কম্পিউটার

একটি পারমাণবিক ঘড়ি সিঙ্কের সাথে আপনার সমস্ত পিসি টাইমগুলিকে কীভাবে মেলাবেন

আপনি আপনার কম্পিউটারের তারিখ এবং সময় সেটিংস নিয়ে খুব বেশি চিন্তা করেননি। এটি এমন কিছু যা আপনি অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় সেট করেন এবং তারপরে অবিলম্বে ভুলে যান। কিন্তু কিভাবে আপনি নিশ্চিত করবেন যে আপনার কম্পিউটারের ঘড়ি সঠিক?

এই নিবন্ধে আপনি জানতে পারবেন কিভাবে আপনার সিস্টেম ঘড়ি কাজ করে, কিভাবে সেটিংস কাস্টমাইজ করতে হয় এবং যদি এটি ভুল সময় প্রদর্শন করা শুরু করে তাহলে কি করতে হবে।

আপনার সিস্টেম ঘড়ি পরিচালনার বিষয়ে শেয়ার করার জন্য আপনার নিজস্ব টিপস থাকলে, অনুগ্রহ করে নিচের মন্তব্যে সেগুলি শেয়ার করুন৷

কেন একটি সঠিক সিস্টেম ঘড়ি গুরুত্বপূর্ণ?

এটির সবচেয়ে সুস্পষ্ট উত্তর হল যাতে আপনি সময়টি কী তা সঠিকভাবে ট্র্যাক রাখতে পারেন৷

সমস্ত গুরুত্বের মধ্যে, একটি সিঙ্ক সিস্টেম ঘড়ির বাইরে কিছু বড় পরিণতি হতে পারে। আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন তার মধ্যে কিছু হল HTTPS ওয়েবসাইট অ্যাক্সেস করতে না পারা, ইমেল ক্লায়েন্টরা আপনার মেলকে ভুল তারিখ দিয়ে চিহ্নিত করে, সফ্টওয়্যার যাতে তাৎক্ষণিকভাবে মেয়াদ শেষ হয়ে যায় এবং আরও অনেক কিছু।

আপনি আপনার টাস্কবারের ট্রেতে আপনার সিস্টেম ঘড়ি পরীক্ষা করতে পারেন। এটির সুনির্দিষ্ট বিন্যাস আপনার কাস্টমাইজেশন সেটিংসের উপর নির্ভর করবে, তবে সময় ক্লিক করলে একটি মডেল খুলবে যা আপনাকে তারিখ এবং ক্যালেন্ডারও দেখায়৷

একটি পারমাণবিক ঘড়ি সিঙ্কের সাথে আপনার সমস্ত পিসি টাইমগুলিকে কীভাবে মেলাবেন

কিভাবে আপনার সিস্টেম ঘড়ি পরমাণুতে সিঙ্ক করবেন

রাইট ক্লিক করুন আপনার টাস্কবারের ট্রেতে সময় দিন এবং তারিখ/সময় সামঞ্জস্য করুন ক্লিক করুন . এটি বেশ কয়েকটি উপলব্ধ বিকল্প সহ একটি সেটিংস উইন্ডো খুলবে৷ প্রথমে, নিশ্চিত করুন যে উভয়ই সময় স্বয়ংক্রিয়ভাবে সেট করুন এবং স্বয়ংক্রিয়ভাবে সময় অঞ্চল সেট করুন চালু এ স্লাইড করা হয় .

এরপরে, অতিরিক্ত তারিখ, সময় এবং আঞ্চলিক সেটিংস> সময় এবং তারিখ সেট করুন ক্লিক করুন > ইন্টারনেট সময়> সেটিংস পরিবর্তন করুন... একবার এখানে, নিশ্চিত করুন যে আপনি একটি ইন্টারনেট টাইম সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করেছেন টিক দেওয়া হয়েছে।

একটি পারমাণবিক ঘড়ি সিঙ্কের সাথে আপনার সমস্ত পিসি টাইমগুলিকে কীভাবে মেলাবেন

এটি সক্ষম করার অর্থ হল আপনার সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত ইন্টারনেট টাইম সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ হবে, হয় সাপ্তাহিক বা সিস্টেম বুটে, যেটি প্রথমে ঘটুক। আপনি যদি এমন একটি ত্রুটি পান যা উইন্ডোজ টাইম সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করতে পারেনি, তাহলে আপনি সার্ভার ব্যবহার করে তালিকা থেকে একটি আলাদা নির্বাচন করতে পারেন ড্রপডাউন।

তালিকার সমস্ত সার্ভার ইউএস-ভিত্তিক, তাই আপনি যদি ক্রমাগত সমস্যায় পড়ে থাকেন তবে আপনি যেখানে থাকেন তার কাছাকাছি একটি ব্যবহার করা মূল্যবান। এর জন্য, NTP পুল প্রকল্প দেখুন।

সক্রিয় সার্ভারগুলি ব্যবহার করুন৷ আপনার অঞ্চল নির্বাচন করতে তালিকা. আপনি একটি দেশের নাম, সার্ভার URL দেখতে পাবেন, তারপরে এর মধ্যে থাকা সার্ভারের সংখ্যা। আপনার দেশে যদি কম সংখ্যক সার্ভার থাকে তাহলে কাছাকাছি অন্য কোথাও বেছে নিন যেখানে বেশি আছে। সার্ভার URL অনুলিপি করুন, আপনার সিস্টেমের সময় সেটিংসে ফিরে যান, সার্ভারে আটকান টেক্সট বক্স, এবং এখনই আপডেট করুন এটা কাজ করে চেক করতে. তারপর ঠিক আছে ক্লিক করুন .

তৃতীয় পক্ষের সময় সংশোধন সফ্টওয়্যার বিবেচনা করুন

আপনি যদি অন্তর্নির্মিত উইন্ডোজ সমাধান নিয়ে সমস্যায় পড়েন, বা টাইম সার্ভার প্রায়ই যথেষ্ট আপডেট না হয়, আপনি সময় সংশোধন পরিচালনা করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। এর জন্য আমরা ডাইমেনশন 4 [আর উপলভ্য নয়] সুপারিশ করি, যা ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে।

আপনি যখন প্রোগ্রামটি চালু করবেন তখন এটি আপনাকে পটভূমিতে চালানোর জন্য উন্নত অনুমতির জন্য জিজ্ঞাসা করবে। গ্রহণ করুন এবং চালিয়ে যান। তারপর সেটিংস এ ক্লিক করুন কাস্টমাইজ করা শুরু করতে। এখান থেকে আপনি সারা বিশ্ব জুড়ে সার্ভারের একটি বড় তালিকা থেকে নির্বাচন করতে পারেন, অথবা যোগ করুন ক্লিক করুন যদি আপনি আপনার নিজের নির্দিষ্ট করতে চান।

একটি পারমাণবিক ঘড়ি সিঙ্কের সাথে আপনার সমস্ত পিসি টাইমগুলিকে কীভাবে মেলাবেন

কত ঘন ঘন -এর নীচে সেটিংসগুলি বিশেষভাবে গুরুত্বপূর্ণ৷ হেডার এখানে আপনি প্রোগ্রামটিকে স্টার্টআপে চালানোর জন্য সেট করতে পারেন এবং প্রতিটি নির্দিষ্ট সেকেন্ড, মিনিট বা ঘন্টা সিঙ্ক্রোনাইজ করতে পারেন। স্পষ্টতই, যদি আপনার সিস্টেম ঘড়ি ক্রমাগত ভুল হয় তবে আপনি এটিকে আরও প্রায়ই সিঙ্ক করতে সেট করতে পারেন। অবশেষে, সর্বোচ্চ সংশোধন আনটিক করুন কারণ এর মানে এটা শুধুমাত্র সময় ঠিক করবে যদি এটি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হয়।

এখনও সমস্যা আছে?

আপনার যদি এখনও আপনার সিস্টেম ঘড়িতে সমস্যা হয়, অথবা যদি এটি ক্রমাগত সিঙ্কের বাইরে থাকে, তাহলে আপনি দেখতে পারেন যে আপনার মাদারবোর্ডের ব্যাটারিতে একটি ত্রুটি রয়েছে। আপনি যদি স্টার্টআপে "সিস্টেম সিএমওএস চেকসাম খারাপ" বা অনুরূপ একটি ত্রুটির বার্তা দেখতে পান তবে এটি একটি নিশ্চিত-অগ্নিসংকেত যে আপনাকে CMOS ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে। ব্যাটারি ব্যর্থতার মানে হল যে আপনি যখনই বুট করবেন তখন আপনার সিস্টেম ঘড়ি BIOS ডিফল্টে পুনরায় সেট হবে৷

একটি পারমাণবিক ঘড়ি সিঙ্কের সাথে আপনার সমস্ত পিসি টাইমগুলিকে কীভাবে মেলাবেন

ব্যাটারি পরিবর্তন করলে সমস্যাটি সমাধান হয়ে যাবে, যদিও এর মানে হল প্রতিস্থাপন করতে আপনার কম্পিউটার বা ল্যাপটপ খোলা। এটি করার আগে নির্মাতার নির্দেশাবলীর সাথে পরামর্শ করুন এবং এটি আপনার ওয়ারেন্টির উপর কীভাবে প্রভাব ফেলবে সেদিকে মনোযোগ দিন। আপনি যদি নিশ্চিত না হন তবে একজন আইটি পেশাদার আপনার জন্য এটি প্রতিস্থাপন করতে সক্ষম হবেন। এই বিষয়ে আরও তথ্যের জন্য, কেন আপনার মাদারবোর্ডে ব্যাটারি আছে সে সম্পর্কে আমাদের গাইড দেখুন। বিকল্পভাবে, একটি সমাধান হিসাবে উপরে বর্ণিত একটি পদ্ধতি ব্যবহার করুন।

একটি চূড়ান্ত চেক হল ডেলাইট সেভিং টাইম পরিবর্তনের জন্য হিসাব করা হচ্ছে কিনা। তারিখ এবং সময় এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন। সময় অঞ্চল পরিবর্তন করুন... ক্লিক করুন এবং তারপর নিশ্চিত করুন যে ডেলাইট সেভিং টাইমের জন্য স্বয়ংক্রিয়ভাবে ঘড়ি সামঞ্জস্য করুন টিক দেওয়া হয়। ঠিক আছে ক্লিক করুন হয়ে গেলে।

আমি একটি গুরুত্বপূর্ণ তারিখের জন্য দেরি করছি!

এখন আপনি বুঝতে পেরেছেন যে একটি সঠিক সিস্টেম ঘড়ি রাখা কতটা গুরুত্বপূর্ণ এবং কীভাবে এটি সিঙ্কে রাখা যায়! আপনি শুধুমাত্র আপনার গুরুত্বপূর্ণ তারিখের জন্য সময়মতো থাকবেন না, আপনি HTTPS সার্টিফিকেশন ব্যর্থতা এবং ভুল তারিখের ইমেলের মতো অন্যান্য অদ্ভুততাও কাটিয়ে উঠবেন৷

আসল সময় কী তা এই নতুন উপলব্ধির সাথে, এখন আপনি অন্য উপায়ে সময়কে উন্নত করতে দেখতে পারেন। আপনার স্লো বুট টাইম ঠিক করতে এবং আপনার বন্ধ করার গতি বাড়ানোর জন্য আমাদের গাইড দেখুন।

আপনি কি আপনার সিস্টেম ঘড়ির সাথে সমস্যার সম্মুখীন হয়েছেন? আপনি কিভাবে এটি সংশোধন করেছেন?

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে Madhourse


  1. আপনার ক্যালেন্ডারকে Amazon Alexa এর সাথে কিভাবে সিঙ্ক করবেন

  2. OneDrive ব্যবহার করে আপনার কম্পিউটারের সাথে শেয়ারপয়েন্ট ডকুমেন্ট কিভাবে সিঙ্ক্রোনাইজ করবেন।

  3. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন