কম্পিউটার

আপনার ম্যাক স্ক্রীন লক করার 9 উপায়

আপনি যদি এক বা দুই মিনিট দূরে থাকাকালীন আপনার ডেটা সুরক্ষিত রাখতে চান, তাহলে ম্যাকে স্ক্রীন লক করা অত্যন্ত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ . আপনার MacBook লক করে, আপনি কোনো সক্রিয় অ্যাপ্লিকেশান ছাড়া বা বাধা না দিয়ে এটিকে ঘুমের মধ্যে রেখে দেন। সাধারণভাবে বলতে গেলে, আপনি যদি এটি আবার অ্যাক্সেস করতে চান তাহলে আপনাকে লগইন পাসওয়ার্ড লিখতে হবে৷

এই পোস্টে ম্যাক স্ক্রীন লক করার সমস্ত সম্ভাব্য উপায় রয়েছে৷ . তার আগে, যদি আপনার মধ্যে কেউ পাসওয়ার্ড সুরক্ষা সক্ষম না করে থাকে, আপনার ম্যাক আনলক করার জন্য আপনাকে প্রথমে একটি পাসওয়ার্ডের প্রয়োজন হবে৷

সূচিপত্র:

  • 1. পাসওয়ার্ড আপনার ম্যাককে সুরক্ষিত রাখে
  • 2. ম্যাক ঢাকনা বন্ধ করে স্ক্রীন লক করুন
  • 3. কীবোর্ড শর্টকাট দিয়ে স্ক্রিন লক করুন
  • 4. অ্যাপল আইকন দিয়ে স্ক্রিন লক করুন
  • 5. হট কর্নার দিয়ে স্ক্রীন লক করুন
  • 6. টার্মিনাল ব্যবহার করে স্ক্রীন লক করুন
  • 7. টাচ বার ব্যবহার করে স্ক্রীন লক করুন
  • 8. কীচেন অ্যাক্সেস দিয়ে স্ক্রিন লক করুন
  • 9. স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিন লক করুন
  • 10. দ্রুত ব্যবহারকারী সুইচ ব্যবহার করে স্ক্রীন লক করুন

পাসওয়ার্ড আপনার Mac রক্ষা করে

ম্যাক স্ক্রীন লক করার আগে, সর্বোচ্চ ডেটা নিরাপত্তার জন্য আপনার ম্যাক পাসওয়ার্ড সুরক্ষিত কিনা তা নিশ্চিত করুন। আপনার Macকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে, নীচের নির্দেশিকাগুলি অনুসরণ করুন৷

ধাপ 1. অ্যাপল আইকনে নেভিগেট করুন এবং ড্রপ-ডাউন বিকল্পগুলিতে সিস্টেম পছন্দের জন্য যান৷

ধাপ 2। নিরাপত্তা এবং গোপনীয়তা লিখুন এবং সাধারণ-এ ক্লিক করুন ট্যাব।

ধাপ 3। পাসওয়ার্ড প্রয়োজন এর সামনের বাক্সটি চেক করুন . ড্রপ-ডাউন মেনুতে, অবিলম্বে নিশ্চিত করুন৷ নির্বাচিত হয়েছে৷

এই ক্ষেত্রে, যে কেউ আপনার Mac অ্যাক্সেস করতে চায় যখনই এটি স্লিপ মোডে থাকবে তখনই সঠিক লগইন পাসওয়ার্ড লিখতে হবে৷

ম্যাক ঢাকনা বন্ধ করে স্ক্রীন লক করুন

এটি ম্যাক স্ক্রিন লক করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়। শুধু ঢাকনা বন্ধ করুন এবং আপনার ম্যাক স্ক্রীন লক হয়ে যাবে। আপনি যখন আবার ঢাকনা খুলবেন, আপনাকে অ্যাক্সেসের জন্য পাসওয়ার্ড টাইপ করতে বলা হবে।

কীবোর্ড শর্টকাট দিয়ে স্ক্রীন লক করুন

macOS একাধিক কার্য সম্পাদনের জন্য বিস্তৃত দরকারী কীবোর্ড শর্টকাট অফার করে। কিভাবে একটি শর্টকাট দিয়ে ম্যাক স্ক্রীন লক করবেন? কমান্ড + কন্ট্রোল + Q টিপুন এবং আপনার ম্যাক সক্রিয় অ্যাপ্লিকেশনের সাথে লক হয়ে যাবে।

এছাড়াও আপনি Command + Shift + Q টিপুন আপনার ম্যাকের স্ক্রীন লক করতে। যাইহোক, এই কী সমন্বয় আপনার ম্যাক ডিভাইসে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করে দেবে।

অ্যাপল আইকন দিয়ে স্ক্রীন লক করুন

ক্লাসিক অ্যাপল আইকনে বৈশিষ্ট্যযুক্ত, উপরের-বাম কোণায় অবস্থিত অ্যাপল মেনুতে আপনার ম্যাকের চশমা, সিস্টেম সেটিংস এবং ম্যাক পুনরায় চালু বা পাওয়ার বন্ধ করার দ্রুত অ্যাক্সেস সম্পর্কে তথ্য রয়েছে। আপনি লক স্ক্রীন নির্বাচন করে Mac স্ক্রীন লক করতে পারেন৷ ড্রপ-ডাউন মেনু তালিকায়। বিকল্পভাবে, আপনি Sleep-এ ক্লিক করে আপনার Mac কে ঘুমাতেও পারেন৷ বিকল্প।

আপনার ম্যাক স্ক্রীন লক করার 9 উপায়

উপরের পদ্ধতিগুলি কি আপনার ম্যাক লক করতে সাহায্য করে? যদি তাই হয়, সেগুলি আরও মানুষের সাথে শেয়ার করুন!

হট কর্নার দিয়ে স্ক্রীন লক করুন

Hot Corners হল একটি অবমূল্যায়িত বৈশিষ্ট্য যা আপনার কর্মপ্রবাহকে স্ট্রীমলাইন করে। মূলত, এটি আপনাকে মাউস কার্সার দিয়ে আপনার স্ক্রিনের প্রতিটি কোণে একটি কমান্ড বরাদ্দ করতে দেয়। আপনি এই বৈশিষ্ট্যটি কাস্টমাইজ করতে পারেন এবং এটিকে Mac এ স্ক্রীন লক করার একটি উপায় তৈরি করতে পারেন৷ এখানে কিভাবে.

ধাপ 1. Apple আইকনে নেভিগেট করুন> সিস্টেম পছন্দ> মিশন নিয়ন্ত্রণ।

ধাপ 2. উইন্ডোর নীচে, হট কর্নার-এ ক্লিক করুন .

ধাপ 3. লক স্ক্রীন সক্রিয় করতে আপনি আপনার ম্যাক স্ক্রিনের একটি কোণ বেছে নিতে পারেন। কোণার সামনে ড্রপ-ডাউন মেনু চেক করুন এবং লক স্ক্রীন নির্বাচন করুন। আপনি যদি পাসওয়ার্ড সুরক্ষা সক্ষম করে থাকেন তবে আপনি নিদ্রায় প্রদর্শন করুনও চয়ন করতে পারেন এখানে।

এই Hot Corner কমান্ড সেট করা শেষ করতে ওকে ক্লিক করুন। এইভাবে, আপনি যদি আপনার মাউস কার্সারকে নির্দিষ্ট কোণে রাখেন, আপনার ম্যাক লক হয়ে যাবে৷

আপনার ম্যাক স্ক্রীন লক করার 9 উপায়

টার্মিনাল ব্যবহার করে স্ক্রীন লক করুন

টার্মিনাল ম্যাকোসে কমান্ড প্রম্পট চালানোর মাধ্যমে কাজগুলি পূরণ করে। টার্মিনাল ব্যবহার করে ম্যাক স্ক্রীন লক করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1. কমান্ড + স্পেস টিপুন স্পটলাইট অনুসন্ধান এবং টার্মিনালে টাইপ করার জন্য কীগুলি। অনুসন্ধান ফলাফল থেকে টার্মিনাল খুলুন।

ধাপ 2. টার্মিনালে নিম্নলিখিত কমান্ডগুলি কপি-পেস্ট করুন এবং এন্টার টিপুন৷

pmset displaysleepnow

আপনার ম্যাক স্ক্রীন লক করার 9 উপায়

তখন ম্যাককে স্লিপ মোডে যেতে হবে। আপনি লগইন পাসওয়ার্ড দিয়ে এটি আনলক করতে পারেন।

টাচ বার ব্যবহার করে স্ক্রীন লক করুন

আপনি যদি একজন MacBook Pro ব্যবহারকারী হন, তাহলে আপনি টাচ বার ব্যবহার করতে পারেন এটিতে একটি বোতাম যোগ করে ম্যাক স্ক্রীন লক করতে। এখানে কিভাবে বৈশিষ্ট্য যোগ করতে হয়.

ধাপ 1. Apple আইকনে নেভিগেট করুন> সিস্টেম পছন্দ> কীবোর্ড .

ধাপ 2. নীচে-ডান কোণায় যান এবং নিয়ন্ত্রণ স্ট্রিপ কাস্টমাইজ করুন এ ক্লিক করুন .

ধাপ 3. আপনি নাইট শিফট, স্ক্রিনশট, স্ক্রিন লক এবং অন্যান্য সহ বেশ কয়েকটি বোতাম সহ একটি মেনু দেখতে পারেন। স্ক্রিন লক-এ ক্লিক করুন অথবা ঘুম এবং টাচ বারে টেনে আনুন।

ম্যাক স্ক্রীন লক করতে আপনার টাচ বারের বোতামটি নির্দ্বিধায় স্পর্শ করুন৷

কীচেন অ্যাক্সেস দিয়ে স্ক্রীন লক করুন

এই পদ্ধতিটি শুধুমাত্র MacOS Mojave এবং তার আগের ম্যাকের ক্ষেত্রে প্রযোজ্য। আপনি কীচেন অ্যাক্সেসের সাহায্যে ম্যাক মেনু বারে একটি বিকল্প যোগ করতে পারেন।

ধাপ 1. স্পটলাইটে, অনুসন্ধান করুন এবং কীচেন অ্যাক্সেস খুলুন।

ধাপ 2. পছন্দ-এ ক্লিক করুন এবং কীবোর্ড স্থিতি দেখান নির্বাচন করুন৷ মেনু বারে।

ধাপ 3. ম্যাক মেনু বারের ডান দিকে একটি লক আইকন যোগ করা হবে। এটিতে ক্লিক করুন এবং একটি ড্রপ-ডাউন প্রসঙ্গ মেনু তালিকা প্রদর্শিত হবে। আপনি সেখানে লক স্ক্রিন বিকল্পটি খুঁজে পেতে পারেন৷

স্ক্রিন স্বয়ংক্রিয়ভাবে লক করুন

যদি আপনি একদিন ছাড়ার আগে স্ক্রিন লক করতে ভুলে যান, আপনি একটি স্বয়ংক্রিয় স্ক্রিন লক সেট করতে পারেন। যখন আপনার Mac একটি নির্দিষ্ট সময়ের জন্য নিষ্ক্রিয় থাকে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে।

ধাপ 1. Apple আইকনে নেভিগেট করুন> সিস্টেম পছন্দ ব্যাটারি . আপনি যদি macOS Catalina বা পূর্ববর্তী সংস্করণ চালান, তাহলে Energy Saver নির্বাচন করুন .

ধাপ 2. ব্যাটারি ট্যাবে ক্লিক করুন এবং আপনি এটিতে বিভিন্ন সময় নোড সহ একটি স্লাইডার বার দেখতে পাবেন। কখন ডিসপ্লে বন্ধ করতে হবে তা নির্ধারণ করতে আপনি স্লাইডারে ক্লিক করে টেনে আনতে পারেন, এক মিনিট থেকে শুরু করে কখনও না।

ধাপ 3. পাওয়ার অ্যাডাপ্টার-এ একই পদ্ধতি প্রয়োগ করুন সেইসাথে।

এখন আপনি জানেন কিভাবে এই ফিক্সগুলি দিয়ে ম্যাক স্ক্রীন লক করতে হয়, কেন আপনার বন্ধুদের সাথে টিপস শেয়ার করবেন না?

দ্রুত ব্যবহারকারী সুইচ ব্যবহার করে স্ক্রীন লক করুন

দ্রুত ব্যবহারকারী সুইচ আপনাকে এক ক্লিকে লগইন উইন্ডোতে ফিরে আসতে সাহায্য করে। ম্যাক স্ক্রীন লক করতে আপনি কীভাবে এটি সেট আপ করতে পারেন তা এখানে।

ধাপ 1. Apple আইকনে নেভিগেট করুন> সিস্টেম পছন্দ> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি৷ .

ধাপ 2. প্যাডলক এ ক্লিক করুন এবং পরিবর্তন করতে আপনার পাসওয়ার্ড লিখুন।

ধাপ 3. সামনের বাক্সে চেক করুন দ্রুত ব্যবহারকারীর সুইচিং মেনু দেখান . আপনি ম্যাক মেনুতে আপনার অ্যাকাউন্টটিকে একটি আইকন, পুরো নাম বা অ্যাকাউন্টের নাম হিসাবে দেখানোর সিদ্ধান্ত নিতে পারেন। পরিবর্তনটি সংরক্ষণ করুন৷

ধাপ 4. উপরের ডানদিকে কোণায় ব্যবহারকারী আইকনে ক্লিক করুন। লগইন উইন্ডো চয়ন করুন৷ .

আপনার ম্যাক স্ক্রীন লক করার 9 উপায়

উপসংহার

ম্যাকের ঢাকনা বন্ধ করার পাশাপাশি, এই পোস্টটি ম্যাক স্ক্রিন লক করার উপায় খুঁজছেন এমন ব্যবহারকারীদের জন্য সমস্ত ধরণের দরকারী কৌশলগুলির বিষয়ে বিস্তারিত বর্ণনা করে৷ . আপনি কীবোর্ড শর্টকাট, টার্মিনাল কমান্ড লাইন, অ্যাপল মেনু বার এবং অন্যান্য অনেক সহজ পন্থা ব্যবহার করতে পারেন।

সমাধান সহায়ক খুঁজুন? সেগুলি আরও লোকেদের সাথে শেয়ার করুন!



  1. কীভাবে 7 উপায়ে ম্যাকের স্ক্রিনশট নেওয়া যায়

  2. আপনার ম্যাকের স্ক্রীন লক করুন যাতে চোখ ফেটে যায়

  3. Windows 10 এ আপনার স্ক্রীন বিভক্ত করার ৫টি উপায়

  4. Windows 11