কম্পিউটার

জল কুলিং কি এবং আপনি এটি ব্যবহার করা উচিত? [MakeUseOf ব্যাখ্যা করে]

জল একটি মহান কুল্যান্ট. এটি প্রচুর, সস্তা এবং পাম্পের মাধ্যমে সহজেই সরানো যায়। বিশেষায়িত হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা প্রায়ই এই সমাধানটিকে খুব ব্যয়বহুল এবং মূলধারার ব্যবহারকারীদের জন্য খুব জটিল করে তুলেছে।

যে অবশেষে পরিবর্তিত হয়েছে. বেশ কিছু কোম্পানি এখন রিটেল ওয়াটার কুলিং অপশন অফার করে যা যেকোনো পিসি এয়ার কুলারের চেয়ে ইনস্টল করা কঠিন নয়। এই পণ্যগুলি অনলাইনে কেনা যায় এবং এমনকি অনেক ইট-ও-মর্টার খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করা হয়। আসুন দেখি এই নতুন মূলধারার ওয়াটার কুলারগুলি পূর্বে উপলব্ধ এয়ার কুলিং এবং কাস্টম ওয়াটার কুলিং পছন্দগুলির চেয়ে ভাল কিনা৷

জল ঠান্ডা করার বাদাম ও বোল্ট

জল কুলিং কি এবং আপনি এটি ব্যবহার করা উচিত? [MakeUseOf ব্যাখ্যা করে]

গরম কিছু ঠান্ডা করার জন্য জল ব্যবহার করা কম্পিউটারে সীমাবদ্ধ নয়। দহন ইঞ্জিন থেকে পাওয়ার প্ল্যান্ট সবকিছুতেই একই ধারণা ব্যবহৃত হয়। ঠাণ্ডা জল তাপ শোষণের জন্য চমৎকার এবং সরানোও সহজ, যা সিস্টেম থেকে গরম জলকে চক্রাকারে বের করে এবং ঠাণ্ডা জলকে ফিরে আসা সম্ভব করে তোলে৷

বেশিরভাগ পিসি ওয়াটার কুলার একটি সাধারণ লুপ ব্যবহার করে। শীতল জল টিউবের মাধ্যমে পাম্প করা হয় এবং জল ব্লকের উপর দিয়ে প্রবাহিত হয়, বিক্রিত ধাতুর একটি অংশ যা প্রসেসর থেকে তাপ স্থানান্তর করে। সেই জল, এখন গরম, একটি দ্বিতীয় টিউবের মাধ্যমে ব্লক থেকে বের করে রেডিয়েটারে পাম্প করা হয়, যা অতিরিক্ত তাপ থেকে মুক্তি পায়। এখন ঠান্ডা জল তারপর প্রসেসরের দিকে ফিরে যায়, লুপ সম্পূর্ণ করে।

জল শীতল প্রায়ই ফ্যানহীন হিসাবে চিন্তা করা হয়. এটা প্রায়ই হয় না। বেশিরভাগ বাণিজ্যিক জল কুলিং কিট অন্তত একটি ফ্যান দ্বারা ঠান্ডা একটি সক্রিয় রেডিয়েটর ব্যবহার করে। প্যাসিভ রেডিয়েটার বিদ্যমান, কিন্তু তারা বিশাল এবং প্রায়ই ব্যয়বহুল। শুধুমাত্র সবচেয়ে হার্ডকোর উত্সাহীরা এগুলি ব্যবহার করতে পারে৷

ওয়াটার কুলিং বিক্রি হয়

জল কুলিং কি এবং আপনি এটি ব্যবহার করা উচিত? [MakeUseOf ব্যাখ্যা করে]

ওয়াটার কুলিংয়ের ব্যবহার ঐতিহ্যগতভাবে হার্ডকোর কম্পিউটার হার্ডওয়্যার উত্সাহীদের ডোমেইন হয়েছে। এটি ব্যবহার করা কঠিন ছিল কারণ অনেকগুলি বিভিন্ন উপাদানের প্রয়োজন ছিল এবং ব্যবহারকারীদের সাধারণত নিজেদের জন্য খুঁজে বের করতে হয় যে তারা কীভাবে একসাথে ফিট করে। ওয়াটার কুলিংয়ের দামও বেশি ছিল। একটি রেডিয়েটর নিজেই $100 এর বেশি খরচ করতে পারে এবং একটি সম্পূর্ণ সিস্টেম $200 বা $300 পর্যন্ত চলতে পারে।

Corsair প্রথম কোম্পানী যে উপলব্ধি করে যে যদি জল শীতলকরণ সহজ করা যায় এবং একটি সাশ্রয়ী মূল্যে জনসাধারণের কাছে বিতরণ করা যায় তবে প্রচুর অর্থ উপার্জন করা যেতে পারে। তারপর থেকে অন্যান্য বেশ কয়েকটি কোম্পানি Antec, Thermaltake এবং Zalman সহ স্যুট অনুসরণ করেছে। এখন 50 ডলারের মতো একটি CPU ওয়াটার কুলার কেনা সম্ভব।

বাতাসের চেয়ে ভালো?

জল কুলিং কি এবং আপনি এটি ব্যবহার করা উচিত? [MakeUseOf ব্যাখ্যা করে]

প্রায় প্রত্যেক ব্যক্তি যারা তাদের কম্পিউটারের জন্য জল শীতল করার সিদ্ধান্ত নেয় তারা নিম্ন তাপমাত্রা অর্জন, শব্দ কমানো বা উভয়ের ইচ্ছা নিয়ে তা করে। জল শীতল করা কি সত্যিই এই লক্ষ্যগুলি পূরণ করে?

হ্যাঁ - যদি আপনি যথেষ্ট অর্থ প্রদান করতে ইচ্ছুক হন। প্রস্তুতকারকদের দ্বারা উপলব্ধ বাণিজ্যিক কিটগুলি এয়ার কুলারের চেয়ে শান্ত প্রমাণিত হয়েছে তবে তারা একই দামের এয়ার কুলারের শীতল কার্যক্ষমতাকে স্তব্ধ করে না৷

তবে ওয়াটার কুলারের জন্য পারফরম্যান্স সিলিং বেশি। Corsair H100 এবং Antec Kuhler H20 920 এর মতো বড় রেডিয়েটারগুলির সাথে খুচরা কিটগুলির জল শীতল করার ক্ষমতার সাথে কোনও এয়ার কুলার মেলে না৷ কাস্টমাইজড সমাধানগুলি আরও ভাল পারফরম্যান্স দিতে পারে৷

জল ঠান্ডা করার আরেকটি সুবিধা হল স্থান। মাদারবোর্ডের উপরে সেরা এয়ার কুলার টাওয়ার যা তারা মাউন্ট করা হয়েছে, যা অন্যান্য উপাদানগুলির ইনস্টলেশনকে আরও কঠিন করে তোলে। কিছু এমনকি একটি সাধারণ মিড-টাওয়ার ATX ক্ষেত্রেও ফিট হবে না কারণ তারা অনেক বড়। ওয়াটার ব্লক - প্রসেসরের সাথে সংযুক্ত অংশ - অনেক ছোট। রেডিয়েটারগুলি বড় কিন্তু সাধারণত অন্যান্য উপাদান থেকে দূরে মাউন্ট করা যেতে পারে।

জল ঠান্ডা করা কি ঝুঁকিপূর্ণ?

কিছু ব্যবহারকারী নিঃসন্দেহে তাদের কম্পিউটারের উপাদানগুলির কাছে জল রাখার বিষয়ে কিছুটা সন্দিহান বোধ করবেন। জল ইলেকট্রনিক্স শর্ট আউট একটি মহান উপায়. কুলার লিক হলে কি হবে?

কুলার লিক হলে এটি সত্যিই খারাপ হবে, তবে এটি একটি খুচরা কিটের সাথে সম্ভব নয়। সবকিছুই আগে থেকে সিল করে রাখা হয় এবং ব্যবহৃত হার্ডওয়্যারটি নিরোধক থাকে তা নিশ্চিত করার জন্য যে ঘনীভূত হওয়ার কোনো সম্ভাবনা নেই। এটা সম্ভব একটি কুলার ফুটো হতে পারে, কিন্তু আমি এটা ঘটছে শুনিনি

কাস্টম কুলিং একটি ভিন্ন গল্প কারণ ব্যবহারকারীকে সিস্টেমের টিউবে কুল্যান্ট পাম্প করতে হবে এবং ব্যক্তিগতভাবে সমস্ত হার্ডওয়্যার সংযুক্ত করতে হবে। একটি ভুল প্রকৃতপক্ষে একটি ফাঁস হতে পারে. এই কারণেই জল শীতল করার নির্দেশিকাগুলি সাধারণত আপনার কম্পিউটার থেকে সিস্টেমটি পরীক্ষা করার এবং এটি ইনস্টল করার আগে ফুটো হয়েছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেয়৷

খুচরা বনাম কাস্টম

জল কুলিং কি এবং আপনি এটি ব্যবহার করা উচিত? [MakeUseOf ব্যাখ্যা করে]

ওয়াটার কুলিং কিটগুলি আপনি এখন দোকানের তাক থেকে কিনতে পারেন যা একটি কম্পিউটার ঘেরের বিদ্যমান 120 মিমি ফ্যান মাউন্ট বা মাউন্টের সাথে রেডিয়েটর সংযুক্ত করে কাজ করে। পরিবর্তনগুলি সর্বনিম্ন রাখা হয়, তবে রেডিয়েটারের আকারও সীমাবদ্ধ। খুচরা কিট খরচ এবং পাওয়ার কম রাখতে ছোট পাম্প ব্যবহার করে।

কাস্টম সমাধানের এই সীমাবদ্ধতা নেই। রেডিয়েটারগুলি কেসের প্রয়োজন অনুসারে বড় হতে পারে বা আকার সম্পর্কে উদ্বেগ দূর করে ঘেরের বাইরে মাউন্ট করা যেতে পারে। কিছু রেডিয়েটার প্রায় 20 ইঞ্চি লম্বা এবং কয়েক ইঞ্চি পুরু।

পাম্পগুলিও ছোট হতে হবে না। মাদারবোর্ডের ফ্যানের পাওয়ারের সাথে হুক করার পরিবর্তে একটি পাম্প একটি মোলেক্স সংযোগকারীর মাধ্যমে সরাসরি পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযোগ করতে পারে। এটি এমন একটি পাম্প ইনস্টল করা সম্ভব করে যা প্রচুর রস বের করে।

কাস্টম সমাধানগুলি আরও নমনীয়। বেশিরভাগ খুচরা ওয়াটার কুলার শুধুমাত্র প্রসেসরকে ঠান্ডা করে। ভিডিও কার্ড এবং অন্যান্য উপাদান ঠান্ডা করার জন্য কাস্টম সমাধান তৈরি করা যেতে পারে।

আপনার কি ওয়াটার কুলার কেনা উচিত?

একটি সস্তা খুচরা কিট অধিকাংশ ব্যবহারকারীদের জন্য সেরা বিকল্প. মূল্য দ্বারা বিচার করার সময় এই পণ্যগুলি সর্বদা সেরা এয়ার কুলারকে হারায় না, তবে তারা কম শব্দের সাথে একই রকম শীতল কার্যক্ষমতা প্রদান করে। আমি এখন আমার গেমিং কম্পিউটারে একটি Corsair H50 চালাই এবং আমি অন্যদের কাছে এটি সুপারিশ করি। পানির সাথে যাওয়ায় তাপমাত্রা না বাড়িয়ে আমার রিগের শব্দের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

যে ব্যবহারকারীরা ওভারক্লক করতে চান তাদের অবশ্যই Corsair H100 বা Antec Kuhler H20 920 এর মতো একটি বড় রেডিয়েটর সহ একটি বিফিয়ার রিটেল কিট বিবেচনা করা উচিত। এটি বাজারে যে কোনো এয়ার কুলারের কার্যক্ষমতাকে হার মানাবে। তারা গুরুতর ওভারক্লকিং পরিচালনা করতে পারে।

কাস্টম সমাধানগুলি কেবলমাত্র সেই কম্পিউটারগুলির জন্য প্রয়োজন যা চরমভাবে ওভারক্লক করা হচ্ছে৷ আমি শুধু ঘড়ির গতি বাড়ানোর কথা বলছি না। আমি শেষ মেগাহার্টজ বের করার প্রয়াসে তাদের প্রস্তাবিত সীমার বাইরে ভোল্টেজ বাড়ানোর কথা বলছি। যারা নীরব কর্মক্ষমতা চান তাদের জন্য তারা একমাত্র পছন্দ। খুচরা কিটগুলিতে রেডিয়েটারগুলি সর্বদা ভক্তদের সাথে যুক্ত থাকে৷

আপনি জল ঠান্ডা কি মনে করেন? আপনি কি মনে করেন যে আপনি কখনও বাতাস ত্যাগ করে জলে যাবেন, নাকি আপনি একটি সস্তা এয়ার কুলারে সন্তুষ্ট? কমেন্টে আমাদের জানান।

ইমেজ ক্রেডিট:Peritech, Bryan Farrell


  1. আপনার পিসি ভবিষ্যত-প্রুফিং কি, এবং আপনার এটি করা উচিত?

  2. আপনার কি ফায়ারফক্স ফর্ক ব্যবহার করা উচিত?

  3. একক সাইন অন (এসএসও) - এটি কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত?

  4. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত