কম্পিউটার

[টিউটোরিয়াল]কিভাবে ম্যাকের কন্টেইনারে APFS ভলিউম যোগ করবেন

সূচিপত্র:

  • 1. APFS বিন্যাস ব্যাখ্যা করা হয়েছে
  • 2. আপনি কন্টেইনারে APFS ভলিউম যোগ করতে পারেন কিনা
  • 3. ধাপে ধাপে ম্যাকে কীভাবে APFS ভলিউম যোগ করবেন
  • 4. ভলিউম এবং পার্টিশন যোগ করার মধ্যে পার্থক্য

ডিফল্টরূপে, শুধুমাত্র একটি APFS কন্টেইনার আছে যা আপনার MacBook Air/Pro/iMac-এর অন্তর্নির্মিত SSD-এর সাথে আসে এবং তিনটি হল APFS কন্টেইনারে 6 ভলিউমের বাসিন্দা, কিন্তু শুধুমাত্র Macintosh HD, Macintosh HD-এ বিভক্ত সিস্টেম ভলিউম এবং Macintosh HD - ডেটা ভলিউম ডেটা, ম্যাক ব্যবহারকারীদের দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে।

ম্যাকে আপনার তৈরি করা সমস্ত ফাইল Macintosh HD ভলিউমে রাখা হয়। এবং macOS আপনাকে কন্টেইনারে APFS ভলিউম যোগ করার অনুমতি দেয় যাতে আপনি ডেটা বাছাই করার জন্য নতুন যোগ করা ভলিউমে ফাইল সংরক্ষণ করতে পারেন, এটি থেকে বুট করার জন্য ভলিউমের উপর macOS এর একটি ভিন্ন সংস্করণ ইনস্টল করতে পারেন।>কীভাবে কন্টেইনারে AFPS ভলিউম যোগ করবেন এই পোস্টে।

APFS ফর্ম্যাট ব্যাখ্যা করা হয়েছে

APFS(Apple ফাইল সিস্টেম) একটি ফাইল সিস্টেম যা Apple Inc দ্বারা বিকশিত এবং স্থাপন করা হয়েছে। এটি macOS High Sierra এবং পরবর্তীতে, iOS 10.3 এবং পরবর্তীতে, tvOS 10.2 এবং পরবর্তী, watchOS 3.2 এবং পরবর্তী, এবং iPadOS এর সকল সংস্করণে প্রযোজ্য।

APFS ম্যাকের আগের Mac OS এক্সটেন্ডেড ফাইল সিস্টেমকে প্রতিস্থাপন করে এবং MacBook Air/Pro/iMac-এর অভ্যন্তরীণ SSD-এর ডিফল্ট ফাইল সিস্টেমে পরিণত হয়। APFS সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন এবং ফাইল এনক্রিপশন, ফাইল এবং ডিরেক্টরির ক্লোন, একটি কন্টেইনারের মধ্যে স্থান ভাগ করে নেওয়া ইত্যাদি বৈশিষ্ট্যযুক্ত।

আপনি কন্টেইনারে APFS ভলিউম যোগ করতে পারেন কিনা

APFS একটি নতুন ধারণা প্রবর্তন করে যা আপনার MacBook SSD-তে শীর্ষ-স্তরের এন্ট্রি হিসাবে ধারক। আপনি যদি কন্টেইনারে একটি APFS ফরম্যাট ভলিউম যোগ করতে চান তবে এটির জন্য কন্টেইনার প্রয়োজন এবং পুরো ড্রাইভটি APFS দিয়ে ফরম্যাট করা উচিত।

এটি একটি APFS কন্টেইনার কিনা তা পরীক্ষা করুন

  1. ফাইন্ডারে যান> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটি।
  2. ডিস্ক ইউটিলিটি খুলতে ডাবল-ক্লিক করুন।
  3. দেখুন-এ ক্লিক করুন বোতাম এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন .
  4. বাম সাইডবারে, AppleAPFSMedia বেছে নিন, ধারকটির ডিফল্ট নাম।
  5. ডান কলামে বিশদ বিবরণ পরীক্ষা করুন, বিন্যাসটি APFS হলে ধরনটি APFS কন্টেইনার হওয়া উচিত।
    [টিউটোরিয়াল]কিভাবে ম্যাকের কন্টেইনারে APFS ভলিউম যোগ করবেন

Macintosh HD ভলিউম গ্রুপ এবং APFS কন্টেইনারের ভিতরে থাকা অন্যান্য ভলিউমগুলি APFS দিয়ে ফরম্যাট করা হয়েছে। যদি তাই হয়, আপনি আপনার Mac এ APFS কন্টেইনারে একটি APFS ভলিউম যোগ করতে এগিয়ে যেতে পারেন৷

সম্ভবত, আপনার ম্যাক ড্রাইভের বর্তমান ফাইল সিস্টেমটি APFS নয়, তবে Mac OS Extended(HFS+), তারপর আপনাকে Mac OS Extended কে APFS-এ রূপান্তর করতে হবে যাতে আপনি কন্টেইনারে একটি APFS ভলিউম যোগ করতে পারেন৷ কিন্তু তার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার Mac MacOS High Sierra এবং পরবর্তী সংস্করণে চলছে।

macOS APFS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন

  1. উপরের বাম কোণে অ্যাপল মেনুতে ক্লিক করুন।
  2. এই Mac সম্পর্কে বেছে নিন অ্যাপল মেনু থেকে।
  3. ওভারভিউ নির্বাচন করুন টুলবারে ট্যাব। এটি আপনার ম্যাকে ইনস্টল করা বর্তমান ম্যাকওএসকে বলে। [টিউটোরিয়াল]কিভাবে ম্যাকের কন্টেইনারে APFS ভলিউম যোগ করবেন

যদি আপনার ম্যাক ম্যাকওএস হাই সিয়েরার চেয়ে পুরানো ম্যাকোসে চলছে, আপনি macOS আপডেট করতে পারেন:

  1. অ্যাপল মেনু খুলুন এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন।
  2. সফ্টওয়্যার আপডেট চয়ন করুন৷ ফলকটিতে৷
  3. আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে চেক করার জন্য অপেক্ষা করুন।
  4. এখনই আপডেট করুন এ ক্লিক করুন যদি একটি উপলব্ধ আপডেট থাকে।

HFS+ কে APFS এ রূপান্তর করুন

আপনি যদি আপনার ম্যাক ড্রাইভের ফাইল সিস্টেম পরিবর্তন করতে চান তবে আপনাকে ড্রাইভটি ফর্ম্যাট করতে হবে এবং এটিতে APFS বরাদ্দ করতে হবে। যাইহোক, একটি ড্রাইভ ফর্ম্যাট করা সমস্ত বিষয়বস্তু মুছে ফেলবে, ডেটা ক্ষতি এড়াতে আপনার ম্যাক ব্যাক আপ করা উচিত। এর পরে, HFS+ কে APFS-এ রূপান্তর করার নির্দেশিকা পড়ুন।

উপরের ধাপগুলি সহ APFS ভলিউম যোগ করার জন্য সফলভাবে প্রস্তুত? এটি আরও লোকেদের সাথে ভাগ করুন!

কীভাবে ম্যাকে ধাপে ধাপে APFS ভলিউম যোগ করবেন

ম্যাকের কন্টেইনারে APFS ভলিউম যোগ করতে, আপনার প্রয়োজন হবে macOS বিল্ট-ইন টুল ডিস্ক ইউটিলিটি, যেখানে আপনি APFS ভলিউম মুছে ফেলতে পারেন, APFS ভলিউম মুছে ফেলতে পারেন, ফার্স্ট এইড দিয়ে ডিস্কের ত্রুটি মেরামত করতে পারেন, ইত্যাদি। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

  1. লঞ্চপ্যাড অ্যাপ থেকে ডিস্ক ইউটিলিটি খুলুন।
  2. দেখুন আলতো চাপুন৷ বোতাম এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন .
  3. বাম সাইডবারে APFS কন্টেইনার বেছে নিন।
  4. + ক্লিক করুন ভলিউম-এর উপরে বোতাম টুলবারে।
  5. নতুন ভলিউমের জন্য একটি নাম লিখুন।
  6. এপিএফএস, এপিএফএস (এনক্রিপ্টেড), এপিএফএস (কেস-সংবেদনশীল), এবং এপিএফএস (কেস-সংবেদনশীল, এনক্রিপ্টেড) সহ একটি APFS ফর্ম্যাট বেছে নিন। [টিউটোরিয়াল]কিভাবে ম্যাকের কন্টেইনারে APFS ভলিউম যোগ করবেন
  7. মাপের বিকল্পে ক্লিক করুন ভলিউমের জন্য সর্বনিম্ন সঞ্চয়স্থান সেট করতে বোতাম, এবং ভলিউম বরাদ্দ করতে পারে এমন সর্বাধিক স্টোরেজ সীমিত করতে। [টিউটোরিয়াল]কিভাবে ম্যাকের কন্টেইনারে APFS ভলিউম যোগ করবেন
  8. ঠিক আছে-এ ক্লিক করুন এবং যোগ করুন কন্টেইনারে এই ভলিউম যোগ করার জন্য বোতাম।

প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, যোগ করা ভলিউম APFS ভলিউমের অধীনে বাম সাইডবারে প্রদর্শিত হবে। তারপরে আপনি এটিতে ফাইলগুলি সংরক্ষণ করতে পারেন, এটিতে macOS এর অন্য সংস্করণ ইনস্টল করতে পারেন, ইত্যাদি।

পাত্রে একটি APFS ভলিউম যোগ করুন? আপনার বন্ধু এবং পরিবারের সাথে শেয়ার করুন!

ভলিউম এবং পার্টিশন যোগ করার মধ্যে পার্থক্য

APFS-এর আবির্ভাবের আগে, ম্যাক ব্যবহারকারীরা শুধুমাত্র একটি ড্রাইভকে পার্টিশন করতে পারে, যা ড্রাইভটিকে কয়েকটি অংশে বিভক্ত করে এবং প্রতিটি পার্টিশনের জন্য নির্দিষ্ট স্টোরেজ বরাদ্দ করে। এটি একটি সমস্যা সৃষ্টি করে যখন আপনি একটি পার্টিশনে একটি বড় ফাইল সংরক্ষণ করতে চান যার জন্য উপলব্ধ স্থান যথেষ্ট নয়, তবে আপনি অন্য পার্টিশনে ফাঁকা স্থান "ধার" করতে পারবেন না।

যাইহোক, যখন আপনি APFS কন্টেইনারে ভলিউম যোগ করেন, তখন সমস্ত ভলিউম কন্টেইনারের মধ্যে উপলব্ধ স্টোরেজ স্পেস ভাগ করে নেয়। এইভাবে, এটি ডিস্কের স্থানের সর্বোচ্চ ব্যবহার করে। স্পেস শেয়ারিং ফিচারটি APFS ফরম্যাটের অন্যতম হাইলাইট।

উপসংহার

আপনি যখন কন্টেইনারে APFS ভলিউম যোগ করতে চান, আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন। ম্যাকস হাই সিয়েরা এবং পরবর্তী সংস্করণে চালানোর জন্য আপনার ম্যাকের প্রয়োজন এবং অভ্যন্তরীণ ম্যাক ড্রাইভ, সাধারণত স্টার্টআপ ডিস্ককে APFS ফর্ম্যাট হিসাবে ফর্ম্যাট করতে হবে। ভলিউম যোগ করা ড্রাইভের ডেটাকে প্রভাবিত করবে না, তবে আপনার ড্রাইভে আর কোনো পদক্ষেপ নেওয়ার আগে আপনার ম্যাকের ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়৷

এই পোস্ট দরকারী মনে করেন? এটি আরও লোকেদের সাথে ভাগ করুন!


  1. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  2. একটি পৃথক APFS ভলিউমে (macOS Ventura)

  3. ম্যাকের অভ্যন্তরীণ এবং বাহ্যিক ড্রাইভে APFS ভলিউম মুছে ফেলার পদক্ষেপ

  4. ম্যাক ভলিউম ফাংশন কী কাজ না করলে কী করবেন