কম্পিউটার

এই 3টি অযাচিত ডেটা অপসারণ সরঞ্জামগুলির সাথে আপনার ট্র্যাকগুলিকে কভার করুন৷

ব্যক্তিগত গোপনীয়তা আজকাল আলোচিত বিষয়, অন্তত খবরে। এটি আপনার কম্পিউটিং জীবনেও আলোচিত বিষয় হওয়া উচিত! আপনি অনলাইনে এবং আপনার কম্পিউটারে যা করেন তা আপনার সম্পর্কে ভয়ানক অনেক কিছু বলে এবং, ভুল লোকের হাতে, বিপর্যয়কর প্রমাণিত হতে পারে৷

যদিও এটা সব ধ্বংস এবং অন্ধকার নয়। আমাদের বেশিরভাগের জন্য, আমরা আমাদের নিজস্ব কম্পিউটারে যা করি তা সত্যিই খুব বেশি গুরুত্বপূর্ণ নয়, কারণ আমরা অনেক কিছু করি না। আমরা সুরক্ষিত কম্পিউটিং পরামর্শগুলির সবচেয়ে মৌলিকও অনুশীলন করি:আমাদের ডিভাইসগুলিতে লগ ইন করার জন্য পাসওয়ার্ড, বিভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং বিভিন্ন ব্যবহারকারীদের জন্য অনুমতির স্তর, ব্যাঙ্ক কার্ড এবং সামাজিক নিরাপত্তা নম্বরগুলির মতো সত্যিই গুরুত্বপূর্ণ ফাইলগুলি এনক্রিপ্ট করা এবং আমাদের ব্যক্তিগত জীবনকে ঘিরেও না। সামাজিক নেটওয়ার্কে অনেক।

ওহ, ঠিক আছে, অন্তত আমাদের কম্পিউটারে একটি পাসওয়ার্ড আছে। তবে ধরা যাক আমরা এমন কিছু করছি যেখানে গোপনীয়তা সত্যিই ব্যাপার. ধরা যাক আমরা আমাদের সুন্দর এবং যোগ্য পত্নীর জন্য একটি দুর্দান্ত দ্বিতীয়-হানিমুন সারপ্রাইজের জন্য কেনাকাটা করছি। ধরা যাক যে তারা এবং বাচ্চারাও একই কম্পিউটার ব্যবহার করে। এখন আপনি একটি উপকারী কারণ দেখতে পারেন যে আমরা আমাদের ট্র্যাকগুলি কভার করতে চাই। কিছু তথ্য অপসারণ সরঞ্জাম যা আমাদের ঠিক করতে সাহায্য করবে!

ট্র্যাক ক্লিনার্স আপনি ইতিমধ্যেই জানেন

প্রথমটি হল Google Chrome এর ছদ্মবেশী মোড৷ সুপার-স্টিলথি স্পাই আইকন সহ। ছদ্মবেশী মোড একটি ছদ্মবেশী উইন্ডো ব্যবহার করার সময় আপনার ব্রাউজার এবং অনুসন্ধানের ইতিহাস ধরে রাখতে বাধা দেয়। যদিও সচেতন থাকুন, যদি আপনি একটি ভ্রমণ ব্রোশিওর ডাউনলোড করেন বা টাস্কানিতে একটি ভিলার জন্য একটি পৃষ্ঠা বুকমার্ক করেন তবে সেই জিনিসগুলি আপনার কম্পিউটারে থাকবে। আপনার পত্নী শুধুমাত্র সামান্য নাকওয়ালা হলে ভাল যথেষ্ট ট্র্যাক আচ্ছাদন. অন্যান্য প্রধান ব্রাউজারগুলির তাদের ছদ্মবেশী প্রতিরূপ রয়েছে: ইন্টারনেট এক্সপ্লোরার আছে ইন-প্রাইভেসি , Safari-এর রয়েছে ব্যক্তিগত ব্রাউজিং,  Firefox আছে ট্র্যাক করবেন না এবং ব্যক্তিগত ব্রাউজিং  সেইসাথে।

এই 3টি অযাচিত ডেটা অপসারণ সরঞ্জামগুলির সাথে আপনার ট্র্যাকগুলিকে কভার করুন৷

ক্লিনার  একটি ট্র্যাক ক্লিনার যতটা জনপ্রিয় হতে পারে। আপনি যদি এটি আরও ভাল হতে চান, কেউ কম্পিউটারে লগ ইন করলে আপনি এটি চালানোর জন্য সেট আপ করতে পারেন। এখানে একটি ব্যাচ ফাইল তৈরি করা এবং এটিকে স্টার্ট আপে চালানোর জন্য একটি দ্রুত এবং নোংরা পাঠ রয়েছে, এটি হল উইন্ডোজের জন্য। নোটপ্যাড খুলুন . "C:\Program Files (x86)\Ccleaner\CCleaner.exe" /auto উদ্ধৃতি সহ এটি টাইপ করুন।

এই 3টি অযাচিত ডেটা অপসারণ সরঞ্জামগুলির সাথে আপনার ট্র্যাকগুলিকে কভার করুন৷

এই ফাইলটিকে ccleaner.bat হিসেবে সংরক্ষণ করুন এবং এটিকে আপনার C:\Documents and Settings\YourUserName\Start Menu\Programs\Startup-এ রাখুন ডিরেক্টরি ভয়লা ! আপনি যখনই আপনার কম্পিউটার চালু করেন তখন ট্র্যাকগুলি মুছে ফেলা হয়৷ শাটডাউনে আপনার ট্র্যাকগুলি পরিষ্কার করার মতো চটকদার নয়, তবে এটি সেট আপ করা একটি মোটামুটি জড়িত প্রক্রিয়া। আমি আজকে যে সফ্টওয়্যারটি দেখাব তার মতো, CCleaner একটি USB স্টিক থেকে পোর্টেবল অ্যাপ হিসাবে চালানো যেতে পারে। আপনি এক মিনিটের মধ্যে দেখতে পাবেন কেন এটি গুরুত্বপূর্ণ।

আপনি যদি কিছু ম্যানুয়াল স্প্রিং ক্লিনিং করতে চান, তাহলে আপনি আমাদের নিবন্ধগুলিও দেখতে পারেন কীভাবে আপনার ইন্টারনেট এক্সপ্লোরার ইতিহাস নিরাপদে মুছে ফেলবেন, সত্যিই আপনার ব্রাউজিং ইতিহাস মুছুন - MRU এবং index.dat ফাইলগুলি মুছুন এবং দুর্ঘটনাক্রমে ছেড়ে না গিয়ে সাম্প্রতিক অনুসন্ধানগুলি কীভাবে মুছবেন চিহ্ন. একবার আপনার সেগুলি শেষ হয়ে গেলে এখানে ফিরে আসুন কিছু আকর্ষণীয় ডেটা অপসারণ সরঞ্জাম দেখতে যা আপনাকে আপনার ইন্টারনেট ট্র্যাকগুলিকে কভার করতে সহায়তা করবে৷

আমি যে সফ্টওয়্যারটির কথা বলছি সেগুলি সবই পোর্টেবল অ্যাপ্লিকেশন৷ যেটি আপনি সরাসরি একটি USB স্টিক বা USB ড্রাইভ থেকে চালান। এর কারণ হল যে কোনো সফ্টওয়্যার আপনার কম্পিউটারে ইনস্টল করতে হলে তার নিজস্ব ট্র্যাক চলে যায়। আপনার স্ত্রী যদি কম্পিউটারে আসেন এবং WipeMyInternetTracks নামে একটি প্রোগ্রাম ইনস্টল করা দেখেন, আপনি জানেন যে তারা গোপনীয়তার সাথে কিছু করার আছে। এটি কেবল তাদের প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং তাদের নিজস্ব স্নুপিং শুরু করার জন্য অনুরোধ করে৷

PrivaZer বিনামূল্যে

আপনি যদি সত্যিই আপনার ট্র্যাকগুলি সাফ করতে চান তবে আপনি এমন কিছুও সাফ করতে চান যা আপনাকে পরামর্শ দিতে পারে যে আপনি আপনার ট্র্যাকগুলি সাফ করছেন৷ PrivaZer হল টুলগুলির একটি সম্পূর্ণ স্যুট যা আপনি আপনার উইন্ডোজ ভিত্তিক কম্পিউটারে ইনস্টল করতে পারেন এবং এটি আপনাকে একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয়। শুধু আপনার ইউএসবি স্টিকে এটি লোড করুন এবং সেখান থেকে এটি চালান। কোনো ট্র্যাক নেই!

প্রথমত, আমি তাদের ওয়েবসাইটের কারণে এই সফ্টওয়্যারটিতে কিছুটা আগ্রহী ছিলাম না। তারপর যখন আমি এটি ব্যবহার করেছি, আমি দেখতে শুরু করেছি যে এটি ভালভাবে ডিজাইন করা, ব্যবহারকারী-বান্ধব এবং অত্যন্ত পুঙ্খানুপুঙ্খ। আপনি যে ধরণের পরিষ্কার করতে চান তার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে। আপনি সহজভাবে আপনার ইন্টারনেট ট্রেস মুছে ফেলতে পারেন৷ ক্লিন - আমার ইন্টারনেট ট্রেস 1 ক্লিকে! দিয়ে বাটন বা আপনি পুনরুদ্ধারের আশার বাইরে একটি ফোল্ডার বা ফাইল মুছে ফেলতে পারেন। ইন্টারনেট ট্রেসে আপনার ব্রাউজিং ইতিহাস, অস্থায়ী ফাইল, কুকি, সংরক্ষিত অনুসন্ধান এবং index.dat ফাইলের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করে। আপনি যখনই ওয়েব সার্ফ করেন তখন আপনার কম্পিউটারে এই ধরনের ট্র্যাক তৈরি হয়৷ PrivaZer শুধুমাত্র আপনার কম্পিউটারে কাজ করে না, আইপড সহ বাহ্যিক স্টোরেজও কাজ করে।

এই 3টি অযাচিত ডেটা অপসারণ সরঞ্জামগুলির সাথে আপনার ট্র্যাকগুলিকে কভার করুন৷

আমি তুলনামূলকভাবে নতুন কম্পিউটার ব্যবহারকারী বা লোকেদের জন্য এটি সুপারিশ করব যারা কম্পিউটার সিস্টেমগুলি কীভাবে কাজ করে তা গভীরভাবে জানেন না। প্রাথমিকভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার ক্ষমতার কারণে৷ এবং রেজিস্ট্রি সংরক্ষণ করুন , আপনি উপরের স্ক্রিনশটের নীচে-ডান কোণে দেখতে পাচ্ছেন। আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি PrivaZer দ্বারা মুছে ফেলার ক্ষেত্রে আমি সেই বিকল্পগুলি ব্যবহার করার পরামর্শ দিই। এটা অসম্ভাব্য, কিন্তু দুঃখিত চেয়ে ভাল নিরাপদ. আপনার প্রিয়জনের প্রবেশের আগে এটি চালানোর জন্য নিজেকে কিছুটা সময় দিন৷

BleachBit

একটি স্কেল ডাউন ইন্টারফেসের সাথে, উইন্ডোজ এবং লিনাক্সের জন্য ব্লিচবিট প্রথম দিকে তেমন দেখায় না। যাইহোক, আপনার ট্র্যাকগুলি পরিষ্কার করার ক্ষেত্রে এটি খুব পুঙ্খানুপুঙ্খ। পোর্টেবল ডেটা রিমুভাল টুল আপনার কম্পিউটারে কী কী প্রোগ্রাম রয়েছে তা মূল্যায়ন করে এবং আপনাকে সেগুলি থেকে ইতিহাসের চিহ্ন মুছে ফেলার সুযোগ দেয়। এটি করার ক্ষেত্রেও এটি চর্বিহীন এবং দ্রুত।

এই 3টি অযাচিত ডেটা অপসারণ সরঞ্জামগুলির সাথে আপনার ট্র্যাকগুলিকে কভার করুন৷

আমার কাছে একমাত্র সতর্কতা হল যে আপনি যদি নিশ্চিত না হন যে কোন এলাকাগুলি মুছে ফেলতে হবে, এটি আপনার জন্য নাও হতে পারে৷ এটি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার ক্ষমতা আছে বলে মনে হচ্ছে না৷ অথবারেজিস্ট্রি সংরক্ষণ করুন যেমন PrivaZer করে। আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে, এবং আপনি যদি একজন উন্নত ব্যবহারকারী হন তবে আপনি সম্ভবত এটি ইতিমধ্যেই করছেন। এটা করতে থাক. ফিরে যাওয়া নেই। আমি কিছুটা উন্নত ব্যবহারকারীদের কাছে এটি সুপারিশ করব যারা আপনার ট্র্যাকগুলি পরিষ্কার করার জন্য খুব দ্রুত ইউটিলিটি চান। এটি একটি বোনাস যে একটি লিনাক্স সংস্করণ রয়েছে।

EasyCleaner

EasyCleaner PrivaZer Free-এর ব্যবহারকারী-বন্ধুত্ব এবং দ্রুততর, কিন্তু কিছুটা উন্নত, BleachBit-এর মধ্যে একটি চমৎকার ভারসাম্য বজায় রাখে। EasyCleaner অবশ্যই ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের লক্ষ্য করে, তবে আপনি যদি অপ্রয়োজনীয় বেছে নেন তাহলে আপনি ভালো ফলাফল পেতে পারেন। বোতাম এটি আপনাকে আপনার কম্পিউটারের সমস্ত অপ্রয়োজনীয় ফাইলগুলি খুঁজে পেতে এবং মুছে ফেলতে সাহায্য করবে, যেমন আপনার ওয়েব ব্রাউজারের ইতিহাস, অস্থায়ী ডিরেক্টরি, কুকিজ এবং আপনার অফিস MRU তালিকা। অন্যান্য অ্যাপ্লিকেশনের মতো, আপনি এটিকে আপনার হার্ড ড্রাইভ এবং বহিরাগত স্টোরেজ স্ক্যান করতেও ব্যবহার করতে পারেন৷

এই 3টি অযাচিত ডেটা অপসারণ সরঞ্জামগুলির সাথে আপনার ট্র্যাকগুলিকে কভার করুন৷

স্ক্যান করার গতি অবশ্যই BleachBit এর চেয়ে অনেক ধীর, তবুও এটি অন্তত PrivaZer-এর মতো পুঙ্খানুপুঙ্খ - সম্ভবত আরও বেশি। এটি একটি ভাল মধ্যম-অফ-দ্য-রোড পণ্য। আপনি যদি এটির সাথে রেজিস্ট্রিতে কিছু করেন তবে এটি রেজিস্ট্রির একটি ব্যাকআপ ফাইল তৈরি করার জন্য পূর্ব-কনফিগার করা আছে। আমি তাদের জন্য এটি সুপারিশ করব যারা বলতে পারেন তারা কোন ধরনের ফাইল অবশ্যই মুছে ফেলতে চান, কিন্তু রেজিস্ট্রির ম্যানুয়াল ব্যাকআপ করতে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন না।

 The Take Away

আপনার ইউএসবি স্টিকে এই তিনটি ডেটা অপসারণ সরঞ্জাম থাকলে ক্ষতি হবে না। সময় অনুমতি দেয়, আপনি একেবারে কিছুই মিস করা হয়নি তা নিশ্চিত করার জন্য ধারাবাহিকভাবে সেগুলি চালাতে পারেন। যদি আপনি শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চান তবে আমি এটি ভেঙে দেব।

  • আপনি এই নিবন্ধটি পড়ার আগে MRU বলতে কী বোঝায় তা না জানলে, আমি সুপারিশ করি PrivaZer .
  • আপনি যদি জানতেন যে আপনার ব্রাউজিং ইতিহাস একাধিক জায়গায় ট্র্যাক করা হয়েছে, কিন্তু ঠিক কোথায় তা নিশ্চিত না, তাহলে ইজিক্লিনার পান .
  • আপনি যদি লিনাক্সের সাথে কাজ করেন বা আপনার উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে ব্যাক আপ করবেন তা জানেন তবে ব্লিচবিট পান .

আশা করি এটি আপনাকে সাহায্য করবে, এবং আমি আশা করি দ্বিতীয় হানিমুন অন্তত প্রথমটির মতোই ভাল হবে৷ আমি আপনার সাথে যা শেয়ার করেছি তা যদি কোনোভাবে সাহায্য করে, তাহলে শুধু আমাকে একটি পোস্টকার্ড পাঠান এবং আমরা এটিকে কল করব। অথবা মন্তব্য বিভাগে শুধুমাত্র একটি ধন্যবাদ।

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে ইতিহাস মুছে দিন


  1. এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

  2. এই খেলনাগুলির সাহায্যে আপনার বাচ্চাদের কম্পিউটার কোডিং শেখান

  3. এই হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধার সরঞ্জামগুলির সাথে আপনার হারিয়ে যাওয়া ডেটা নিয়ে আর কখনও চিন্তা করবেন না!

  4. এই 4টি টুল দিয়ে আপনি কখনই আপনার পাসওয়ার্ড ভুলে যাবেন না