কম্পিউটার

কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন

আপনার Windows 10 সিস্টেমে অনেক বৈশিষ্ট্য রয়েছে যা উত্পাদনশীলতা এবং দক্ষতা বাড়াতে পারে। দুর্ভাগ্যবশত, অনেক ব্যবহারকারী উইন্ডোজ অফার সমস্ত কার্যকারিতার সাথে পরিচিত নন। সবচেয়ে সাধারণভাবে উপেক্ষা করা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ঘুমের সেটিংস। আপনার সিস্টেমে স্লিপ মোড আপনার কম্পিউটারকে নিষ্ক্রিয় অবস্থায় রাখার জন্য একটি পূর্বনির্ধারিত সময় সেট করার চেয়ে অনেক বেশি৷

এই নির্দেশিকাটিতে, আমরা আপনার Windows 10 স্লিপ সেটিংসের সাথে আপনি যা করতে পারেন সেগুলি নিয়ে আলোচনা করব, যাতে আপনি আপনার উইন্ডোজ সিস্টেম কী অফার করতে পারে তার আরও বেশি অভিজ্ঞতা নিতে পারেন৷

Windows 10 এ স্লিপ মোড কি?

স্লিপ মোড হল Windows সেটিংসগুলির মধ্যে একটি যা আপনাকে আপনার ডিভাইসের ব্যাটারি সংরক্ষণ করতে দেয় এটিকে একটি কম-পাওয়ার অবস্থায় রেখে এবং ব্যবহার না করার সময় আপনার ডিসপ্লে বন্ধ করে। সুতরাং, আপনি যেখান থেকে চলে গিয়েছিলেন তা আবার শুরু করতে চাইলে, আপনার ডিভাইসের বর্তমান অবস্থা সংরক্ষণ করতে আপনি এটিকে সম্পূর্ণরূপে বন্ধ করার পরিবর্তে আপনার কম্পিউটারকে ঘুমাতে রাখতে পারেন৷

Windows 10 এ, আপনার ল্যাপটপ একটি নির্দিষ্ট সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে ঘুমাবে। স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে যাওয়ার আগে এটি কতক্ষণ নিষ্ক্রিয় থাকবে এবং আপনি আপনার মাউস নাড়ালে এটি জেগে উঠবে কিনা তা বেছে নেওয়ার বিকল্প আপনার কাছে রয়েছে।

আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে ঘুমানোর আগে সময়ের দৈর্ঘ্য কীভাবে সামঞ্জস্য করবেন

আপনার উইন্ডোজ স্লিপ সেটিংসে আপনাকে প্রথমে যে জিনিসটি কনফিগার করতে হবে তা হল আপনার পিসি স্লিপ মোডে প্রবেশ করার আগে কতক্ষণ অপেক্ষা করা উচিত। যখন আপনার ডিভাইসটি একটি পাওয়ার সোর্সে প্লাগ ইন করা থাকে এবং ব্যাটারিতে চলমান থাকে তখন সিস্টেমটি আপনাকে বিভিন্ন সময় নির্ধারণ করতে দেয়৷ এই সেটিংস সামঞ্জস্য করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Win + I টিপুন সেটিংস অ্যাপ খুলতে কী
  2. তারপর সিস্টেম> পাওয়ার এবং ঘুম টিপুন .
  3. স্লিপের অধীনে, আপনি কাস্টমাইজ করতে পারেন এমন দুটি সেটিংস রয়েছে:ব্যাটারি পাওয়ারে, পিসি পরে ঘুমাতে যায়, এবং প্লাগ ইন করা হলে, পিসি পরে ঘুমাতে যায় . আপনার কম্পিউটারটি ঘুমাতে যাওয়ার আগে কতক্ষণ নিষ্ক্রিয় থাকা উচিত তা চয়ন করতে ড্রপ-ডাউন মেনুটি ব্যবহার করুন৷
  4. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন আপনি যদি আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে পছন্দ না করেন, তাহলে কখনও না বেছে নিন উভয় বিকল্প থেকে। এই বিকল্পটি নির্বাচন করে, আপনার ল্যাপটপ জেগে থাকবে। যাইহোক, এই বিকল্পটি আপনার ব্যাটারি দ্রুত নিষ্কাশন করবে, বিশেষ করে যদি এটি একটি পাওয়ার সোর্সে প্লাগ করা না থাকে। কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন

কিভাবে আপনার কম্পিউটারকে ঘুম থেকে জাগানো থেকে আপনার মাউসকে থামাতে হয়

আপনি যদি আপনার মাউস বা ট্র্যাকপ্যাড সরান তাহলে আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে স্লিপ মোড থেকে জেগে ওঠে। আপনি যদি এটি না করতে চান তবে আপনার পিসির ডিভাইস ম্যানেজার টুল ব্যবহার করে এই সেটিংটি বন্ধ করার বিকল্প রয়েছে। এখানে কিভাবে:

  1. Win + R টিপে রান খুলুন . তারপর devmgmt.msc টাইপ করুন ডিভাইস ম্যানেজার খুলতে।
  2. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন পাশের তীরটিতে ক্লিক করে ইঁদুর এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস বিভাগটি প্রসারিত করুন।
  3. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন এরপর, আপনার মাউসে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি ক্লিক করুন মেনু থেকে।
  4. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন তারপর, পাওয়ার ম্যানেজমেন্ট ক্লিক করুন ট্যাব
  5. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন পাওয়ার ম্যানেজমেন্ট ট্যাবের অধীনে, পাশের বক্সটি আনচেক করুন এই ডিভাইসটিকে কম্পিউটার জাগানোর অনুমতি দিন > বিকল্প এবং তারপর ঠিক আছে টিপুন জানালার নীচে কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন

এই কনফিগারেশনের পরে, আপনি আপনার মাউস বা ট্র্যাকপ্যাড সরিয়ে নিলেও আপনার কম্পিউটার ঘুমিয়ে থাকবে। আপনি যদি আপনার পিসি জাগাতে চান, তাহলে আপনাকে পাওয়ার বোতাম টিপতে হবে।

কিভাবে ম্যানুয়ালি স্লিপ মোড সক্রিয় করবেন

আপনি যদি আপনার কম্পিউটারকে ঘুমাতে দেওয়ার জন্য অপেক্ষা করতে না চান তবে উইন্ডোজ আপনাকে এই মোডটি ম্যানুয়ালি সক্রিয় করতে দেয়। এটি করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:পাওয়ার বোতামটি কী করে তা পরিবর্তন করুন এবং যখন আপনি ঢাকনা বন্ধ করেন তখন আপনার ল্যাপটপকে ঘুমাতে দিন৷ এই সেটিংস কনফিগার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পাওয়ার বোতামের মাধ্যমে কীভাবে ম্যানুয়াল স্লিপ সেট আপ করবেন

  1. Win + I টিপে ও ধরে রেখে সেটিংস খুলুন চাবি
  2. তারপর সিস্টেম> পাওয়ার এবং ঘুম টিপুন .
  3. এরপর, অতিরিক্ত পাওয়ার সেটিংস এ ক্লিক করুন জানালার ডান পাশের অংশে।
  4. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন পাওয়ার বিকল্প বিভাগের অধীনে, পাওয়ার বোতামটি কী করে তা চয়ন করুন নির্বাচন করুন .
  5. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন এখানে আপনি পাওয়ার বোতাম টিপলে সেটি কী করে তা নির্ধারণ করার বিকল্প রয়েছে৷ এমনকি আপনার ল্যাপটপ ব্যাটারি চালু থাকলে বা প্লাগ ইন করলে এটি কী করে তাও আপনি চয়ন করতে পারেন৷
  6. যখন আমি পাওয়ার বোতাম টিপুন এর অধীনে বিভাগে, ঘুম বেছে নিন অন ​​ব্যাটারি এবং প্লাগ ইন বিকল্পগুলির ড্রপ-ডাউন মেনু থেকে।
  7. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন আপনার ল্যাপটপে যদি ঘুমের বোতাম থাকে, তাহলে আপনি এখানে সেটিংসও পরিবর্তন করতে পারেন।
  8. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন আপনি এই পৃষ্ঠায় শাটডাউন সেটিংস অ্যাক্সেস করতে পারেন, তাই স্লিপ বোতামটি পাওয়ার মেনুতে প্রদর্শিত হবে৷ শুধু নিশ্চিত করুন যে বাক্সটি Sleep এর পাশে চেক করা আছে শাটডাউন সেটিংসে।
  9. সবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন টিপুন এই বর্তমান সেটিংস সংরক্ষণ করতে.

আপনি যখন ঢাকনা বন্ধ করবেন তখন কীভাবে আপনার ল্যাপটপকে ঘুমোতে রাখবেন

আপনার পাওয়ার বোতাম যা করে তা পরিবর্তন করার পাশাপাশি, আপনি ম্যানুয়ালি আপনার ল্যাপটপের ঢাকনা বন্ধ করে আপনার ডিভাইসটিকে ঘুমাতে রাখতে পারেন। এটি আপনার অনেক সময় বাঁচাতে পারে, বিশেষ করে যদি আপনি সর্বদা চলতে থাকেন। আপনাকে আর কিছু চাপতে হবে না, শুধু আপনার ল্যাপটপের ঢাকনা বন্ধ করুন এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত। আপনি কীভাবে সেটিং সক্রিয় করতে পারেন তা এখানে।

  1. Win + I টিপে সেটিংস খুলুন .
  2. তারপর সিস্টেম> পাওয়ার এবং ঘুম টিপুন .
  3. পাওয়ার এবং স্লিপ উইন্ডো থেকে, অতিরিক্ত পাওয়ার সেটিংস এ ক্লিক করুন সম্পর্কিত সেটিংস বিভাগের অধীনে। এটি পাওয়ার অপশন উইন্ডো খুলবে।
  4. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন বাম পাশের মেনুতে, ঢাকনাটি বন্ধ করার জন্য বেছে নিন নির্বাচন করুন .
  5. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন যখন আমি ঢাকনা বন্ধ করি এর নীচে সেটিংস, Sleep নির্বাচন করুন অন ​​ব্যাটারি এবং প্লাগ ইন উভয় বিকল্পের জন্য ড্রপ-ডাউন মেনু থেকে।
  6. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন .

কিভাবে আপনার ওয়েক সেটিংস সামঞ্জস্য করবেন

আরেকটি বৈশিষ্ট্য যা আপনি আপনার Windows 10 স্লিপ সেটিংসে ব্যবহার করতে পারেন তা হল স্লিপ মোড থেকে আপনার কম্পিউটারকে স্বয়ংক্রিয়ভাবে জাগানো। স্লিপ মোড থেকে জেগে ওঠার সময় আপনি আবার আপনার পাসওয়ার্ড চাওয়া থেকে আপনার সিস্টেমকে অক্ষম করতে পারেন। এই সেটিংস পরিবর্তন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারকে জাগাবেন

স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি জাগিয়ে তুলতে:

  1. সেটিংস এ যান৷> সিস্টেম> শক্তি এবং ঘুম .
  2. পাওয়ার এবং ঘুমের অধীনে, অতিরিক্ত পাওয়ার সেটিংস টিপুন ডান পাশের মেনুতে পাওয়া যায়।
  3. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন পাওয়ার অপশন উইন্ডোতে, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন .
  4. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন তারপর, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন .
  5. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন উন্নত সেটিংস থেকে, প্লাস ক্লিক করে স্লিপ বিকল্পটি প্রসারিত করুন এর পাশে বোতাম।
  6. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন এরপর, প্লাস ক্লিক করুন ওয়েক টাইমারগুলিকে এটি প্রসারিত করার অনুমতি দেওয়ার পাশে।
  7. কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন সবশেষে, নিশ্চিত করুন যে উভয়ই ব্যাটারে y এবং প্লাগ ইন অপশন সক্রিয় করা হয়। একবার হয়ে গেলে, প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে . কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন

কিভাবে আপনার সিস্টেমকে আবার আপনার পাসওয়ার্ড চাওয়ার থেকে নিষ্ক্রিয় করবেন

পাসওয়ার্ডের প্রয়োজনীয়তা নিষ্ক্রিয় করতে:

  1. সেটিংস এ যান৷> অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্পগুলি৷ .
  2. প্রয়োজন সাইন-ইন বিকল্পের অধীনে, কখনও না বেছে নিন ড্রপ-ডাউন মেনু থেকে। এটি স্লিপ মোড থেকে জেগে ওঠার সময় আপনার কম্পিউটারকে আপনার পাসওয়ার্ড জিজ্ঞাসা করা বন্ধ করবে৷ কীভাবে আপনার উইন্ডোজ 10 এর স্লিপ সেটিংস সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন

সর্বাধিক উৎপাদনশীলতার জন্য Windows 10 স্লিপ সেটিংস কাস্টমাইজ করুন

যদিও Windows 10 আপনি ডিভাইসটি কেনার সময় ইতিমধ্যেই ঘুমের সেটিংস সেট আপ করেছে, এটি সাধারণত আপনার ব্যবহারের সাথে মেলে না। সৌভাগ্যবশত, আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে এই সেটিংস পরিবর্তন করতে পারেন এবং এই সিস্টেমটি যে ঘুমের বৈশিষ্ট্যগুলি অফার করে তার সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন৷


  1. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

  2. Windows 10-এ স্লিপ মোড সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর নেটওয়ার্ক শেয়ারিং সেটিংস কাস্টমাইজ করবেন