কম্পিউটার

কিভাবে 5টি সহজ ধাপে উইন্ডোজ 10 কার্নেল পাওয়ার ত্রুটি ঠিক করবেন

আপনার উইন্ডোজ কম্পিউটার কি সতর্কতা ছাড়াই বন্ধ হয়ে যায়? অথবা আপনি যখনই এটিকে ঘুম থেকে জাগানোর চেষ্টা করেন তখন কি এটি ক্র্যাশ হয়? আপনার কম্পিউটারে পাওয়ার সাপ্লাই ত্রুটি থাকতে পারে যার কারণে এটিকে সতর্কতা ছাড়াই ক্র্যাশ করা হচ্ছে৷

সমস্যাটি, একটি কারনেল-পাওয়ার ত্রুটি নামে পরিচিত , আপাতদৃষ্টিতে কোন কারণ ছাড়া প্রদর্শিত হচ্ছে এখনও একটি সমালোচনামূলক সিস্টেম সমস্যা. এখানে আপনি কীভাবে কার্নেল-পাওয়ার ইভেন্ট আইডি 41 ঠিক করতে পারেন এবং আপনার কম্পিউটারকে ক্র্যাশ হওয়া বন্ধ করতে পারেন।

একটি কার্নেল-পাওয়ার ক্রিটিক্যাল ত্রুটি কী?

কার্নেল-পাওয়ার জটিল ত্রুটি হল একটি সিস্টেম ত্রুটি যা আপনার সিস্টেমকে ক্র্যাশ করে। ত্রুটিটি বিভিন্ন পরিস্থিতিতে ট্রিগার হতে পারে, যদিও সবই একটি পাওয়ার সমস্যার সাথে সম্পর্কিত৷

যাইহোক, কার্নেল-পাওয়ার সমস্যাটি সবসময় পাওয়ার সাপ্লাই সমস্যা নির্দেশ করে না, বরং আপনার সিস্টেম হার্ডওয়্যারের সাথে একটি সমস্যা যার ফলে পাওয়ার ফল্ট হয় এবং এর ফলে আপনার সিস্টেম ক্র্যাশ হয়ে যায়।

কিভাবে 5টি সহজ ধাপে উইন্ডোজ 10 কার্নেল পাওয়ার ত্রুটি ঠিক করবেন

কার্নেল-পাওয়ার ক্রিটিকাল ত্রুটি ইভেন্ট আইডি 41 এর সাথে যুক্ত। উপরন্তু, কার্নেল-পাওয়ার ইভেন্ট আইডি 41-এর সাথে (70368744177664),(2) কীওয়ার্ড রয়েছে। , যা আপনি আপনার বাগ সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারেন।

সুতরাং, কার্নেল-পাওয়ার ত্রুটি 41 এর কারণ কী? যদিও এটি একটি সাধারণ শাটডাউন ত্রুটি কোড, এর বেশ কয়েকটি সাধারণ কারণ রয়েছে, সহজ সমাধান সহ:

  1. Windows 10 আপডেট করুন
  2. Windows 10 দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন
  3. আপনার RAM এবং গ্রাফিক্স কার্ড পুনরায় সেট করুন
  4. CHKDSK এবং SFC চালান
  5. একটি ত্রুটিপূর্ণ PSU পরীক্ষা করুন

আসুন ধাপে ধাপে এই সমাধানগুলি করি এবং Windows 10 Kernel-Power ত্রুটির সমাধান করি৷

1. Windows 10 আপডেট করুন

Windows 10 আপ টু ডেট কিনা তা পরীক্ষা করুন। মাইক্রোসফ্ট প্রায়শই উইন্ডোজ 10-এর জন্য আপডেট প্রকাশ করে, বাগগুলি এবং অন্যান্য সমস্যার সমাধান করে। আপনার কার্নেল-পাওয়ার জটিল ত্রুটি একটি বাগ থেকে উদ্ভূত হতে পারে যেটির জন্য একটি আপডেটের জন্য প্রস্তুত রয়েছে৷

Win + I টিপুন , আপডেট টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং আপডেটগুলির জন্য চেক করুন নির্বাচন করুন৷ . যদি কোন আপডেট অপেক্ষা করে থাকে, ডাউনলোড করে ইন্সটল করুন, তারপর আপনার সিস্টেম রিস্টার্ট করুন।

2. Windows 10 ফাস্ট স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

Windows 10 দ্রুত স্টার্টআপ একটি হাইব্রিড স্লিপ মোড যা আপনার কম্পিউটারকে অত্যন্ত দ্রুত বুট করতে সক্ষম করে। Windows 10 ইনস্টলেশনের সময় একটি ডিফল্ট সেটিং হিসাবে দ্রুত স্টার্টআপ সক্ষম করে।

আপনি দ্রুত স্টার্টআপ সক্ষম করলে, আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ হয় না। এটি একটি মধ্যম স্থলে প্রবেশ করে যা হাইবারনেশন মোডের সাথে সম্পূর্ণ শাটডাউনকে একত্রিত করে, আপনাকে সরাসরি কাজ শুরু করতে সক্ষম করার জন্য শেষ মেশিনের অবস্থা সংরক্ষণ করে৷

যাইহোক, সম্পূর্ণ হাইবারনেশন মোডের বিপরীতে, আপনি যখন উইন্ডোজ 10 এ ফিরে যান, তখন এটি স্ক্র্যাচ থেকে মেশিনটি শুরু করার মতো। কোন উইন্ডো খোলা নেই, এবং আপনার পূর্ববর্তী অ্যাপ্লিকেশন খোলা নেই, ইত্যাদি।

কিভাবে 5টি সহজ ধাপে উইন্ডোজ 10 কার্নেল পাওয়ার ত্রুটি ঠিক করবেন

দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করতে:

  1. পাওয়ার সেট টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর একটি পাওয়ার প্ল্যান চয়ন করুন নির্বাচন করুন৷ .
  2. এখন, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন নির্বাচন করুন৷ , তারপরে বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন৷ .
  3. আনচেক করুন দ্রুত স্টার্ট-আপ চালু করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ টিপুন৷

3. আপনার RAM এবং গ্রাফিক্স কার্ড পুনরায় সেট করুন

কিছু ব্যবহারকারী তাদের RAM এবং গ্রাফিক্স কার্ড (GPU) পুনরায় সেট করার পরে তাদের Kernel-Power 41 ত্রুটির সমাধানের রিপোর্ট করে৷

হার্ডওয়্যার পুনরায় সেট করতে আপনাকে আপনার পিসি বা ল্যাপটপের ক্ষেত্রে প্রবেশ করতে হবে। অনুগ্রহ করে সচেতন থাকুন যে এটি নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আপনার প্রস্তুতকারকের ওয়ারেন্টি বাতিল করে দেবে, তাই সতর্কতার সাথে এগিয়ে যান৷

সম্পর্কিত:অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি কীভাবে ঠিক করবেন

4. CHKDSK এবং SFC চালান

CHKDSK হল একটি Windows সিস্টেম টুল যা আপনি আপনার Windows 10 ফাইল সিস্টেম যাচাই করতে ব্যবহার করতে পারেন। টুলটি চলার সাথে সাথে আপনি ত্রুটিগুলি খুঁজে পেতে এবং ঠিক করতে নির্দিষ্ট বিকল্পগুলি যোগ করতে পারেন৷ কমান্ড প্রম্পট থেকে এটি চালান এবং সমস্যাটি খুঁজে পেতে এবং আপনার মেশিনের সমাধান করতে CHKDSK স্ক্যান ব্যবহার করুন৷

  1. কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপরে সেরা মিলের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . (বিকল্পভাবে, Win + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে।)
  2. এরপর, chkdsk /r টাইপ করুন এবং এন্টার চাপুন। কমান্ডটি ত্রুটির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং পথ ধরে যে কোনও সমস্যা সমাধান করবে।

যদি CHKDSK কোনো ত্রুটি খুঁজে না পায়, আপনি Windows সিস্টেম ফাইল চেক (SFC) চালাতে পারেন। সিস্টেম ফাইল চেক হল আরেকটি উইন্ডোজ সিস্টেম টুল যা আপনি অনুপস্থিত বা দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করতে ব্যবহার করতে পারেন৷

আপনি যদি ভাবছেন, CHKDSK এবং SFC-এর মধ্যে পার্থক্য হল স্ক্যানের সুযোগ। CHKDSK ত্রুটির জন্য আপনার সম্পূর্ণ ড্রাইভ স্ক্যান করে, যেখানে SFC আপনার Windows সিস্টেম ফাইলগুলি বিশেষভাবে স্ক্যান করে৷

যাইহোক, SFC কমান্ড চালানোর আগে, এটি সম্পূর্ণরূপে কার্যকরী কিনা তা পরীক্ষা করা ভাল৷

DISM ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্টের জন্য দাঁড়িয়েছে। DISM হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ইউটিলিটি যেখানে বিস্তৃত ফাংশন রয়েছে। এই ক্ষেত্রে, DISM Restorehealth কমান্ড নিশ্চিত করে যে আমাদের পরবর্তী সংশোধন সঠিকভাবে কাজ করবে।

কিভাবে 5টি সহজ ধাপে উইন্ডোজ 10 কার্নেল পাওয়ার ত্রুটি ঠিক করবেন

নিম্নলিখিত ধাপগুলির মাধ্যমে কাজ করুন৷

  1. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) টাইপ করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:DISM /online /cleanup-image /restorehealth
  3. কমান্ডটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমের স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রক্রিয়াটি 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে। প্রক্রিয়াটি নির্দিষ্ট সময়ে আটকে আছে বলে মনে হচ্ছে, তবে এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার চাপুন।

5. OCCT এর সাথে ত্রুটিপূর্ণ PSU-এর জন্য পরীক্ষা

আপনার পাওয়ার সাপ্লাই ইউনিটের সাথে হার্ডওয়্যারের ত্রুটির জন্য পরীক্ষা করা সহজ নয় যদি না আপনার হাতে সঠিক হার্ডওয়্যার থাকে। আপনি একটি মাল্টিমিটার বা একটি ডেডিকেটেড PSU টেস্টিং টুল ব্যবহার করে আপনার PSU চেক করতে পারেন।

বেশিরভাগ সফ্টওয়্যার-ভিত্তিক PSU চেকিং সরঞ্জামগুলি আপনার PSU সঠিকভাবে কাজ করছে কিনা তা সঠিকভাবে পড়তে পারে না৷

এটি বলেছে, আপনি যদি একটি PSU সফ্টওয়্যার পরীক্ষা করার চেষ্টা করতে চান তবে আমি OCCT, একটি বিনামূল্যের CPU/GPU/PSU স্ট্রেস টেস্টিং টুল ব্যবহার করার পরামর্শ দেব। OCCT স্ট্রেস আপনার CPU, GPU, এবং মাদারবোর্ড পরীক্ষা করে এবং প্রক্রিয়ায়, আপনার পাওয়ার সাপ্লাই ইউনিটে যেকোন ত্রুটি খুঁজে পেতে পারে।

কিভাবে 5টি সহজ ধাপে উইন্ডোজ 10 কার্নেল পাওয়ার ত্রুটি ঠিক করবেন
  1. OCCT খুলুন।
  2. পরীক্ষা কনফিগারেশন এর অধীনে , পাওয়ার নির্বাচন করুন .
  3. নির্দেশ সেট সেট করুন স্বয়ংক্রিয় তে .
  4. আপনার সিস্টেমে যেকোনো কাজ সংরক্ষণ করুন এবং অন্য কোনো খোলা প্রোগ্রাম বন্ধ করুন।
  5. প্রস্তুত হলে, স্ট্রেস পরীক্ষা শুরু করতে OCCT-এ বড় লাল প্লে আইকনে চাপ দিন।

OCCT বিকাশকারী বলেছেন যে "বেশিরভাগ ত্রুটি প্রথম 5 মিনিটের মধ্যে সনাক্ত করা হয়। তবে, আমি নিশ্চিত হওয়ার জন্য কমপক্ষে 1-ঘন্টা দীর্ঘ পরীক্ষা করার পরামর্শ দিই।"

একবার পরীক্ষা শেষ হলে, OCCT যেকোন সম্ভাব্য PSU ত্রুটি (বা অন্যান্য হার্ডওয়্যারের সাথে!) হাইলাইট করে একটি লগ তৈরি করে।

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য OCCT (ফ্রি)

কার্নেল-পাওয়ার ক্রিটিক্যাল ত্রুটি 41 সংশোধন করা হচ্ছে

এই পাঁচটি ফিক্সের মধ্যে একটি আপনার Windows 10 কম্পিউটারকে সম্পূর্ণ সুস্থতায় ফিরিয়ে আনবে। যাইহোক, কার্নেল-পাওয়ার ক্রিটিক্যাল ত্রুটি বন্ধ করার জন্য আপনাকে সংশোধনের সংমিশ্রণ চেষ্টা করতে হতে পারে। আমার জন্য, আমার হার্ডওয়্যার পুনরায় সেট করা এবং Windows 10 আপডেট করা সমস্যাটি নিরাময় করেছে৷


  1. Windows-এ ত্রুটি 4201 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ অভ্যন্তরীণ পাওয়ার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে ডাইরেক্টএক্স গ্রাফিক্স কার্নেল ত্রুটি কীভাবে ঠিক করবেন?