কম্পিউটার

Windows 11 এ ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড কিভাবে পরিবর্তন করবেন

Windows 11-এ ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড পরিবর্তন করুন

আপনার যদি Windows 11 এর ইংরেজি সংস্করণ থাকে, তাহলে আপনি টাইপ করার জন্য যে ভাষাটি ব্যবহার করেন তা হল ইংরেজি। যদিও আপনি একটি ভিন্ন ভাষায় Windows 11 ইনস্টল করেছেন, তবুও আপনার কম্পিউটারে একটি ইংরেজি ইনপুট পদ্ধতি রয়েছে৷ ইংরেজি সর্বদা আপনি আপনার কম্পিউটারে টাইপ করার জন্য ব্যবহার করেন যখন আপনি এটি চালু করেন, তখনও। তারপরে আপনাকে এটিকে আপনার ইনপুট পদ্ধতিতে স্যুইচ করতে হবে যখন আপনাকে এটি আবার ব্যবহার করতে হবে।

উইন্ডোজে, আপনি আপনার কীবোর্ডের লেআউট পরিবর্তন করতে পারেন যাতে আপনি একটি ভিন্ন ভাষায় টাইপ করতে পারেন বা একটি ভিন্ন ধরনের কীবোর্ড ব্যবহার করতে পারেন।

এটি আপনার কীবোর্ড লেআউটের ভাষা সম্পর্কে। আপনি যখন টাইপ করেন, তখন আপনার স্ক্রিনে যে অক্ষরগুলি দেখা যায় তা আপনার কীবোর্ড লেআউটের ভাষার উপর নির্ভর করে। সমস্ত ভিন্ন লেআউটের কারণে, আপনি আপনার ভাষায় সমস্ত অক্ষর টাইপ করতে তাদের ব্যবহার করতে পারেন। এর মধ্যে ডায়াক্রিটিক্স অন্তর্ভুক্ত, যেমন জার্মান ভাষায় umlaut (ä) এবং স্প্যানিশ ভাষায় টিল্ড (ñ) ।

একটি ভাষা যোগ করুন, এবং আপনি যখন করবেন, সেই ভাষার জন্য ডিফল্ট কীবোর্ড বিন্যাস সেট আপ করা হবে।

আপনি আপনার কম্পিউটারে অতিরিক্ত কীবোর্ড যোগ করতে পারেন যাতে আপনি বিভিন্ন ভাষায় কীবোর্ড ব্যবহার করতে পারেন। আপনি কোন ভাষা ব্যবহার করবেন তা বেছে নেওয়ার সময় আপনি যে ভাষা যোগ করেন তা ওয়েবসাইট এবং অ্যাপগুলিকে একটি নির্দিষ্ট ক্রমে দেখাতে পারে এবং আপনি আপনার কীবোর্ডের ভাষাও পরিবর্তন করতে পারেন।

আপনি যদি এমন একটি ইনপুট পদ্ধতি ব্যবহার করতে চান যা আপনার ভাষা তালিকায় প্রথম নয়, আপনি এটি করতে একটি ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড সেট করতে পারেন।

প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য, আপনি একটি ডিফল্ট ইনপুট পদ্ধতি সেট করতে পারেন। এই সেটিংটিকে "ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড" বলা হয়। এটি ব্যাখ্যা করে যে আপনি একটি ওভাররাইড সেটিং সেট না করলে, আপনার বর্তমান ব্যবহারকারী অ্যাকাউন্টের ভাষা তালিকার উপর ভিত্তি করে আপনার ইনপুট পদ্ধতি বেছে নেওয়া হবে।

আপনি উইন্ডোজ-এ যে ভাষা দেখেন সেটি দিয়ে সাইন ইন করার সময় আপনি যে কীবোর্ড লেআউট বা ইনপুট পদ্ধতি ব্যবহার করেন। এটি সাইন-ইন করার সময় ব্যবহৃত হয় (উদাহরণস্বরূপ, আমেরিকান ইংরেজির জন্য QWERTY কীবোর্ড)। একটি ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইডের সাথে, আপনি এখনও আপনার কীবোর্ড লেআউটটি হাত দিয়ে পরিবর্তন করতে পারেন৷

এটা আমাদের জন্য খুবই সহজ, কারণ আমরা কম্পিউটার সম্পর্কে কিছু জিনিস জানি, এই কাজটি করা। কিছু জিনিস আছে যা বয়স্ক মানুষ বোঝে না। তারা জানেন না যে কীভাবে ইনপুট পদ্ধতিটি তারা ব্যবহার করতে চান তাতে পরিবর্তন করবেন। সুতরাং, বয়স্ক ব্যক্তি বা যাদের এটি প্রয়োজন তাদের জন্য নতুন Windows 11 ডিফল্ট ইনপুট পদ্ধতি সেট করা একটি ভাল জিনিস।

আপনি যদি আপনার অ্যাকাউন্টের জন্য ডিফল্ট ইনপুট পদ্ধতি পরিবর্তন করতে চান, তাহলে এই টিউটোরিয়ালটি আপনাকে দেখাবে কিভাবে।

সেটিংসে, আপনি ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড পরিবর্তন করতে পারেন।

  1. টিপুন Win+I।
  2. বাম দিকে, সময় এবং ভাষাতে ক্লিক করুন বা আলতো চাপুন। ডানদিকে, টাইপিং-এ ক্লিক করুন।

Windows 11 এ ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড কিভাবে পরিবর্তন করবেন

3. তারপর, অ্যাডভান্সড কীবোর্ড সেটিংসে ক্লিক করুন বা আলতো চাপুন৷

Windows 11 এ ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড কিভাবে পরিবর্তন করবেন

4. ড্রপ-ডাউন মেনুটি একবার দেখুন এবং আপনি যে ইনপুট পদ্ধতিটি ডিফল্টরূপে ব্যবহার করতে চান তা চয়ন করুন৷

5. আপনি এখন সেটিংস বন্ধ করতে পারেন

ভাষা তালিকায় ডিফল্ট ইনপুট পদ্ধতি পরিবর্তন করুন।

এই বিকল্পটি তখনই কাজ করবে যখন ভাষার তালিকা ব্যবহার করুন (প্রস্তাবিত) ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড হিসাবে সেট করা থাকে এবং এই বিকল্পটি চেক করা থাকে।

  1. Win+I টিপুন।
  2. বাম দিকে, সময় এবং ভাষাতে ক্লিক করুন। ডানদিকে, ভাষা এবং অঞ্চলে ক্লিক করুন।
  3. এটি "পছন্দের ভাষা" এর অধীনে। আপনি একটি ভাষার জন্য তিন-বিন্দুর বোতামে ক্লিক বা ট্যাপ করতে পারেন (যেমন "ইংরেজি (ইউনাইটেড কিংডম)") যেটি আপনি তালিকায় উপরে বা নীচে সরাতে চান।
  4. উপরে সরান বা নীচে সরান যতক্ষণ না ভাষা তালিকায় আপনি চান সেই ক্রমে ভাষা।

আপনি যখন প্রথম সাইন ইন করবেন তখন তালিকার শীর্ষে থাকা ভাষা এবং এর সাথে আসা কীবোর্ড লেআউটটি ব্যবহার করা হবে। 

5. ভাষাগুলিকে আপনি যে ক্রমে চান সেভাবে রাখা এখন করা যেতে পারে।

PowerShell-এ ডিফল্ট ইনপুট পদ্ধতি পরিবর্তন করুন।

  1. Windows PowerShell হল আপনি যখন Windows এ টার্মিনাল খুলবেন তখন আপনাকে প্রথমে যা করতে হবে।

Windows 11 এ ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড কিভাবে পরিবর্তন করবেন

2.  নিশ্চিত আপনি কমান্ডটি কপি করে PowerShell-এ পেস্ট করবেন এবং তারপর এন্টার টিপুন। নীচের স্ক্রিনশটগুলি দেখুন৷

3. আপনি এখন ইনপুট পদ্ধতির টিপ এবং ইনপুট পদ্ধতির বিবরণ পরীক্ষা করতে সক্ষম হবেন যা ডিফল্ট ইনপুট পদ্ধতি সেটিংসকে ওভাররাইড করতে সেট করা হয়েছে, ছবিতে দেখানো হয়েছে৷

আপনি কেন উত্তর পান না তা জানতে, ভাষার তালিকা দেখুন (প্রস্তাবিত)।

4.  আপনি চাইলে এখন উইন্ডোজ টার্মিনাল বন্ধ করতে পারেন।

PowerShell-এ, আপনি ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড পরিবর্তন করতে পারেন।

  1. Windows PowerShell হল প্রথম কাজ যা আপনি যখন Windows এ টার্মিনাল খুলবেন।
  2. পাওয়ারশেলে Get-WinUserLanguageList কমান্ড টাইপ করুন। তারপরে আপনার অ্যাকাউন্টের জন্য ইনস্টল করা সমস্ত ভাষা এবং কীবোর্ড লেআউটগুলির একটি তালিকা দেখতে এন্টার ট্যাপ করুন, সেইসাথে তারা কীভাবে কাজ করে। ধাপ 3 নিচের স্ক্রিনশটটি দেখুন।
  3. কোন ভাষা এবং কীবোর্ড লেআউটের জন্য কোন InputMethodTip (যেমন:“0409:00000409”) আপনি ডিফল্ট হিসেবে ব্যবহার করতে চান তা জানতে, প্রতিটি LanguageTag-এর জন্য উপলব্ধ InputMethodTips দেখুন। উদাহরণস্বরূপ, "0409:00000409" দেখুন৷

Windows 11 এ ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড কিভাবে পরিবর্তন করবেন

##আপনি নিচের কমান্ডটি PowerShell-এ টাইপ করতে পারেন, এবং তারপর এটি চালানোর জন্য এন্টার টিপুন।

দ্রষ্টব্য:ভাষা তালিকা ব্যবহার করুন (প্রস্তাবিত) – ডিফল্ট হল ভাষা তালিকা ব্যবহার করা, তবে আপনি এটি ব্যবহার করতে বেছে নিতে পারেন।

​\sSet-WinDefaultInputMethodOverride 

বা 

ডিফল্ট ইনপুট পদ্ধতি ওভাররাইড করুন 

সেট-WinDefaultInputMethodOverride -InputTip “InputMethodTip” হল আপনি যা করেন।

5.  আপনি চাইলে এখন Windows টার্মিনাল বন্ধ করতে পারেন, অথবা আপনি এটি খোলা রাখতে পারেন।

উপসংহার

তাই, আমরা Windows 11-এ চেঞ্জ ডিফল্ট ইনপুট মেথড ওভাররাইডকে ভালোভাবে ব্যাখ্যা করি। এটি আপনার কীবোর্ড লেআউটের ভাষা সম্পর্কে। আপনি যখন টাইপ করেন, তখন আপনার স্ক্রিনে যে অক্ষরগুলি দেখা যায় তা আপনার কীবোর্ড লেআউটের ভাষার উপর নির্ভর করে। অনেকগুলি আলাদা লেআউট রয়েছে যা আপনি ভাষার সমস্ত অক্ষর টাইপ করতে ব্যবহার করতে পারেন, যার মধ্যে জার্মান ভাষায় umlaut (ä) এবং tilde (ñ) এর মতো ডায়াক্রিটিক্স রয়েছে। আপনি কোন ভাষা ব্যবহার করবেন তা বেছে নেওয়ার সময় আপনার যোগ করা ভাষা ওয়েবসাইট এবং অ্যাপগুলিকে একটি নির্দিষ্ট ক্রমে দেখাতে পারে এবং আপনি আপনার কীবোর্ডের ভাষাও পরিবর্তন করতে পারেন৷


  1. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. Windows 11-এ ডিসপ্লে ভাষা কীভাবে পরিবর্তন করবেন?