছোট সমস্যাগুলির চেয়ে কম চাপযুক্ত হতে পারে, তবে এটি সর্বদা হয় না। আপনি কী ভাবছেন তা বিবেচ্য নয়:বড় কিছু ভুল হয়ে গেলেও, আপনি সবকিছু পুনরায় ইনস্টল করতে পারেন বা ভাঙা হার্ডওয়্যার ঠিক করতে বা প্রতিস্থাপন করতে পারেন। এই ধরনের জিনিস আপনার সময় নিতে পারে এবং আপনি stumped ছেড়ে.

এই কংক্রিট পদক্ষেপগুলি নেওয়া হয়েছে বলে আপনি অবশ্যই জিনিসগুলিকে আবার টেনে আনতে সক্ষম হবেন৷


  1. কিভাবে macOS মন্টেরিতে ডাউনলোড এবং আপডেট করবেন?

  2. কিভাবে macOS Ventura বিটা আনইনস্টল করবেন এবং macOS মন্টেরিতে ডাউনগ্রেড করবেন?

  3. ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  4. কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন