কম্পিউটার

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

আপনার সিস্টেম প্রায়ই অপ্রয়োজনীয় ডেটা সহ সময়ের সাথে সাথে আটকে যেতে পারে। যদিও আপনি ম্যানুয়ালি এটি সাফ করতে পারেন, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি কম্পিউটার বন্ধ করার সময় এই কাজগুলিকে স্বয়ংক্রিয়ভাবে চালানো যায়৷

আপনার ব্রাউজারের ক্যাশে থেকে আপনার অস্থায়ী ফাইলগুলিতে, আপনি এই নিবন্ধের মধ্যে একটি নতুন টিপ আবিষ্কার করার বিষয়ে নিশ্চিত -- সম্ভবত এমন কিছুর জন্যও যা আপনি জানেন না তা সাফ করা যেতে পারে!

শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করার জন্য কিছু শেয়ার করার জন্য আপনার নিজের পরামর্শ থাকলে, নীচের মন্তব্যে আমাদের জানান৷

1. সম্প্রতি খোলা নথি

কিছু প্রোগ্রামের জন্য, আপনি সম্প্রতি কোন ফাইলগুলি দেখেছেন তা উইন্ডোজ ট্র্যাক করবে। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো কিছু খুলুন এবং টাস্কবারে ডান ক্লিক করুন। জাম্প তালিকা আপনার সাম্প্রতিক নথিগুলি প্রদর্শন করবে। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে শাটডাউন হলে আমরা এই তালিকাটি স্বয়ংক্রিয়ভাবে সাফ করতে পারি।

Windows কী + R টিপুন রান খুলতে, ইনপুট করুন regedit , এবং ঠিক আছে টিপুন . বাম দিকের ফলকে, নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion

আপনার একটি নীতি আছে কিনা তা পরীক্ষা করুন এখানে ফোল্ডার, একটি এক্সপ্লোরার সহ মধ্যে ফোল্ডার. যদি আপনার কাছে না থাকে বা শুধুমাত্র একটি না থাকে, তাহলে আমাদের সেগুলি তৈরি করতে হবে। প্রথমে, কারেন্ট ভার্সন-এ ডান-ক্লিক করুন এবং নতুন> কী ক্লিক করুন . ফোল্ডারটির নাম নীতি এবং Enter টিপুন .

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

দ্বিতীয়, নীতি-এ ডান-ক্লিক করুন এবং নতুন> কী ক্লিক করুন . ফোল্ডারটির নাম এক্সপ্লোরার এবং Enter টিপুন . একবার হয়ে গেলে, সেই ফোল্ডারে ক্লিক করুন৷

উপরের মেনুতে, সম্পাদনা> নতুন> DWORD (32-বিট) মান-এ যান . ClearRecentDocsOnExit মানটির নাম দিন এবং Enter টিপুন . এরপর, ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে . অবশেষে, ঠিক আছে ক্লিক করুন . আপনি যদি কখনও এটি অক্ষম করতে চান তবে এই বিন্দুতে ফিরে যান এবং এটি 0 এ সেট করুন পরিবর্তে।

2. পৃষ্ঠা ফাইল

উইন্ডোজ ফাইলগুলিকে অস্থায়ীভাবে সঞ্চয় করার জন্য RAM ব্যবহার করে, কিন্তু স্পেস কম থাকলে এটি পৃষ্ঠা ফাইলে স্থানান্তরিত করে। শাটডাউনে আপনার RAM স্বয়ংক্রিয়ভাবে সাফ হয়ে গেলে, পৃষ্ঠা ফাইলটি নয়। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে শাটডাউন হলে আমরা এটি স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারি।

একবার সক্রিয় হয়ে গেলে, আপনার কম্পিউটার বন্ধ হতে আরও বেশি সময় লাগবে। অতিরিক্ত সময় আপনার পৃষ্ঠা ফাইলের গতি এবং আকারের উপর নির্ভর করবে। ঝুঁকিটি ন্যূনতম কারণ আপনি প্রয়োজনে পরিবর্তনটি ফিরিয়ে আনতে পারেন, তবে একটি পার্থক্য লক্ষ্য করার জন্য প্রস্তুত থাকুন৷

Windows কী + R টিপুন রান খুলতে, ইনপুট করুন regedit , এবং ঠিক আছে টিপুন . বাম দিকের ফলকে, নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager\Memory Management

ডানদিকের ফলকে, আপনি ClearPageFileAtShutdown-এর জন্য একটি সারি দেখতে পাবেন . আপনি এটি দেখতে না পেলে, মেমরি ম্যানেজমেন্ট-এ ডান-ক্লিক করুন বাম দিকে এবং নতুন> DWORD (32-বিট) মান ক্লিক করুন . ইনপুট ClearPageFileAtShutdown এবং Enter টিপুন .

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

ডাবল-ক্লিক করুন ClearPageFileAtShutdown মান এবং পরিবর্তন মান ডেটা 1 থেকে . শেষ করতে, ঠিক আছে ক্লিক করুন . আপনি যদি এটি আবার বন্ধ করতে চান তবে এই স্ক্রিনে ফিরে আসুন এবং মান ডেটা সেট করুন 0 .

আপনি যদি আপনার RAM বাড়ানোর উপায় খুঁজছেন এবং পৃষ্ঠা ফাইলে জিনিসগুলি পুশ করা এড়াতে চান, তাহলে Windows এ মেমরি কীভাবে সাফ করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

3. ব্রাউজার ডেটা

আপনার সেটিংসের উপর নির্ভর করে, আপনি ব্রাউজ করার সময় আপনার ব্রাউজার বিভিন্ন ডেটা সংরক্ষণ করবে, যেমন ইতিহাস, ডাউনলোড এবং ফর্ম ইনপুট। আপনি যেকোন সময় এগুলি ম্যানুয়ালি সাফ করতে পারেন, তবে আপনি ব্রাউজার বন্ধ করার সময় সেগুলিকে সাফ করতেও সেট করতে পারেন৷ প্রতিটি ব্রাউজার পদ্ধতিতে কিছুটা আলাদা।

Firefox

ফায়ারফক্স খুলুন, মেনু আইকনে ক্লিক করুন (তিন লাইন), তারপর বিকল্প . গোপনীয়তা ক্লিক করুন৷ বাম নেভিগেশন. ইতিহাসের নীচে , Firefox করবে ব্যবহার করুন ড্রপডাউন করুন এবং এটিকে ইতিহাসের জন্য কাস্টম সেটিংস ব্যবহার করুন এ সেট করুন .

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

Firefox বন্ধ হলে ইতিহাস সাফ করুন টিক দিন . সেটিংস... ক্লিক করুন Firefox বন্ধ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে কোন জিনিসগুলি পরিষ্কার করা উচিত তা চয়ন করতে এবং ঠিক আছে ক্লিক করুন হয়ে গেলে।

Chrome

Chrome খুলুন, কাস্টমাইজ এবং নিয়ন্ত্রণ বোতামে ক্লিক করুন (তিনটি বিন্দু), তারপর সেটিংস . নীচে স্ক্রোল করুন এবং উন্নত> সামগ্রী সেটিংস ...> কুকিজ ক্লিক করুন . স্লাইড আপনি আপনার ব্রাউজার থেকে প্রস্থান না করা পর্যন্ত শুধুমাত্র স্থানীয় ডেটা রাখুন চালু হতে হবে।

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

তবে এটি শুধুমাত্র আপনার কুকিজ সাফ করবে। আপনি ম্যানুয়ালি আপনার Chrome ক্যাশে সাফ করতে পারেন, কিন্তু আপনি এটি স্বয়ংক্রিয় করতে পারবেন না৷

আপনার কুকিজ ব্যতীত স্বয়ংক্রিয়ভাবে অন্য কিছু করতে, আপনাকে একটি এক্সটেনশন ব্যবহার করতে হবে৷ আমরা ক্লিক এবং পরিষ্কার সুপারিশ. এটি ইনস্টল করুন, ক্লিক করুন এবং পরিষ্কার করুন আইকনে ক্লিক করুন৷ ঠিকানা বারের পাশে এবং বিকল্প ক্লিক করুন . অতিরিক্ত এর মধ্যে বিভাগ, ক্রোম বন্ধ হলে ব্যক্তিগত ডেটা মুছুন টিক দিন .

এজ

এজ খুলুন, সেটিংস এবং আরও বোতামে ক্লিক করুন (তিনটি বিন্দু), তারপর সেটিংস . ব্রাউজিং ডেটা সাফ করুন এর নীচে৷ শিরোনাম, কি পরিষ্কার করতে হবে তা চয়ন করুন ক্লিক করুন৷ .

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

আপনি সরাতে চান এমন সবকিছুতে টিক দিন এবং তারপরে স্লাইড করুন আমি যখন ব্রাউজার বন্ধ করি তখন এটি সর্বদা সাফ করুন চালু হতে .

4. লাইভ টাইল বিজ্ঞপ্তি

আপনি যদি আপনার স্টার্ট মেনুতে লাইভ টাইলস প্রদর্শন করেন, আপনি লক্ষ্য করবেন যে তাদের মধ্যে কিছু বিজ্ঞপ্তি বা লাইভ তথ্য প্রদর্শন করে। এটি একটি দ্রুত ওভারভিউয়ের জন্য ভাল, তবে আপনি যদি এই অ্যাপগুলি না খুলেন তবে বিজ্ঞপ্তিগুলি জমা হওয়া কষ্টকর হতে পারে৷ এটি কাটিয়ে উঠতে, আমরা শাটডাউনে লাইভ টাইল ক্যাশে সাফ করতে পারি।

Windows কী + R টিপুন রান খুলতে, ইনপুট করুন regedit , এবং ঠিক আছে টিপুন . বাম দিকের ফলকে, নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows

Windows এর সাথে ফোল্ডার নির্বাচিত, সম্পাদনা> নতুন> কী এ যান৷ . ইনপুট এক্সপ্লোরার এবং Enter টিপুন .

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

এক্সপ্লোরার এর সাথে ফোল্ডার নির্বাচিত, সম্পাদনা> নতুন> DWORD (32bit) মান-এ যান . ইনপুট ClearTilesOnExit এবং Enter টিপুন . এরপর, ডাবল-ক্লিক করুন আপনি এইমাত্র DWORD তৈরি করেছেন এবং মান ডেটা সেট করেছেন 1 থেকে . তারপর ঠিক আছে ক্লিক করুন . আপনি এটিকে 0 এ পরিবর্তন করতে পারেন আপনি যদি ভবিষ্যতে এটি বন্ধ করতে চান।

5. অস্থায়ী ফাইল

আপনি যখন আপনার কম্পিউটার ব্যবহার করেন, এটি স্বয়ংক্রিয়ভাবে অস্থায়ী ফাইল তৈরি করে যেগুলিকে সেই নির্দিষ্ট সেশনের জন্য কল করার প্রয়োজন হতে পারে, যেমন ত্রুটি লগ বা চিত্র। এগুলো Temp নামে একটি ফোল্ডারে সংরক্ষিত থাকে।

আপনার টেম্প ফোল্ডার দেখতে, Windows কী + R টিপুন রান খুলতে, %temp% ইনপুট করুন , এবং ঠিক আছে ক্লিক করুন .

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

আমরা একটি ব্যাচ ফাইল তৈরি করতে পারি যা আপনি যখনই উইন্ডোজে সাইন ইন করবেন তখনই আপনার টেম্প ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে সাফ হয়ে যাবে। শুরু করতে, নোটপ্যাড খুলুন এবং নিম্নলিখিত ইনপুট করুন:

rd %temp% /s /q
md %temp%

ফাইল> হিসাবে সংরক্ষণ করুন... ক্লিক করুন এবং নিম্নলিখিত ফাইলের নাম ইনপুট করুন :

%appdata%\microsoft\windows
tart menu\programs
tartup\temp.bat

অবশেষে, সংরক্ষণ করুন এ ক্লিক করুন . এটি আপনার স্টার্টআপ ফোল্ডারে ব্যাচ ফাইল সংরক্ষণ করবে। আপনি যদি প্রক্রিয়াটি বন্ধ করতে চান, উপরের ফোল্ডার পাথে নেভিগেট করুন এবং temp.bak মুছুন .

আপনি যদি এটিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে চান তবে কীভাবে উইন্ডোজকে অপ্রচলিত ফাইলগুলি থেকে পরিষ্কার রাখতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন। এটি Windows 7-এর জন্য লেখা হয়েছিল, কিন্তু প্রক্রিয়াটি Windows 10-এর জন্য একই থাকে৷

বোনাস:ডিপ ফ্রিজ

আপনি যদি আপনার কম্পিউটার থেকে একটি নির্দিষ্ট জিনিস সাফ করতে না চান তবে সবকিছু , তাহলে আপনি একটি গভীর জমাট খুঁজছেন. প্রতিবার আপনি এটি চালু করার সময় এটি আপনার সিস্টেমটিকে একটি নির্দিষ্ট অবস্থায় রিসেট করবে। এর মানে হল যে কোনও কিছু, তা একটি সম্পাদিত ফাইল হোক বা ইনস্টল করা প্রোগ্রাম, প্রত্যাবর্তন করা হবে এবং রেকর্ড থেকে মুছে ফেলা হবে৷

5টি জিনিস উইন্ডোজ শাটডাউনে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারে

উইন্ডোজ আপনাকে ডিফল্টরূপে এটি করতে দেয় না, তাই এটি অর্জন করতে আপনাকে একটি প্রোগ্রাম ইনস্টল করতে হবে। অনেকগুলি বিনামূল্যের এবং বাণিজ্যিক সরঞ্জাম উপলব্ধ রয়েছে যা আমরা পূর্বে আমাদের নিবন্ধে আপনার উইন্ডোজ ইনস্টলেশনকে কীভাবে গভীরভাবে ফ্রিজ করতে পারি সে সম্পর্কে কভার করেছি। ডিপ ফ্রিজিং সম্পর্কে আরও বিশদ সহ কিছু পরামর্শের জন্য এটি দেখুন।

স্বয়ংক্রিয় পরিপাটি আপ

আশা করি, আপনি আপনার কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে কী পরিষ্কার করতে পারেন সে সম্পর্কে আপনি নতুন কিছু শিখেছেন। মনে রাখবেন, আপনি উপরে বর্ণিত সমস্ত ধাপগুলিকে উল্টে দিতে পারেন, যদি আপনি সিদ্ধান্ত নেন যে আপনি সেগুলি চালিয়ে যেতে চান না৷

আপনি যদি আরও বেশি পরামর্শ খুঁজছেন, তাহলে টাস্ক শিডিউলারের সাথে স্বয়ংক্রিয় করতে বিরক্তিকর কাজগুলির বিষয়ে আমাদের গাইডগুলি পড়তে ভুলবেন না৷

আপনি কি এই টিপসগুলির কোনটি ব্যবহার করবেন? শেয়ার করার জন্য আপনার কি নিজের স্বয়ংক্রিয় ক্লিনআপ টাস্ক আছে?


  1. Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

  2. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন

  3. কিভাবে ক্লিপবোর্ড উইন্ডোজ 10 সাফ করবেন

  4. Windows 10, 8.1 এবং 7 এ শাটডাউন করার সময় পেজফাইলটি কীভাবে সাফ করবেন