কম্পিউটার

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন

আপনি যদি পরিবর্তন করতে চান কী ক্রম ইনপুট ভাষা পরিবর্তন করতে Windows 11-এ, আপনাকে যা করতে হবে তা এখানে। আপনি কীবোর্ড শর্টকাট পরিবর্তন করতে পারেন যা আপনাকে আপনার Windows 11 কম্পিউটারে বিভিন্ন ইনপুট ভাষার মধ্যে স্যুইচ করতে দেয়।

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন

ধরুন আপনি আপনার কম্পিউটারে একাধিক ভাষা ইনস্টল করেছেন এবং প্রায়শই সেই ভাষাগুলির মধ্যে। ইনপুট ভাষা পরিবর্তন করতে ডিফল্ট কীবোর্ড শর্টকাট হল Left Alt+Shift , এবং কীবোর্ড লেআউট হল Ctrl+Shift . যাইহোক, যদি আপনি কীবোর্ড শর্টকাট পরিবর্তন করতে চান বা অন্যান্য প্রোগ্রামগুলির সাথে একই ক্রম ব্যবহার করার জন্য এই শর্টকাটটি নিষ্ক্রিয় করতে চান তবে কী হবে? এমন একটি মুহুর্তে, আপনি কাজটি সম্পন্ন করতে এই ধাপে ধাপে টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন।

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন

Windows 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করার জন্য কী ক্রম বা হটকি শর্টকাট পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  2. সময় এবং ভাষা-এ স্যুইচ করুন বাম দিকে ট্যাব।
  3. টাইপিং-এ ক্লিক করুন মেনু।
  4. উন্নত কীবোর্ড সেটিংস-এ ক্লিক করুন বিকল্প।
  5. ইনপুট ভাষা হট কী-এ ক্লিক করুন .
  6. কী ক্রম পরিবর্তন করুন-এ ক্লিক করুন বোতাম।
  7. একটি ভিন্ন কী ক্রম চয়ন করুন৷
  8. ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

উপরে উল্লিখিত পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান।

Win+I  টিপে প্রক্রিয়াটি শুরু করুন৷ আপনার কম্পিউটারে উইন্ডোজ সেটিংস খুলতে একসাথে কী। এর পরে, সময় এবং ভাষা-এ স্যুইচ করুন ট্যাব, বাম দিকে দৃশ্যমান।

এখানে আপনি টাইপিং নামে একটি মেনু খুঁজে পেতে পারেন . এটিতে ক্লিক করুন এবং উন্নত কীবোর্ড সেটিংস  নির্বাচন করুন৷ বিকল্প এরপরে, ইনপুট ভাষা হট কী-এ ক্লিক করুন বিকল্প এটি আপনার স্ক্রিনে একটি পপআপ খুলবে৷

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন

সেখান থেকে, কী ক্রম পরিবর্তন করুন ক্লিক করুন বোতাম আপনি যদি এই বিকল্পটি দেখতে না পান তবে নিশ্চিত করুন যে আপনি উন্নত কী সেটিংস -এ আছেন ট্যাব যদি না হয়, আপনাকে ভাষা বার থেকে স্যুইচ করতে হবে পূর্বে উল্লিখিত ট্যাবে ট্যাব।

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন

এখন আপনি ইনপুট ভাষা এবং কীবোর্ড লেআউট পরিবর্তন করতে একটি ভিন্ন কী ক্রম বেছে নিতে পারেন৷

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন

আপনি যদি কোনো কীবোর্ড শর্টকাট সেট করতে না চান, তাহলে আপনি নট অ্যাসাইনড নির্বাচন করতে পারেন বিকল্প শেষ পর্যন্ত, ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

ইনপুট ভাষা পরিবর্তন করার শর্টকাট কি?

ইনপুট ভাষা পরিবর্তন করার জন্য ডিফল্ট কীবোর্ড শর্টকাট হল Left Alt+Shift। আপনি প্যানেলটি খুঁজে বের করতে এই দুটি কী টিপুন যাতে আপনি বর্তমান ভাষা থেকে অন্য একটিতে স্যুইচ করতে পারেন যা আপনি আগে ইনস্টল করেছেন। অন্যদিকে, আপনি কীবোর্ড লেআউট পরিবর্তন করতে Ctrl+Shift চাপতে পারেন।

আমি কিভাবে একটি সিকোয়েন্সের ভাষা পরিবর্তন করব?

Windows 11/10-এ ভাষা পরিবর্তন করতে, আপনাকে প্রথমে এটি ইনস্টল করতে হবে। এর জন্য, আপনি উইন্ডোজ সেটিংসে সময় এবং ভাষা প্যানেল খুলতে পারেন, আপনি যে ভাষাটি ইনস্টল করতে চান তা খুঁজে বের করতে পারেন এবং এটি ইনস্টল করার জন্য স্ক্রীন নির্দেশাবলীর মাধ্যমে যেতে পারেন। এর পরে, আপনি ভাষা পরিবর্তন করতে মনোনীত কীবোর্ড শর্টকাট বা কী ক্রম টিপতে পারেন৷

আমি কীভাবে ভাষা পরিবর্তন কী ক্রম বন্ধ করব?

Windows 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করার জন্য কী ক্রমটি বন্ধ করতে, আপনাকে ইনপুট ভাষা হট কী খুলতে হবে উন্নত কীবোর্ড সেটিংস -এ বিকল্প প্যানেল তারপর, কী ক্রম পরিবর্তন করুন ক্লিক করুন পপআপ উইন্ডোতে বোতাম এবং নট অ্যাসাইনড নির্বাচন করুন বিকল্প শেষ পর্যন্ত, আপনি ঠিক আছে ক্লিক করতে পারেন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম। আপনি যদি এটি আবার সেট করতে চান তবে আপনি পূর্বোক্ত নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

আমি আমার কীবোর্ডের ইনপুট কীগুলি কীভাবে পরিবর্তন করব?

আপনার কীবোর্ডের ইনপুট কীগুলি পরিবর্তন করতে, আপনাকে কীবোর্ড বিন্যাস পরিবর্তন করতে হবে৷ Windows 11 আপনাকে বিভিন্ন কীবোর্ড লেআউটের মধ্যে বেছে নিতে দেয়; আপনি এই টিউটোরিয়ালটি ব্যবহার করে Windows 11-এ একাধিক লেআউট যোগ করতে পারেন। এর পরে, আপনি বর্তমান লেআউট থেকে অন্য লেআউটে স্যুইচ করার জন্য নির্ধারিত কীবোর্ড শর্টকাট টিপতে পারেন।

এখানেই শেষ! আশা করি এই নির্দেশিকাটি আপনাকে Windows 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করতে সাহায্য করেছে।

উইন্ডোজ 11-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে কী ক্রম পরিবর্তন করবেন
  1. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  2. Windows 7 এ কিভাবে ডিসপ্লে ভাষা পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. Windows 11-এ ডিসপ্লে ভাষা কীভাবে পরিবর্তন করবেন?