কম্পিউটার

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স কী এবং কীভাবে এটিকে সর্বাধিক করা যায়

গড় ব্যবহারকারীর আসলে কোন ধরনের হার্ডওয়্যার প্রয়োজন তার কোনো ধারণা নেই। তাদের কাছে, হার্ডওয়্যার স্পেসিফিকেশনগুলি একটি জঙ্গল এবং তারা যদি পারফরম্যান্স সমস্যাগুলি অনুভব করে তবে তাদের কী আপগ্রেড করা উচিত তা নির্ধারণ করা একটি দুঃসাহসিক দুঃসাহসিক কাজ। এই সব কিছুকে একটু সহজ করার জন্য, Microsoft Windows Vista-এর সাথে Windows Experience Index চালু করেছে।

সূচকটিকে একটি বেঞ্চমার্ক টুল হিসাবে ডিজাইন করা হয়েছে যা আপনার সিস্টেম হার্ডওয়্যারের উপর ভিত্তি করে আপনার আনুমানিক Windows অভিজ্ঞতা স্কোর করে। ফলস্বরূপ বেস স্কোর আপনাকে একটি ধারণা দেয় যে আপনার সিস্টেম ওয়ার্ড প্রসেসিং, মৌলিক বা উন্নত Windows 7 বৈশিষ্ট্য বা গ্রাফিক্স-নিবিড় ক্রিয়াকলাপ সহ বিভিন্ন কাজে কতটা ভালভাবে কাজ করবে। ধারণাটি ছিল সফ্টওয়্যারটিতে বেস স্কোরের সুপারিশগুলি অফার করা, যাতে ব্যবহারকারীরা শুধুমাত্র এমন প্রোগ্রামগুলি কিনবেন যা তাদের সিস্টেমের সাথে ভাল কাজ করবে৷

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স ঠিক কী?

আরও নির্দিষ্টভাবে, Windows Experience Index হল একটি টুল যা আপনার কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কনফিগারেশনের উপর ভিত্তি করে তার কর্মক্ষমতা পরিমাপ করে। এটি CPU, RAM, বা GPU সহ বিভিন্ন সাবস্কোর নিয়ে গঠিত। যেহেতু সিস্টেমের সামগ্রিক কর্মক্ষমতা শুধুমাত্র তার দুর্বলতম উপাদানের মতো শক্তিশালী, বেস স্কোর গড় নয়, বরং এটি দুর্বলতম সাবস্কোর দ্বারা নির্ধারিত হয়। বর্তমানে, যে কোনো সিস্টেম কম্পোনেন্ট সর্বোচ্চ সাবস্কোর 7.9 স্কোর করতে পারে।

আমার বেস স্কোর কী তা আমি কীভাবে খুঁজে বের করতে পারি?

আপনার বেস স্কোর জানতে, Windows Start-এ যান এবং অভিজ্ঞতা সূচক টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে ফলাফলগুলি থেকে Windows এক্সপেরিয়েন্স ইনডেক্স চেক করুন .

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স কী এবং কীভাবে এটিকে সর্বাধিক করা যায়

ল্যাপটপ ব্যবহারকারীদের তাদের পাওয়ার সাপ্লাই প্লাগ ইন করতে হবে, কারণ পরীক্ষাটি ব্যাটারি পাওয়ারে চলবে না। রিফ্রেশ এ ক্লিক করুন ব্যাটারি চলাকালীন আপনি প্রাথমিকভাবে এক্সপেরিয়েন্স ইনডেক্স কন্ট্রোল প্যানেল পৃষ্ঠা অ্যাক্সেস করলে উপরের মেনুতে বোতাম।

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স কী এবং কীভাবে এটিকে সর্বাধিক করা যায়

আপনার বর্তমান স্কোর নির্ধারণ করতে, মূল্যায়ন পুনরায় চালান ক্লিক করুন নীচে ডানদিকে লিঙ্ক।

সংখ্যার মানে কি?

বিশেষ করে বেস স্কোর আপনাকে একটি সাধারণ ধারণা দেয় যে আপনার কম্পিউটার কোন ধরনের কাজের জন্য সবচেয়ে উপযুক্ত। নীচে একটি মোটামুটি সুপারিশ আছে৷

বেস স্কোর পর্যন্ত...

  • 2.0 - প্রাথমিক কম্পিউটার কাজের জন্য উপযুক্ত
  • 3.0 - Aero এবং মৌলিক স্তরের Windows 7 বৈশিষ্ট্যের জন্য উপযুক্ত
  • 5.0 - নতুন Windows 7 বৈশিষ্ট্য এবং মাল্টি-টাস্কিংয়ের জন্য উপযুক্ত
  • 7.0 - হাই-এন্ড এবং গ্রাফিক্স-নিবিড় অভিজ্ঞতার জন্য উপযুক্ত

অন্যদিকে সাবস্কোরগুলি আপনাকে নির্ধারণ করতে দেয়, কোন উপাদানগুলি সর্বোত্তম আপগ্রেড করা হয়েছে, শুধুমাত্র আপনার বেস স্কোর উন্নত করতে নয়, আরও গুরুত্বপূর্ণভাবে নির্দিষ্ট কাজের জন্য সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করতে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার কম্পিউটারের সাথে প্রধানত অফিসের ধরণের কাজ করেন তবে নিশ্চিত করুন যে আপনার CPU এবং RAM (মেমরি) এর জন্য উচ্চ সাবস্কোর রয়েছে। অন্যদিকে গ্রাফিক্সকে অবহেলা করা যেতে পারে।

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স কী এবং কীভাবে এটিকে সর্বাধিক করা যায়

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স বেস স্কোর সম্পর্কে আরও বিস্তারিত তথ্য উইন্ডোজ ব্লগে পাওয়া যাবে:

  • উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স:একটি ইন-ডেপথ লুক
  • Windows 7-এ Windows Experience Index-এর আপডেটগুলি

আমি কিভাবে আমার বেস স্কোর উন্নত করতে পারি?

বেস স্কোর সর্বনিম্ন সাবস্কোরের উপর ভিত্তি করে। তাই, বেস স্কোর উন্নত করার জন্য আপনাকে আপনার সাবস্কোর উন্নত করতে হবে। এখন একটি সাবস্কোর উন্নত করার একমাত্র উপায় হল সংশ্লিষ্ট হার্ডওয়্যার আপগ্রেড করা।

উদাহরণস্বরূপ, মেমরি উপাদানের জন্য একটি ভাল সাবস্কোর পেতে, আপনাকে অতিরিক্ত বা দ্রুত RAM ইনস্টল করতে হবে। অন্য সব বিভাগের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। দুর্ভাগ্যবশত, সব হার্ডওয়্যার আপগ্রেড করা সহজ নয়। উদাহরণস্বরূপ আপনার যদি ল্যাপটপ থাকে তবে আপনার গ্রাফিক্স কার্ড আপগ্রেড করা সম্ভবত সম্ভব নয় এবং প্রসেসর আপগ্রেড করা কঠিন হবে। আপনার কম্পিউটারের হার্ডওয়্যার প্রোফাইলে বিস্তারিত অন্তর্দৃষ্টির জন্য, CPU-Z ব্যবহার করুন - এটি পোর্টেবল এবং ডেস্কটপ উভয় সংস্করণেই আসে৷

কম বেস স্কোরও হতে পারে যে কারণে আপনি Windows 7-এ Aero Effects দেখতে পারবেন না। Windows 7-এ Aero Effects কিভাবে সক্ষম করবেন এবং সমস্যা সমাধান করবেন সে সম্পর্কে আরও পড়ুন।

আপনার বেস স্কোর কত এবং আপনি কি কখনও এটি ব্যবহার করেছেন এমন সফ্টওয়্যার কেনার জন্য যা আপনার কম্পিউটার সমর্থন করতে পারে?


  1. উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. Windows.old ফোল্ডার কি এবং কিভাবে এটি মুছে ফেলতে হয়।

  3. Windows 10 এ গড মোডে কিভাবে প্রবেশ করবেন এবং যাইহোক গড মোড কি?

  4. ApplicationFrameHost.exe কী এবং কীভাবে এটি মেরামত করবেন?