কম্পিউটার

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

মাইক্রোসফ্ট হোক বা গুগল, প্রতিটি সংস্থাই তাদের ব্রাউজারটিকে উইন্ডোজের জন্য ডিফল্ট ব্রাউজার হিসাবে রাখতে পছন্দ করে। প্রকৃতপক্ষে, ব্যবহারকারীদের ব্রাউজার স্যুইচ করার জন্য লোভনীয় সুবিধা দেওয়া হয়। এবং যদি কেউ ব্রাউজার সেটিংস দখল করে নেয় তবে এটি উপভোগ্য নয়। এই পোস্টে, আমরা শেয়ার করব কিভাবে আপনি Windows 11-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে পারেন .

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ 11, তার পূর্বসূরীর বিপরীতে, ডিফল্ট ব্রাউজারটিকে সম্পূর্ণরূপে পরিবর্তন করার একটি বরং কঠিন উপায় অফার করে। ডিফল্ট ব্রাউজার সেট করা সহজ হলেও বাকি অংশটি কঠিন, যেমন পিডিএফ খুলতে ডিফল্ট অ্যাপ পরিবর্তন করা বা আপনি যখন কোনও অ্যাপ্লিকেশনের লিঙ্কে ক্লিক করেন ইত্যাদি। এই উদাহরণে, আমি এজ থেকে ক্রোমে স্যুইচ করছি৷

ইন্সটলেশনের সময় ব্রাউজারকে ডিফল্ট হিসেবে সেট করা সবচেয়ে ভালো

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল প্রথমে নতুন ব্রাউজার ইনস্টল করা, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করতে বলবে।

এটি অবিলম্বে ডিফল্ট অ্যাপ সেটিংস খুলবে৷

এটি বলেছিল, আপনি যদি এটি অনুসন্ধান করেন তবে আপনি অবিলম্বে Chrome কে ডিফল্ট ব্রাউজার হিসাবে দেখতে পাবেন। কিন্তু এখানেই শেষ নয়।

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

  • কোন ফাইল বা লিঙ্কের প্রকারের জন্য ডিফল্ট অ্যাপের তালিকা প্রকাশ করতে Windows সেটিংস> অ্যাপস> ডিফল্ট অ্যাপে যান।
  • অনুসন্ধান বাক্সে, ডিফল্ট ব্রাউজারের নাম, যেমন, Microsoft Edge
  • বিস্তারিত সেটিংস খুলতে ক্লিক করুন যা সমস্ত এক্সটেনশন অফার করে৷

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

  • এখানে আপনি নতুন ডিফল্ট ব্রাউজার দিয়ে খুলতে চান এমন সমস্ত সংশ্লিষ্ট ফাইল এক্সটেনশন পরিবর্তন করতে পারেন।
  • তালিকায় রয়েছে  HTML, pdf, shtml, svg, webp, xht, FTP, HTML এবং HTTPS এবং HTTPS

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

Microsoft Windows 11-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা কঠিন করে তুলেছে। যদিও আপনি এটি করতে পারেন, এটি ব্রাউজারগুলির সাথে সম্পর্কিত প্রতিটি দিক কভার করার জন্য আরও পদক্ষেপ নেয়।

যাইহোক, আপনি যদি এটি সহজ রাখতে চান, তাহলে তালিকায় HTTPS লিঙ্কের ধরনটি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন। এটি তখন পিসিতে উপলব্ধ ব্রাউজারগুলির একটি তালিকা প্রদর্শন করবে। আজকাল বেশিরভাগ লিঙ্কই HTTPS, এবং আপনি যে অ্যাপ বা পৃষ্ঠায় লিঙ্কটি ক্লিক করেন না কেন, এটি Chrome ব্রাউজারে খুলবে।

উইন্ডোজ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে থাকলে এই পোস্টটি উপযোগী হবে।

উইন্ডোজ কেন আমার ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে থাকে?

এটি সাধারণত ঘটে যখন উইন্ডোজ বা অন্য কোন ব্রাউজার প্রম্পট করে, এবং আপনি খুব বেশি চিন্তা না করে এটিতে ক্লিক করেন। এটি একটি সফ্টওয়্যার বা এক্সটেনশনও হতে পারে যা আপনি সম্প্রতি ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার জন্য একটি লুকানো বিকল্পের সাথে ইনস্টল করেছেন৷ আপনাকে সেই সফ্টওয়্যারগুলি আনইনস্টল করতে হবে বা এই ধরনের সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে সতর্ক থাকতে হবে৷

আমি আশা করি পোস্টটি সহায়ক ছিল, এবং আপনি উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। বাস্তবায়নের সাথে সবচেয়ে বড় সমস্যা হল যখন Microsoft Edge সহজেই ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করা হয়, তখন এটি অন্যান্য ব্রাউজারগুলির সাথে একই রকম হয় না। যদিও এটি এজ-এর জন্য এক-ক্লিক সেটআপ, উইন্ডোজ একে অন্য ব্রাউজারের জন্য কঠিন করে তোলে৷

সম্পর্কিত:উইন্ডোজ 10-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন।

উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11-এ ডিফল্ট ফোল্ডারের নাম কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন