কম্পিউটার

কিভাবে সহজে উইন্ডোজ ড্রাইভার এবং তাদের পরিষেবাগুলি পরিচালনা করবেন

কিভাবে সহজে উইন্ডোজ ড্রাইভার এবং তাদের পরিষেবাগুলি পরিচালনা করবেন

আপনি যদি আপনার কম্পিউটারে কোন হার্ডওয়্যার ইনস্টল করা আছে তার একটি ভিজ্যুয়াল ওভারভিউ পেতে চান, তাহলে আপনাকে উইন্ডোজে ডিভাইস ম্যানেজার খুলতে হবে। যদিও উইন্ডোজ ডিভাইস ম্যানেজার ভাল, এটি ইনস্টল করা ডিভাইস সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে না। যাইহোক, ServiWin আপনাকে Windows ডিভাইস ম্যানেজার প্রদান করে না এমন বিস্তারিত তথ্য দিয়ে Windows ড্রাইভার পরিচালনা করতে দেবে।

ServiWin হল একটি পোর্টেবল টুল যা কি ইনস্টল করা আছে তার একটি তালিকা প্রদর্শন করে উইন্ডোজ ড্রাইভার এবং পরিষেবাগুলি পরিচালনা করতে সাহায্য করতে পারে। এটি পরিষেবাটির স্ট্যাটাস দেয় যে এটি বন্ধ, শুরু বা অক্ষম কিনা। ServiWin যে তথ্য সরবরাহ করে তার তালিকা বেশ দীর্ঘ। আরও তথ্যের মধ্যে রয়েছে স্টার্টআপের ধরন, ত্রুটি নিয়ন্ত্রণ, নির্ভরতা, ফাইল সংস্করণ, কোম্পানি, ফাইলের অবস্থান, কমান্ড-লাইন ইত্যাদি।

কিভাবে সহজে উইন্ডোজ ড্রাইভার এবং তাদের পরিষেবাগুলি পরিচালনা করবেন

যেহেতু ServiWin একটি পোর্টেবল ইউটিলিটি, তাই আপনাকে শুধুমাত্র জিপ ফাইল থেকে এক্সিকিউটেবল এক্সট্রাক্ট করতে হবে এবং এটি চালাতে হবে। ServiWin এর ইন্টারফেসটি বেশ সহজ। চালানোর পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমে ইনস্টল করা ড্রাইভারগুলির একটি তালিকা প্রদর্শন করবে। উইন্ডোজ ডিভাইস ম্যানেজারের তুলনায় তথ্যটি বেশ গভীর।

ServiWin উইন্ডোজ পরিষেবাগুলির একটি তালিকাও প্রদর্শন করে। আপনি F7 এবং F8 শর্টকাট কী ব্যবহার করে বা ভিউ মেনু থেকে ড্রাইভার এবং পরিষেবার তালিকার মধ্যে স্যুইচ করতে পারেন৷

কিভাবে সহজে উইন্ডোজ ড্রাইভার এবং তাদের পরিষেবাগুলি পরিচালনা করবেন

ServiWin রং ব্যবহার করে পরিষেবা এবং ড্রাইভার চিহ্নিত করে। কালার কোডিং নিম্নরূপ:

  • নীল: এই পরিষেবাগুলি বর্তমানে সিস্টেমে চলছে৷
  • লাল: এই পরিষেবাগুলি বর্তমানে নিষ্ক্রিয়৷
  • বেগুনি: এই পরিষেবাগুলি উইন্ডোজ স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় তবে বর্তমানে বন্ধ রয়েছে৷

আপনি একটি পরিষেবা বা ড্রাইভার শুরু করতে, থামাতে, বিরতি দিতে বা পুনরায় চালু করতে পারেন৷ এই ক্রিয়াগুলি প্রয়োগ করতে, উপযুক্ত পরিষেবাটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন স্থিতি সাবমেনু থেকে উপযুক্ত পদক্ষেপ নির্বাচন করুন৷ এটি সহজ করার জন্য, এই ক্রিয়াগুলির জন্য শর্টকাট কীগুলি নিম্নরূপ:

  • স্টপ -> F2
  • শুরু -> F3
  • পুনরায় আরম্ভ করুন -> F4
  • পজ -> F6
  • চালিয়ে যান -> F9

কিভাবে সহজে উইন্ডোজ ড্রাইভার এবং তাদের পরিষেবাগুলি পরিচালনা করবেন

আপনি Google অনুসন্ধানে একটি নির্দিষ্ট ড্রাইভার বা পরিষেবার নাম দিয়ে অনুসন্ধান করতে পারেন। এর জন্য, আপনাকে শুধুমাত্র ড্রাইভারে রাইট ক্লিক করতে হবে এবং "গুগল সার্চ - এক্সিকিউটেবল নাম" বা "গুগল সার্চ - সার্ভিস নাম" নির্বাচন করতে হবে।

সমস্ত পরিষেবা এবং ড্রাইভারের নির্বাচিত আইটেমগুলির জন্য একটি HTML রিপোর্টও প্রস্তুত করা যেতে পারে। এর জন্য, শুধু ভিউ মেনুতে যান এবং HTML রিপোর্ট আইটেমটি নির্বাচন করুন।

আপনি যদি একজন নেটওয়ার্ক প্রশাসক হন এবং দূরবর্তীভাবে ড্রাইভার এবং পরিষেবাগুলি পরিচালনা করতে চান, তাহলে আপনি ServiWin ব্যবহার করে সহজেই করতে পারেন। ServiWin লোকাল এরিয়া নেটওয়ার্কের সাথে সংযুক্ত কম্পিউটারের জন্য দূরবর্তী সংযোগ ফাংশন প্রদান করে। দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগের জন্য, ফাইল মেনুতে যান এবং "কম্পিউটার নির্বাচন করুন" নির্বাচন করুন। পরবর্তী ডায়ালগ বক্স থেকে, "নিম্নলিখিত দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করুন" নির্বাচন করুন এবং IP ঠিকানা বা দূরবর্তী কম্পিউটারের নাম লিখুন৷

কিভাবে সহজে উইন্ডোজ ড্রাইভার এবং তাদের পরিষেবাগুলি পরিচালনা করবেন

এই টুলটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য পুরোপুরি উপযোগী যারা দূর থেকে উইন্ডোজ ড্রাইভার এবং পরিষেবাগুলি পরিচালনা করতে চান। ServiWin-এ অনুপস্থিত একমাত্র জিনিস ডিভাইস ড্রাইভার ইনস্টল এবং আনইনস্টল করার ক্ষমতা। যদি এই কার্যকারিতাটি সফ্টওয়্যারটিতে যোগ করা হয় তবে এটি সহজেই উইন্ডোজ ডিভাইস ম্যানেজারকে প্রতিস্থাপন করতে পারে৷

আপনি কিভাবে Windows এ আপনার ডিভাইস পরিচালনা করবেন? নীচের মন্তব্য এলাকায় আমাদের জানান.

সার্ভিউইন


  1. কিভাবে উইন্ডোজে অফলাইন মানচিত্র ব্যবহার ও পরিচালনা করবেন

  2. কিভাবে সহজে Windows 10 এ খবর এবং আগ্রহ বন্ধ করবেন

  3. কিভাবে সহজে Windows 11 এ PowerShell ইনস্টল এবং আপডেট করবেন

  4. উইন্ডোজ পিসিতে পুরানো এবং অকেজো ড্রাইভারগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়