কম্পিউটার

ম্যাকে ফাইল জিপ করা:কীভাবে স্থান সংরক্ষণ করবেন এবং আপনার ফাইলগুলিকে সুরক্ষিত করবেন

আপনি যখন প্রথম আপনার ম্যাক কিনেছিলেন, তখন আপনার বিবেচনা করা সবচেয়ে বড় সিদ্ধান্তের কারণগুলির মধ্যে একটি হল সম্ভবত ডিস্ক স্পেস। কিন্তু যত বছর আপনার কম্পিউটার ব্যবহার করে যাচ্ছে, তার ডিস্কের স্থান দিন দিন ছোট থেকে ছোট হতে চলেছে, আপনি যতই অপ্রয়োজনীয় ফাইল এবং অব্যবহৃত প্রোগ্রাম মুছে ফেলুন না কেন। কম্পিউটিং জগতে, একজনের খুব বেশি স্টোরেজ স্পেস থাকতে পারে না। ম্যাক মেরামত অ্যাপের মতো আবর্জনা পরিষ্কার করার জন্য ডিজাইন করা অ্যাপের সাহায্যে ফাইল এবং প্রোগ্রাম ম্যানুয়ালি মুছে ফেলা বা স্বয়ংক্রিয়ভাবে এটি করা সহ আপনি আপনার Mac এ স্থান বাঁচাতে পারেন এমন কিছু উপায় রয়েছে। আরেকটি উপায় - কম জনপ্রিয় হলেও - ম্যাক স্পেস খালি করার জন্য ফাইলগুলিকে সংকুচিত করা এবং জিপ করা। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Mac এ একটি ফাইল জিপ করতে হয়, এটি আনজিপ করতে হয় এবং পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করতে হয়।

ম্যাকে কিভাবে একটি ফাইল জিপ করবেন

যেকোন স্ট্যান্ডার্ড ফাইলকে কম্প্রেসড জিপ ফাইলে রূপান্তর করা প্রথাগত উপায়ে অনায়াসে। আপনি অন্যদের মধ্যে ফটো, ভিডিও, অডিও ফাইল এবং নথিতে এটি করতে পারেন। এখানে ধাপগুলি রয়েছে:

  • ফাইন্ডারে, আপনি যে ফাইল বা ফোল্ডারটি কম্প্রেস এবং জিপ করতে চান তা সন্ধান করুন। রাইট-ক্লিক বা Ctrl-এ ক্লিক করুন।
  • "কম্প্রেস [ফাইল বা ফোল্ডারের নাম]" নির্বাচন করুন।
  • কম্প্রেশন প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। বড় ফাইলের কম্প্রেসিং শেষ হতে সময় লাগতে পারে।
  • একবার সম্পন্ন হলে, একটি নতুন .zip ফাইল আসল ফাইল বা ফোল্ডারের মতো একই স্থানে প্রদর্শিত হবে। আপনি সম্প্রতি সম্পন্ন কম্প্রেশন সম্পর্কে আপনাকে অবহিত করার জন্য একটি সিস্টেম সতর্কতা টোনও শুনতে পাবেন।

আপনি এখন ইমেলের মাধ্যমে এই সংকুচিত ফাইল বা ফোল্ডার পাঠাতে পারেন। আপনি যদি ডিস্কের স্থান সংরক্ষণ করতে চান তবে আপনি আসল ফাইল এবং ফোল্ডারগুলি মুছে ফেলার জন্যও বেছে নিতে পারেন, তবে মনে রাখবেন যে আপনি জিপ করা সংস্করণগুলি সহজেই খুলতে বা দেখতে পারবেন না। আপনাকে প্রথমে সেগুলি আনজিপ করতে হবে (পরে আরও কিছু)।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিভাবে ম্যাকে একাধিক ফাইল জিপ করবেন

আপনি একাধিক ফাইল এবং/অথবা ফোল্ডার সংকুচিত করতে পারেন। এখানে কিভাবে:

  • প্রথমে, আপনাকে ফাইন্ডার বা ডেস্কটপে একটি নতুন ফোল্ডার তৈরি করতে হবে। Shift + Command (CMD) + N টিপুন।
  • নতুন ফোল্ডারের নাম দিন।
  • আপনার তৈরি করা ফোল্ডারে একসাথে জিপ করতে চান এমন ফাইলগুলিকে টেনে আনুন। গুরুত্বপূর্ণ:ফাইলগুলি ফেলে দেওয়ার আগে, ফাইলগুলি নতুন ফোল্ডারে অনুলিপি করা হয়েছে তা নিশ্চিত করতে Alt চেপে ধরে রাখুন৷
  • আপনি যে সকল ফাইল একসাথে জিপ করতে চান সেগুলি ফোল্ডারে হয়ে গেলে, ফোল্ডারে Ctrl+ক্লিক করুন, তারপর কম্প্রেস নির্বাচন করুন।
  • এখন একটি নতুন জিপ ফাইল তৈরি করা উচিত।
  • আপনার তৈরি করা ফোল্ডারটি (জিপ ফাইল নয়) ট্র্যাশে টেনে আনুন।

আপনার জিপ ফাইলের সেভ লোকেশন কিভাবে পরিবর্তন করবেন

ডিফল্টরূপে, একটি জিপ করা ফাইল বা ফোল্ডার একই জায়গায় সংরক্ষণ করা হবে যেখানে মূলটি সংরক্ষণ করা হয়েছে। তবে, আপনি আপনার সমস্ত সংকুচিত ফাইলগুলির জন্য একটি উত্সর্গীকৃত গন্তব্য চয়ন করতে পারেন। এটি কম্প্রেশন অ্যাপটি খোলার মাধ্যমে করা হয়। ম্যাকে, একে আর্কাইভ ইউটিলিটি বলা হয়। একটি সাধারণ স্পটলাইট অনুসন্ধান সহজেই এটি খুঁজে পেতে পারে। স্পটলাইটে অ্যাপটি অনুসন্ধান করার পরে, এটি খুলুন। স্ক্রিনের শীর্ষে আর্কাইভ ইউটিলিটি ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন, তারপর পছন্দগুলি ক্লিক করুন। সংরক্ষণাগার সংরক্ষণ নামের মেনুটি নির্বাচন করুন, তারপরে নির্বাচন করুন৷ এরপর, আপনার পছন্দসই গন্তব্য চয়ন করুন৷

কিভাবে ম্যাকে একটি জিপ ফাইল খুলবেন এবং আনজিপ করবেন

এটির বিষয়বস্তু দেখতে একটি জিপ ফাইল খোলা বেশ সহজবোধ্য। ফাইলটিতে শুধু ডাবল ক্লিক করুন, এবং এটি খুলবে। জিপ ফাইলটি এখনও অবস্থান ফোল্ডারে দেখা যেতে পারে, তবে একই অবস্থানে একটি আনজিপড অনুলিপিও তৈরি করা হবে। এদিকে, যদি .rar-এর মতো জিপিং ব্যতীত অন্য কোনও ফর্ম্যাটে একটি সংকুচিত ফাইল পাঠানো হয়, তবে আপনাকে এটিকে ডিকম্প্রেস করতে একটি অ্যাপ ব্যবহার করতে হবে, যেমন The Unarchiver। আপনি অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপটি পেতে পারেন। একবার ইনস্টল হয়ে গেলে, অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাকের বিল্ট-ইন জিপ টুলের মতোই কাজ করে। শুধু সংরক্ষণাগার ফাইলটিতে ডাবল-ক্লিক করুন, তারপরে ফাইল এবং ফোল্ডারগুলি সংরক্ষণ করা হবে এবং সংরক্ষণাগার ফাইলের মতো একই স্থানে সংরক্ষণ করা হবে৷

জিপ করা 'নিরাপদ' ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে নিষ্কাশন থেকে কীভাবে একটি ব্রাউজার সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

কিছু ওয়েব ব্রাউজার, যেমন Safari, স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা সংকুচিত ফাইলগুলিকে আনজিপ করে যা তারা ডিফল্টরূপে নিরাপদ বলে মনে করে। সাফারিতে, এই নিরাপদ ফাইলগুলির মধ্যে রয়েছে চলচ্চিত্র, ছবি, শব্দ, পিডিএফ, পাঠ্য নথি এবং সংরক্ষণাগার। যাইহোক, আপনি যদি ডাউনলোড করা জিপ ফাইলগুলিকে ডিকম্প্রেস করতে চান তবে আপনি এই বৈশিষ্ট্যটি অপ্ট আউট করতে পারেন৷

সাফারিতে, ড্রপ-ডাউন মেনুতে যান। পছন্দগুলি সনাক্ত করুন এবং নির্বাচন করুন, তারপর সাধারণ ট্যাবে ক্লিক করুন। উইন্ডোর নীচে, আপনি "ডাউনলোড করার পরে "নিরাপদ" ফাইলগুলি খুলুন দেখতে পাবেন৷ আপনি যদি Safari এই নিরাপদ ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ডিকম্প্রেস করতে চান তবে বক্সটি চেক করে রাখুন। অন্যথায়, বাক্সের টিক চিহ্ন খুলে দিন।

কিভাবে একটি পাসওয়ার্ড দিয়ে আপনার জিপ ফাইলগুলিকে সুরক্ষিত করবেন

এখন, এখানে আরও চ্যালেঞ্জিং বিট। আপনি যদি আপনার কিছু ফাইল লুকিয়ে রাখতে চান তবে আপনি এটি একটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করতে পারেন। এটি অত্যন্ত গোপনীয় ফাইলগুলির জন্য একটি দুর্দান্ত সমাধান কারণ আপনি সম্ভবত নিয়মিত ফাইলগুলিকে সুরক্ষিত করার জন্য বেশ জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে বিরক্ত করবেন না। আপনি এমন ফাইলগুলির জন্যও এটি করতে পারেন যা আপনি একটি অরক্ষিত বার্তা বা মেলিং সিস্টেমের মাধ্যমে পাঠাতে চলেছেন৷ আপনি যখন একটি জিপ ফাইল বা ফোল্ডার এনক্রিপ্ট করেন, তখন যে কেউ ম্যাক বা পিসি ব্যবহার করে ফাইলটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন তাকে আপনার তৈরি করা পাসওয়ার্ড লিখতে হবে। একটি পাসওয়ার্ড দিয়ে আপনার জিপ ফাইল সুরক্ষিত করতে, আপনাকে এটি টার্মিনালে করতে হবে। উদাহরণ হিসেবে, ধরে নেওয়া যাক ফাইলটির নাম softwaretested.jpg। এখন, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস> টার্মিনাল এ গিয়ে টার্মিনাল খুলুন। আপনি স্পটলাইটে এটি অনুসন্ধান করতে পারেন৷
  • cd ডেস্কটপে টাইপ করুন তারপর এন্টার/রিটার্ন চাপুন।
  • টাইপ করুন zip -e softwaretested.zip softwaretested.jpg , তারপর এন্টার/রিটার্ন টিপুন।
  • এই সময়ে, টার্মিনাল আপনাকে পাসওয়ার্ড চাইবে। আপনার মনে থাকা পাসওয়ার্ডটি টাইপ করুন। মনে রাখবেন যে এটি এমনভাবে দেখাবে যেন কিছুই ঘটছে না, তবে এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে পাসওয়ার্ডটি গোপন করা হয়৷
  • পাসওয়ার্ড টাইপ করা হয়ে গেলে এন্টার/রিটার্ন চাপুন।
  • টার্মিনাল আপনাকে পাসওয়ার্ড যাচাই করতে বলবে। আবার টাইপ করুন, তারপর এন্টার/রিটার্ন টিপুন।
  • টার্মিনালকে কাজ শেষ করতে দিন। স্থিতি অগ্রগতি শতাংশের আকারে দেখানো হবে। হয়ে গেলে, টার্মিনাল উইন্ডো বন্ধ করুন।

আপনার জিপ ফাইলের নামকরণের উপর একটি নোট

আপনি যদি একটি পাসওয়ার্ড দিয়ে একটি জিপ ফাইল বা ফোল্ডার সুরক্ষিত করার পরিকল্পনা করেন, তবে এটি সুপারিশ করা হয় যে আপনি যতটা সম্ভব ফাইলের নামে স্পেস রাখবেন না। স্পেস আছে এমন একটি ফাইলকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে টার্মিনালকে বলার জন্য আপনাকে অতিরিক্ত কাজ করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার ফাইলের নাম সফ্টওয়্যার tested.jpg হয়, তাহলে আপনাকে কোডটি টাইপ করতে হবে এভাবে:

zip -e software\ tested.zip software\ tested.jpg

এটি এতটা কঠিন নয়, কিন্তু যখনই ফাইলের নামের উপর স্পেস আছে এমন ফাইল নিয়ে কাজ করার সময় আপনার অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

কিভাবে পাসওয়ার্ড-একটি জিপ ফোল্ডার রক্ষা করবেন

যদি এটি একটি জিপ ফোল্ডার হয় যেটিতে আপনি একটি পাসওয়ার্ড রাখতে চান, -e পরিবর্তন করুন৷ -er-এ এক্সটেনশন . উদাহরণস্বরূপ, zip-er softwaretested.zip softwaretested .

কিভাবে একটি পাসওয়ার্ড-সুরক্ষিত জিপ ফাইল বা ফোল্ডার খুলবেন

যদি আপনাকে একটি পাসওয়ার্ড-সুরক্ষিত জিপ ফাইল পাঠানো হয় বা আপনার এনক্রিপ্ট করা ফাইলগুলি খুলতে চান, তবে যথারীতি সেগুলিতে ডাবল ক্লিক করুন, তারপর জিজ্ঞাসা করার সময় পাসওয়ার্ডটি প্রবেশ করান৷

Mac-এ ফাইল জিপ করা হল একটি উপায় যা আপনি আপনার কম্পিউটারে স্থান বাঁচাতে পারেন এবং অন্য কাউকে পাঠানোর আগে বড় ফাইল এবং ফোল্ডারগুলিকে সংকুচিত করতে পারেন৷ অন্যান্য ফাইল কম্প্রেশন টিপস এবং পদ্ধতি জানেন? নীচের মন্তব্যে আমাদের সাথে সেগুলি ভাগ করুন!


  1. আপনার ম্যাক পরিষ্কার করতে ডাউনলোড করা ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  2. কিভাবে আপনার ম্যাক থেকে সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডার সাফ করবেন

  3. কিভাবে ম্যাকে ফাইল আনজিপ এবং এক্সট্রাক্ট করবেন

  4. আপনার উইন্ডোজ, ম্যাক এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে স্মার্টলি ডিস্ক স্পেস ব্যবহার করবেন